রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Section 80DD Deductions - Bajaj Allianz
জানুয়ারি 18, 2023

সেকশান 80ডিডি কেটে নেওয়ার যোগ্য পরিমাণ- ক্লেম প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় যোগ্যতা এবং ডকুমেন্ট

The rate of medical inflation has been increasing since the last few decades. A constant rise in treatment costs makes it difficult to fund medical expenses from your hard-earned money. It can get even more challenging to manage your finances and the treatment costs when you have a person with special needs at home. Hence, the আয়কর আইন of 1961 allows certain deductions for payments associated with the maintenance of a person, who is classified as a disabled individual.

সেকশন 80ডিডি-এর জন্য যোগ্যতা

আয়কর আইনের সেকশন 80ডিডি-এর অধীনে কেটে নেওয়ার যোগ্য পরিমাণ কেবল একজন ব্যক্তিই নয় বরং যে কোনও হিন্দু অবিভক্ত পরিবারের (এইচইউএফ) কেয়ারটেকার ছাড় ক্লেম করতে পারেন. আয়কর আইনের ধারা 80ডিডি-এর অধীনে এই ছাড়টি বিদেশী নাগরিক বা এনআরআই দের জন্য উপলব্ধ নয়, কারণ সেই দেশের সরকারের চিকিৎসার জন্য বিভিন্ন প্রোগ্রাম রয়েছে. *

আয়কর আইনের সেকশন 80ডিডি-এর অধীনে কোন খরচ ছাড়যোগ্য?

নিম্নলিখিত খরচগুলি আপনার আয়ের রিটার্নের ক্ষেত্রে ছাড় পাওয়ার যোগ্য, যা আপনার ট্যাক্সের সামগ্রিক দায়বদ্ধতা কমাতে সাহায্য করে:
  1. নার্সিং, ট্রেনিং এবং প্রয়োজনীয় যে কোনও পুনর্বাসন সহ চিকিৎসা সংক্রান্ত পেমেন্ট.
  2. এই ধরনের ব্যক্তিদের হেলথ ইনসিওর করার জন্য লাইফ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা তৈরি কোনও স্কিমে করা যে কোনও পেমেন্ট (পলিসিতে উল্লেখিত শর্তাবলী সাপেক্ষে).
মনে রাখবেন: অনুগ্রহ করে মনে রাখবেন যে করের সুবিধা কর আইনে পরিবর্তন সাপেক্ষ.

কোন অসুস্থতাকে সেকশন 80ডিডি-এর অধীনে অক্ষমতা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়?

যে অসুস্থতাগুলি 1995 সালের প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য (সমান সুযোগ, অধিকার সুরক্ষা এবং সম্পূর্ণ অংশগ্রহণ) আইনের সেকশন 2 এবং 1999 সালের অটিজম, সেরিব্রাল পালসি, মানসিক প্রতিবন্ধকতা এবং একাধিক প্রতিবন্ধকতা ব্যক্তিদের কল্যাণের জন্য জাতীয় ট্রাস্ট আইনের সেকশন 2-এর (এ), (সি) এবং (এইচ)-এ সংজ্ঞায়িত করা হয়েছে সেই অসুস্থতাগুলি সেকশন 80ডিডি-এর অধীনে অক্ষমতা হিসাবে বিবেচিত হয়. এই রোগের মধ্যে অটিজম, সেরিব্রাল পালসি এবং আরও একাধিক অক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে. *নোট: অনুগ্রহ করে মনে রাখবেন যে বিদ্যমান কর আইন সাপেক্ষে কর ছাড় পরিবর্তিত হতে পারে.

সেকশন 80ডিডি-এর অধীনে কত ছাড় পাওয়া যাবে?

40% বা তার বেশি অক্ষমতাযুক্ত কোনও ব্যক্তির জন্য খরচ হলে তা সেকশান 80ডিডি অধীনে ফ্ল্যাট ₹75,000 ছাড়ের যোগ্য. এই একই ছাড় 80% বা তার বেশি অক্ষমতার ক্ষেত্রে ₹1,25,000 পর্যন্ত বৃদ্ধি পায়, যাকে গুরুতর অক্ষমতা বলা হয়. * মনে রাখবেন: অনুগ্রহ করে মনে রাখবেন যে করের সুবিধা কর আইনে পরিবর্তন সাপেক্ষ.

সেকশন 80ডিডি-এর সুবিধা ক্লেম করার জন্য কী কী ডকুমেন্ট লাগবে?

প্রকৃত চিকিৎসা খরচ যাই হোক না কেন, একজন ব্যক্তি এবং এইচইউএফ কেটে নেওয়ার সম্পূর্ণ পরিমাণ টাকা ক্লেম করতে পারবেন. সেকশন 80ডিডি-এর অধীনে ছাড় ক্লেম করার জন্য কোনও নির্দিষ্ট ডকুমেন্ট জমা দেওয়ার প্রয়োজন নেই কিন্তু অক্ষমতা প্রমাণের জন্য কোনও চিকিৎসক কর্তৃক প্রদত্ত একটি মেডিকেল সার্টিফিকেট প্রয়োজন. * *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য মনে রাখবেন: অনুগ্রহ করে মনে রাখবেন যে করের সুবিধা কর আইনে পরিবর্তন সাপেক্ষ.

মূল বিষয়

যদিও সেকশন 80ডিডি আপনার আয়কর রিটার্নে ছাড় প্রদান করে, তবে আপনি হেলথ ইনস্যুরেন্স plans that are specifically designed to help cover the medical expenses. These may include ক্রিটিকাল ইলনেস plans or even প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স . এই হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি ইতিমধ্যে বেড়ে যাওয়া চিকিৎসার খরচের জন্যও মেডিকেল কভারেজ প্রদান করে. এছাড়াও, এই প্ল্যানগুলির জন্য পে করা প্রিমিয়াম 80ডি-এর অধীনে প্রচলিত সীমা পর্যন্ত ছাড়যোগ্য. এভাবে, একটি হেলথ কভার কিনে আপনি দুই ধরনের বেনিফিট পেতে পারেন. যে কোনও প্ল্যান চূড়ান্ত করার আগে, হেলথ ইনস্যুরেন্স কী এবং ইনসিওর্ড ব্যক্তির জন্য সঠিক চিকিৎসা নেওয়ার সময় আপনার আর্থিক অবস্থা সুরক্ষিত করার মাধ্যমে এটি আপনাকে কীভাবে বেনিফিট প্রদান করতে পারে তা অবশ্যই জেনে নিন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়