রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Wellness Benefits Offered in Health Insurance
সেপ্টেম্বর 30, 2021

হেলথ ইনস্যুরেন্সে ওয়েলনেস বেনিফিট

হেলথ ইনস্যুরেন্স প্ল্যান থেকে যে আর্থিক সহায়তা পাওয়া যায় সেটি ছাড়াও অন্যান্য লাভজনক সুবিধাও রয়েছে. হেলথ ইনস্যুরেন্স রিনিউয়ালের সাথে সংযুক্ত 'ওয়েলনেস পয়েন্ট' হল এর প্রধান আকর্ষণীয় ফিচার. হেলথ ইনস্যুরেন্সে ওয়েলনেস বেনিফিট কী? হেলথ ইনস্যুরেন্সের ওয়েলনেস বেনিফিটগুলি ওয়েলনেস পয়েন্টের আকারে থাকে যা হয় প্রিমিয়ামের পরিমাণের উপর ছাড় হিসাবে অথবা যে কোনও প্যানেলভুক্ত সংস্থার সদস্যপদের ক্ষেত্রে সুবিধা হিসাবে পাওয়া যেতে পারে. এই ওয়েলনেস-ভিত্তিক হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির উদ্দেশ্য হল ব্যক্তিদেরকে সুস্থ জীবনযাপনের জন্য সক্রিয় করা. সুতরাং, আসুন বুঝে নেওয়া যাক, এই ওয়েলনেস পয়েন্টগুলির সুবিধা কীভাবে সম্পূর্ণভাবে নেওয়া যেতে পারে.

আইআরডিএ-এর ওয়েলনেস বেনিফিটের নির্দেশিকা

As per the recent amendment by আইআরডিএ, in the health insurance plans, every insurance company needs to:
  • বার্ষিক ভিত্তিতে সংশ্লিষ্ট পলিসিহোল্ডারদের ওয়েলনেস বেনিফিটের পয়েন্টগুলির সারাংশ জানানো.
  • উপরে উল্লিখিত রিওয়ার্ড পয়েন্টগুলির জন্য কোথায় যোগাযোগ করতে হবে সে সম্পর্কে জানানো.
  • ওয়েলনেস বেনিফিটের স্কোর করা পয়েন্ট রিডিম করার উপায়গুলি সম্পর্কে জানানো.
  • রিওয়ার্ড প্রোগ্রাম পরিচালনায় যে কোনও অসঙ্গতি দেখা দিলে তার জন্য দায়বদ্ধ থাকা.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে ওয়েলনেস বেনিফিটের সুবিধা

“প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম" হল এমন একটি ধারণা যার অনুপ্রেরণায় ওয়েলনেস ফিচার চালু করা হয়েছে হেলথ ইনস্যুরেন্স প্ল্যান. এই ওয়েলনেস ফিচারগুলিতে ইনসিওর্ড ব্যক্তি এবং ইনস্যুরারের জন্য অনেক বেনিফিট রয়েছে. তাদের উদ্দেশ্য হল ইনসিওর্ড ব্যক্তিকে প্রথমে তার স্বাস্থ্যকে প্রাধান্য দেওয়ার জন্য উৎসাহিত করা.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে বিভিন্ন ধরনের ওয়েলনেস বেনিফিট অফার করা হয়:

  • হেলথ বুস্টার এবং সাপ্লিমেন্ট পাওয়ার জন্য রিডিমযোগ্য ভাউচার
  • প্যানেলভুক্ত ইয়োগা প্রতিষ্ঠান এবং জিমের মেম্বারশিপের জন্য রিডিমযোগ্য ভাউচার
  • এর সময় ইনস্যুরেন্স প্রিমিয়ামের পেমেন্টের উপর ছাড় হেলথ ইনস্যুরেন্সের রিনিউয়াল
  • Increment in the amount of সাম ইনসিওর্ড
  • প্যানেলভুক্ত হাসপাতালে বিনামূল্যে হেলথ ডায়াগনস্টিক এবং চেক-আপ
  • প্যানেলভুক্ত আউটলেটে রিডিমযোগ্য ফার্মাসিউটিকাল ভাউচার
  • বিনামূল্যে বা তুলনামূলকভাবে কম খরচে আউটপেশেন্ট ট্রিটমেন্ট এবং পরামর্শ.
*আইআরডিএআই অনুমোদিত ইনস্যুরেন্স প্ল্যান অনুযায়ী ইনস্যুরার সমস্ত সেভিংস দিয়ে থাকে. স্ট্যান্ডার্ড নিয়ম ও শর্তাবলী প্রযোজ্য ** অনুগ্রহ করে মনে রাখবেন যে, কোনও হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কোনও ওয়েলনেস বেনিফিট প্রোগ্রামে কোনও থার্ড পার্টি মার্চেন্ডাইজ বা সার্ভিসের জন্য ছাড় অন্তর্ভুক্ত নয়.

1) একটি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য রিওয়ার্ড পয়েন্ট

স্বাস্থ্যকর জীবনযাপনের উপর ভিত্তি করে সংগ্রহ করা রিওয়ার্ড পয়েন্ট ব্যবহার করে সমস্ত নেটওয়ার্ক হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারে বিভিন্ন মেডিকেল টেস্ট এবং চেক-আপের উপর ছাড় পাওয়া যেতে পারে. এই পয়েন্টগুলি ইয়োগা ইনস্টিটিউট, জিম ইত্যাদির মতো বিভিন্ন ওয়েলনেস সেন্টারে কম খরচে মেম্বারশিপ পাওয়ার জন্যও রিডিম করা যেতে পারে.

2) একজন পার্সোনাল ওয়েলনেস কোচ

কিছু কিছু ব্র্যান্ডের ইনস্যুরেন্স পার্সোনাল কোচের মতো আকর্ষণীয় অফারও দিয়ে থাকে. সেই কোচ ইনসিওর্ড ব্যক্তির ডায়েটারি ইনটেক, এক্সারসাইজের রুটিন, নিউট্রিশন ব্যালেন্স, ধূমপানের অভ্যাস ত্যাগ করতে, একটি ভাল বিএমআই ইন্ডেক্স বজায় রাখতে এবং আরও অনেক কিছুর জন্য পরামর্শ দেন. যে লক্ষ্যগুলি অর্জন করতে হবে তা কোচ নির্ধারণ করে দেন. টার্গেট অর্জিত হলে ইনসিওর্ড ব্যক্তি যে পয়েন্ট পাবেন তা উপরের মতো রিডিম করা যাবে.

3) সেকেন্ড মেডিকেল ওপিনিয়ন

কিছু কিছু নির্দিষ্ট হেলথ প্ল্যানে সেকেন্ড মেডিকেল ওপিনিয়ন ওয়েলনেস বেনিফিটের সুবিধাও থাকে. এই ফিচারের অধীনে, যে কোনও দীর্ঘস্থায়ী বা গুরুতর চিকিৎসা সংক্রান্ত সমস্যার ক্ষেত্রে ইনসিওর্ড ব্যক্তি সেকেন্ড মেডিকেল ওপিনিয়ন গ্রহণ করতে পারেন. এই সেকেন্ড ওপিনিয়নের জন্য ইনসিওর্ড ব্যক্তিকে চার্জ করা হয় না. কিন্তু এই বিষয়টি সবাইকে সুস্পষ্টভাবে বুঝতে হবে যে মেডিকেল ওপিনিয়নের কারণে সৃষ্ট কোনও ত্রুটির জন্য কোনও ইনস্যুরেন্স কোম্পানি দায়ী নয়.

4) রিনিউয়ালের ক্ষেত্রে আকর্ষণীয় ছাড়

ওয়েলনেস বেনিফিট প্ল্যান থেকে পাওয়া আকর্ষণীয় ছাড়গুলো ইনসিওর্ড ব্যক্তিকে তার স্বাস্থ্যকর জীবনযাপন ট্র্যাক করার জন্য উৎসাহিত করে. এছাড়াও, এই ওয়েলনেস বেনিফিটগুলি ইনস্যুরেন্স কোম্পানিকে কোনও কিছু অতিরিক্ত পে না করেই পাওয়া যায়. এছাড়াও, ওয়েলনেস প্রোগ্রাম প্ল্যানে আলাদাভাবে নিজেকে তালিকাভুক্ত করারও কোনও প্রয়োজন নেই. যেদিন থেকে ইনসিওর্ড ব্যক্তি বা তার পরিবার ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স অথবা ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্সের অধীনে ইনসিওর্ড হন সেই দিন থেকেই তারা এই বেনিফিটের জন্য তালিকাভুক্ত হন. *আইআরডিএআই অনুমোদিত ইনস্যুরেন্স প্ল্যান অনুযায়ী ইনস্যুরার সমস্ত সেভিংস দিয়ে থাকে. নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

হেলথ ইনস্যুরেন্স ওয়েলনেস বেনিফিট প্রোগ্রাম এবং ডিজিটাল ইন্টিগ্রেশন:

এটি একটি ডিজিটাল যুগ, যেখানে প্রতিটি মার্কেটের জন্য একটি প্রযুক্তি-নির্ভর সমাধান প্রয়োজন. তাহলে ইনস্যুরেন্স সেক্টর কীভাবে পিছিয়ে থাকতে পারে?
  • বাজারে প্রচলিত একাধিক অ্যান্ড্রয়েড এবং আইফোন-ভিত্তিক হেলথ এবং ওয়েলনেস অ্যাপ্লিকেশনের মাধ্যমে যে কোনও উৎসাহী ব্যক্তির জন্য স্বাস্থ্য এবং সুস্থতার গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়মিত ট্র্যাক করা সহজ. ইনসিওর্ড ব্যক্তি এরপর ওয়েলনেস বেনিফিট রিওয়ার্ড উপভোগ করার জন্য এই অ্যাপ্লিকেশনের ফলাফল একত্রিত করে তা তার হেলথ প্ল্যান প্রোভাইডারের সাথে শেয়ার করতে পারেন.
  • এছাড়াও, সুস্থ ভাবে জীবনযাপন করার জন্য মানুষকে অনুপ্রাণিত করতে কয়েকটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি পার্সোনাল ওয়েলনেস প্রোগ্রাম প্রদান করে. তারপর ইনস্যুরাররা প্রতিটি ক্লেম-মুক্ত বছরের জন্য একটি ‘কিউমুলেটিভ বোনাস' প্রদান করে.
  • ইনস্যুরেন্স কোম্পানিগুলি বর্তমানে তাদের ইনসিওর্ড ব্যক্তিদের রিওয়ার্ড পয়েন্টগুলি ট্র্যাক করার জন্য স্মার্ট ওয়্যারেবল হেলথ মনিটরিং ডিভাইসগুলি ব্যবহার করে. তারা নাগরিকদের মধ্যে স্বাস্থ্যকর লাইফস্টাইল প্রোমোট করার জন্য ডিজিটাল ব্যাজ এবং অন্যান্য রিওয়ার্ড ব্যবহার করে.

উপসংহার

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ওয়েলনেস প্রোগ্রাম ইনস্যুরার এবং ইনসিওর্ড ব্যক্তি উভয়ের জন্যই লাভজনক হয়. উদাহরণস্বরূপ, যে ইনসিওর্ড ব্যক্তি সুস্থ জীবনযাপন করেন, তার দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি কম এবং ক্লেম ফাইল করার সম্ভাবনা খুবই কম. অন্যদিকে, ওয়েলনেসের পয়েন্টগুলি ইনসিওর্ড ব্যক্তিকে সুস্থ জীবনযাপনে অনুপ্রাণিত করতে এবং প্রতিরোধযোগ্য রোগের চিকিৎসা খরচের হাত থেকে তার কষ্টার্জিত অর্থ বাঁচাতে অনুপ্রাণিত করে. এইভাবে প্রতিরোধমূলক পরিচর্যা ব্যক্তিদের একইসাথে আর্থিক এবং ওয়েলনেস বেনিফিটগুলি উপভোগ করার জন্য উৎসাহিত করে. সুতরাং, আপনি কত পা হেঁটেছেন বা কত ক্যালোরি গ্রহণ করেছেন বা আপনার হার্ট রেট কি সবসময় ট্র্যাক করেন? আপনি এখন পর্যন্ত কত ওয়েলনেস পয়েন্ট স্কোর করেছেন? এবং আপনি কীভাবে আপনার ওয়েলনেস পয়েন্ট ব্যবহার করবেন?   * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়