রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Pre-Existing Disease List
মার্চ 30, 2021

হেলথ ইনস্যুরেন্স পলিসিতে প্রি-এক্সিস্টিং ডিজিজ-এর তালিকা

কিছু বিশেষ কারণে, পরিবারের মেডিকেল ইতিহাস থেকে লাইফস্টাইল পরিবর্তন পর্যন্ত, কিছু অসুস্থতা বৃদ্ধি পেয়েছে. আজকাল, হেলথ ইনস্যুরেন্স থাকা একটি প্রয়োজনীয়তা এবং চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার জন্য অত্যন্ত প্রয়োজনীয় ফিন্যান্সিয়াল ব্যাকআপ প্ল্যান. প্রি-এক্সিস্টিং ডিজিজ বা আগে থেকে বিদ্যমান রোগ হল এমন একটি চিকিৎসা সংক্রান্ত অবস্থা যা একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় ইতিমধ্যে বিদ্যমান. হাই ব্লাড প্রেশার, ডায়াবেটিস, থাইরয়েড, অ্যাজমা, ডিপ্রেশন ইত্যাদির মতো চিকিৎসা সংক্রান্ত অবস্থা আগে থেকে বিদ্যমান রোগ হিসাবে বিবেচিত হয়. প্রধান হেলথ ইনস্যুরেন্স পলিসি কোম্পানিগুলি একটি নতুন হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় আগে থেকে বিদ্যমান কোনও রোগ কভার করে না. কারণ যাদের আগে থেকে বিদ্যমান রোগ রয়েছে তাদের প্রায়ই বিভিন্ন পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়. সুতরাং এটি ইনস্যুরারদের জন্য একটি উচ্চ আর্থিক ঝুঁকি আরোপ করে. কভার করার জন্য একজনকে নির্দিষ্ট পলিসিগুলি দেখতে হবে হেলথ ইনস্যুরেন্সে আগে থেকে বিদ্যমান রোগ. শ্রীমতি ভট্ট ₹5 লক্ষের একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনেছেন. আগে থেকে প্রি-এক্সিস্টিং রোগ সম্পর্কে ফর্মটি পূরণ করার পর, তিনি তার হাঁপানির সমস্যার কথা প্রকাশ করেননি কারণ তাকে আরও প্রিমিয়াম দিতে হবে এই ভয়ে. তিনি আগে থেকে বিদ্যমান রোগের তালিকা রয়েছে এমন অন্যান্য হেলথ ইনস্যুরেন্স পলিসিও চেক করেননি. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার এক বছর পরে, শ্রীমতী ভট্ট তাঁর শ্বাসকষ্টের সমস্যার কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন. হাসপাতালের বিল সেটলমেন্টের সময়, তার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি তার ক্লেম প্রত্যাখ্যান করেছে কারণ এটি আগে থেকে বিদ্যমান কোনও রোগ কভার করে না. তার রিপোর্টে বলা হয়েছে যে তার গত পাঁচ বছর ধরে হাঁপানি আছে. শ্রীমতি ভট্টের মতো অনেক মানুষ একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় তাঁদের প্রি-এক্সিস্টিং রোগগুলি লুকান এবং ক্লেম করার সময় তা প্রত্যাখ্যান করা হয়. আপনার যদি আগে থেকে কোনও রোগ থেকে থাকে এবং নিয়ম ও শর্তাবলীর সাথে হেলথ ইনস্যুরেন্স পলিসিতে প্রি-এক্সিস্টিং রোগের তালিকা চেক করতে হয় তাহলে আপনার কোন হেলথ ইনস্যুরেন্স কেনা প্রয়োজন তা জানা দরকার.

হেলথ ইনস্যুরেন্সে প্রি-এক্সিস্টিং রোগের তালিকা কী?

আগে থেকে বিদ্যমান রোগের তালিকার জন্য বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্রোভাইডারদের বিভিন্ন ওয়েটিং পিরিয়ড রয়েছে. কিছু বীমা প্রদানকারীর আছে দুই বছর ওয়েটিং পিরিয়ড, যদিও কিছু চার বছরের আছে. ওয়েটিং পিরিয়ডের সময়, পলিসিহোল্ডারকে নির্দিষ্ট রোগের কভার না পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে. ততক্ষণ পর্যন্ত, যদি পলিসিধারক কোনও ক্লেমের জন্য প্রযোজ্য হয়, তাহলে এটি প্রত্যাখ্যান করা হবে. এটি শুধুমাত্র ওয়েটিং পিরিয়ড শেষ হয়ে গেলেই কভার করবে. তৈরি করার জন্য হেলথ ইনস্যুরেন্স accessible to all the people, including those who have pre-existing diseases when opting for the health insurance policy, in October 2020, আইআরডিএআই (Insurance Regulator and Development Authority of India) আগে থেকে বিদ্যমান রোগের সংজ্ঞার কিছু সংশোধন করা হয়েছে.
  • মানসিক অসুস্থতা, বিপজ্জনক কার্যকলাপের কারণে অসুস্থতা (ফ্যাক্টরি মেশিনে কাজ করা ব্যক্তিদের জন্য), জেনেটিক ডিসর্ডার, মেনোপজ ইত্যাদির জন্য আগে হেলথ ইনস্যুরেন্স পলিসিতে কভার করা হত না এবং এখন তা কভার করা হয়.
  • হেলথ ইনস্যুরেন্স পলিসি ইস্যু করার আগে চার বছর আগে যে কোনও রোগ নির্ণয় করা হলে তা আগে থেকে বিদ্যমান অবস্থার অধীনে আসবে.
  • হেলথ ইনস্যুরেন্স কোম্পানিকে প্রাপ্ত তারিখ থেকে 30 দিনের মধ্যে ক্লেমটি সেটল বা প্রত্যাখ্যান করতে হবে.
  • একটি ইনস্যুরেন্স কোম্পানি আট বছরের জন্য প্রিমিয়াম পরিশোধ করার পরে ক্লেমটি প্রত্যাখ্যান করতে পারবে না.
এই সংশোধনীটি অনেক পলিসিহোল্ডারদের মধ্যে ক্লেম প্রত্যাখ্যান কম করেছে. এছাড়াও, কিছু হেলথ ইনস্যুরেন্স কোম্পানির আগে থেকে বিদ্যমান স্বাস্থ্যের অবস্থার জন্য কো-পেমেন্ট সুবিধা রয়েছে. কো-পেমেন্ট সুবিধার ক্ষেত্রে, পলিসিহোল্ডারকে পরিমাণের কিছু শতাংশ পে করতে হবে, এবং হেলথ ইনস্যুরেন্স কোম্পানি ব্যালেন্স অ্যামাউন্ট পে করবে.

হেলথ ইনস্যুরেন্স পলিসিতে প্রি-এক্সিস্টিং রোগের তালিকা সম্পর্কে একজন পলিসিহোল্ডার দ্বারা প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী নীচে দেওয়া হল:

  1. ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনার সময় আপনার আগে থেকে বিদ্যমান স্বাস্থ্যের অবস্থা থাকাকালীন কী কী বিষয় আপনাকে জানতে হবে?
  • আপনার যে রোগ রয়েছে তা চিহ্নিত করুন: প্রতিটি রোগকে আগে থেকে বিদ্যমান রোগ হিসাবে বিবেচিত করা হয় না. ডায়াবেটিস, থাইরয়েড, হার্টের রোগ, হাঁপানি, হাই ব্লাড প্রেশার ইত্যাদির মতো রোগগুলি আগে থেকে বিদ্যমান রোগ হিসাবে বিবেচিত হতে পারে.
  • আগে থেকে বিদ্যমান রোগ সম্পর্কিত প্রতিটি বিবরণ পূরণ করুন: কিছুই লুকাবেন না, অন্যথায় এটি ভবিষ্যতে ক্লেম প্রত্যাখ্যান করতে পারে.
  • একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে চেক-আপ করাকে বিবেচনা করুন: আগে থেকে বিদ্যমান অনেক রোগে, হেলথ ইনস্যুরেন্স সার্ভিস প্রোভাইডাররা একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে সম্পূর্ণ মেডিকেল চেক-আপ জমা দিতে বলতে পারেন.
  • ওয়েটিং পিরিয়ড যাচাই করুন: কিছু ইনস্যুরেন্স প্রদানকারীর দুই বছর অপেক্ষাকাল থাকে এবং কিছুর ক্ষেত্রে অনেক বেশি সময় থাকে. কিছু হেলথ ইনস্যুরেন্স কোম্পানির পলিসিহোল্ডারের আগে থেকে বিদ্যমান স্বাস্থ্যের অবস্থা কভার করার জন্য কম ওয়েটিং পিরিয়ড থাকতে পারে.
  • প্রিমিয়াম: যেহেতু হেলথ ইনস্যুরেন্স কোম্পানি পলিসিহোল্ডারের আগে থেকে বিদ্যমান রোগগুলি কভার করবে; তাই প্রিমিয়ামের পরিমাণ অনেকটাই বেশি হবে.
  1. যদি কেউ আগে থেকে বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন তাহলে কি কভারেজের পরিমাণের উপর কোনও প্রভাব পড়বে?
না. কভারেজের পরিমাণের উপর কোনও প্রভাব পড়বে না. তবে, একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড থাকবে যা ক্লেম করার আগে পলিসিহোল্ডারকে অপেক্ষা করতে হবে.

সব শেষে বলা যায়

প্রতিটি হেলথ ইনস্যুরেন্স পলিসি একটি অপরের চেয়ে আলাদা হয়. এই কারণে প্রি-এক্সিস্টিং রোগের তালিকার নিয়ম ও শর্তাবলী এবং ওয়েটিং পিরিয়ড চেক করতে হবে. কাশি, ঠান্ডা, জ্বর বা অন্যান্য সামান্য রোগের মতো অসুস্থতা হেলথ ইনস্যুরেন্সে কভার করা হয় না. এটি কেনার বিষয়টি বিবেচনা করুন ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স যদি আপনি বরিষ্ঠ বাবা-মায়ের জন্য নির্বাচন করেন তাহলে আগে থেকে বিদ্যমান রোগগুলি কভার করার প্ল্যান. বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানটি বিশেষভাবে 46 থেকে 70 পর্যন্ত মানুষের জন্য ডিজাইন করা হয়েছে এবং পলিসির দ্বিতীয় বছর থেকে আগে থেকে বিদ্যমান রোগগুলিকে কভার করে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়