রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Long Term Vs Short Term Comprehensive Insurance for Two Wheeler
জুলাই 23, 2020

টু হুইলারের জন্য কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স: লং না শর্ট টার্ম পলিসি?

একটি টু হুইলার ইনস্যুরেন্স থাকা কেবল একটি প্রস্তাবিত পরামর্শই নয় বরং ভারতের আইন অনুযায়ী এটি অবশ্যই থাকতে হবে. আপনি যদি অনলাইনে একটি টু হুইলার ইনস্যুরেন্স খোঁজেন তাহলে আপনি অনেক ধরনের পরিভাষা এবং টার্ম দেখতে পাবেন. বেশিরভাগ টার্মের মধ্যে রয়েছে টু হুইলারের জন্য কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স, লং টার্ম টু হুইলার ইনস্যুরেন্স, থার্ড পার্টি ইনস্যুরেন্স এবং এরকম আরও অনেক কিছু. আমরা আপনার জন্য এগুলি সহজ করেছি.

টু হুইলারের জন্য কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স হল এমন এক ধরনের ইনস্যুরেন্স পলিসি যা শুধুমাত্র থার্ড পার্টির ক্ষতিই কভার করে না বরং মালিকের ক্ষতিও কভার করে. উদাহরণস্বরূপ, যদি আপনার দ্বারা এমন কোনও দুর্ঘটনা ঘটে যার ফলে অন্য পক্ষের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে এটি থার্ড পার্টি ইনস্যুরেন্সের মাধ্যমে কভার করা হয় (আইন অনুযায়ী এটি থাকা বাধ্যতামূলক). কিন্তু এই পরিস্থিতিতে, আপনার নিজের গাড়ির ক্ষতি কভার করবে একটি কম্প্রিহেন্সিভ বাইকের ইনস্যুরেন্স যা সম্পূর্ণ কভারেজ প্রদান করার প্রতিশ্রুতি দেয়.

সাধারণত, টু হুইলারের জন্য কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স বার্ষিক ভিত্তিতে নেওয়া যায়. এটি প্রতি বছর রিনিউ করতে হবে. কিন্তু যদি আপনি এমন একজন ব্যক্তি হন যিনি বারবার রিনিউ করার ঝামেলা এড়াতে চান এবং এর অতিরিক্ত সুবিধাও পেতে চান, তাহলে আপনার জন্য যেটি প্রয়োজন সেটি হল একটি লং টার্ম টু হুইলার ইনস্যুরেন্স!

একটি লং টার্ম টু হুইলার ইনস্যুরেন্সের ক্ষেত্রে প্রতি বছর রিনিউ করা প্রয়োজন পড়ে না. আপনি একবার আপনার বাইক ইনসিওর করেই দীর্ঘ সময়ের জন্য ইনসিওর্ড থাকতে পারবেন. এই সুবিধা ছাড়াও, আপনি আরও কিছু মূল সুবিধাও পেতে পারেন,যেমন-

  • প্রিমিয়াম বৃদ্ধির হাত থেকে সুরক্ষা - থার্ড পার্টি ইনস্যুরেন্স প্রিমিয়াম বৃদ্ধির ক্ষেত্রে সুবিধা পান কারণ একটি - কেনার সময়ই একটি প্রিমিয়াম নির্ধারণ করা হয় লং টার্ম টু হুইলার ইনস্যুরেন্স. এটি প্রিমিয়ামের ওঠানামার কারণে যে লোকসান হতে পারে সেই লোকসানের হাত থেকে বাঁচায়.
  • নো ক্লেম বেনিফিট (এনসিবি)-যদি আপনি একজন নিরাপদ রাইডার হন, তাহলে আপনি পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্ষতির জন্য ক্লেম না করার কারণে রিনিউয়ালের সময় প্রিমিয়ামের উপর ছাড় বা হ্রাস পাওয়ার জন্য যোগ্য হবেন. এটি নো ক্লেম বেনিফিট হিসাবে পরিচিত.
  • দীর্ঘ কভারেজ - আপনি এক বছরের বেশি সময়ের জন্য ইনস্যুরেন্সের নিলে বারবার রিনিউ করার ঝামেলা এড়াতে পারেন এবং আপনার বার্ষিক টু হুইলার ইনস্যুরেন্সের রিনিউ না করার ক্ষেত্রে উদ্ভূত ঝুঁকিও কম করতে পারেন.

আরও ভালভাবে বোঝার জন্য, বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির অফার করা সুবিধার সাথে সাথে লং টার্ম টু হুইলার এবং টু হুইলারের জন্য বার্ষিক কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্যগুলি হাইলাইট করা টেবিলটি দেখুন

ফিচার 3 বছরের লং টার্ম প্যাকেজ পলিসি 1 বছরের প্যাকেজ পলিসি
রিনিউয়াল ফ্রিকোয়েন্সি প্রতি তিন বছরে একবার প্রতি বছর
কভারেজের মেয়াদ তিন বছর এক বছর
প্রিমিয়াম বৃদ্ধি পলিসির মেয়াদের মধ্যে টিপি প্রিমিয়ামে কোনও প্রভাব নেই প্রতি বছর টিপি প্রিমিয়াম বৃদ্ধি পায়
এনসিবি-এর সুবিধা রিনিউয়ালের সময় অতিরিক্ত সুবিধা ট্যারিফ অনুযায়ী
একটি ক্লেম করার পরে এনসিবি সুবিধা এনসিবি কম হয়ে যাবে কিন্তু শূন্য হতে পারে না একটি ক্লেমের পরে এনসিবি 0 হয়ে যায়
মধ্যমেয়াদী বাতিলকরণ ফেরত পলিসির মেয়াদের মধ্যে ক্লেম করার পরেও আনুপাতিক রিফান্ডের নিয়ম কোনও ক্লেমের ক্ষেত্রে কোন রিফান্ড নেই

তাই, অনলাইনে বাইকের ইনস্যুরেন্স তুলনা করুন এবং আপনার বাইকের জন্য সম্পূর্ণ কভারেজ কেনার আগে অবশ্যই সব রকমের সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়