ইংরেজি

Claim Assistance
Get In Touch
Is Proof Required for 80D?
ফেব্রুয়ারি 17, 2022

80ডি-এর অধীনে চিকিৎসার খরচ ক্লেম করার জন্য কি কোনও প্রমাণ প্রয়োজন?

ভারতে স্বাস্থ্য পরিষেবা একটি খরচ-সাপেক্ষ বিষয়. যে ভাবে রোগের হার বেড়ে চলেছে, তাতে মেডিকাল ইমার্জেন্সির জন্য আর্থিক ব্যাকআপ প্রদান করার জন্য হেলথ ইনস্যুরেন্স থাকা জরুরি হয়ে উঠেছে. একটি হেলথ ইনস্যুরেন্স কেনার নানা রকমের সুবিধা রয়েছে এবং তার মধ্যে অন্যতম হল আয়কর ছাড়ের সুবিধা. হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম বাবদ আপনি যে টাকা পে করছেন, তা ভারতীয় আয়কর আইন 1961 এর অধীনে সেকশান 80ডি অনুযায়ী কর ছাড়ের জন্য যোগ্য. শ্রীমান আলুওয়ালিয়া সম্প্রতি কিনেছেন একটি হেলথ ইনস্যুরেন্স নিজের জন্য (বয়স 35), তার স্ত্রী (বয়স 35), তার সন্তান (বয়স 5), এবং তার মা-বাবা (বয়স 65 এবং 67, যথাক্রমে) এর জন্য. আর্থিক বছরের সময়, তাঁর বন্ধু তাঁকে জিজ্ঞাসা করেন যে তিনি মেডিকেল বা হেলথ ইনস্যুরেন্স পেমেন্টের জন্য কর ছাড়ের পেমেন্ট ক্লেম করতে আইটিআর ফর্মটি পূরণ করার জন্য সহায়তা করতে পারবেন কিনা. তিনি বিভ্রান্ত ছিলেন; সেকশান 80ডি কী? কেন একজনকে হেলথ বা মেডিকেল ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য কর ছাড় ক্লেম করতে হবে? শ্রীমান আলুওয়ালিয়ার মতো, আরও অনেক করদাতাকে স্বাস্থ্য বা মেডিকেল ইনস্যুরেন্স কেনার সময় সেকশান 80ডি-এর গুরুত্ব সম্পর্কে জানতে হবে. অন্যান্য অনেক প্রশ্ন আছে, এবং আর্থিক বছরের জন্য কর পূরণ করার সময় কি 80ডি-এর জন্য প্রমাণ প্রয়োজন? অথবা, ইমার্জেন্সির ক্ষেত্রে, মেডিকেল খরচ 80ডি-এর অধীনে কি ক্লেম করা যেতে পারে? আসুন নীচের প্রতিবেদনে এই বিষয়টি বুঝে নিই.

সেকশান 80ডি কী?

প্রত্যেক ব্যক্তি বা যাঁরা এইচইউএফ (হিন্দু অবিভক্ত পরিবার)-এর অন্তর্ভুক্ত প্রত্যেক ব্যক্তি যাঁরা নিজের এবং তাঁদের পরিবারের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনেছেন তাঁরা কর ছাড় ক্লেম করতে পারবেন সেকশান 80ডি -এর অধীনে যে পরিমাণ কেটে নেওয়া হয়েছে ₹25,000 পর্যন্ত. ভারতীয় আয়কর আইন দ্বারা একটি বর্ধিত ছাড় ₹50,000 এবং সর্বাধিক ₹1 লক্ষ যদি প্রাথমিক পলিসিহোল্ডারের বাবা-মায়ের বয়স 60 বছর বা তার বেশি হয় এবং 60 বছরের কম বয়সী নাগরিকদের জন্য সর্বাধিক ₹40,000 ছাড় চালু করা হয়েছে.

80ডি এর জন্য প্রমাণ প্রয়োজন?

80ডি কেটে নেওয়ার জন্য কোনও প্রমাণ বা ডকুমেন্টেশনের প্রয়োজন নেই.

সেকশান 80ডি-এর অধীনে কী ছাড় পাওয়া যাবে?

  • নিজের জন্য পে করা প্রিমিয়াম - ₹25,000 এবং বাবা-মা (60 বছরের কম বয়সী) - ₹25,000, ধারা 80ডি-এর অধীনে ছাড়যোগ্য পরিমাণ হবে ₹50,000.
  • নিজের জন্য পে করা প্রিমিয়াম - ₹25,000 এবং বাবা-মা (60 বছরের বেশি) — ₹50,000, ধারা 80ডি-এর অধীনে ছাড়যোগ্য পরিমাণ ₹75,000.
  • নিজের জন্য পে করা প্রিমিয়াম, পরিবার (60 বছরের উপরে)— ₹50,000 এবং বাবা-মা (60 বছরের বেশি) — ₹50,000, ধারা 80ডি-এর অধীনে ছাড়যোগ্য পরিমাণ ₹1,00,000.
  • হিন্দু অবিভক্ত পরিবারের জন্য (এইচইউএফ) - নিজের জন্য পে করা প্রিমিয়াম — ₹25,000, এবং বাবা-মা — ₹25,000, ধারা 80ডি-এর অধীনে ছাড়যোগ্য পরিমাণ ₹25,000.
  • অপ্রবাসী ব্যক্তিদের জন্য - নিজের জন্য পে করা প্রিমিয়াম - ₹25,000, এবং বাবা-মা — ₹25,000, ধারা 80ডি-এর অধীনে ছাড়যোগ্য পরিমাণ ₹25,000.

মেডিকেল খরচ কি 80ডি-এর অধীনে ক্লেম করা যেতে পারে?

হ্যাঁ. সেকশান 80ডি-এর অধীনে, পলিসিহোল্ডার নিজের, তাঁর স্বামী/স্ত্রী, নির্ভরশীল বাবা-মায়ের জন্য মেডিকেল ইনস্যুরেন্স বাবদ পে করা প্রিমিয়ামের পরিমাণ ট্যাক্স পে করার আগে আয় থেকে কেটে নেওয়া হয়েছে দেখিয়ে ট্যাক্স বাঁচাতে পারেন. চিকিৎসা খরচ ক্লেম করার যোগ্য হওয়ার জন্য ব্যক্তির বয়স 60 বছর বা তার বেশি হতে হবে. এছাড়াও, সেই ব্যক্তির কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকলে চলবে না. একটি আর্থিক বছরে একজন সর্বাধিক ₹50,000 ছাড় ক্লেম করতে পারেন. এই ছাড় ক্লেম করার জন্য, সমস্ত চিকিৎসা খরচ ক্যাশ ছাড়া অন্য যে কোনও বৈধ পেমেন্ট মোডে যেমন নেট ব্যাঙ্কিং, ডিজিটাল চ্যানেল ইত্যাদির মাধ্যমে পে করতে হবে.

একজন পলিসিহোল্ডার দ্বারা সেকশান 80ডি সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্নাবলী নীচে দেওয়া হল:

1 সেকশান 80ডি-এর অধীনে কি কোনও বহির্ভূত বিষয় আছে?

হ্যাঁ. সেকশান 80ডি-এর অধীনে তিনটি গুরুত্বপূর্ণ বহির্ভূত বিষয় রয়েছে
  • যদি ব্যক্তি ভাই-বোন, কর্মরত সন্তান বা দাদু-দিদার জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন, তাহলে কর ছাড়ের সুবিধা গ্রহণ করতে পারবেন না.
  • যদি পলিসিহোল্ডার নগদ লেনদেনের মাধ্যমে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন, তাহলে তিনি কর ছাড়ের জন্য যোগ্য নন.
  • যদি পলিসিহোল্ডারের নিয়োগকর্তার দ্বারা প্রদত্ত একটি গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম থাকে, তাহলে এটি কোর ছাড়ের জন্য যোগ্য নয়. তবে, যদি পলিসিহোল্ডার একটি অতিরিক্ত কভার বা টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, তাহলে তিনি পে করা অতিরিক্ত পরিমাণের উপর কর ছাড় ক্লেম করতে পারেন.

2. আয়কর আইনের ধারা 80সি এবং ধারা 80ডি এর মধ্যে পার্থক্য কি?

সেকশান 80সি-এর অধীনে আয়কর ছাড়, লাইফ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য পেমেন্ট, পিপিএফ, ইপিএফ ইত্যাদিতে বিনিয়োগের জন্য যোগ্য, ইক্যুইটি-লিঙ্কড সেভিং স্কিম এবং এসএসওয়াই, এসসিএসএস, এনসিএস হোম লোন ইত্যাদির প্রিন্সিপালের জন্য করা পেমেন্টের জন্য যোগ্য. এর বিপরীতে, কর ছাড় পেতে পারেন সেকশান 80ডি-এর অধীনে ডেবিট বা ক্রেডিট কার্ড, চেক, ড্রাফট বা স্বাস্থ্য বা চিকিৎসার জন্য অনলাইন ব্যাঙ্কিং-এর মাধ্যমে করা পে করা হেলথ বা মেডিকেল ইনস্যুরেন্স প্রিমিয়াম নিজের এবং নির্ভরশীল পরিবারের জন্য.

সব শেষে বলা যায়

হেলথ এবং মেডিকেল ইনস্যুরেন্স চিকিৎসা সংক্রান্ত সমস্যার সময় আর্থিক ব্যাকআপ হিসাবে কাজ করে, কিন্তু আর্থিক বছরের সময় সেকশান 80ডি-এর অধীনে এতে বিনিয়োগ করার সুবিধা পেতে পারেন. এটি একজন ব্যক্তিকে ভবিষ্যতের জন্য বিনিয়োগ করার জন্য উৎসাহিত করে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.2 / 5 ভোটের সংখ্যা: 70

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়