রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Is There a Time Limit for Car Insurance Claims?
ডিসেম্বর 25, 2022

কার ইনস্যুরেন্স ক্লেমের জন্য কি কোনও সময়সীমা আছে?

যখন আপনার গাড়ির ক্ষতি হয় এবং মেরামত করার প্রয়োজন পড়ে তখন একটি কার ইনস্যুরেন্স পলিসি সেই খরচের বিরুদ্ধে কার্যকরভাবে সুরক্ষা দেয়. যদিও প্রতিটি গাড়ির মালিককে আইন মেনে চলার জন্য অবশ্যই একটি মোটর পলিসি কিনতে হয়, তবে এটি মনে রাখতে হবে যে থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র থার্ড পার্টির ক্ষতির ক্ষেত্রেই কভারেজ প্রদান করে. এজন্য আপনার একটি কম্প্রিহেন্সিভ পলিসিও কেনা উচিত যাতে আপনার গাড়ির ক্ষতিও ইনস্যুরার বহন করে. কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসি কেবল দুর্ঘটনার সময়ই নয় বরং প্রাকৃতিক দুর্যোগ বা মনুষ্যসৃষ্ট দুর্যোগের সময়ও সহায়ক ভূমিকা পালন করে. যদি এই ধরনের কোনও দুর্ঘটনার কারণে আপনার গাড়ির কোনও ক্ষতি হয়, তাহলে আপনি কেবল একটি ক্লেম করেই ক্ষতিপূরণ পেতে পারেন. * এটি একটি থার্ড পার্টি কার ইনস্যুরেন্স পলিসি বা কম্প্রিহেন্সিভ পলিসি যাই হোক না কেন, ক্লেম প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আপনাকে অবশ্যই সময়মত ক্লেম করতে হবে. ভিন্ন ভিন্ন ইনস্যুরারদের মধ্যে ক্লেম করার সময়সীমা ভিন্ন ভিন্ন হয়. ক্লেম করতে বিলম্ব হলে তা ইনস্যুরেন্স ক্লেম অ্যাপ্রুভাল প্রক্রিয়াকে কীভাবে প্রভাবিত করতে পারে তা এই আর্টিকেলটিতে বিস্তারিতভাবে দেখানো হয়েছে.

মোটর ইনস্যুরেন্স ক্লেমের ক্ষেত্রে সাধারণ সময়সীমা কত?

মোটর ইনস্যুরেন্স ক্লেম করার জন্য বেশিরভাগ ইনস্যুরেন্স কোম্পানির নির্ধারিত সময়সীমা কয়েকদিনের হয় যা দুর্ঘটনা ঘটে যাওয়ার পর সর্বোচ্চ সাত দিন পর্যন্ত হতে পারে. কিছু কিছু ইনস্যুরেন্স কোম্পানি আশা করে যে দুর্ঘটনা ঘটার 48 থেকে 72 ঘন্টার মধ্যে পলিসিহোল্ডার ক্লেম করবেন. * তবে, এই সময়সীমার এমন কোনও বাঁধা-ধরা নিয়ম নেই যা প্রতিটি পলিসিহোল্ডারকে তাদের ক্লেম অ্যাপ্রুভ হওয়ার জন্য অবশ্যই মেনে চলতে হবে. বরং, এটি হল এমন একটি আদর্শ সময়সীমা যা পলিসিহোল্ডারদের জন্য ইনস্যুরেন্স কোম্পানিগুলি উল্লেখ করে থাকে যাতে তারা গাড়ির ক্ষতি পরীক্ষা করতে পারে এবং সেই অনুসারে মেরামত করাতে পারে. * উদাহরণস্বরূপ, যদি গাড়িটি বন্যার কারণে জল ঢুকে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, তাহলে এটিকে বেশ কিছু দিন সেভাবেই রাখলে ক্ষতির পরিমাণ আরও বেশি হতে পারে. যদি কয়েক ঘন্টা বা এক-দুই দিনের মধ্যে ক্লেম করা হয়, তাহলে ইনস্যুরার সময়মতো গাড়ির ক্ষতি পরীক্ষা করে যত দ্রুত সম্ভব মেরামতের জন্য এটি পাঠাতে পারেন.

ক্লেম ফাইল করতে দেরি হলে কি ক্লেম প্রত্যাখ্যান হতে পারে? 

এর সুস্পষ্ট উত্তর হল, না. আপনি যদি নির্দিষ্ট সময়ে আপনার কার ইনস্যুরেন্স পলিসি ক্লেম করতে না পারেন, তাহলেও আপনার ক্লেম প্রত্যাখ্যান হওয়ার সম্ভাবনা খুবই কম. * ইনস্যুরাররা জানেন যে, কোনও দুর্ঘটনা বা সাইক্লোন বা ঝড়ের মতো কোনও প্রাকৃতিক দুর্যোগের মতো নির্দিষ্ট দুঃখজনক ঘটনার সম্মুখীন হওয়া কোনও সহজ বিষয় নয়. এই ধরনের ঘটনার পর বিভিন্ন বিষয়ের প্রতি খেয়াল রাখতে হয়. অন্য কোনও পদক্ষেপ গ্রহণ করার আগে একজন ব্যক্তিকে অবশ্যই তার প্রিয়জনদের এবং তাদের আশেপাশের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করতে হবে. এই ধরনের পরিস্থিতিতে, দুর্ঘটনা ঘটার পরপরই অবিলম্বে ক্লেম করার মতো সময় বা শক্তি একজন ব্যক্তির নাও থাকতে পারে. উদাহরণস্বরূপ, একটি মারাত্মক সড়ক দুর্ঘটনার কারণে পলিসিহোল্ডারকে কয়েকদিন হাসপাতালে ভর্তি থাকতে হতে পারে. তাদের কাছে এমন কেউ নাও থাকতে পারেন যিনি গাড়িটি পরীক্ষা করবেন বা থার্ড পার্টি কার ইনস্যুরেন্স ক্লেম করবেন. ক্লেম করতে যদি দেরি হয়, তাহলে আপনাকে অবশ্যই এর জন্য একটি বৈধ কারণ দেখাতে হবে. যদি তাৎক্ষণিকভাবে ক্লেম করা সম্ভব না হয়, তাহলে ইনস্যুরারের সাথে যোগাযোগ করার এবং পরিস্থিতি সম্পর্কে তাদেরকে জানানোর পরামর্শ দেওয়া হয়. তবে, ক্লেম করতে বিলম্ব হওয়ার ক্ষেত্রে যদি ক্লেম করা ব্যক্তির যুক্তি ন্যায়সঙ্গত না হয়, তাহলে ক্লেমটি প্রত্যাখ্যান করা হতে পারে. *

দ্রুত ক্লেম অ্যাপ্রুভাল নিশ্চিত করার জন্য যে বিষয়গুলি মনে রাখতে হবে 

যদি আপনার ক্লেম করতে বিলম্বও হয়, তাহলেও ক্লেম করার আগে এবং পরে কয়েকটি কাজ করলে তা আপনাকে ক্লেম প্রক্রিয়াটি দ্রুততর করতে সাহায্য করতে পারে. এই কাজগুলি হল:
  • হাই ক্লেম সেটলমেন্ট রেশিও (সিএসআর) সহ একটি কোম্পানি নির্বাচন করা

কার ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিতে হাই সিএসআর-এর অর্থ হল ইনস্যুরার পলিসিহোল্ডারদের ক্লেম সেটল করার ক্ষেত্রে পারদর্শী. এই ধরনের ইনস্যুরার বেছে নেওয়া হলে তা আপনার ক্লেম অ্যাপ্রুভ হওয়ার সম্ভাবনাও বাড়ায়.
  • ডিজিটাল ক্লেম সেটলমেন্ট নির্বাচন করা 

ইনস্যুরেন্স কোম্পানিগুলির কাছে এখন এমন ফিচার রয়েছে যেখানে আপনি ডিজিটালভাবে ক্লেমটি করতে পারবেন. এটি আপনার দিক থেকে ক্লেম করার সামগ্রিক সময় কমিয়ে দেয়.
  • আপনার ক্লেম প্রমাণ করা

যখন আপনি কার ইনস্যুরেন্স ক্লেম, করেন, তখন আপনার ক্লেমকে সাপোর্ট করার জন্য অবশ্যই ছবি এবং ভিডিও সংযুক্ত করুন. এমনকি, যে কারণে আপনার ক্লেম করতে বিলম্বিত হয়েছে আপনি সেই ঘটনা/পরিস্থিতির ছবিও দিতে পারেন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য  ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়