রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Maternity Health Insurance
জুন 29, 2021

ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স - সম্পূর্ণ নির্দেশনা

একটি নতুন শিশুর জন্ম হওয়া মা-বাবার জন্য একটি বিশেষ অভিজ্ঞতা, বিশেষ করে মায়েদের জন্য. প্রেগন্যান্সির সময়ে মহিলাদের শরীরে একই সাথে শারীরিক এবং হরমোনাল উভয় ধরনের পরিবর্তন হয়. এই পরিবর্তনগুলি চিরস্থায়ী প্রভাব ফেলে এবং এজন্য শুরু থেকেই যত্ন নেওয়া প্রয়োজন. তবে, যতই সতর্কতা অবলম্বন করা হোক না কেন চিকিৎসা সংক্রান্ত কিছু জটিলতা যে কোনও সময় দেখা দিতে পারে. এই রকম পরিস্থিতিগুলি অপ্রত্যাশিতভাবে দেখা দিতে পারে কিন্তু এর মানে এই নয় যে কেউ সেগুলো মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে পারবে না. ম্যাটারনিটি কভার সহ হেলথ ইনস্যুরেন্স গর্ভবতী মায়েদের পাশাপাশি শিশুর চিকিৎসা খরচ ম্যানেজ করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে. এই সময়ে টাকা নিয়ে দুশ্চিন্তা না করে বরং প্রয়োজনীয় চিকিৎসার দিকে মনোযোগ দেওয়া উচিত.

আসুন, ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স কী সে সম্পর্কে জেনে নিই

ম্যাটারনিটি কভার সহ হেলথ ইনস্যুরেন্স পলিসিহোল্ডারকে প্রেগন্যান্সি এবং সন্তান প্রসব সম্পর্কিত চিকিৎসা খরচ দিয়ে সহায়তা করে. এর মধ্যে শুধুমাত্র সন্তান প্রসবের খরচই অন্তর্ভুক্ত নয় বরং যদি কোনও সমস্যা দেখা দেয় তাহলে সেটির চিকিৎসা খরচও ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে কভার করা হয়.

ম্যাটারনিটি হেলথ কভার কেন প্রয়োজন?

বর্তমানে চিকিৎসা জনিত খরচের হার বৃদ্ধির কারণে কষ্টার্জিত সঞ্চয় থেকে প্রসব খরচ সহ চিকিৎসা খরচ ম্যানেজ করা একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে. একটি স্ট্যান্ডার্ড ডেলিভারি বা সি-সেকশন পদ্ধতির যে কোনও জায়গায় ₹60,000 থেকে ₹2,00,000 পর্যন্ত খরচ হতে পারে. ম্যাটারনিটি কভার সহ একটি হেলথ ইনস্যুরেন্স কেনার মাধ্যমে প্রসবকালীন এই বিশাল খরচ ইনস্যুরেন্স কোম্পানি বহন করে এবং মা ও শিশুর প্রতি পর্যাপ্ত মনোযোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করে.

ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স কীভাবে মা এবং সন্তানের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে?

ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নীচে তালিকাভুক্ত সুবিধাগুলি অফার করে থাকে –
  • প্রসবের আগের এবং পরের যত্ন

মা এবং শিশু উভয়েরই অগ্রগতি সঠিকভাবে হচ্ছে তা নিশ্চিত করার জন্য একজন গর্ভবতী মায়ের নিয়মিত ডাক্তারের কাছে যাওয়া এবং স্বাস্থ্য পরীক্ষা করানো প্রয়োজন. কিছু কিছু ক্ষেত্রে, প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করার জন্য মায়েদের কিছু ওষুধ গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়. ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকলে এই হাসপাতালে যাওয়ার পাশাপাশি প্রয়োজনীয় চিকিৎসা খরচগুলি ইনস্যুরেন্স কোম্পানির কভার করে. সাধারণত, ডেলিভারির 30 দিন আগের এবং 30-60 দিন পরের সংশ্লিষ্ট খরচগুলো বেছে নেওয়া কভারেজের উপর ভিত্তি করে অন্তর্ভুক্ত করা হয়.
  • ডেলিভারির জন্য কভারেজ

ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে সন্তান প্রসবের সাথে যুক্ত খরচ তা নরমাল ডেলিভারি বা সিজেরিয়ান যে পদ্ধতিই হোক না কেন, উভয়ই ইনস্যুরেন্স কোম্পানির অধীনে কভার করা হয়. এতে বিশেষজ্ঞ চিকিৎসক এবং বিশেষ সরঞ্জাম এবং যন্ত্রপাতি অন্তর্ভুক্ত থাকে বলে খরচ অনেক বেশি হয়.
  • নবজাতকের জন্য ইনস্যুরেন্স কভার

নবজাতক শিশু যদি কোনও জন্মগত জটিলতার সম্মুখীন হয় তাহলে তা ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কভার করে. কোনও বিশেষ যত্ন প্রয়োজন হওয়ার ক্ষেত্রে এই খরচগুলি জন্ম থেকে 90 দিন পর্যন্ত কভার করা হয়. এছাড়াও, পলিসি কেনার সময় বেছে নেওয়া কভারের উপরও এটি নির্ভর করে.
  • ভ্যাক্সিনেশান কভারেজ

পরিশেষে বলা যায় যে, কিছু কিছু ম্যাটারনিটি ইনস্যুরেন্স পলিসি ভ্যাক্সিনেশানের সাথে যুক্ত খরচও কভার করে. পলিসির শর্তাবলীর উপর ভিত্তি করে হেলথ ইনস্যুরেন্স এই পলিসিটি জন্মের 1 বছর পর্যন্ত পোলিও, হাম, টিটেনাস, হুপিং কাশি, হেপাটাইটিস, ডিপথেরিয়া এবং আরও অনেক রোগের জন্য ইমিউনাইজেশন খরচ কভার করে. এগুলি হল ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অন্তর্ভুক্ত কিছু সুবিধা. তবে, এই ইনস্যুরেন্স পলিসিটি কেনার সময় এর ওয়েটিং পিরিয়ডের বিষয়টি মনে রাখবেন কারণ এটি 2 বছর থেকে 4 বছরের মধ্যে হতে পারে. কিছু কিছু ইনস্যুরেন্স প্রোভাইডারের ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ড কম থাকে কিন্তু সেক্ষেত্রে প্রিমিয়াম কিছুটা বেশি হয়. এছাড়াও, আপনি শুধুমাত্র এই ম্যাটারনিটি হেলথ প্ল্যানটিও নিতে পারেন অথবা - পলিসির সাথে একটি অ্যাড-অন কভার হিসাবেও এটি নিতে পারেন ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স পলিসিতে. সুতরাং, একজন গর্ভবতী মায়ের পাশাপাশি শিশুর স্বাস্থ্য সুরক্ষিত করার জন্য আগে থেকেই এই ইনস্যুরেন্সটি নেওয়ার পরামর্শ দেওয়া হয়. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়