রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
CKYC Insurance & Car Insurance in India
ফেব্রুয়ারি 24, 2023

গাড়ির ইনস্যুরেন্সে কেওয়াইসি সম্পর্কিত আইআরডিএআই-এর নতুন নিয়মাবলী

আপনার কাস্টোমারকে জানুন (কেওয়াইসি) হল এমন একটি প্রক্রিয়া যা কাস্টোমারদের পরিচয় ভেরিফাই করতে সাহায্য করে. ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিতে কেওয়াইসি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি জালিয়াতি প্রতিরোধ করতে এবং নিয়মাবলী মেনে চলতে সহায়তা করে. সম্প্রতি, ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি এবং ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএআই) কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে কেওয়াইসি সম্পর্কিত নতুন নিয়ম বাস্তবায়ন করেছে. আইআরডিএআই -এর নির্দেশিকা অনুযায়ী, কাস্টোমারদেরকে কার ইনস্যুরেন্স পলিসি সহ যে কোনও ধরনের জেনারেল ইনস্যুরেন্স পলিসি ইস্যু করার আগে ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে অবশ্যই কেওয়াইসি প্রক্রিয়া অনুসরণ করতে হবে.

কার ইনস্যুরেন্সের কেওয়াইসি-এর জন্য কী কী প্রয়োজন তা জেনে নিন

আইআরডিএআই উল্লেখ করেছে যে আধার-ভিত্তিক অথেন্টিকেশন, ভিডিও কেওয়াইসি বা অন্যান্য ইলেক্ট্রনিক পদ্ধতির পাশাপাশি অফলাইন মাধ্যমেও কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে. # যে কোনও ব্যক্তি এবং বা বিচারবিভাগীয় ব্যক্তি/সত্তার জন্য কেওয়াইসির-এর নিয়ম ভিন্ন ভিন্ন হতে পারে. আসুন, উভয় ব্যক্তিদের জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়ম দেখে নিই:
  1. ব্যক্তিদের জন্য কেওয়াইসি নিয়মাবলী

সঠিক ব্যক্তিকে কার ইনস্যুরেন্স পলিসি করা ইস্যু করার এবং জালিয়াতি প্রতিরোধ করার উদ্দেশ্যে একক ব্যক্তির জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়ম তৈরি করা হয়েছে. কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে ব্যক্তিদের জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়মাবলী নীচে দেওয়া হল:
  • ব্যক্তির নাম: ব্যক্তিকে তার পরিচয়ের প্রমাণপত্র অনুযায়ী পুরো নাম প্রদান করতে হবে.
  • ঠিকানার প্রমাণ: ব্যক্তিকে অবশ্যই ঠিকানার বৈধ প্রমাণ যেমন ইউটিলিটি বিল, ব্যাঙ্ক স্টেটমেন্ট বা আধার কার্ড প্রদান করতে হবে.
  • পরিচয়ের প্রমাণ: ব্যক্তিকে অবশ্যই পরিচয়ের বৈধ প্রমাণ যেমন আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট বা ভোটার আইডি প্রদান করতে হবে.
  • যোগাযোগের বিবরণ: ব্যক্তিকে অবশ্যই তাদের যোগাযোগের বিবরণ যেমন ফোন নম্বর এবং ইমেল অ্যাড্রেস প্রদান করতে হবে.
  • ছবি: কেওয়াইসি প্রক্রিয়ার জন্য প্রত্যেক ব্যক্তিকে অবশ্যই একটি পাসপোর্ট-সাইজের ছবি দিতে হবে.
  • অন্যান্য ডকুমেন্ট: ইনস্যুরারের অন্যান্য ডকুমেন্টেরও প্রয়োজন হতে পারে যেমন কেওয়াইসি-এর উদ্দেশ্যে আয়ের প্রমাণ বা পেশার প্রমাণ.
  1. বিচারবিভাগীয় সত্তা/ব্যক্তিদের জন্য কেওয়াইসি'র নিয়মাবলী

নিম্নোক্ত বিষয়গুলি হল কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে বিচারবিভাগীয় সত্তা/ব্যক্তিদের জন্য কেওয়াইসি'র নিয়মাবলী:
  • বিচারবিভাগীয় সত্তা/ব্যক্তির নাম: ডকুমেন্ট অনুযায়ী সত্তা/ব্যক্তির নাম প্রদান করতে হবে.
  • আইনী সার্টিফিকেট: বিচারবিভাগীয় স্ট্যাটাস ভেরিফাই করার জন্য অবশ্যই একটি আইনী সার্টিফিকেট কেওয়াইসি ফর্মের সাথে প্রদান করতে হবে.
  • ঠিকানার প্রমাণ: ব্যক্তি/সত্তার ঠিকানা ভেরিফাই করার জন্য ঠিকানার একটি বৈধ প্রমাণ অবশ্যই প্রদান করতে হবে.
  • অন্যান্য ডকুমেন্ট: ইনস্যুরারের অন্যান্য ডকুমেন্টেরও প্রয়োজন হতে পারে যেমন কেওয়াইসি-এর উদ্দেশ্যে আয়ের প্রমাণ বা পেশার প্রমাণ.
অনুগ্রহ করে মনে রাখবেন যে সমস্ত ধরনের জেনারেল ইনস্যুরেন্স পলিসির জন্য কেওয়াইসি সম্পর্কিত নিয়মগুলি অবশ্যই অনুসরণ করতে হবে. সুতরাং, আপনি একটি থার্ড-পার্টি ইনস্যুরেন্স পলিসি বা একটি কম্প্রিহেনসিভ পলিসি, যা-ই কিনুন না কেন, কেওয়াইসি সম্পর্কিত নিয়মাবলী অনুসরণ করতে হবে. #

আইআরডিএআই দ্বারা গৃহীত কেওয়াইসি পদ্ধতি

ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) কাস্টোমারদের স্বাচ্ছন্দ্য এবং সুবিধা নিশ্চিত করার জন্য ডিজিটাল কেওয়াইসি প্রক্রিয়ার ব্যবহার বাধ্যতামূলক করেছে. আইআরডিএআই দ্বারা গৃহীত কেওয়াইসির পদ্ধতিগুলি নীচে দেওয়া হল গাড়ির ইনস্যুরেন্স :
  • আধার-ভিত্তিক ই-কেওয়াইসি: এই পদ্ধতিতে কেওয়াইসির জন্য আধার কার্ড ব্যবহার করা হয়. কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কাস্টোমাররা তাদের আধার নম্বর এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ প্রদান করতে পারেন.
  • প্যান-ভিত্তিক কেওয়াইসি: এই পদ্ধতিতে কেওয়াইসি'র জন্য কাস্টোমারদের পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (প্যান) ব্যবহার করা হয়. কাস্টোমারদেরকে তাদের পরিচয়ের প্রমাণ হিসাবে প্যান কার্ডের বিবরণ সহ প্যান কার্ডের সেলফ-অ্যাটেস্টেড কপি প্রদান করতে হবে. এছাড়াও, তাদেরকে ঠিকানার প্রমাণপত্রের ডকুমেন্ট হিসাবে পাসপোর্ট, ভোটার আইডি, ইউটিলিটি বিল ইত্যাদিও প্রদান করতে হবে. অনলাইন এবং অফলাইন উভয় পলিসির ক্ষেত্রেই এই পদ্ধতিটি আইআরডিএআই গ্রহণ করে থাকে
  • ভিডিও কেওয়াইসি: এই পদ্ধতিতে ইনস্যুরারের সাথে একটি ভিডিও কলের মাধ্যমে কাস্টোমার তাদের কেওয়াইসি বিবরণ প্রদান করেন. ভিডিও কেওয়াইসি প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে কাস্টোমারদের কাছে একটি ক্যামেরা এবং ইন্টারনেট সংযোগ সহ একটি ডিভাইস থাকতে হবে.
  • অফলাইন কেওয়াইসি: এই পদ্ধতিতে কেওয়াইসি-এর উদ্দেশ্যে ফিজিকাল ডকুমেন্ট জমা দিতে হবে. এর জন্য কাস্টোমারকে কেওয়াইসি ফর্মের সাথে তাদের পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার প্রমাণের কপি প্রদান করতে হবে.
  • ওটিপি-ভিত্তিক ই-কেওয়াইসি : এই পদ্ধতিতে কেওয়াইসি'র জন্য কাস্টোমারের রেজিস্টার করা মোবাইল নম্বরে পাঠানো ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবহার করা হয়. প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য কাস্টোমারকে কেওয়াইসি ফর্মে ওটিপি লিখতে হবে.
কাস্টোমারের জন্য গ্রহণযোগ্য কেওয়াইসি পদ্ধতি সম্পর্কে তার ইনস্যুরারের নিকট থেকে জেনে নেওয়া এবং আইআরডিএআই দ্বারা নির্ধারিত নিয়ম অনুযায়ী প্রক্রিয়াটি সম্পন্ন করা গুরুত্বপূর্ণ. এটি থার্ড পার্টি অথবা কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসির সত্যতা নিশ্চিত করতে এবং ক্লেম প্রক্রিয়া মসৃণ করতে সাহায্য করে.

একজন ব্যক্তির কেওয়াইসি'র জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

কার ইনস্যুরেন্সের জন্য কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে প্রত্যেক ব্যক্তিকে কিছু ডকুমেন্ট প্রদান করতে হয়. এই ডকুমেন্টের মধ্যে থাকতে পারে:
  • পরিচয়ের প্রমাণ: আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি
  • ঠিকানার প্রমাণ: ইউটিলিটি বিল, ব্যাঙ্ক স্টেটমেন্ট, রেন্টাল এগ্রিমেন্ট
  • ছবি
  • ইনস্যুরারের জন্য প্রয়োজনীয় অন্যান্য ডকুমেন্ট

উপসংহার

কার ইনস্যুরেন্সের কেওয়াইসি সম্পর্কিত আইআরডিএআই-এর নতুন নিয়মাবলীর লক্ষ্য হল ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রির স্বচ্ছতা এবং সততা বৃদ্ধি করা. কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করার মাধ্যমে কাস্টোমাররা একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত নিশ্চিত হতে পারেন যে তাদের পলিসিটি আসল এবং তাদের ক্লেমগুলি সহজেই প্রক্রিয়া করা হবে. কেওয়াইসি'র বিভিন্ন শর্ত মেনে চলার মাধ্যমে কাস্টোমাররা এটা জেনে মানসিক শান্তি পেতে পারেন যে তাদের কার ইনস্যুরেন্স পলিসিটি বৈধ এবং যে কোনও অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রে তাদের সুরক্ষিত রাখবে. # আরও বিবরণের জন্য আইআরডিএআই -এর অফিশিয়াল ওয়েবসাইট দেখুন. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়