রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
filing a two wheeler insurance claim
মার্চ 29, 2023

একটি টু হুইলার ইনস্যুরেন্স ক্লেম ফাইল করুন: স্টেপ-বাই-স্টেপ গাইড

ভারতে বাইক ইনস্যুরেন্স আংশিকভাবে বাধ্যতামূলক. শুধুমাত্র তাই নয়, বরং যদি আপনার টু-হুইলার দুর্ঘটনার সম্মুখীন হয় তাহলে এটি আর্থিকভাবে সহায়ক হিসাবেও প্রমাণিত হতে পারে. বেশিরভাগ মানুষ সচেতন যে ভারতে আপনার টু-হুইলারের জন্য অন্ততপক্ষে একটি থার্ড-পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স প্রয়োজন. আপনার অন্য বিকল্প হল একটি কম্প্রিহেন্সিভ পলিসি. এটি বাধ্যতামূলক নয়, এবং কিছু মানুষ এটি ভাবতে পারেন যে এটিতে আরও বেশি খরচ হয়. কিছু মানুষের মনে হতে পারে যে একটি কম্প্রিহেন্সিভ প্ল্যান থার্ড পার্টি প্ল্যানের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ব্যয়বহুল. তবে, যদি আপনি ব্যবহার করেন একটি বাইকের ইনস্যুরেন্স ক্যালকুলেটর, আপনি বুঝতে পারেন যে এই ধরনের ব্যাপার নয়. কিন্তু এছাড়াও, কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স থাকলে তা সহায়ক হিসাবে প্রমাণিত হতে পারে. কিন্তু কীভাবে? টু-হুইলার ইনস্যুরেন্স কেনা একটি তুলনামূলক সহজ প্রক্রিয়া, বিশেষ করে যদি আপনি এটি অনলাইনে করতে চান. এটির জন্য শুধু সঠিক ডকুমেন্ট প্রয়োজন এবং কয়েক মিনিটের মধ্যেই আপনি আপনার বাইক ইনসিওর্ড করতে পারবেন. কিন্তু কিছু মানুষ এখনও জানেন না যে কি করতে হবে. বাইকের ইনস্যুরেন্স পলিসিগুলি সাধারণত এক বছরের জন্য কেনা হয়. এই সময়কালের শেষে, এটি অবশ্যই রিনিউ করতে হবে. এই সময়, যদি আপনার বাইক কোনও দুর্ঘটনার সম্মুখীন হয়, তাহলে মেরামতের জন্য উল্লেখযোগ্য খরচ হতে পারে. এছাড়াও, যদি এই ধরনের দুর্ঘটনার সময় আপনি কোনও আঘাতের সম্মুখীন হন, তাহলে চিকিৎসার খরচ আপনার বোঝা বাড়িয়ে দেবে. এই খরচগুলি মোকাবেলা করতে আপনাকে সাহায্য করার জন্য, আপনি আপনার টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি ক্লেম করতে পারেন. দুর্ঘটনা এড়ানোর জন্য আপনি সবকিছু করছেন, তবে সেগুলির মধ্যে কয়েকটি অনিবার্য প্রমাণ হতে পারে. যদি আপনি এই ধরনের পরিস্থিতিতে পড়েন এবং আপনার টু-হুইলার ইনস্যুরেন্সের জন্য একটি ক্লেম উত্থাপন করতে চান, তাহলে আপনাকে এই প্রক্রিয়াটি সম্পর্কে সচেতন হতে হবে. এমনকি যদি আপনি এখন ক্লেম করতে না চান, তাহলেও ক্লেম প্রক্রিয়া সম্পর্কে সচেতন হওয়া ভাল. এটি জানা খুবই গুরুত্বপূর্ণ যে কীভাবে টু-হুইলার ইনস্যুরেন্স ক্লেম করবেন ঠিক যেমন এটি কীভাবে কিনবেন তা জানা দরকার. প্রয়োজনের সময় আপনার বাইক ইনস্যুরেন্স পলিসি কীভাবে ক্লেম করবেন আসুন তা জেনে নিই.

ভারতে বাইক ইনস্যুরেন্স ক্লেম

ক্লেম উত্থাপন করার জন্য এগিয়ে যাওয়ার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যেন আপনার পলিসি সম্পর্কে আপনি অবগত হন. উদাহরণস্বরূপ, আপনার কোন ধরনের পলিসি আছে? এটি কি একটি থার্ড-পার্টি লায়াবিলিটি কভারেজ বা কম্প্রিহেন্সিভ কভারেজ? যদি পরেরটি হয়, তাহলে আপনার কম্প্রিহেন্সিভ পলিসিতে কোন ধরনের কভার অন্তর্ভুক্ত আছে? একবার আপনি এটি জানলে, আপনাকে আপনার পলিসির বিবরণ, যেমন আওতাভুক্ত এবং বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানতে হবে. এটি আপনাকে আরও ভালভাবে জানতে সাহায্য করতে পারে যে কোন ক্লেম গ্রহণ করা হবে. তিন ধরনের বাইক ইনস্যুরেন্স ক্লেম রয়েছে যা আপনি আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে উত্থাপন করতে পারেন. এগুলির প্রতিটির প্রক্রিয়া সামান্য ভিন্ন হতে পারে. বিভিন্ন ক্লেম কীভাবে কাজ করে তা এখানে দেখুন.
  • থার্ড-পার্টি লায়াবিলিটি ক্লেম

যখন দুই পক্ষ দুর্ঘটনায় জড়িত থাকে এবং আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়, অথবা আপনি অন্য পক্ষের গাড়ির ক্ষতি করেন তখন এটি আপনার করা ক্লেমের একটি ধরণ. যদি অন্য পক্ষের গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে এখানে অনুসরণ করার প্রথম পদক্ষেপটি হল পুলিশের পাশাপাশি আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে কথা বলা. যদি অন্য পক্ষ আপনার গাড়ির ক্ষতি করে থাকে, তাহলে আপনি অন্য পক্ষের ইনস্যুরেন্স এবং যোগাযোগের বিবরণ পেতে পারেন. আপনার ইনস্যুরারকে জানানোর পরে, তারা মোটর ইনস্যুরেন্স ক্লেম ট্রাইব্যুনাল কোর্টে কেসটি ফরওয়ার্ড করবে. যে পক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের পেমেন্ট করার জন্য প্রয়োজনীয় বিচার আদালত জানাবে.
  • নিজের ক্ষতির ক্লেম

যখন সম্ভবত আপনি একমাত্র দুর্ঘটনার সাথে জড়িত থাকেন তখন এই ধরনের ক্লেম করা হয়. এখানে, আপনি সরাসরি আপনার ইনস্যুরারকে জানাতে পারেন. তারপর ইনস্যুরেন্স কোম্পানি আপনার বাইকের দ্বারা প্রদত্ত ক্ষতির মূল্যায়ন করার জন্য একজন সার্ভেয়ার নিযুক্ত করবে. তারপর আপনি মেরামতের জন্য আপনার বাইক পাঠাতে পারেন. মূল্যায়নের পরে, সার্ভেয়ার ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে রিপোর্ট জমা দেয়. মেরামতের খরচ দুটি উপায়ে নিষ্পত্তি করা যেতে পারে. হয় ইনস্যুরেন্স কোম্পানি সরাসরি গ্যারেজে পে করে, অথবা আপনি গ্যারেজে পে করতে পারেন এবং ইনস্যুরেন্স প্রোভাইডার অনুমোদিত পরিমাণটি আপনাকে ট্রান্সফার করবে. যদি অন্য কোনও গাড়ি বা ব্যক্তি দুর্ঘটনায় জড়িত থাকে, তাহলে স্থানীয় পুলিশ স্টেশনে একটি এফআইআর ফাইল করা ভালো.
  • চুরির ক্লেম

আরও একটি উদাহরণ যখন আপনি একটি পলিসি ক্লেম করতে চান সেটি হল যখন আপনার বাইক বা এর অংশগুলি চুরি হয়ে যায়. আপনার প্রথম পদক্ষেপ হওয়া উচিত একটি এফআইআর ফাইল করা. এরপরে, আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারকে জানাতে হবে. পুলিশ প্রথমে আপনার গাড়ি ট্রেস করার চেষ্টা করবে. যদি এটি করতে অক্ষম হন, তাহলে একটি নন-ট্রেসযোগ্য সার্টিফিকেট ইস্যু করা হবে. আপনি এই সম্পর্কে ইনস্যুরারকে জানাতে পারেন. তারা আপনাকে আইডিভি পে করতে পারে এবং 'মোট ক্ষতি' এর অধীনে আপনার ক্লেম সেটল করতে পারে.

কীভাবে একটি ক্লেম শুরু করবেন?

যদি আপনার বাইকের দুর্ঘটনা হয় বা তার চুরি হয়, তাহলে আপনাকে ইনস্যুরেন্স কোম্পানির কাছে একটি ক্লেম উত্থাপন করতে হতে পারে. এখানে আপনার ক্লেম শুরু করার কিছু উপায় রয়েছে.
  • ইনস্যুরেন্স প্রোভাইডারের অফিশিয়াল অ্যাপের মাধ্যমে (যদি উপলব্ধ থাকে)
  • ইনস্যুরেন্স প্রোভাইডারের ওয়েবসাইটের মাধ্যমে
  • আপনার পলিসিতে প্রদত্ত কন্ট্যাক্ট নম্বরে কল করে
  • ইনস্যুরেন্স প্রোভাইডারের অফিসে গিয়ে
  • আপনার ইনস্যুরেন্স এজেন্টের সাথে পরামর্শ করে
যখন আপনার বাইক কোনও দুর্ঘটনার সম্মুখীন হয়, তখন একটি সলিড ফিন্যান্সিয়াল সাপোর্ট পাওয়ার জন্য একটি অ্যাক্টিভ ইনস্যুরেন্স পলিসি থাকা অপরিহার্য. মনে রাখবেন যে বাইক ইনস্যুরেন্সের জন্য নিয়মিত রিনিউয়াল প্রয়োজন. সুতরাং, মনে রাখবেন বাইক ইনস্যুরেন্স রিনিউ করুন সময় মত. আপনি সেরা সম্ভাব্য রেট পেতে একটি বাইক ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন. যদি আপনি খরচ কম করতে চান, তাহলে আপনি অনলাইনে আপনার বাইক ইনস্যুরেন্স রিনিউ করতে পারেন, কারণ এটি আরও বেশি খরচ-কার্যকর হতে পারে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়