রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
health prime rider: benefits, eligibility, and exclusions overview
মার্চ 30, 2023

হেলথ প্রাইম রাইডার: সুবিধা, যোগ্যতা এবং আওতা বহির্ভূত বিষয় - একটি সংক্ষিপ্ত ওভারভিউ

ফিন্যান্সিয়াল প্ল্যানিংয়ের ক্ষেত্রে হেলথ ইনস্যুরেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান. এটি কেবল মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রেই আর্থিক সহায়তা প্রদান করে না বরং ভবিষ্যতের যে কোনও আকস্মিক ঘটনার জন্য প্রস্তুত থাকতেও সাহায্য করে. হেলথ ইনস্যুরেন্স কেনার সময় পর্যাপ্ত কভারেজ সহ সঠিক প্ল্যানটি বেছে নেওয়া জরুরি. তবে, দিন দিন বেড়ে যাওয়া মেডিকেল খরচ যে কোনও ব্যক্তির জন্য কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের খরচ বহন করা চ্যালেঞ্জিং করে দিয়েছে. এখানেই রাইডার বা অ্যাড-অনগুলি কাজে আসে. হেলথ প্রাইম রাইডার হল এমন একটি অ্যাড-অন যা হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ বাড়ানোর জন্য প্ল্যানের যোগ করা যেতে পারে.

হেলথ প্রাইম রাইডার কী?

এটি বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে সংযুক্ত একটি অ্যাড-অন কভার. বেস পলিসির অধীনে কভার না করা চিকিৎসা খরচের জন্য এটি অতিরিক্ত কভারেজ প্রদান করে. এই রাইডারটি ওপিডি-এর খরচ, ডায়াগনস্টিক টেস্ট এবং ওয়েলনেস বেনিফিটের মতো খরচগুলি কভার করে.

হেলথ প্রাইম রাইডারের সুবিধা

এর অধীনে সুবিধাগুলির একটি তালিকা এখানে দেওয়া হল হেলথ প্রাইম রাইডার:

·         টেলি-কনসাল্টেশন কভার

যদি ইনসিওর্ড ব্যক্তি অসুস্থ বা আহত হন, তাহলে তারা সহজেই ভিডিও, অডিও বা চ্যাট চ্যানেলের মাধ্যমে ডিজিটাল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত একজন রেজিস্টার্ড ডাক্তারের সাথে পরামর্শ করতে পারবেন.

·         ডাক্তারের কনসাল্টেশান কভার

যে পলিসিহোল্ডার অসুস্থতা বা আঘাত জনিত সমস্যায় ভুগছেন তারা সহজেই নির্ধারিত নেটওয়ার্ক সেন্টারের লাইসেন্সপ্রাপ্ত ডাক্তার/ফিজিশিয়ানের সাথে পরামর্শ করতে পারবেন. প্রয়োজন হলে, নিয়ম ও শর্তাবলীতে নির্দেশিত সীমা অনুযায়ী, নির্ধারিত নেটওয়ার্ক সেন্টারের বাইরের ব্যক্তিদের সাথেও পরামর্শ করা যাবে.

·         ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ

যদি ইনসিওর্ড ব্যক্তি অসুস্থ বা আহত হন, তাহলে তারা নির্দিষ্ট নেটওয়ার্ক সেন্টার বা অন্য কোনও লোকেশনে যেতে পারেন এবং প্যাথোলজিকাল বা রেডিওলজিকাল পরীক্ষার জন্য এই মেডিকেল ইনস্যুরেন্স অ্যাড-অন ব্যবহার করতে পারেন. এটি নিয়ম ও শর্তাবলীতে উল্লেখিত সীমা অনুযায়ী করা হবে.

·         বার্ষিক প্রিভেন্টিভ হেলথ চেক-আপ কভার

ইনসিওর্ড ব্যক্তি নিম্নলিখিত পরীক্ষাগুলির জন্য প্রতি পলিসি বছরে একবার বিনামূল্যে প্রিভেন্টিভ হেলথ চেকআপ করানোর সুবিধা পাবেন:
  • ফাস্টিং ব্লাড সুগার
  • ব্লাড ইউরিয়া
  • ইলেক্ট্রোকার্ডিওগ্রাম
  • HbA1C
  • সম্পূর্ণ রক্তের পরিমাণ এবং ইএসআর
  • লিপিড প্রোফাইল
  • লিভার ফাংশন টেস্ট
  • সিরাম ক্রিয়েটিনিন
  • T3/T4/TSH
  • ইউরিনালিসিস হেলথ
আপনি নির্ধারিত যে কোনও হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে ক্যাশলেস ক্লেমের মাধ্যমে সহজেই হেলথ চেক-আপ করাতে পারেন. এই সুবিধাটি শুধুমাত্র -এর মেয়াদের মধ্যেই ব্যবহার করা যাবে হেলথ প্রাইম রাইডার. রাইডারের মেয়াদ শেষ হওয়ার পরে আপনি এর মেয়াদ বাড়াতে পারবেন না.

হেলথ প্রাইম রাইডারের জন্য যোগ্যতা

হেলথ প্রাইম রাইডার নিতে যোগ্য হওয়ার জন্য আপনাকে যে মানদণ্ডগুলি পূরণ করতে হবে তা এখানে দেওয়া হল:

·         বয়স

হেলথ প্রাইম রাইডার 18 থেকে 65 বছর বয়সী ব্যক্তিরা নিতে পারবেন.

·         পলিসির ধরন

হেলথ প্রাইম রাইডার যেকোনও ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসি বা ফ্যামিলি ফ্লোটার পলিসির সাথে নেওয়া যাবে.

·         আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা

যে সকল পলিসিহোল্ডারদের আগে থেকে বিদ্যমান রোগ আছে, তাদেরকে হেলথ প্রাইম রাইডার নেওয়ার আগে স্বাস্থ্য পরীক্ষা করতে হতে পারে.

·         ওয়েটিং পিরিয়ড

হেলথ প্রাইম রাইডারের ক্ষেত্রে এটি নেওয়ার তারিখ থেকে 30 দিন পর্যন্ত ওয়েটিং পিরিয়ড রয়েছে যে সময়টুকু পলিসিহোল্ডারকে এই রাইডারের সুবিধা উপভোগ করার জন্য অপেক্ষা করতে হবে.

হেলথ প্রাইম রাইডারের আওতা বহির্ভূত বিষয়

যে সুবিধাগুলি হেলথ প্রাইম রাইডারের অন্তর্ভুক্ত নয় সেগুলি নীচে দেওয়া হল:

·         কসমেটিক চিকিৎসা

যদি কোনও দুর্ঘটনার কারণ ছাড়া প্লাস্টিক সার্জারি করা হয় তাহলে এই ধরনের প্লাস্টিক সার্জারির মতো কসমেটিক চিকিৎসা হেলথ প্রাইম রাইডার কভার করে না.

·         নন-অ্যালোপ্যাথিক চিকিৎসা

হেলথ প্রাইম রাইডার আয়ুর্বেদ, হোমিওপ্যাথি বা ইউনানির মতো নন-অ্যালোপ্যাথিক চিকিৎসা কভার করে না.

·         ম্যাটারনিটি বেনিফিট

হেলথ প্রাইম রাইডার মাতৃত্বকালীন খরচ যেমন প্রসবের আগের এবং পরের যত্ন, ডেলিভারি চার্জ এবং নবজাতক শিশুর যত্নের জন্য খরচ কভার করে না.

·         আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা

হেলথ প্রাইম রাইডার নেওয়ার তারিখ থেকে প্রথম 48 মাস পর্যন্ত আগে থেকে বিদ্যমান কোনও রোগের খরচ কভার করে না. হেলথ প্রাইম রাইডার কেনার সময় একজন ব্যক্তিকে তার স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তা এবং বাজেট বিবেচনা করা উচিত. রাইডারের জন্য প্রিমিয়ামের পরিমাণ বয়স, স্বাস্থ্যের অবস্থা এবং কভারেজের পরিমাণ অনুযায়ী ভিন্ন ভিন্ন হয়. অতএব, একজন ব্যক্তিকে প্রিমিয়াম রেটগুলি তুলনা করতে হবে বিভিন্ন ইনস্যুরেন্স প্রদানকারীর সিদ্ধান্ত নেওয়ার আগে মেডিক্লেম প্রদানকারী সম্পর্কে. হেলথ প্রাইম রাইডার হল একটি অ্যাড-অন কভার যা বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে অতিরিক্ত কভারেজ প্রদান করে. এই রাইডারটি ওপিডি খরচ, ওয়েলনেস বেনিফিট এবং ক্যাশলেস হসপিটালাইজেশনের মতো খরচগুলি কভার করে. এটি আয়কর আইনের সেকশন 80ডি-এর অধীনে কর ছাড়ের জন্য যোগ্য. তবে, এই রাইডারের ক্ষেত্রে কিছু আওতা বহির্ভুত বিষয় রয়েছে যেমন কসমেটিক চিকিৎসা, নন-অ্যালোপ্যাথিক চিকিৎসা এবং আগে থেকে বিদ্যমান রোগ. যে কোনও ব্যক্তিকে এই রাইডারটি কেনার আগে রাইডারের নিয়ম ও শর্তাবলীগুলি মনোযোগ সহকারে পড়া উচিত. যারা হেলথ ইনস্যুরেন্সের কভারেজ বাড়াতে চান তাদের জন্য এই হেলথ প্রাইম রাইডারটি একটি চমৎকার বিকল্প. এটি সাশ্রয়ী মূল্যে কম্প্রিহেন্সিভ কভারেজ প্রদান করে. এছাড়াও, একটি বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে এই রাইডারটি যুক্ত করা সহজ. কোনও নতুন পলিসি কেনার সময় বা পলিসি রিনিউ করার সময় যে কোনও ব্যক্তি হেলথ প্রাইম রাইডার কিনতে পারেন. ** পরিশেষে বলা যায় যে, হেলথ ইনস্যুরেন্সের কভারেজ বাড়াতে চাইছেন এমন ব্যক্তিদের জন্য হেলথ প্রাইম রাইডার একটি অসাধারণ বিকল্প. কেনার সময়ও এটি একটি দুর্দান্ত বিকল্প হতে পারে যদি আপনি কেনেন পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান. বেস পলিসির অধীনে কভার না করা খরচের জন্য এটি কভারেজ প্রদান করে. তবে, এই রাইডারটি কেনার আগে এটির নিয়ম ও শর্তাবলী সম্পর্কে জানা জরুরি. ভবিষ্যতে ক্লেম প্রত্যাখ্যান হওয়ার ঘটনা এড়ানোর জন্য পলিসিহোল্ডারদেরকে তাদের চিকিৎসার ইতিহাস যথাযথভাবে প্রকাশ করা উচিত. চিকিৎসা সংক্রান্ত খরচ বেড়ে যাওয়ার সাথে সাথে পর্যাপ্ত হেলথ ইনস্যুরেন্সের কভারেজ থাকা জরুরি. হেলথ প্রাইম রাইডার হল চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থায় আর্থিক নিরাপত্তা এবং মনের শান্তি নিশ্চিত করার একটি উপায়. ** করের সুবিধাগুলি প্রচলিত কর আইনের পরিবর্তনের সাপেক্ষে হয়. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2.7 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়