রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
No Claim Bonus (NCB) in Car Insurance Decoded
জুলাই 21, 2020

কার ইনস্যুরেন্সে নো ক্লেম বোনাস (এনসিবি)

মুদ্রাস্ফীতি বৃদ্ধির এই যুগে, আপনার কার ইনস্যুরেন্স নো ক্লেম বোনাস (এনসিবি) আকারে কিছু সন্দেহ প্রদান করতে পারে. যারা এই শব্দ সম্পর্কে পরিচিত নন, তাদের জন্য বলি যে এটি হল ভালো ড্রাইভিং রেকর্ড রাখার জন্য আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর দ্বারা প্রদত্ত একটি পুরস্কার. অনেক পলিসিহোল্ডার এই শব্দ সম্পর্কে সচেতন, কিন্তু এই বিষয়ে জ্ঞাত নয়, যার ফলে তাদের কার ইনস্যুরেন্স রিনিউ করার সময় বিভ্রান্তিতে পড়তে হয়. নিম্নলিখিতগুলি হল এনসিবির প্রয়োজনীয় জিনিসগুলি যা আপনার সম্পূর্ণরূপে জানা উচিত.

এনসিবি শুধুমাত্র পলিসি রিনিউ করার ক্ষেত্রে উপলব্ধ

নামটি যেমন দেখায়, এনসিবি হল আপনার কার ইনস্যুরেন্স প্রদানকারীর দ্বারা পূর্ববর্তী বছরে কোনও ক্লেম না করার জন্য অফার করা একটি পুরস্কার. এর সীমা প্রদেয় প্রিমিয়ামের 20-50 শতাংশ থেকে যে কোনও জায়গায় রয়েছে. যদি আপনি প্রথমবারের জন্য আপনার কার ইনস্যুরেন্স কেনেন, পূর্ববর্তী রেকর্ডের অনুপস্থিতির কারণে এনসিবি প্রযোজ্য হবে না.

এনসিবি ট্রান্সফার করা

যদি আপনি একটি নতুন গাড়িতে বিক্রি করা কোনও গাড়ির জন্য আগের ইনস্যুরেন্স পলিসি থেকে আপনার এনসিবি ট্রান্সফার করতে চান, তাহলে আপনাকে ইনস্যুরেন্স কোম্পানি থেকে একটি এনসিবি রিজার্ভেশন লেটার প্রদান করতে হবে. এনসিবি সার্টিফিকেটটি 3 বছরের জন্য বৈধ.

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সের মতো একটি বিশ্বস্ত কার ইনস্যুরেন্স প্রোভাইডার নির্বাচন করে, আপনি কোনও ঝামেলা ছাড়াই এই সুবিধাটি উপভোগ করতে পারেন.

এছাড়াও, এটি বিবেচনা করা গুরুত্বপূর্ণ যে এনসিবি আপনার গাড়ির জন্য নয় বরং আপনার জন্য. হ্যাঁ, আপনি সঠিক পড়েছেন! এর অর্থ হল একটি নতুন গাড়ি কেনার সময় আপনাকে চিন্তা করতে হবে না কারণ আপনার এনসিবি আপনার নতুন গাড়িতে স্থানান্তরযোগ্য.

এই সুবিধার কারণে আপনাকে আপনার ইনস্যুরার পরিবর্তন করার ব্যাপারে ভাবতে হবে না. যদি তিনি পলিসিহোল্ডারের মৃত্যুর পর গাড়ির উত্তরাধিকারী হন তাহলে এনসিবি-ও আইনী উত্তরাধিকারীর দ্বারা ক্লেম করা যেতে পারে.

থার্ড-পার্টি কভারেজের জন্য কোনও এনসিবি নেই

এটি জানা গুরুত্বপূর্ণ যে এই বোনাসটি শুধুমাত্র আপনার নিজের ক্ষতির প্রিমিয়ামে উপলব্ধ করা যেতে পারে এবং আপনার প্রিমিয়ামের থার্ড পার্টির দায়বদ্ধতার উপাদানে নয়. আপনার গাড়ির মতে আপনার থার্ড-পার্টি লায়াবিলিটি প্রিমিয়াম স্থির করা হয় এবং আপনার মোট কার ইনস্যুরেন্স প্রিমিয়ামের 10-15% হবে. এর অর্থ হল আপনার এনসিবি গাড়ির জন্য থার্ড পার্টি ইনস্যুরেন্সে প্রযোজ্য নয়.

ছোট ক্লেম করলে বড় ক্ষতি হতে পারে

সামান্য ক্ষতির জন্য ক্লেম করলে তা আপনার এনসিবি-এর উপর প্রভাব ফেলতে পারে যখন আপনি ঝঞ্ঝাট-মুক্ত ভাবে করবেন অনলাইনে কার ইনস্যুরেন্স রিনিউয়াল . সুতরাং, যে কোনও ক্লেম ফাইল করার আগে আপনাকে একটি কস্ট-বেনিফিট বিশ্লেষণ করার পরামর্শ দেওয়া হয়. এমনকি ছোট ক্লেমও আপনার এনসিবি কার্যকরভাবে বাতিল করতে পারে. অতএব, সবসময় আগে থেকে সাবধান হওয়া ভাল 'টাকা বাঁচাতে গিয়ে ভুল না করে.'

আপনার এনসিবি সুরক্ষিত করা

আগে যেমন আলোচনা করা হয়েছে, ক্লেম করলে আপনার এনসিবি নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে. তবে, এমন উপায় আছে যার মাধ্যমে আপনি ক্লেম ফাইল করতে পারেন এবং পরবর্তীতে এনসিবি পাওয়ার যোগ্য হতে পারেন. এই কভারটি বেছে নেওয়ার ব্যাপারে অনেকেই ভয় পাবেন এবং এটি সেটি সত্যি.

তবে, আপনার এনসিবি অ্যামাউন্ট আপনার এনসিবি সুরক্ষা কভারের চেয়ে বেশি হবে, যা এটিকে আকর্ষণীয় সম্ভাবনা দেয়.

আসুন আপনার এনসিবি সম্পর্কিত আপনার কার ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়াটি দেখে নেওয়া যাক.

  1. অনলাইনে আপনার ক্লেম রেজিস্টার করুন.
  2.     অনুরোধ করা ডকুমেন্টগুলি আপলোড করুন.
  3.     আপনার অনুরোধ প্রক্রিয়া করার জন্য অপেক্ষা করুন.

যদি আপনি একটি উদ্ভাবনী কার ইনস্যুরেন্স পলিসি খুঁজছেন, তাহলে কম্প্রিহেন্সিভ প্ল্যানগুলি তুলনা করা এবং আরও অপ্টিমাইজ করা বুদ্ধিমানের কাজ হবে যদি আপনি পেতে চান সবচেয়ে কম গাড়ির ইনস্যুরেন্স রেট .

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়