রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Car Insurance Claim Process
ফেব্রুয়ারি 16, 2023

কোনও দুর্ঘটনার সাথে জড়িত?? কার ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়াটি জানুন

ভারতে গাড়ি চালানোর জন্য কার ইনস্যুরেন্স হল একটি আইনী বাধ্যবাধকতা. একটি কার ইনস্যুরেন্স থাকলে কেবল আইন মেনে চলাই হয় না বরং ক্ষতি এবং দুর্ঘটনা থেকে আর্থিকভাবে সুরক্ষিতও থাকা যায়. একটি কার ইনস্যুরেন্স পলিসি কেনার সময় আপনি দুই ধরনের প্ল্যানের মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন - থার্ড পার্টি পলিসি অথবা কম্প্রিহেন্সিভ প্ল্যান. থার্ড পার্টি পলিসি এমন একটি আইনী দায়বদ্ধতা থেকে সুরক্ষা প্রদান করে যে দায়বদ্ধতা কোনও দুর্ঘটনা বা ক্ষতির কারণে ইনস্যুরেন্স চুক্তির বাইরের কোনও ব্যক্তি অর্থাৎ তৃতীয় কোনও ব্যক্তি আহত হওয়ার কারণে উদ্ভূত হয়, যার কারণে এটিকে লায়াবিলিটি-অনলি প্ল্যানও বলা হয়. তবে, এটির কিছু নির্দিষ্ট সীমাবদ্ধতা রয়েছে কারণ এটি আপনার গাড়ির কোনও ক্ষতি হলে তার জন্য কোনও কভারেজ প্রদান করে না. এ কারণে, আপনি একটি কম্প্রিহেন্সিভ পলিসি বেছে নিতে পারেন. এই পলিসিটি আপনাকে দুর্ঘটনা বা ক্ষতির ক্ষেত্রে প্রয়োজনীয় যে কোনও মেরামতের খরচ থেকে সুরক্ষিত রাখে. একটি কম্প্রিহেন্সিভ পলিসির তিনটি কম্পোনেন্ট রয়েছে - থার্ড পার্টি কভার, ওন-ড্যামেজ কভার এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার যেগুলি একসাথে মিলে একটি কম্প্রিহেন্সিভ প্ল্যান তৈরি করে. * স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য একটি কার ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে আপনার গাড়ির পাশাপাশি তৃতীয় কোনও ব্যক্তির ক্ষতিও ইনস্যুরেন্স ক্লেমের অধীনে কভার করা যেতে পারে. একটি ইনস্যুরেন্স ক্লেম করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে তার একটি বিস্তারিত গাইড এই আর্টিকেলটিতে উল্লেখ করা হয়েছে.

ইনস্যুরেন্স কোম্পানিকে জানানো

যে কোনও দুর্ঘটনার ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানিকে জানানো হল প্রথম পদক্ষেপ যা আপনাকে নিতে হবে. যেহেতু আপনার ক্লেম জমা দেওয়ার জন্য একটি সময়সীমা নির্ধারণ করা আছে, তাই ইনস্যুরারকে এই ধরনের ইভেন্ট সম্পর্কে জানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ. এই সময়ের মধ্যে ক্লেম না করলে ইনস্যুরেন্স কোম্পানি আপনার আবেদনটি প্রত্যাখ্যান করতে পারে.

একটি এফআইআর ফাইল করা

এফআইআর বা প্রাথমিক তথ্য সংক্রান্ত রিপোর্ট হল একটি আইনী রিপোর্ট যা সংশ্লিষ্ট পুলিশ স্টেশনে দুর্ঘটনাটি রিপোর্ট করার জন্য ফাইল করতে হবে. এফআইআর হল একটি আইনী ডকুমেন্ট যা চুরি, দুর্ঘটনা, আগুন ইত্যাদির মতো ঘটনাগুলি সম্পর্কে নোট করে থাকে. দুর্ঘটনার কারণে যদি কোনও থার্ড পার্টি আহত হন, তাহলে এই থার্ড পার্টিকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য এই ধরনের এফআইআর ফাইল করা অপরিহার্য.

প্রমাণ রেকর্ড করা

আপনি এই ধরনের দুর্ঘটনার প্রমাণ রেকর্ড করার জন্য একটি স্মার্টফোন দিয়ে ছবি তুলতে পারেন; এটি আপনার গাড়ি বা তৃতীয় যে কোনও ব্যক্তিই হতে পারে কারণ দুর্ঘটনার প্রমাণ সংগ্রহ করা এবং এর জন্য ক্ষতিপূরণ ক্লেম করা গুরুত্বপূর্ণ. এছাড়াও, আপনাকে অবশ্যই এই অন্য ব্যক্তিটির গাড়ির বিবরণও মনে রাখতে হবে কারণ এটি আপনার - -এ উল্লেখ করতে হবে ইনস্যুরেন্স ক্লেম.

ডকুমেন্ট জমা দেওয়া

একটি এফআইআর ফাইল করার পর এবং দুর্ঘটনা এবং এর ক্ষতি সম্পর্কিত প্রয়োজনীয় প্রমাণ সংগ্রহ করার পর আপনাকে এই প্রমাণগুলি সহ অন্যান্য ডকুমেন্ট যেমন আপনার ইনস্যুরেন্স পলিসির কপি, ড্রাইভিং লাইসেন্সের কপি, রেজিস্ট্রেশনের কপি এবং আপনার গাড়ির পিইউসি সার্টিফিকেট ইনস্যুরেন্স কোম্পানিতে জমা দিতে হবে. এই সমস্ত ডকুমেন্ট আপনার ক্লেম ফর্মের সাথে জমা দেওয়ার পরই কেবল ইনস্যুরেন্স কোম্পানি ক্ষতির উপর ভিত্তি করে পে-আউটের পরিমাণ নির্ধারণ করবে.

গাড়ির মেরামত

ইনস্যুরেন্স পলিসির ধরনের উপর ভিত্তি করে, অর্থাৎ ক্যাশলেস প্ল্যান বা রিইম্বার্সমেন্ট প্ল্যানের উপর ভিত্তি করে মেরামত করা প্রয়োজন. ক্যাশলেস পলিসির ক্ষেত্রে মেরামত অবশ্যই যে কোনও একটি নেটওয়ার্ক গ্যারেজে করতে হবে যেখানে ক্ষতি মূল্যায়ন করার জন্য একজন ইনস্যুরেন্স সার্ভেয়ার পরিদর্শন করবেন এবং শুধুমাত্র তারপরই মেরামত করা হবে. একইভাবে রিইম্বার্সমেন্ট ক্লেম করার জন্য আপনাকে প্রথমে গাড়িটি মেরামত করাতে হবে এবং তারপর উপরে উল্লিখিত ডকুমেন্টগুলির সাথে চালানগুলি জমা দিতে হবে. এগুলি হল আপনার ইনস্যুরেন্স কোম্পানিতে ক্লেম করার জন্য সহজ কয়েকটি পদক্ষেপ. যদিও প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানির নির্দিষ্ট কিছু পদক্ষেপ রয়েছে যেগুলি অনুসরণ করতে হয়, তবে সেগুলি সাথে উপরে উল্লিখিত পদক্ষেপগুলির খুব বেশি অমিল হবে না. দুইটি ধরনের মধ্যে, অনলাইন বা অফলাইনে - কেনা হল ন্যূনতম প্রয়োজনীয়তা থার্ড পার্টি কার ইনস্যুরেন্স, অনলাইন বা অফলাইন. সুতরাং, ইনস্যুরেন্স কভারের অফার করা সুবিধাগুলি নিন এবং আজই একটি উপযুক্ত ইনস্যুরেন্স পলিসি কিনুন! ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়