রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Comprehensive Vehicle Insurance
ফেব্রুয়ারি 24, 2023

কম্প্রিহেন্সিভ গাড়ির ইনস্যুরেন্সের অধীনে কি হিট-অ্যান্ড-রান কভার করা হয়?

ড্রাইভার তার নিজের সম্পর্কে কোনো প্রাসঙ্গিক তথ্য না দিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে গেলে গাড়ির দুর্ঘটনা ভয়ঙ্কর এবং অভূতপূর্ব অভিজ্ঞতা হতে পারে. এই ধরনের পরিস্থিতিতে, আপনি হয়ত ভাবতে পারেন যে আপনার কম্প্রিহেন্সিভ গাড়ির ইনস্যুরেন্স কোনও হিট-অ্যান্ড-রান কভার করবে কিনা. বিশেষ জ্ঞান বা অভিজ্ঞতা ছাড়াও বলা যায় যে, কম্প্রিহেন্সিভ গাড়ির ইনস্যুরেন্স চুরি, প্রাকৃতিক দুর্যোগ, মনুষ্যসৃষ্ট দুর্যোগ এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ধরনের ঘটনা কভার করে. * তাহলে, হিট-অ্যান্ড-রান কেসের ক্ষেত্রে কী হবে? এই আর্টিকেলে, আমরা কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভারেজ এবং হিট-অ্যান্ড-রান কভার করা হয় কিনা সেই সম্পর্কে বিস্তারিতভাবে জানব.

কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কি হিট-অ্যান্ড-রান কভার করে?

বেশিরভাগ ক্ষেত্রে, হিট-অ্যান্ড-রানের ঘটনাগুলি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়. হিট-অ্যান্ড-রান ড্রাইভারের কারণে হওয়া ক্ষতি কভার করার জন্য আপনি আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে ক্লেম ফাইল করতে পারবেন. তবে, মনে রাখতে হবে যে এই কভারেজের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা থাকতে পারে. * বেশিরভাগ ইনস্যুরারদের ক্ষেত্রে, হিট-অ্যান্ড-রান ঘটনা ঘটার পর একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে আপনার দ্বারা পুলিশের কাছে রিপোর্ট ফাইল করার প্রয়োজন হতে পারে. আপনি যদি তা না করেন তাহলে আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনার ক্লেম প্রত্যাখ্যান করতে পারে. এছাড়াও, আপনার ইনস্যুরেন্স কোম্পানি ক্ষতি কভার করার আগে, আপনার পে করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ ডিডাক্টিবেল থাকতে পারে. আপনার পলিসির উপর ভিত্তি করে ডিডাক্টিবেলের পরিমাণটি ভিন্ন হতে পারে. এটিও মনে রাখা গুরুত্বপূর্ণ যে কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভারেজ পলিসি এবং ইনস্যুরেন্স কোম্পানি অনুযায়ী ভিন্ন ভিন্ন হয়. কিছু কিছু পলিসি কেবল তখনই হিট-অ্যান্ড-রান দুর্ঘটনা কভার করে থাকে যদি ড্রাইভার শনাক্ত করা যায় এবং দোষী বলে প্রমাণিত হয়. অন্যান্য পলিসি, অন্য ড্রাইভার খুঁজে পাওয়া যাক বা না যাক, হিট-অ্যান্ড-রান কভার করতে পারে. আপনার পলিসিটি মনোযোগ সহকারে পড়া এবং কী কী কভার করা হবে তা সম্পূর্ণরূপে জানতে আপনার ইনস্যুরেন্স এজেন্টের সাথে কথা বলা অত্যন্ত গুরুত্বপূর্ণ.

হিট-অ্যান্ড-রান ঘটনায় জড়িত থাকলে কী করতে হবে?

আপনি যদি কোনও হিট-এন্ড-রানের ঘটনার সাথে জড়িত হন, তাহলে আপনি যেন একটি সফল ক্লেম ফাইল করতে পারেন তা নিশ্চিত করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করা গুরুত্বপূর্ণ গাড়ির ইনস্যুরেন্স কোম্পানি:
  • পুলিশকে কল করুন:

    যত তাড়াতাড়ি সম্ভব পুলিশকে খবর দিন এবং একটি এফআইআর বা ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট ফাইল করুন. আপনার ইনস্যুরেন্স কোম্পানিতে ক্লেম ফাইল করার সময় এফআইআর গুরুত্বপূর্ণ হতে পারে.
  • তথ্য সংগ্রহ করুন:

    অন্য ড্রাইভার এবং তাদের গাড়ি সম্পর্কে যতটা সম্ভব তথ্য সংগ্রহ করার চেষ্টা করুন. এর মধ্যে লাইসেন্স প্লেট নম্বর, গাড়ির মেক এবং মডেল এবং যে কোনও শনাক্তকারী ফিচার অন্তর্ভুক্ত থাকতে পারে. তবে, এই তথ্যগুলি খুঁজতে গিয়ে নিজেকে বিপদে ফেলা থেকে এড়িয়ে চলুন.
  • দুর্ঘটনার দৃশ্যের প্রমাণ রাখুন:

    আপনার গাড়ি এবং আশেপাশের এলাকায় হওয়া ক্ষতির ছবি তুলুন এবং ঘটনার সময়, তারিখ এবং লোকেশন সম্পর্কে নোট করে রাখুন.
  • আপনার ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করুন:

    ঘটনাটি রিপোর্ট করার জন্য যত দ্রুত সম্ভব আপনার ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করুন এবং তাদেরকে এফআইআর এবং অন্য যে কোনও প্রাসঙ্গিক তথ্য প্রদান করুন.

হিট-অ্যান্ড-রান ঘটনার জন্য কীভাবে ক্লেম ফাইল করবেন?

কম্প্রিহেন্সিভ - -এর অধীনে হিট-অ্যান্ড-রান ঘটনার জন্য ক্লেম করার ধাপগুলি এখানে দেওয়া হল গাড়ির ইনস্যুরেন্স:
  1. আপনার ইনস্যুরারকে জানান

    উপরে উল্লিখিত অনুযায়ী, দুর্ঘটনার পরে যত দ্রুত সম্ভব ক্লেমটি রিপোর্ট করার জন্য আপনার ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করুন. আপনার ইনস্যুরার আপনাকে ক্লেম প্রক্রিয়া সম্পর্কে গাইড করবে এবং আপনাকে আপনার কভারেজ সম্পর্কে তথ্য প্রদান করবে.
  1. প্রয়োজনীয় তথ্য প্রদান করুন

    ইনস্যুরার এফআইআর, আপনার গাড়ির মেক এবং মডেল, ক্ষয়ক্ষতি এবং আপনার যে কোনও আঘাত সহ দুর্ঘটনা সম্পর্কে তথ্য জানতে চাইবে.
  1. একজন সার্ভেয়ারের জন্য অপেক্ষা করুন

    জানার পর, ইনস্যুরার আপনার গাড়ির হওয়া ক্ষতিগুলি মূল্যায়ন করার জন্য একজন সার্ভেয়ার পাঠাবে. সার্ভেয়ার আপনার গাড়ির ক্ষয়ক্ষতির পরিমাণ এবং মেরামতের খরচ সম্পর্কে একটি রিপোর্ট প্রস্তুত করবে.
  1. প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিন

    তারপর আপনাকে পুলিশের রিপোর্ট, সার্ভেয়ারের রিপোর্ট এবং ইনস্যুরার কর্তৃক অনুরোধ করা অন্য যে কোনও ডকুমেন্ট সহ সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট ইনস্যুরেন্স কোম্পানিতে জমা দিতে হবে.
  1. আপনার গাড়ি মেরামতের জন্য পাঠান

    ক্যাশলেস মেরামতের জন্য আপনার গাড়িটি নেটওয়ার্ক গ্যারেজে পাঠানো হবে. আপনি আপনার পছন্দের গ্যারেজও বেছে নিতে পারেন, কিন্তু সেখানে আপনাকে নিজের পকেট থেকে খরচ পে করতে হবে. *
  1. আপনার ইনস্যুরারের সাথে ফলো আপ করুন

    আপনার ক্লেমের স্ট্যাটাস এবং আপনার গাড়ি মেরামতের অগ্রগতির বিষয়ে আপডেট পাওয়ার জন্য আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ রাখুন.
এই ধাপগুলি অনুসরণ করে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স  এর অধীনে হিট অ্যান্ড রান ক্লেম নির্বিঘ্নে হ্যান্ডেল করা হচ্ছে এবং আপনি আপনার গাড়ির ক্ষতির জন্য প্রয়োজনীয় ক্ষতিপূরণ পাবেন.

উপসংহার

কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভারেজ আপনাকে বিভিন্ন কারণে হওয়া আপনার গাড়ির ক্ষতি থেকে আপনাকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এই ধরনের ইনস্যুরেন্সের অধীনে সাধারণত হিট-অ্যান্ড-রান ক্ষতি কভার করে হয়ে থাকে. তবে, আপনার পলিসির বিবরণের উপর ভিত্তি করে আপনার পলিসির অধীনে প্রদত্ত নির্দিষ্ট কভারেজটি ভিন্ন হতে পারে. আপনি যদি হিট-অ্যান্ড-রান ঘটনার সঙ্গে জড়িত থাকেন, তাহলে আপনি যেন আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে সফলভাবে ক্লেম ফাইল করতে পারেন তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা গুরুত্বপূর্ণ. এই ধাপগুলি অনুসরণ করে এবং কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে অবগত থাকার মাধ্যমে আপনি মনে শান্তি পেতে পারেন যে কোনও হিট-অ্যান্ড-রান ঘটনার ক্ষেত্রে আপনি সুরক্ষিত থাকবেন. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়