রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Porting from Group to Individual Health Insurance
মে 31, 2021

গ্রুপ থেকে ইন্ডিভিজুয়াল কভারে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি

বেতনভোগী ব্যক্তিদের মধ্যে গ্রুপ হেলথ ইনস্যুরেন্স অত্যন্ত জনপ্রিয়. এটি নিয়োগকর্তা কর্তৃক কর্মচারীদেরকে প্রদত্ত এক ধরনের মেডিকেল ইনস্যুরেন্স. এই ইনস্যুরেন্সটি কর্মচারীদের জন্য অসংখ্য হেলথ বেনিফিট কভারেজ অফার করে. যেহেতু প্রিমিয়ামটি সাধারণত নিয়োগকর্তা পে করে থাকে, তাই কর্মচারীরা সবসময়ই পলিসির সাথে উপলব্ধ সুবিধাগুলি সম্পর্কে জানতে আগ্রহী হয়. যদিও এই পলিসিটি বেশ কিছু সুবিধা দিয়ে থাকে, তবে কভার করা অ্যামাউন্ট, ফ্লেক্সিবিলিটি এবং মেয়াদের ক্ষেত্রে এই পলিসির অনেক সীমাবদ্ধতাও রয়েছে. কর্মচারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রাসঙ্গিক প্রশ্ন হল চাকরি ছেড়ে দিলে পলিসির কী হবে?? আসলে, চাকরি ছাড়ার পর আপনি গ্রুপ থেকে ইন্ডিভিজুয়াল কভারে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি এর উপভোগ করতে পারেন. পলিসিটি ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্সে ট্রান্সফার করা হবে এবং এটি আপনি নিজে পরিচালনা করতে পারবেন.

গ্রুপ মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের লং-টার্ম অসুবিধা

উপরে উল্লিখিত অনুসারে, গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানগুলি সবদিক দিয়ে ভালো নয় এবং এর অনেক সীমাবদ্ধতা রয়েছে. সুতরাং, আসুন আমরা গ্রুপ ইনস্যুরেন্স কভারের কিছু প্রধান সীমাবদ্ধতা সম্পর্কে জেনে নিই.
  1. কর্মচারীদের ব্যক্তিগত কভারেজের উপর তাদের কোনও নিয়ন্ত্রণ থাকে না কারণ সংস্থা পলিসিটি নিয়ন্ত্রণ করে.
  1. চাকরি ছেড়ে দিলে পলিসিটি বন্ধ হয়ে যায়. তবে, এই সুবিধাগুলিকে দীর্ঘ সময় ধরে উপভোগ করার জন্য গ্রুপ হেলথ ইনস্যুরেন্স পলিসিকে ইন্ডিভিজুয়াল পলিসিতে পোর্ট করা যেতে পারে.
  1. স্বাস্থ্যবান এবং উচ্চ-ঝুঁকিপূর্ণ শ্রেণীভুক্ত, উভয় ধরনের লোকদের জন্য প্রিমিয়ামের পরিমাণ একই থাকে. ইন্ডিভিজুয়াল পলিসির ক্ষেত্রে রোগ-মুক্ত ব্যক্তিদের জন্য প্রিমিয়ামের পরিমাণ কম হয়.
  1. আপনি যদি পলিসিতে নির্দিষ্ট কোনও কভারেজ চান তাহলে আপনাকে অতিরিক্ত কভার কিনতে হবে.

গ্রুপ থেকে ইন্ডিভিজুয়াল প্ল্যানে সুইচ করার সময় যে বিষয়গুলি বিবেচনা করতে হবে

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির সুবিধা নেওয়ার সময় আপনাকে অবশ্যই নিম্নলিখিত পয়েন্টগুলি মনে রাখতে হবে:

● আপনার বর্তমান ইনস্যুরারের সাথে পরামর্শ

আইআরডিএ-এর নির্দেশিকা অনুযায়ী, গ্রুপ প্ল্যান থাকা ব্যক্তিরা প্রয়োজনীয় ফর্মালিটি সম্পূর্ণ করার পরে একই ইনস্যুরেন্স কোম্পানির অধীনে ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে সুইচ করতে পারবেন.

● সময়সীমা মনে রাখা

আপনার পলিসি পোর্ট করার জন্য পলিসির রিনিউয়াল বা মেয়াদ শেষ হওয়ার অন্তত 45 দিন আগে বিদ্যমান ইনস্যুরারকে জানানো বাধ্যতামূলক.

● প্রি-মেডিকেল চেকআপের প্রয়োজন হতে পারে

কিছু কিছু ইনস্যুরার আপনাকে পলিসিটি গ্রুপ কভার থেকে ইন্ডিভিজুয়াল কভারে সুইচ করার আগে একটি প্রি-মেডিকেল চেকআপ করার জন্য বলতে পারেন.

● ওয়েটিং পিরিয়ড বিবেচনা করা

সাধারণত, গ্রুপ ইনস্যুরেন্স কভারে কোনও ওয়েটিং পিরিয়ড থাকে না এবং পোর্টেবিলিটির ক্ষেত্রেও আপনার জন্য কোনও ওয়েটিং পিরিয়ডের প্রয়োজন হবে না. তবে, পলিসিতে উল্লিখিত কোনও ওয়েটিং পিরিয়ড থাকলে পলিসিটি পোর্ট করার আগে আপনাকে তা পূরণ করতে হবে.

গ্রুপ থেকে ইন্ডিভিজুয়াল কভারে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির প্রক্রিয়া

গ্রুপ থেকে ইন্ডিভিজুয়াল পলিসিতে হেলথ ইনস্যুরেন্সের পোর্টেবিলিটির প্রক্রিয়া নীচে দেওয়া হল:

1. পলিসি নির্বাচন করা

সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটি হল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান তুলনা করা এবং আপনার প্রয়োজন অনুযায়ী একটি উপযুক্ত পলিসি নির্বাচন করা. নতুন পলিসির কভারেজের পরিমাণ, আওতা বহির্ভূত বিষয়, সুবিধা, নিয়ম ও শর্তাবলী ইত্যাদি বিষয়গুলো অবশ্যই বিবেচনা করুন.

2. প্রয়োজনীয় পেপারওয়ার্ক সম্পন্ন করা

পলিসিটি নির্বাচন করার পর, গ্রুপ থেকে ইন্ডিভিজুয়াল কভারেজে পোর্ট করার জন্য ফর্মটি পূরণ করুন. বিদ্যমান পলিসির বিবরণ, বয়সের প্রমাণ, ক্লেমের বিবরণ, মেডিকেল হিস্ট্রি এবং অন্য যে কোনও ঘোষণার বিবরণগুলো ফর্মের সাথে সংযুক্ত করার প্রয়োজন হতে পারে.

3. ডকুমেন্ট জমা দেওয়া

পলিসির মেয়াদ শেষ হওয়া বা রিনিউ করার অন্তত 45 দিন আগে ডকুমেন্ট জমা দিন.

4. প্রিমিয়ামের পেমেন্ট

ইনস্যুরার আপনার ডকুমেন্ট গ্রহণ করার পরে তারা পলিসির নতুন আন্ডাররাইটিং আইন এবং নিয়ম ও শর্তাবলী তৈরি করে. এটি সাধারণত 15 দিন পর্যন্ত সময় নেয় এবং এই সময়ের পরে আপনি পলিসির নতুন প্রিমিয়াম অ্যামাউন্ট পে করতে পারবেন.

সুবিধা

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স থেকে পোর্ট করা হলে তা আপনার নতুন পলিসিতে অনেক সুবিধা যোগ করবে, যেমন:
  • কম্প্রিহেন্সিভ কভারেজ
ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স আপনার স্বাস্থ্যের প্রয়োজনীয়তা অনুযায়ী কাস্টমাইজ করা যেতে পারে এবং এটি গ্রুপ কভারের তুলনায় আরও বেশি সুবিধা অফার করে থাকে.
  • সাম অ্যাসিওর্ড ভ্যালু বৃদ্ধি
গ্রুপ কভার থেকে ইন্ডিভিজুয়াল কভারে পোর্ট করার সময় আপনি পলিসি কভারের সাম অ্যাসিওর্ড বাড়ানোর বিকল্প পাবেন. তবে, নতুন ইনস্যুরারের কিছু নিয়ম থাকতে পারে যা আপনাকে মেনে চলতে হতে পারে.
  • ওয়েটিং পিরিয়ডের জন্য প্রাপ্ত ক্রেডিট
আগে থেকে বিদ্যমান রোগের জন্য প্রাপ্ত ওয়েটিং পিরিয়ডের ক্রেডিটটি নতুন প্ল্যানে যোগ করা যাবে এবং আপনি এর সম্পূর্ণ সুবিধা উপভোগ করতে পারবেন.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আমি কি গ্রুপ এবং ইন্ডিভিজুয়াল উভয় হেলথ ইনস্যুরেন্স কভার নিতে পারব?
হ্যাঁ, একসাথে দুটি পলিসি নেওয়া যাবে.
  1. আমি চাকরি ছেড়ে দিলে আমার গ্রুপ ইনস্যুরেন্স কভারের কী হবে?
ইনস্যুরেন্স কভার শেষ হয়ে যাবে. তবে, আপনি এটি ইন্ডিভিজুয়াল কভারে পোর্ট করতে পারবেন. উপসংহার গ্রুপ থেকে ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্সে পোর্টেবিলিটি হল সেই সকল ব্যক্তিদের জন্য একটি সেরা বিকল্প যারা চাকরি ছেড়ে দিতে যাচ্ছেন কিন্তু তাদের বিদ্যমান পলিসির বেনিফিটগুলি উপভোগ করতে চান. আরও বিস্তারিত তথ্যের জন্য আপনি আমাদের ইনস্যুরেন্স বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়