Loader
Loader

রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 Whatsapp Logo সার্ভিস চ্যাট: +91 75072 45858

Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • মোটর ক্লেম রেজিস্ট্রেশন 1800-209-5858

  • মোটর অন দ্য স্পট 1800-266-6416

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য ধন্যবাদ.

যে কোনও সহায়তার জন্য অনুগ্রহ করে 1800-209-0144 নম্বরে কল করুন

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স পলিসি

Cashless Health Insurance

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স :

আমরা বর্তমানে যে পরিস্থিতিতে বসবাস করছি, সেখানে সুস্থভাবে বেঁচে থাকাটাই একটা বিশাল ব্যাপার. আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই দৈনন্দিন জীবনের চাহিদা মেটাতে সারা জীবন অতিবাহিত করেন. তবে, জীবন অনিশ্চিত, যে কোনও সময়ে যে কোনও কিছু ঘটতে পারে. ক্রমবর্ধমান চিকিৎসা ব্যয়ের কারণে যেকোনও অনাকাঙ্ক্ষিত মেডিকেল ইমার্জেন্সি খুব সহজেই শুধু আমাদের সঞ্চয়ের উপরই নয় বরং আমাদের মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব ফেলতে পারে.

অনেক সময় মানুষ স্বাস্থ্যের অবস্থা গুরুতর না হওয়া পর্যন্ত বুঝতে পারে না. মাঝে মাঝে এমন গুরুতর পরিস্থিতি হয় যে তাৎক্ষণিকভাবে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন দেখা দেয়. এই ধরনের যে কোনও পরিস্থিতিতে, মেডিকেল বিল পে করার ফলে তা আর্থিক অবস্থাকে প্রভাবিত করতে পারে. এই ধরনের যেকোনও বিপদ মোকাবিলা করার জন্য, ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স থাকলে তা অনেক বেশি সহায়ক হবে.

Scroll

দেশজুড়ে 8600+ ক্যাশলেস হাসপাতাল

ক্লেম সেটলমেন্ট রেশিও 98%

ইন-হাউস হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স কী?

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স হল সেই পলিসি যেখানে হাসপাতালের বিল/মেডিকেল খরচ সরাসরি ইনস্যুরেন্স কোম্পানি এবং নেটওয়ার্ক হাসপাতালের মধ্যে সেটল করা হয়. এর অর্থ হল ইনসিওর্ড ব্যক্তিকে কোনো নগদ টাকা দিতে হবে না.

সাম্প্রতিক সময়ে, চিকিৎসা ব্যয় বেড়ে যাওয়ায় তা মেটানো এবং সেরা চিকিৎসা সুবিধা নেওয়া দুঃস্বপ্ন হয়ে উঠেছে. সেরা ক্যাশলেস মেডিক্লেম পলিসি সাধারণ মানুষকে খরচ সম্পর্কে না ভেবেই কোয়ালিটি হেলথ কেয়ার এবং এর সাথে সম্পর্কিত অন্যান্য সুবিধাগুলি পেতে সহায়তা করে.

সময়ের সাথে সাথে, এর চাহিদাও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে. অসুস্থ হওয়া বা দুর্ঘটনার ক্ষেত্রে যদি কোনও জরুরি পরিস্থিতিতে পরিবার ফান্ডের ব্যবস্থা না করতে পারে, তাহলে এমন সময় আছে যা ফান্ডের ব্যবস্থা করতে পারে. ক্যাশলেস ইনস্যুরেন্স হল এমন সমাধান যেখানে নেটওয়ার্ক হাসপাতালের যে কোনওটিতে ইনস্যুরার সরাসরি খরচ সেটেল করা হয়. একটি ক্যাশলেস মেডিক্লেম পলিসি কেনা আপনাকে এই ধরনের জরুরি অবস্থাগুলি দক্ষভাবে মোকাবেলা করতে সাহায্য করবে. কেনার সময় হেলথ ইনস্যুরেন্স, ক্যাশলেস হাসপাতালে ভর্তি হওয়া এবং চিকিৎসার সুবিধা প্রদান করে এমন একটি প্ল্যান নির্বাচন করুন.

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্সের মধ্যে কোন বিষয়টি কভার করা হয়?

হেলথ ইনস্যুরেন্স বিভিন্ন ফিচার এবং সুবিধা অফার করে. সেগুলির মধ্যে একটি সুবিধা হল ক্যাশলেস ইনস্যুরেন্স সুবিধা. সাধারণত, ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি এই প্ল্যানের অধীনে বিভিন্ন কভারেজ অফার করে. এই কভারেজগুলি ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হতে পারে. এছাড়াও, ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের কিছু স্ট্যান্ডার্ড কভারেজ রয়েছে যেগুলো নিচে দেওয়া হয়েছে.
Cover for pre and post-hospitalization expenses for up to 60 and 90 days

হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ বাবদ যথাক্রমে 60 এবং 90 দিন পর্যন্ত কভার করে

হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ বাবদ যথাক্রমে 60 এবং 90 দিন পর্যন্ত কভার করে

In-patient expenses cover

ইন-পেশেন্ট খরচের কভার

ইন-পেশেন্ট খরচের কভার

Ambulance service

অ্যাম্বুলেন্স পরিষেবা

অ্যাম্বুলেন্স পরিষেবা

Daycare treatment expenses

ডে-কেয়ার চিকিৎসার খরচ

ডে-কেয়ার চিকিৎসার খরচ

Medical check-ups/ physician fees/ doctors consultation fees

মেডিকেল চেক-আপ/ফিজিশিয়ান ফি/ডাক্তারদের কনসাল্টেশন ফি

মেডিকেল চেক-আপ/ফিজিশিয়ান ফি/ডাক্তারদের কনসাল্টেশন ফি

Room rent and boarding expenses cover

রুম ভাড়া এবং বোর্ডিং খরচের কভার

রুম ভাড়া এবং বোর্ডিং খরচের কভার

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির বিভিন্ন হাসপাতালের সাথে পার্টনারশিপ রয়েছে. এই অংশীদারী হাসপাতালগুলিকে নেটওয়ার্ক হাসপাতাল হিসাবে উল্লেখ করা হয়.

The insurance company selects a নেটওয়ার্ক হাসপাতাল ব্যাপক ব্যাকগ্রাউন্ড চেক করার পরে যার মধ্যে তার দক্ষতা এবং অফার করা চিকিৎসা পরিষেবাগুলি অন্তর্ভুক্ত রয়েছে. টাই-আপগুলি বেশিরভাগ ক্ষেত্রে বার্ষিক ভিত্তিতে হয় এবং প্রতি বছর রিনিউ করা হয় বা রিনিউ করার নির্ধারিত তারিখ অনুযায়ী. সুতরাং, যদি হাসপাতাল আগের মতো স্ট্যান্ডার্ডগুলি পূরণ না করে, তাহলে রিনিউয়াল বাড়ানোর অধিক সম্ভাবনা রয়েছে. একটি নেটওয়ার্ক হাসপাতাল নির্বাচন করার এই প্রক্রিয়াটি গুরুত্বপূর্ণ কারণ এটির বিশ্বাসযোগ্যতা দেখায়. হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় পলিসিহোল্ডারের সাথে ইনস্যুরেন্স কোম্পানি নেটওয়ার্ক হাসপাতালের তালিকা শেয়ার করে. গুণমান, বিভিন্ন পদ্ধতি, হার ইত্যাদি চেক করার পরে এগুলি চূড়ান্ত করা হয়. বাজাজ অ্যালিয়ান্সে জেনারেল ইনস্যুরেন্স, we have 18,400 + network hospitals* and an in-house HAT team.

একই সাথে, মনে রাখতে হবে যে একটি ক্যাশলেস সুবিধা শুধুমাত্র নেটওয়ার্ক হাসপাতালে পাওয়া যাবে. সুতরাং, যদি ইনসিওর্ড ব্যক্তি ভর্তি হন, তাহলে প্ল্যান অনুযায়ী সুবিধা উপভোগ করতে পারবেন. একজন থার্ড পার্টি প্রশাসক যাকে এই হিসাবেও উল্লেখ করা হয় TPA হলেন কোম্পানির প্রতিনিধি এবং এই আনুষ্ঠানিকতাগুলি দেখে নেওয়ার দায়িত্বে থাকেন. টিপিএ হল সেই পয়েন্ট অফ কন্ট্যাক্ট যারা ইনস্যুরার এবং আপনার মধ্যে সমন্বয় করার দায়িত্ব পালন করেন. টিপিএ নিশ্চিত করে যে হেলথ ইনস্যুরেন্সের ক্যাশলেস ক্লেমগুলি যেন নির্ঝঞ্ঝাটভাবে সেটল করা হয়. হেলথ ইনস্যুরেন্স ক্লেম গ্রহণ বা অস্বীকার করার ক্ষেত্রেও টিপিএ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. 

 

ক্যাশলেস হাসপাতালে ভর্তি হওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টের সম্পূর্ণ তালিকা

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সে, আমরা আপনার স্বাস্থ্যের প্রয়োজনীয়তাগুলির প্রতি যত্নশীল হওয়ার দিকে এগিয়ে রয়েছি এবং একাধিক হেলথ ইনস্যুরেন্স প্ল্যান অফার করি. যে কোনও নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসার সুবিধা পাওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলি নিচে তালিকাভুক্ত করা হল:

· হাসপাতালে ভর্তি হওয়া সম্বন্ধিত ক্লেম ফর্ম, যা ইনসিওর্ড ব্যক্তির দ্বারা যথাযথভাবে পূরণ করা এবং স্বাক্ষরিত

· বিস্তারিত প্রতিটি খরচের বিবরণ সহ হাসপাতালের আসল বিল

· অর্থ প্রদান করার আসল রসিদ

· হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার সারমর্ম সম্পর্কিত আসল ডকুমেন্ট

· সমস্ত ল্যাব এবং টেস্টের রিপোর্ট

· প্রতিস্থাপন সম্পর্কিত চালান/স্টিকার/বারকোডের কপি

· চিকিৎসকের কাছ থেকে নেওয়া প্রথম পরামর্শ পত্র

· আপনার কাস্টোমার সম্পর্কে জানুন বিষয়ক ফর্ম

পলিসিহোল্ডার / প্রস্তাবকের দ্বারা যথাযথভাবে পূরণ করা এবং স্বাক্ষরিত এনইএফটি ফর্ম

মনে রাখবেন: ডকুমেন্টের সম্পূর্ণ তালিকার জন্য ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স নেওয়ার গুরুত্ব

অতীতের যে কোনও সময়ের থেকে এখন মেডিকেল ইনস্যুরেন্স থাকার গুরুত্ব অনেক বেশি. আমরা একটি মহামারীর মধ্যে আছি এবং চিকিৎসা খরচ বৃদ্ধির কারণে মানুষ যেকোনও জায়গাতেই চিকিৎসা ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে. এইরকম পরিস্থিতিতে, ক্যাশলেস মেডিকেল ইনস্যুরেন্স পলিসি থাকাটা আশীর্বাদের চেয়ে কম নয়. সঠিক প্ল্যান থাকার ফলে স্বাস্থ্যসেবা সুবিধা নেওয়া সম্ভব হবে এবং জরুরী ভিত্তিতে নগদ টাকার ব্যবস্থা করা নিয়ে আর চাপের মুখে পড়তে হবে না.

একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় ইনস্যুরার ক্যাশলেস ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার বিকল্প অফার করে. এর অর্থ হল ইনস্যুরেন্স কোম্পানি দ্বারা সরাসরি ব্যয় পরিশোধ করা হবে. সেরা ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্সের সর্বাধিক সুবিধা পেতে শুধুমাত্র যে কোনও নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন. সঠিক প্ল্যান নেওয়ার ফলে আপনি মানসিকভাবে শান্তিতে থাকবেন কারণ আপনাকে সরাসরি হাসপাতালের সাথে বিল সেটল করতে হবে না. 

 

ক্যাশলেস ক্লেম করার আগে যে বিষয়গুলো মনে রাখতে হবে

আপনি কি ক্যাশলেস ক্লেম করা নিয়ে চিন্তিত? আপনি কি মনে করেন যে এটি একটি বিরক্তিকর প্রক্রিয়া? ঠিক আছে, চিন্তা করবেন না. ক্যাশলেস ক্লেম করার আগে আপনার যে বিষয়গুলো মনে রাখা উচিত এমন কিছু সহজ টিপস আমরা তালিকাভুক্ত করেছি: 

· যত তাড়াতাড়ি সম্ভব জানান: আপনি পরিকল্পিত বা অপরিকল্পিত যে কোনওভাবেই হাসপাতালে ভর্তি হোন না কেন, ইনস্যুরেন্স কোম্পানিকে যত তাড়াতাড়ি সম্ভব জানান. এটি করলে ইনস্যুরারকে পলিসিটি রিভিউ করতে এবং ক্লেমের অনুরোধ অনুমোদন করতে সাহায্য করবে. ইমার্জেন্সি চিকিৎসার ক্ষেত্রে এর ব্যতিক্রম হতে পারে. 

· বিবরণ হাতের কাছে রাখুন: প্ল্যান সম্পর্কিত সমস্ত তথ্য হাতের কাছে রাখুন. ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনি একজন ইনস্যুরারের টাচে থাকতে পারেন এবং ঝামেলাহীন সহায়তা পেতে পারেন.

· সঠিক তথ্য দিন: পূর্ব-অনুমোদনের জন্য গুরুত্বপূর্ণ বিবরণ যেমন রোগীর চিকিৎসা সংক্রান্ত বিবরণ, আগে থেকে বিদ্যমান অবস্থা, খরচ ইত্যাদি প্রয়োজন. সমস্ত সঠিক তথ্য প্রদান করুন যাতে ক্লেমগুলি সহজে এবং মসৃণভাবে প্রক্রিয়া করা যায়.

· অন্তর্ভুক্ত এবং বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানুন: পলিসির অন্তর্ভুক্ত এবং আওতা বহির্ভূত উভয় বিষয় বোঝা সবসময়ই গুরুত্বপূর্ণ. এটি সবসময় সেই খরচগুলি বুঝতে সাহায্য করবে যা হতে পারে এবং আপনি আগে থেকে যে খরচগুলির জন্য প্রস্তুত থাকবেন. প্ল্যানের সাথে আপ টু ডেট থাকলে পরে যে কোনো বিভ্রান্তি এড়ানো সম্ভব. 

 

সঠিক ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার টিপস

মেডিক্লেম পলিসি বেছে নেওয়ার সময় এমন ইনস্যুরার বেছে নিন যেটির হাসপাতালের একটি বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে এবং যেটি ক্যাশলেস স্বাস্থ্য চিকিৎসার সুবিধা অফার করে. আমরা কিছু গুরুত্বপূর্ণ টিপস নিচে উল্লেখ করেছি যা একটি সঠিক ক্যাশলেস মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে সাহায্য করবে:

 

• গবেষণা

ব্যাপক গবেষণা পরিচালনা করা এবং প্ল্যানের মধ্যে অফার করা ফিচার এবং সুবিধাগুলি তুলনা করাই হল মূল টিপস. এমন কিছু নির্দিষ্ট ফিচার রয়েছে যেগুলো খুবই সাধারণ এবং প্রায় সব ইনস্যুরেন্স কোম্পানিই এই ফিচারের জন্য কভার অফার করে. তবে, সবসময়ই প্রয়োজন অনুযায়ী প্ল্যান কাস্টমাইজ করার পরামর্শ দেওয়া হয়. একটি প্ল্যান নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে, প্রয়োজনীয়তাগুলি বিশ্লেষণ করুন এবং সেই অনুযায়ী সব জেনে-শুনে একটি সিদ্ধান্ত নিন.

 

• অধিক সংখ্যক নেটওয়ার্ক হাসপাতাল:

একটি প্ল্যান কেনার সময় নিশ্চিত করুন যে আপনি নেটওয়ার্ক হাসপাতালগুলির তালিকা পড়েছেন. ক্যাশলেস ইনস্যুরেন্স পলিসির সুবিধা শুধুমাত্র কোনও একটি নেটওয়ার্ক হাসপাতালে পাওয়া যাবে. নিশ্চিত হোন যে নেটওয়ার্ক হাসপাতালটি সারা ভারত জুড়ে বিস্তৃতভাবে ছড়িয়ে রয়েছে. যাতে, যে কোনও ইমার্জেন্সি পরিস্থিতিতে অবিলম্বে হাসপাতালে পৌঁছাতে পারেন.

 

• বিশ্বাসযোগ্যতা

ক্যাশলেস মেডিক্লেম ইনস্যুরেন্স বেছে নেওয়ার ক্ষেত্রে, এমন একটি প্রতিষ্ঠিত ইনস্যুরেন্স কোম্পানি বেছে নিন যার ক্লেম সেটলমেন্টের ক্ষেত্রে ভালো সুনাম রয়েছে. যে কোনও কোম্পানির ক্লেম সেটলমেন্ট করার ক্ষেত্রে সুনাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. এটি আপনাকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম পে করার ক্ষেত্রে কোম্পানিটির দক্ষতা কতটুকু তার একটি বড় চিত্র দেখায়.

 

• পলিসির ডকুমেন্টটি পড়ুন:

এটি একটি সাধারণ ভুল যা আমাদের মধ্যে বেশিরভাগই এটি পড়ার প্রতিশ্রুতিবদ্ধ হয় হেলথ ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্ট সাবধানে. প্ল্যান কেনার জন্য চূড়ান্ত পেমেন্ট করার আগে, প্ল্যানের মধ্যে অফার করা প্রতিটি নিয়ম এবং শর্তাবলী বুঝতে হবে. আপনি হয় সরাসরি ইনস্যুরেন্স কোম্পানির ওয়েবসাইট ভিজিট করতে পারেন অথবা শুধুমাত্র কাস্টোমার সাপোর্টের সাথে যোগাযোগ করতে পারেন. প্ল্যান বেছে নেওয়ার আগে কিছুটা তথ্য বিশ্লেষণ করলে তা দীর্ঘ মেয়াদে সহায়ক হবে. প্ল্যানের অফার করা অন্তর্ভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয়গুলি বুঝতে পারলে আপনাকে কখনও সমস্যার সম্মুখীন হতে হবে না.

 

• প্রয়োজনীয়তাগুলি চিহ্নিত করুন

সঠিক ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার একটি বুদ্ধিমান উপায় হল স্বাস্থ্যসেবার বিভিন্ন প্রয়োজনীয়তাগুলি চিহ্নিত করা. এছাড়াও ক্যাশলেস সুবিধাগুলির সীমাবদ্ধতা কী কী সেগুলোও দেখার পরামর্শ দেওয়া হয়. অগ্রাধিকারগুলি চিহ্নিত করা এবং প্রয়োজনীয়তাগুলি পূরণ করে এমন একটি প্ল্যান বেছে নেওয়া গুরুত্বপূর্ণ.

 

হেলথ ইনস্যুরেন্সের ডকুমেন্টগুলি ডাউনলোড করুন

রিনিউয়াল রিমাইন্ডার সেট করুন

অনুগ্রহ করে নাম লিখুন
+91
বৈধ মোবাইল নম্বর লিখুন
অনুগ্রহ করে পলিসি নম্বর লিখুন
অনুগ্রহ করে পলিসি নম্বর লিখুন
অনুগ্রহ করে তারিখ নির্বাচন করুন

আপনার আগ্রহের জন্য ধন্যবাদ. আপনার পলিসি রিনিউয়াল বাকি থাকলে আমরা আপনাকে একটি রিমাইন্ডার পাঠাব.

 

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে যাবতীয় বিষয়

ক্যাশলেস সুবিধা সম্পর্কে জানতে হবে এমন গুরুত্বপূর্ণ বিষয়সমূহ

আমরা বর্তমানে যেভাবে জীবনযাপন করছি তার জন্য আমরা নিঃসন্দেহে সকলেই বিভিন্ন নতুন নতুন লাইফস্টাইল সংক্রান্ত রোগে আক্রান্ত হচ্ছি. কয়েক বছর ধরে, চিকিৎসা খরচও গুরুত্বপূর্ণভাবে বৃদ্ধি পেয়েছে. একদিকে, যদিও চিকিৎসা সুবিধা পাওয়া গুরুত্বপূর্ণ কিন্তু আমরা মুদ্রার অন্য দিকটিকেও উপেক্ষা করতে পারি না.

এই ধরনের যে কোনও পরিস্থিতি মোকাবিলা করার জন্য একটি সেরা ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকা অত্যন্ত জরুরি. বর্তমানে, ক্যাশলেস ক্লেম সুনাম অর্জন করছে. বর্তমানে যারা হেলথ ইনস্যুরেন্স নিচ্ছেন তারা ক্যাশলেস বেনিফিটের বিকল্পটি নেওয়ার বিষয়েও বিবেচনা করছেন. ভারতের ক্যাশলেস সুবিধা সম্পর্কে আপনার জানা উচিত এমন কিছু গুরুত্বপূর্ণ জিনিস আমরা তালিকাভুক্ত করেছি:

 

· শুধুমাত্র যদি কোনও নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নেওয়া হয় তাহলেই ক্যাশলেস সুবিধা পাওয়া যাবে.

· নেটওয়ার্ক হাসপাতাল পলিসিহোল্ডার বা ইনস্যুরারকে পলিসিতে উল্লিখিত সেবা এবং শর্তাবলী সম্পর্কে বিস্তারিতভাবে জানাবে.

· এটি ক্যাশলেস সুবিধা হোক বা না হোক, স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত ডকুমেন্ট এবং মেডিকেল বিল নিরাপদ এবং হাতের কাছে রাখার বিষয়টি নিশ্চিত করুন.

· যে কোনও প্ল্যান বেছে নেওয়ার আগে, মেডিক্লেম ক্যাশলেস সুবিধার জন্য ইনস্যুরার কর্তৃক অফার করা নিয়ম ও শর্তাবলী বারবার পড়ুন.

· যদি চিকিৎসা খরচের পরিমাণটি সাম ইনসিওর্ডের চেয়ে বেশি হয় তাহলে বাকি ব্যালেন্স ইনসিওর্ড ব্যক্তিকে বহন করতে হবে. এই ধরনের কোনও পরিস্থিতিতেই সম্পূর্ণ অ্যামাউন্ট পে করার জন্য হেলথ ইনস্যুরেন্স কোম্পানি কোনও ভাবেই দায়বদ্ধ হবে না.

 

যখন ক্যাশলেস কেনার কথা আসে পরিবারের জন্য মেডিক্লেম পলিসি, নিশ্চিত করুন যে আপনি যথেষ্ট কভার করেছেন.

 

 

ক্যাশলেস এবং রিইম্বার্সমেন্ট ক্লেমের মধ্যে তুলনা

বর্তমানে আমরা যে সময়ে বসবাস করছি, সেখানে মেডিক্লেম ইনস্যুরেন্স থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ. ভারতে সাধারণত হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে দুইভাবে ক্লেম সেটলমেন্ট করা হয়. এগুলি হল ক্যাশলেস এবং রিইম্বার্সমেন্ট সেটলমেন্ট. 

ক্যাশলেস ট্রিটমেন্ট হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে, ডিসচার্জের সময় ইনস্যুরার বিল বহন করে. রিইম্বার্সমেন্টের ক্ষেত্রে, মেডিকেল বিলগুলি প্রাথমিকভাবে ব্যক্তি নিজেই পরিশোধ করেন. পরবর্তীতে, ইনসিওর্ড ব্যক্তি সমস্ত প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ডকুমেন্ট প্রদান করার মাধ্যমে এই অ্যামাউন্টটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানির কাছে ক্লেম করতে পারেন.

নিচের টেবিলে বিভিন্ন প্যারামিটারের ভিত্তিতে ক্যাশলেস এবং রিইম্বার্সমেন্ট ক্লেমের তুলনা দেখানো হয়েছে: 

 

মানদণ্ড

ক্যাশলেস প্রক্রিয়া

রিইম্বার্সমেন্ট প্রক্রিয়া

একজন ব্যক্তির দায়বদ্ধতা

ইনসিওর্ড ব্যক্তির নিজেকে মেডিকেল বিল বা খরচ পে করতে হবে না. ইনস্যুরেন্স কোম্পানি সরাসরি নেটওয়ার্ক হাসপাতালের সাথে বিল সেটল করবে

শুরুতে, ইনসিওর্ড ব্যক্তিকে চিকিৎসা খরচ বহন করতে হবে. ডিসচার্জ হওয়ার পর, ইনসিওর্ড ব্যক্তিকে বিল জমা দিতে হবে এবং ইনস্যুরারের কাছে একটি ক্লেম ফাইল করতে হবে

নেটওয়ার্ক হাসপাতাল

ক্যাশলেস চিকিৎসার সুবিধা শুধুমাত্র ইনস্যুরেন্স কোম্পানির প্যানেলভুক্ত নেটওয়ার্ক হাসপাতালে পাওয়া যেতে পারে

যে কোনও নেটওয়ার্ক বা নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নেওয়া যাবে

ক্লেম করার প্রক্রিয়া

প্ল্যান করা বা ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে, ইনস্যুরেন্স কোম্পানিকে যত তাড়াতাড়ি সম্ভব জানাতে হবে

ডিসচার্জের পর, ইনসিওর্ড ব্যক্তিকে সরাসরি বিল পে করতে হবে এবং রিইম্বার্সমেন্টের জন্য ফাইল করতে হবে

ক্লেম সেটলমেন্ট টার্নঅ্যারাউন্ড

ইনসিওর্ড ব্যক্তির চিকিৎসা চলাকালীন অথবা হাসপাতালে ভর্তি থাকাকালীন বিলগুলি তাৎক্ষণিকভাবে সেটল করা হয়

ক্যাশলেস সুবিধার তুলনায় রিইম্বার্সমেন্টের ক্ষেত্রে কিছুটা বেশি সময় লাগে

 

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সে, আমরা একটি বিশেষ ফিচার হেলথ সিডিসি (ক্লেম বাই ডাইরেক্ট সেটেলমেন্ট)ও অফার করি. এই হেলথ ইনস্যুরেন্স ক্লেমের অধীনে ₹20,000 পর্যন্ত ক্লেম আমাদের কেয়ারিংলি ইওর্স মোবাইল অ্যাপ ব্যবহার করে তাৎক্ষণিকভাবে সেটল করে থাকি.

ক্যাশলেস মেডিক্লেম পলিসিটি ইনসিওর্ড ব্যক্তি/পলিসিহোল্ডারকে গুরুত্বপূর্ণ সময়ে ফিন্যান্সিয়াল সহায়তা প্রদান করার মতো প্রধান উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে. পরিবারের জন্য ক্যাশলেস মেডিকেল ইনস্যুরেন্স সহায়ক হবে এবং এটি নিশ্চিত করবে যে, সাম ইনসিওর্ড পর্যন্ত কোনও কিছুই ক্যাশে পে করতে হবে না. 

আপনার পিতা-মাতার জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে যে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি মনে রাখতে হবে সেগুলো হল

  • অন্তর্ভুক্ত

  • বহির্ভূত

জরুরি চিকিৎসা:

আরও পড়ুন

যদি আর্থিক পরিস্থিতি ভালভাবে পরিকল্পনা করা না হয়, তাহলে যে কোনও ধরনের চিকিৎসা সংক্রান্ত ইমার্জেন্সি মানসিক অবস্থার উপর চাপ সৃষ্টি করতে পারে. ক্যাশলেস ক্লেমগুলি আরও বেশি সুবিধাজনক হতে পারে কারণ এক্ষেত্রে পরিবারকে ফান্ডের ব্যবস্থা করার জন্য এদিক-সেদিক দৌড়াতে হবে না. ইনসিওর্ড ব্যক্তি নেটওয়ার্ক হাসপাতালে হেলথ কার্ড দেখানোর মাধ্যমে অবিলম্বে চিকিৎসা নেওয়া শুরু করতে পারবেন.

মনের শান্তি

আরও পড়ুন

প্রয়োজনের সময় একটি ক্যাশলেস মেডিক্লেম ইনস্যুরেন্স পলিসি থাকাটা নিশ্চিত করে যে, টাকার ব্যবস্থা করা হয়ত আপনার জন্য কোনও উদ্বেগের বিষয় হবে না. ইনসিওর্ড ব্যক্তি সহজেই যে কোনও নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি হতে পারেন এবং ঝঞ্ঝাট-মুক্ত উপায়ে চিকিৎসা নেওয়া শুরু করতে পারেন. ইনসিওর্ড ব্যক্তি টাকার কথা চিন্তা না করেই দ্রুত সুস্থ হওয়ার উপর ফোকাস করতে পারেন এবং দ্রুত আরোগ্য লাভ করতে পারেন. 

কভারের শ্রেণীবিন্যাস

আরও পড়ুন

একটি ক্যাশলেস মেডিক্লেম পলিসি ওপিডি কভার, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ সহ বিভিন্ন ধরনের কভার অফার করে. প্ল্যানের অফার করা ফিচার এবং সুবিধা সম্পর্কে জানার জন্য বিভিন্ন সময়ে ইনস্যুরারের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়. 

ট্যাক্সের সুবিধা

আরও পড়ুন

এটি ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের জন্য করা প্রিমিয়াম এটি এর মধ্যে কর ছাড়ের জন্য যোগ্য আয়কর আইনের ধারা 80ডি 60 বছরের কম বয়সী ব্যক্তিরা ₹50,000 পর্যন্ত সুবিধা পেতে পারেন এবং বয়স্ক নাগরিকরা ₹50,000 পর্যন্ত সুবিধা উপভোগ করতে পারেন. 

মনে রাখবেন: বিদ্যমান আইন অনুযায়ী করের সুবিধাগুলি পরিবর্তন হতে পারে. 

অ্যাম্বুলেন্স কভার

আরও পড়ুন

হাসপাতালে নিয়ে যাওয়ার সময় বা এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ট্রান্সফার করার সময় হওয়া খরচের জন্য কভার প্রদান করা হয়. এর মধ্যে একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত হাসপাতালের অ্যাম্বুলেন্সের খরচ এবং অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানকারী প্রদত্ত অ্যাম্বুলেন্সের খরচ অন্তর্ভুক্ত রয়েছে. 

আধুনিক চিকিৎসা পদ্ধতি

আরও পড়ুন

আধুনিক এবং উন্নত প্রযুক্তির চিকিৎসা পদ্ধতির ক্ষেত্রে সাম ইনসিওর্ডের 50% বা ₹5 লক্ষ পর্যন্ত সীমাবদ্ধ. এই চিকিৎসা পদ্ধতির মধ্যে রয়েছে ওরাল কেমোথেরাপি, ইন্ট্রাভিট্রিয়াল ইঞ্জেকশন, ব্রঙ্কিয়াল থার্মোপ্লাস্টি ইত্যাদি.*

*এটি একটি সম্পূর্ণ তালিকা নয়. আরও তথ্যের জন্য অনুগ্রহ করে প্রোডাক্টের ব্রোশিওরটি দেখুন. 

1 এর 1

যুদ্ধ: যুদ্ধের জন্য কোনও চিকিৎসার প্রয়োজন হলে তার জন্য ক্যাশলেস চিকিৎসার সুবিধা অফার করা হয় না. 

অভ্যন্তরীণ আঘাত: যদি আপনি ইচ্ছাকৃতভাবে নিজের ক্ষতি করার চেষ্টা করেন, তাহলে সেই চিকিৎসার জন্য হওয়া খরচও কভার করা হয় না. 

দাঁতের চিকিৎসা: ক্যান্সার বা গুরুতর যন্ত্রণাদায়ক আঘাতের জন্য প্রয়োজন না হওয়া পর্যন্ত বিস্তারিত চিকিৎসার জন্য হওয়া যে কোনও খরচ কভার করা হয় না. 

বাহ্যিক ডিভাইস: যে সকল খরচের মধ্যে ডেঞ্চার, হিয়ারিং এইড, কন্ট্যাক্ট লেন্স, ক্রাচ ইত্যাদির খরচ অন্তর্ভুক্ত রয়েছে, সেগুলিও ক্যাশলেস মেডিকেল পলিসি থেকে বাদ দেওয়া হয়. 

প্লাস্টিক সার্জারি: ক্যান্সার বা অগ্নিদগ্ধ হওয়া বা দুর্ঘটনাজনিত শারীরিক আঘাতের চিকিৎসার প্রয়োজন না হওয়া পর্যন্ত অন্য যে কোনও কসমেটিক সার্জারিও কভার করা হয় না. 

1 এর 1

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্সের অধীনে কি কোভিড-19 কভার করা হয়?

আইআরডিএআই কর্তৃক ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে রিইম্বার্সমেন্ট ক্লেমটি নিয়ম ও শর্তাবলী অনুযায়ী দ্রুত সেটল করতে হবে. ইনস্যুরেন্সের নিয়ন্ত্রণকারী ইনসিওর্ড রোগীর জন্য ক্যাশলেস প্রি-অথরাইজেশনের পাশাপাশি চূড়ান্ত ডিসচার্জের জন্য একটি টার্নঅ্যারাউন্ড সময় নির্ধারণ করে দিয়েছে. যে কোনও কিছুর ক্ষেত্রেই ইনস্যুরারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ দেওয়া হয়. 

2. কোনও ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম কি অস্বীকার করা হতে পারে?

হ্যাঁ, একটি ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম নিম্নলিখিত পরিস্থিতিতে অস্বীকার করা যেতে পারে:

· যদি স্বাস্থ্যগত অবস্থা/চিকিৎসা এই প্ল্যানের অধীনে কভার করা না হয়.

· যদি ইনস্যুরেন্স কোম্পানির প্যানেল বহির্ভুত কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা গ্রহণ করা হয়.

· যখন নেটওয়ার্ক হাসপাতাল থেকে দেওয়া তথ্যগুলি অসম্পূর্ণ হয় বা পলিসির ডকুমেন্টে উল্লিখিত মানদণ্ডগুলি পূরণ না করে.

· যদি প্রি-অথরাইজেশন ফর্মটি সময়মত পাঠানো না হয়. 

3. ক্যাশলেস মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের মেয়াদ কত?

ক্যাশলেস মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের মেয়াদ ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন হতে পারে. ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ রাখার এবং পলিসি সম্পর্কিত সমস্ত বিবরণ জেনে নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে. 

4. ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স কভারেজের ক্ষেত্রে, প্রতি বছর কতগুলি ক্লেম করা যাবে?

সাম ইনসিওর্ড অ্যামাউন্টের ভিত্তিতে পলিসির মেয়াদের মধ্যে ইনসিওর্ড ব্যক্তি একাধিকবার ক্লেম করতে পারবেন. সুতরাং, একটি প্ল্যান কেনার সময় উচ্চ সাম ইনসিওর্ড বেছে নেওয়ার এবং নিরাপদ থাকার পরামর্শ দেওয়া হচ্ছে. 

5. ক্যাশলেস ক্লেম সেটলমেন্ট কি রিইম্বার্সমেন্ট প্রক্রিয়ার চেয়ে ভাল?

রিইম্বার্সমেন্ট ক্লেম প্রক্রিয়ার তুলনায় ক্যাশলেস ক্লেম প্রক্রিয়া সবসময়ই ভাল. ক্যাশলেস ক্লেম প্রক্রিয়াটি সহজ, সুবিধাজনক এবং সময় বাঁচায়. হাসপাতালে ভর্তি হওয়া বা চিকিৎসার নেওয়ার মতো যে কোনও ঘটনা শুধুমাত্র ইনসিওর্ড ব্যক্তির ক্ষেত্রেই নয় বরং সেই ব্যক্তির উপর নির্ভরশীলদের উপরও প্রভাব ফেলে. ক্যাশলেস বেনিফিট ভাল কারণ এটি ইনসিওর্ড ব্যক্তিকে খরচ সম্পর্কে দুশ্চিন্তা না করে সুস্থ হওয়ার উপর আরোও বেশি মনোযোগ দিতে সহায়তা করে. 

6. ইনস্যুরেন্স পলিসির অধীনে ক্লেম ফাইল করার জন্য কি কোনও ওয়েটিং পিরিয়ড আছে?

যখন কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি নেওয়া হয়, তখন ইনস্যুরেন্স কোম্পানিগুলি 30-দিনের ওয়েটিং পিরিয়ড অফার করে. এটি পলিসির শুরুর তারিখ থেকে শুরু হয়. এর অর্থ হল এই মেয়াদের মধ্যে দুর্ঘটনাজনিত কেস ছাড়া অন্য কোনও ক্লেম গ্রহণ করা হবে না. তবে এটিও মনে রাখতে হবে যে ওয়েটিং পিরিয়ড ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হতে পারে এবং মেডিকেল কন্ডিশন/অসুস্থতাও ভিন্ন ভিন্ন হতে পারে. রিনিউ করার পরবর্তী বছরে প্ল্যানের জন্য ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য নয়.

7. ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্সের জন্য আবেদন করার প্রক্রিয়া কী?

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সের ক্ষেত্রে ক্যাশলেস চিকিৎসার জন্য আবেদন করার প্রক্রিয়াটি অত্যন্ত সহজ. ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্সের সুবিধা পেতে যে ধাপগুলি অনুসরণ করতে হবে তা নিচে দেওয়া হল:

1. যত তাড়াতাড়ি সম্ভব ইনস্যুরারকে জানান.

2. নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নেওয়া হবে সেখানে যান

3. নেটওয়ার্ক হাসপাতালের থার্ড পার্ট অ্যাডমিনিস্ট্রেটর ডেস্ক ক্যাশলেস চিকিৎসার জন্য ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করবে.

আমরা থাকতে আপনাকে চিন্তা করতে হবে না, হাসপাতাল বিবরণগুলি ভেরিফাই করবে এবং যথাযথভাবে পূরণ করা প্রি-অথরাইজেশন ফর্মটি পাঠাবে. আমরা পলিসির সুবিধা সহ সমস্ত বিবরণ ভেরিফাই করে থাকি. আমরা একদিনের মধ্যে বা যত তাড়াতাড়ি সম্ভব সিদ্ধান্ত জানিয়ে দিই. ক্যাশলেস ক্লেম অনুমোদিত হওয়ার পর, 60 মিনিটের মধ্যে স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছে প্রথম উত্তরটি পাঠানো হয়. নেটওয়ার্ক হাসপাতালের চিকিৎসার খরচ দ্রুত সেটল করা হবে.

*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

8. ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়ামকে কোন বিষয়গুলি প্রভাবিত করে?

ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামকে বিভিন্ন ফ্যাক্টর প্রভাবিত করে. এটি মনে রাখতে হবে যে হেলথ ইনস্যুরেন্সের কভারেজ যত বেশি হবে, প্রিমিয়ামের পরিমাণও তত বেশি হবে. হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামকে সরাসরি প্রভাবিত করা কিছু ফ্যাক্টর হল লিঙ্গ, বয়স, তামাক সেবন, লাইফস্টাইলের অভ্যাস, আগে থেকে বিদ্যমান রোগ, বডি মাস ইন্ডেক্স এবং এরকম আরও অনেক কিছু. 

9. ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স কভারেজের অধীনে 'ফ্রি-লুক পিরিয়ড' কী?

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে, পলিসিহোল্ডার প্ল্যানটি যথাসময়ে দ্রুত সক্রিয় করার জন্য ফ্রি লুক পিরিয়ড বেনিফিটের উপর জোর দিতে পারেন. হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি 15 দিনের ফ্রি লুক পিরিয়ড অফার করে থাকে. প্ল্যানটি প্রয়োজনীয়তাগুলি পূরণ করে কিনা সেই বিষয়ে পলিসিহোল্ডার এই মেয়াদের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবেন.

যদি পলিসিহোল্ডার মনে করেন যে প্ল্যানটি প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না, তাহলে তিনি 15 দিনের মধ্যে পলিসিটি বাতিল করতে পারবেন. 15 দিনের মধ্যে প্ল্যানটি বাতিল করা হলে কোনও বাতিলকরণ চার্জ লাগবে না. তবে, সেই ব্যক্তি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে পর্যন্ত প্রিমিয়াম চার্জ করা হবে.

 লেখক : বাজাজ অ্যালিয়ান্স - আপডেট করা হয়েছে : 22রা এপ্রিল 2024

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • Customer Login

    কাস্টমার লগইন

    গো
  • Partner login

    পার্টনারের লগইন

    গো
  • Employee login

    কর্মচারী লগইন

    গো
আমাদের সাথে চ্যাট করুন