রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
mastering bike riding tips for teenagers
এপ্রিল 1, 2021

5 বছরের জন্য বাইক ইনস্যুরেন্স কি বাধ্যতামূলক?

আপনার বাইকের নিরাপত্তা প্রসঙ্গে বলা যায়, ইনস্যুরেন্স পলিসির তুলনায় অন্য কিছুই মূল্যবান নয়. আপনি যদি সাম্প্রতিক মাসে একটি গাড়ি বা বাইক ইনস্যুরেন্স কিনে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই একবার এই বিষয়ে প্রশ্ন করতে হবে, বাইক ইনস্যুরেন্স কি 5 বছরের জন্য বাধ্যতামূলক? যদি আপনি আমাদের জিজ্ঞাসা করেন, হ্যাঁ, আপনি যদি একটি নতুন বাইক বা গাড়ি কেনেন, তাহলে আপনাকে এমন একটি বাধ্যতামূলক লং টার্ম ইনস্যুরেন্স পলিসি নিতে হবে যা আপনাকে কিনতে হবে. এই মুহূর্তে আপনার মনে অনেক প্রশ্ন থাকতে পারে. কিন্তু, চিন্তা করবেন না, এই নতুন নিয়ম সম্পর্কে সমস্ত প্রয়োজনীয় তথ্য আমরা আপনাকে জানাব.  

টু-হুইলারের জন্য কোন ইনস্যুরেন্স বাধ্যতামূলক?

এই প্রশ্নে যাওয়ার আগে, আসুন আমরা ইনস্যুরেন্সের নিয়ম এবং শর্তাবলীতে নতুন পরিবর্তনগুলি পড়ে নিই. IRDAI (The Insurance Regulatory and Development Authority of India) এর মতামত অনুযায়ী, যদি আপনি একটি নতুন টু-হুইলার কিনে থাকেন, তাহলে নিতে হবে একটি লং টার্ম বাইকের ইনস্যুরেন্স পলিসিতে. এই নিয়মটি সেপ্টেম্বর 2018 থেকে কার্যকর হয়েছে. আপনি যে পলিসি কিনছেন তার ভিত্তিতে লং টার্ম ইনস্যুরেন্স পলিসির মেয়াদ ভিন্ন হতে পারে. উদাহরণস্বরূপ, গৌরব যদি একটি নতুন টু-হুইলার কিনে থাকেন, তাহলে তিনি তৃতীয় পক্ষের ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করলে তাকে পাঁচ বছরের জন্য একটি দীর্ঘমেয়াদী ইনস্যুরেন্স পলিসি কিনতে হবে. অন্যদিকে, গৌরবের বোন যদি নিজের জন্য একটি নতুন স্কুটি কিনে থাকেন, তাহলে তাঁকে কিনতে হবে লং টার্ম টু হুইলার ইনস্যুরেন্স যদি তিনি কম্প্রিহেন্সিভ পলিসি কভার বেছে নেন, তাহলে তিন বছরের জন্য পলিসি. প্রশ্নের উত্তর হল 5 বছরের ইনস্যুরেন্স বাধ্যতামূলক তা আপনার কেনা গাড়ির উপর ভিত্তি করে পরিবর্তিত হয়. উদাহরণস্বরূপ, যদি আপনি একটি নতুন গাড়ি কিনতে চান, তাহলে আপনি পাঁচের পরিবর্তে তিন বছরের ইনস্যুরেন্স পেতে পারেন.  

5 বছরের জন্য বাইক ইনস্যুরেন্স কেন বাধ্যতামূলক?

যদি আপনি সাবধানে না থাকেন তাহলে রাস্তা সত্যিই বিপজ্জনক হতে পারে. যদি কোনও ক্ষেত্রে, কিছু দুর্ঘটনা ঘটে, তাহলে আপনার ইনস্যুরেন্স আপনাকে ক্ষতি কভার করতে সাহায্য করতে পারে. কিন্তু, আমাদের মধ্যে অনেকে ইনস্যুরেন্সকে একটি সুবিধাজনক বিনিয়োগ হিসাবে বিবেচনা করেন না. সত্যি কথা হল, ইনস্যুরেন্স থাকা খুবই গুরুত্বপূর্ণ. এছাড়াও, মোটর ভেহিকেলস অ্যাক্ট, 1988, রাইডারদের ইনস্যুরেন্স পলিসি নেওয়া বাধ্যতামূলক করে দিয়েছে. এবং নতুন নিয়ম অনুযায়ী, আপনি একটি নতুন টু-হুইলার কেনার সময় 5-বছরের পলিসি কেনা প্রয়োজনীয় হয়ে উঠেছে. এখানে প্রশ্নটি হল, কেন 5 বছরের ইনস্যুরেন্স বাধ্যতামূলক?? এখানে আপনার বাইকের জন্য 5-বছরের ইনস্যুরেন্স কেনার কিছু সুবিধা রয়েছে:  

চাপ-মুক্ত অভিজ্ঞতা

একটি লং টার্ম ইনস্যুরেন্স পলিসি কেনার সবচেয়ে প্রথম এবং সেরা সুবিধা হল একটি মানসিক চাপ-মুক্ত মন. একটি 5-বছরের থার্ড পার্টি কভার বা 3-বছরের কম্প্রিহেন্সিভ কভারের সাথে, আপনি প্রতি বছর পলিসিটি রিনিউ করার ঝামেলা থেকে মুক্ত হবেন. এটি আপনার অনেক সময় বাঁচাবে এবং সবচেয়ে বড় কথা হল, মেয়াদ শেষের তারিখগুলি আপনাকে মনে রাখতে হবে না.

কম প্রিমিয়াম পে করুন

আপনি আপনার গাড়ির জন্য একটি লং টার্ম ইনস্যুরেন্স প্ল্যান কেনার মাধ্যমে একটি উল্লেখযোগ্য পরিমাণ টাকা বাঁচাতে পারবেন. কিভাবে? আপনি তিন বা 5-বছরের কভারের জন্য যে এককালীন প্রিমিয়াম পে করূেন, তা একই সময়ের জন্য বার্ষিক পে করা প্রিমিয়ামের পরিমাণের চেয়ে কম হবে.

এনসিবি রাখুন

এনসিবি কথাটির অর্থ হল নো ক্লেম বোনাস. এটি এমন একটি ছাড়, যা গত বছরে কোনও ক্লেম না করার জন্য একজন রাইডার তার পলিসি রিনিউ করার সময়ে পাবেন. বার্ষিক পলিসির ক্ষেত্রে, যদি আপনি কোনও ক্লেম ফাইল করে থাকেন, তাহলে আপনার নো ক্লেম বোনাস শূন্য হবে. অন্যদিকে, যদি আপনার একটি লং টার্ম পলিসি থাকে এবং আপনি একটি ক্লেম করেন. আপনার এনসিবি শূন্যে পৌঁছে যাবে না. আপনি এখনও আপনার পলিসি প্রিমিয়ামে ছাড়ের কিছু শতাংশ পেতে পারেন.

একটি রিফান্ড পান

বার্ষিক পলিসির মতো যেখানে কোনও রিফান্ড নেই. লং টার্ম ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে কিছু পরিস্থিতিতে রিফান্ড প্রদান করে. উদাহরণস্বরূপ, গৌরব যদি তাঁর বাইক হারিয়ে ফেলেন বা চুরি হয়ে যায়, তাহলে তার লং টার্ম পলিসি থাকলে তিনি ইনস্যুরারের কাছ থেকে রিফান্ড পেতে পারেন. তবে, পলিসির ব্যবহার না করা সময় বা ব্যালেন্স বছরের উপর ভিত্তি করে রিফান্ডের পরিমাণটি (পে করা প্রিমিয়ামের) ভিত্তি করে পরিবর্তিত হবে.

সার্বিক নিরাপত্তা

সবথেকে বড় কথা হল, যখন আপনার একটি লং টার্ম ইনস্যুরেন্স পলিসি থাকে তখন আপনি নিরাপদ হাতে থাকবেন. যদি কোনও দুর্ঘটনা ঘটে তাহলে এটি তার ধরনের উপর ভিত্তি করে সমস্ত ক্ষতি কভার করবে.  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. বাইকের জন্য কি 3য় পার্টি ইনস্যুরেন্স যথেষ্ট?
  হ্যাঁ, যদি আপনার কাছে থাকে 3য় পার্টি বাইক ইনস্যুরেন্স, আপনার টু হুইলারের জন্য এটি অসাধারণ. তবে, আপনি যদি একটি নতুন গাড়ি কিনতে চান, তাহলে কমপক্ষে 2-3 বছরের জন্য একটি কম্প্রিহেন্সিভ প্যাকেজ বেছে নেওয়া সবচেয়ে ভাল.  
  1. টু-হুইলারের জন্য কোন ইনস্যুরেন্স বাধ্যতামূলক?
  দুই ধরনের পলিসি রয়েছে, যেমন, থার্ড পার্টি এবং কমপ্রিহেন্সিভ. যদিও আপনি আপনার বাইকের জন্য এর মধ্যে যে কোনও একটি নির্বাচন করতে পারেন, তবে অন্ততপক্ষে একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়