Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

আপনার বিবরণ শেয়ার করুন

+91
নির্বাচন করুন
অনুগ্রহ করে প্রোডাক্ট নির্বাচন করুন

হেলথ ইনস্যুরেন্সের অধীনে ধারা 80ডি অনুযায়ী ছাড়

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেবল আপনাকে মেডিকেল ইমার্জেন্সি থেকেই সুরক্ষিত রাখে না বরং কিছু নির্দিষ্ট ট্যাক্স বেনিফিটও অফার করে. আয়কর আইন - 1961-এর ধারা 80ডি আপনাকে আপনার মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের জন্য পরিশোধ করা প্রিমিয়ামের বিনিময়ে আপনার করযোগ্য আয় থেকে আপনাকে কিছু ছাড় পাওয়ার অনুমতি দেয়.

ধারা 80D অনুযায়ী নিয়ম

ধারা 80ডি, হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পেমেন্টের পরিবর্তে মোট করযোগ্য আয় থেকে ব্যক্তিদের পাশাপাশি হিন্দু অবিভক্ত পরিবারগুলিকে (এইচইউএফ) করের ক্ষেত্রে ছাড় প্রদান করে থাকে. কোনও ব্যক্তি যদি তার নিজের জন্য, স্বামী/স্ত্রী, নির্ভরশীল বাবা-মা বা সন্তানের জন্য হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করেন, তবে তিনি এই ট্যাক্স বেনিফিট উপভোগ করতে পারেন

বয়স ভিত্তিক ট্যাক্স বেনিফিট

ধারা 80D অনুযায়ী, যদি কোনও ব্যক্তি হেলথ ইনস্যুরেন্স নিজের পাশাপাশি পরিবারের জন্যও প্রিমিয়াম পে করে থাকেন, তাহলে আপনি ট্যাক্সযোগ্য আয় থেকে ₹25,000 পর্যন্ত কর ছাড় পেতে পারেন. এছাড়াও, পলিসিহোল্ডার যদি 60 বছরের কম বয়সী বাবা-মায়ের জন্য প্রিমিয়াম পরিশোধ করেন, তাহলে পলিসিহোল্ডার অতিরিক্ত ₹25,000 ছাড় পাবেন. যদি করদাতার বাবা-মা বয়স্ক নাগরিক হন, অর্থাৎ তাদের বয়স যদি 60 বছরের বেশি হয়, তাহলে অতিরিক্ত কর ছাড় ₹50,000 পর্যন্ত হতে পারে.

60 বছরের বেশি বয়সী করদাতাদের ক্ষেত্রে কিউমুলেটিভ ট্যাক্স বেনিফিটের পরিমাণ সর্বোচ্চ ₹1,00,000. পর্যন্ত হতে পারে. এই ব্রেকডাউনটি হল এই রকম যে, পলিসিহোল্ডার যদি বয়স্ক নাগরিক হন তাহলে তার নিজের, স্বামী/স্ত্রীর এবং নির্ভরশীল সন্তানদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করার ক্ষেত্রে তিনি ₹50,000 পর্যন্ত কর ছাড় পাবেন, যেখানে, তার বাবা-মায়ের জন্য পে করা প্রিমিয়ামের জন্য তিনি অতিরিক্ত ₹50,000 কর ছাড় পেতে পারেন.

প্রিভেন্টিভ হেলথকেয়ার-এর সুবিধা

প্রিভেন্টিভ হেলথকেয়ার চেক-আপের খরচও ₹5,000. পর্যন্ত কর ছাড়ের যোগ্য. প্রযোজ্য হিসাব অনুযায়ী এই ট্যাক্স বেনিফিটের পরিমাণ সামগ্রিক কর ছাড়ের সীমা ₹25000 থেকে ₹50,000-এর মধ্যে রয়েছে.

সুতরাং, যে কারও ফিন্যান্সিয়াল প্ল্যানিংয়ের ক্ষেত্রে হেলথ ইনস্যুরেন্স একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হওয়া উচিত. চিকিৎসা সংক্রান্ত অনিশ্চিত ঘটনার বিরুদ্ধে আর্থিক নিরাপত্তা প্রদান করা ছাড়াও, ট্যাক্স বেনিফিটের ক্ষেত্রে এটি যে অতিরিক্ত সুযোগ প্রদান করে, তা আপনার ফিন্যান্সিয়াল পোর্টফোলিওতে যুক্ত করার জন্য একে সবচেয়ে লাভজনক উপায়গুলির মধ্যে অন্যতম করে তুলেছে.

আরও দেখুন হেলথ ইনস্যুরেন্সের বৈশিষ্ট্য.

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • কাস্টমার লগইন

    গো
  • পার্টনারের লগইন

    গো
  • কর্মচারী লগইন

    গো