রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
CKYC Insurance & Car Insurance in India
জানুয়ারি 3, 2023

ভারতে সিকেওয়াইসি ইনস্যুরেন্স এবং কার ইনস্যুরেন্সের উপর এর প্রভাব

যখন আপনি একটি গাড়ি কেনেন, তখন একজন গাড়ির মালিক হিসাবে আপনার বেশ কিছু দায়িত্ব থাকে যেগুলি সম্পর্কে আপনাকে জানতে হবে, যার মধ্যে রয়েছে গাড়ি চালানোর সময় সমস্ত নিয়ম অনুসরণ করা, সবসময় রাস্তার নিরাপত্তা যথাযথভাবে বজায় রাখা এবং নির্বিঘ্নে গাড়ি চালানোর জন্য আপনার গাড়িটি নির্দিষ্ট সময় পর পর সার্ভিসিং করানো. তবে, আপনার যে প্রধান কাজটি ভুলে যাওয়া উচিত নয়, সেটি হল একটি কার ইনস্যুরেন্স, কেনা, যা আপনি অনলাইনেও কিনতে পারেন. সম্প্রতি, সেন্ট্রাল অথরিটি অফ ইনস্যুরেন্স, ইনস্যুরেন্স ক্রেতাদের নতুন ইনস্যুরেন্স পলিসি কেনার সময় কেওয়াইসি (আপনার কাস্টোমারকে জানুন) করা বাধ্যতামূলক করেছে. আপনি যদি আপনার নতুন গাড়ির জন্য কার ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে কেন আপনাকে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে হতে পারে তার কারণ এখানে দেওয়া হল.

কেওয়াইসি কী?

আপনার কাস্টোমারকে জানুন (কেওয়াইসি) হল আপনার সম্পর্কে বিবরণ ভেরিফাই করার একটি প্রক্রিয়া. আপনি ব্যাঙ্কের ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য করে থাকবেন যে, আপনাকে প্রতি বছর কীভাবে এই প্রক্রিয়াটির মধ্য দিয়ে যেতে হয়. যদি আপনি আপনার বিবরণ যেমন আপনার ঠিকানা বা যোগাযোগের নম্বর আপডেট করে থাকেন তাহলে এটি ব্যাঙ্ক কর্তৃপক্ষকে তা আপডেট করতে সাহায্য করে. কেওয়াইসি যেখানে কোনও একটি একক সত্তা দ্বারা সংরক্ষিত তথ্য নিয়ে কাজ করে, সেখানে সিকেওয়াইসি-এর পূর্ণরূপ হল সেন্ট্রাল নো ইওর কাস্টোমার. সিকেওয়াইসি-এর ক্ষেত্রে, কেন্দ্রীয় সরকার সমস্ত ডেটা সংরক্ষণ করে. এক্ষেত্রে আপনার দেওয়া ডেটা সেন্ট্রাল কেওয়াইসি রেজিস্ট্রিতে যায়. এটি সবার তথ্য নিয়ে একটি সাধারণ ডেটাবেস তৈরি করতে সাহায্য করে. এটি অন্য যে কোনও প্রক্রিয়ার জন্য কেওয়াইসি করার প্রয়োজনীয়তা দূর করে এবং আপনার সময় বাঁচায়, সেই সাথে এই তথ্যগুলি ভেরিফাই করা এবং একত্রিত করার কাজে নিয়োজিত ব্যক্তিদেরও সময় বাঁচায়.

কার ইনস্যুরেন্সের কেওয়াইসি

ইনস্যুরেন্সের সেন্ট্রাল অথরিটির সাম্প্রতিক নির্দেশ অনুযায়ী, ইনস্যুরেন্স কোম্পানিগুলির নতুন গ্রাহকদের জন্য সিকেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করা বাধ্যতামূলক. এর অর্থ হল, আপনি যদি একটি কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স পলিসি, কিনতে চান, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে*. সাধারণত, আপনি যখন কোনও ইনস্যুরেন্স পলিসি কেনেন, যেমন কার ইনস্যুরেন্স, তখন আপনাকে পরিচয় এবং ঠিকানার প্রমাণ হিসাবে আধার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স ডকুমেন্ট দিতে হবে. এর পাশাপাশি, আপনাকে আপনার গাড়ির বিষয়ে তথ্য প্রদান করতে হবে, যেমন ক্রয় রসিদ, চ্যাসিস নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর. এই বিবরণগুলি আপনার পলিসির ডকুমেন্টে উল্লেখ করা হয়. তবে, আপনি যদি আপনার যোগাযোগের বিবরণ স্থানান্তর বা পরিবর্তন করে থাকেন, তাহলে আপনার ইনস্যুরার এই পরিবর্তন সম্পর্কে নাও জানতে পারেন. এই ধরনের ঘটনাগুলি এড়াতে সমস্ত ইনস্যুরেন্স ক্রেতাদের জন্য সিকেওয়াইসি প্রক্রিয়া বাধ্যতামূলক করা হয়েছে. উদাহরণস্বরূপ, আপনার বর্তমান কার ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হতে চলেছে, কিন্তু আপনি কিনতে চান একটি ফোর-হুইলার থার্ড-পার্টি ইনস্যুরেন্স পলিসি. হয়তো আপনি সম্প্রতি অন্য একটি শহরে স্থানান্তরিত হয়েছেন, কিন্তু এটি আপনার ইনস্যুরারের ডেটাবেসে আপডেট করা হয়নি. যদি আপনি কোনও ক্লেম ফাইল করতে চান; তাহলে, যেহেতু আপনার ইনস্যুরারের কাছে আপনার বিবরণ আপডেট করা নেই, তাই এটি আপনার ক্লেম প্রক্রিয়া করতে সমস্যার সৃষ্টি করতে পারে*. তবে সেন্ট্রাল কেওয়াইসি-এর ক্ষেত্রে, আপনার বিবরণগুলি এই ডেটাবেসে অটোমেটিকভাবে আপডেট হয়ে যাবে, তারপর এই সম্পর্কে ইনস্যুরারকে জানানো হবে. এই সুবিধাটি আপনার ক্লেম প্রক্রিয়ার সময় উদ্ভূত যে কোনও সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে.

এই প্রক্রিয়াটি কীভাবে সম্পন্ন করা হয়?

ইনস্যুরেন্স কেনার সময় আপনাকে আপনার ইনস্যুরারকে নীচের ডকুমেন্টগুলির মধ্যে থেকে যেকোনও একটি প্রদান করতে হবে:
  1. আধার কার্ড
  2. ড্রাইভিং লাইসেন্স
  3. প্যান কার্ড
  4. পাসপোর্ট-সাইজের ছবি
এরপর, এগুলিতে উল্লেখ করা বিবরণগুলি আপনার তথ্যের ভিত্তিতে একটি ডেটাবেস তৈরি করার জন্য সেন্ট্রাল রেজিস্ট্রিতে এন্টার করা হয়. এরপর একটি 14-সংখ্যার সিকেওয়াইসি নম্বর তৈরি করা হয় যা আপনার পরিচয় প্রমাণের সাথে লিঙ্ক করা হয়. বিবরণগুলি সঠিকভাবে ভেরিফাই করা হয়ে গেলে সেগুলি তাদের রেজিস্ট্রিতে স্টোর করা হয়.

উপসংহার

সিকেওয়াইসি প্রতারণামূলক ক্লেমের সংখ্যা হ্রাস করা ছাড়াও প্রতিবার আপনার বিবরণগুলি ম্যানুয়ালি আপডেট করার প্রয়োজনীয়তা দূর করে. এই প্রক্রিয়াটি নতুন হলেও, এটি লং-টার্মে সবার জন্য উপকারী. আপনি যদি একটি নতুন কার ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে আপনার প্রয়োজন অনুযায়ী পলিসির আনুমানিক খরচ দেখতে আপনি অনলাইন কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর  ব্যবহার করতে পারেন. এর মধ্যে কভারেজের সময়কাল, অ্যাড-অনের সংখ্যা এবং আপনার মালিকানাধীন গাড়ির ধরন অন্তর্ভুক্ত থাকে. আপনি কোনও পলিসি কেনার আগে, নিশ্চিত করুন যে কোনও বিভ্রান্তি এড়াতে আপনি আপনার ইনস্যুরারের সাথে সমস্ত বিষয়ে আলোচনা করে নিয়েছেন.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়