রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Check Bike Insurance Online
এপ্রিল 15, 2021

অনলাইনে বাইক ইনস্যুরেন্স পলিসির স্ট্যাটাস চেক করুন

যে কোনও অপ্রত্যাশিত দুর্ঘটনা থেকে আপনার মূল্যবান বাইক সুরক্ষিত করার পদ্ধতি এখন অনলাইন মোডের মাধ্যমে খুবই সহজ এবং সরল হয়ে গিয়েছে. শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে আপনি আপনার বাড়িতে বসে অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স কিনতে পারেন. কিন্তু আপনি কি জানেন যে আপনি বাইক ইনস্যুরেন্স পলিসি অনলাইনে এর বৈধতা দেখে নিতে পারেন? আপনার প্ল্যানের বিবরণ, আপনার পলিসির স্ট্যাটাস বা রিনিউয়ালের তারিখ, এই ধরনের যে কোনও তথ্য আপনি মাত্র কয়েকটি ধাপের মাধ্যমে অ্যাক্সেস করতে পারেন. সুতরাং, এমন কিছু সহজ পদ্ধতি রয়েছে যা আপনাকে টু হুইলার ইনস্যুরেন্স চেক করতে সাহায্য করবে.

ইনস্যুরারের মাধ্যমে অনলাইনে বাইক ইনস্যুরেন্স চেক করুন

  1. আপনি তাদের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের মাধ্যমে আপনার বাইক ইনস্যুরেন্সের স্ট্যাটাস যাচাই করতে পারেন.
  2. কল বা ইমেলের মাধ্যমে আপনার প্ল্যানের স্ট্যাটাস জানতে গ্রাহক পরিষেবার সাথেও যোগাযোগ করা যেতে পারে
  3. আপনি ইনস্যুরারের নিকটবর্তী শাখার সাথেও যোগাযোগ করতে পারেন এবং আপনাকে তথ্য প্রদান করার জন্য সঠিক ব্যক্তির সাথে যোগাযোগ করতে পারেন.

অনলাইনে বাইক ইনস্যুরেন্সের স্ট্যাটাস চেক করার সুবিধা

আপনি আর্থিকভাবে কভার করেন তা নিশ্চিত করার জন্য আপনার বাইক ইনস্যুরেন্সের স্থিতি ট্র্যাক করা গুরুত্বপূর্ণ. এটি করার সবচেয়ে সহজ এবং সবচেয়ে সুবিধাজনক উপায়গুলির মধ্যে একটি হল অনলাইনে আপনার বাইক ইনস্যুরেন্সের স্ট্যাটাস চেক করা. অনলাইনে টু হুইলার বাইক ইনস্যুরেন্সের কিছু সুবিধা নীচে দেওয়া হল.
অনলাইনে বাইক ইনস্যুরেন্সের স্ট্যাটাস চেক করার সুবিধা বর্ণনা
অপ্রত্যাশিত খরচ এড়িয়ে চলুন অনলাইনে আপনার বাইক ইনস্যুরেন্সের স্ট্যাটাস চেক করলে তা ল্যাপ্স হওয়া পলিসির কারণে মেরামতের খরচ এড়াতে সাহায্য করে.  
সময়মত রিনিউয়াল একটি ব্যবহার করে টু-হুইলার ইনস্যুরেন্স অনলাইনে চেক করুন, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার পলিসি সময়মত রিনিউ করা হয়, এমন ল্যাপ্স এড়াতে যার ফলে ফাইন বা অন্যান্য সমস্যা হতে পারে.
মনের শান্তি আপনার বাইক সম্পর্কে জানা ইনসিওর্ড ব্যক্তি শান্তি এবং আরাম প্রদান করে. একটি অনলাইন চেক আপনাকে আপনার পলিসির বৈধতা সহজেই যাচাই করার অনুমতি দেয়, এটি নিশ্চিত করে যে আপনি সবসময় কভার করেছেন.
সুবিধাজনক এবং সময়-সাশ্রয় অনলাইনে আপনার বাইক ইনস্যুরেন্সের স্থিতি যাচাই করা সুবিধাজনক এবং সময় বাঁচায়. ইনস্যুরেন্স কোম্পানিতে যেতে হবে না বা লাইনে অপেক্ষা করার প্রয়োজন নেই; আপনি এটি কয়েকটি ক্লিকের মাধ্যমে বাড়ি বা অফিস থেকে করতে পারেন.

অফলাইনে বাইক ইনস্যুরেন্সের মেয়াদ শেষ হওয়ার তারিখ কীভাবে যাচাই করবেন?

আর্থিক অবাক হওয়ার জন্য আপনার ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ জানা গুরুত্বপূর্ণ. আপনি আপনার ইনস্যুরেন্স কোম্পানি এবং রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসার (আরটিও) এর মাধ্যমে আপনার পলিসির স্ট্যাটাস অনলাইনে চেক করতে পারেন.

আপনার ইনস্যুরেন্স কোম্পানির মাধ্যমে: 

  1. আপনার ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্টগুলি রিভিউ করুন, যা আপনার পলিসির মেয়াদ শেষের তারিখের বিবরণ দিন.
  2. আপনার পলিসির স্থিতি সম্পর্কে জানার জন্য আপনার ইনস্যুরারের কাস্টোমার সার্ভিসের সাথে যোগাযোগ করুন বা একটি শাখায় যান.
  3. আপনার পলিসির স্থিতি সম্পর্কে সঠিক তথ্যের জন্য আপনার ইনস্যুরেন্স এজেন্টের সাথে পরামর্শ করুন.

রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসারের মাধ্যমে (আরটিও):

  1. আপনার জেলার আঞ্চলিক পরিবহণ অফিসার (আরটিও) দেখুন, যেখানে আপনার বাইক রেজিস্টার করা আছে.
  2. আপনার টু-হুইলারের রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন.
  3. RTO থেকে আপনার বাইক ইনস্যুরেন্স প্ল্যানের বিবরণ প্রাপ্ত করুন.
আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ পর্যবেক্ষণ করার ক্ষেত্রে বাধাহীন কভারেজ এবং অপ্রত্যাশিত খরচের বিরুদ্ধে সুরক্ষার গ্যারান্টি দেয়. রিনিউয়ালের জন্য রিমাইন্ডার সেট করুন, কারণ ইনস্যুরাররা সাধারণত 30-দিনের গ্রেস পিরিয়ডের সাথে মেয়াদ শেষ হওয়ার 30 দিন আগে অ্যালার্ট পাঠায়. এমনকি যদি আপনি রিনিউয়ালের সময়সীমা মিস করেন, তাহলেও সুবিধাগুলি হারানো ছাড়াই আপনার কাছে রিনিউ করার সময় আছে.

ইনস্যুরেন্স ইনফরমেশন ব্যুরো (আইআইবি)-এর মাধ্যমে বাইক ইনস্যুরেন্স অনলাইন চেক করুন

ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (IRDAI)-এর ইনস্যুরেন্স ইনফরমেশন ব্যুরো (IIB) নামে ইনস্যুরেন্স ডেটার একটি অনলাইন রিপোজিটরি রয়েছে. আপনি এই ওয়েব পোর্টালের মাধ্যমে সহজেই আপনার গাড়ির বিবরণ চেক করতে পারেন. নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:
  1. অফিশিয়াল IIB ওয়েব পোর্টালে যান (https://nonlife.iib.gov.in/IIB/PublicSearch.jsp)
  2. সমস্ত বাধ্যতামূলক বিবরণ যেমন নাম, ইমেল আইডি, মোবাইল নম্বর, ঠিকানা, রেজিস্ট্রেশন নম্বর এবং দুর্ঘটনার তারিখ ইনপুট হিসেবে দিন
  3. ছবিতে দেখানো ক্যাপচা লিখুন
  4. আপনার টু-হুইলার ইনস্যুরেন্স পলিসির বিবরণ দেখা যাবে বা পূর্ববর্তী পলিসি সম্পর্কিত তথ্য দেখা যাবে
  5. If you still cannot view any information, then you can try entering the আপনার গাড়ির চ্যাসিস এবং ইঞ্জিন নম্বর.

আইআইবি পোর্টাল ব্যবহার করার সময় আপনাকে কিছু জিনিস মনে রাখতে হবে, যেমন:

  1. ইনস্যুরার দ্বারা জমা দেওয়ার পরে আইআইবি পোর্টালে আপনার পলিসির বিবরণ উপলব্ধ হতে দুই মাস পর্যন্ত সময় লাগতে পারে. সুতরাং, আপনি অবিলম্বে ওয়েবসাইটে স্ট্যাটাস চেক করতে পারবেন না
  2. গাড়ির ইঞ্জিন এবং চ্যাসিস নম্বর তখনই ইনস্যুরার জমা দেন, যদি আপনার গাড়ি নতুন হয়
  3. পোর্টালের তথ্য হল ইনস্যুরার দ্বারা প্রদত্ত বিবরণ এবং তা 1লা এপ্রিল 2010 থেকে উপলব্ধ
  4. আপনি ওয়েবসাইটে একটি নির্দিষ্ট ইমেল আইডি এবং মোবাইল নম্বরের জন্য সর্বাধিক তিন বার অনুসন্ধান করতে পারেন
  5. যদি আপনি বিবরণগুলি না পান, তাহলে আরও তথ্য জানার জন্য আরটিও পরিদর্শন করার পরামর্শ দেওয়া হচ্ছে

বাহন ই-সার্ভিসের মাধ্যমে টু-হুইলার ইনস্যুরেন্স অনলাইন চেক করুন

যদি ইনস্যুরেন্স ইনফরমেশন ব্যুরোর সাথে জড়িত পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনি এখানে চেষ্টা করতে পারেন বাহন ই-সার্ভিসেস. এই সহজ ধাপগুলি অনুসরণ করুন:
  1. অফিশিয়াল বাহন ই-সার্ভিস ওয়েবসাইটটি পরিদর্শন করুন এবং টপ মেনুতে 'আপনার গাড়ির বিবরণ জানুন' বিকল্পে ক্লিক করুন
  2. আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ভেরিফিকেশন কোড ইনপুট করুন
  3. আপনার স্ক্রিনের সমস্ত প্রয়োজনীয় তথ্য পেতে 'গাড়ি অনুসন্ধান করুন' -এ ক্লিক করুন
  4. আপনার টু-হুইলার ইনস্যুরেন্স পলিসির বিবরণ এভাবে খুব সহজে অ্যাক্সেস করা যেতে পারে

আরটিও-র মাধ্যমে অফলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স চেক করুন

আপনার বাইক ইনস্যুরেন্সের স্ট্যাটাসও RTO এর মাধ্যমে যাচাই করা যেতে পারে. এটি আপনার জেলার রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসার (আরটিও) -এর সাথে দেখা করা যেতে পারে, যেখানে আপনার বাইক রেজিস্টার করা হয়েছে. আপনার টু-হুইলারের রেজিস্ট্রেশন নম্বর প্রদান করে, আপনি আপনার বাইক ইনস্যুরেন্স প্ল্যানের বিবরণ পেতে পারেন. এর সাথে, আপনি আপনার বাইক ইনস্যুরেন্সের স্ট্যাটাস যাচাই করতে পারেন এবং কোনও সমস্যা ছাড়াই পলিসি সম্পর্কিত তথ্য দেখতে পারেন. উপরে উল্লিখিত অনলাইন পদ্ধতিগুলির মধ্যে যে কোনও একটি নির্বাচন করলেই আপনার হাতের কাছে ইনস্যুরেন্সের বিবরণ পেয়ে যাবেন. এই পদ্ধতিগুলি ব্যবহার করে নিয়মিত সময় অন্তর আপনার পলিসি ট্র্যাক করার জন্য এবং সময়মতো টু হুইলার ইনস্যুরেন্স রিনিউয়াল অবিরাম কভারেজ উপভোগ করার জন্য.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী :

নীচের প্রতিটি প্রশ্নের জন্য প্রায় 30-50 শব্দ কন্টেন্ট যোগ করুন.

আমি কীভাবে আমার টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি নম্বর খুঁজে পেতে পারি? 

আপনার টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি নম্বর খুঁজে পেতে, আপনার পলিসির ডকুমেন্ট চেক করুন বা আপনার ইনস্যুরারের ওয়েবসাইট বা অ্যাপে লগইন করুন. আপনি আপনার ইনস্যুরারের কাস্টোমার কেয়ারের সাথেও যোগাযোগ করতে পারেন বা সহায়তার জন্য তাদের শাখায় যাতে পারেন.

বাইকের রেজিস্ট্রেশন নম্বর কত? 

রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস (আরটিও) দ্বারা ইস্যু করা বাইকের রেজিস্ট্রেশন নম্বর হল প্রতিটি গাড়ির জন্য একটি অনন্য সনাক্তকারী. এর মধ্যে রাজ্যের কোড, জেলা কোড এবং একটি ইউনিক সিরিজের সংমিশ্রণ অন্তর্ভুক্ত রয়েছে, যাতে প্রতিটি গাড়ির একটি স্বতন্ত্র পরিচয় আছে কিনা তা নিশ্চিত করা যায়.

অনলাইনে কীভাবে একটি ইনস্যুরেন্সের কপি ডাউনলোড করবেন? 

অনলাইনে আপনার ইনস্যুরেন্সের কপি ডাউনলোড করার মধ্যে রয়েছে আপনার ইনস্যুরারের ওয়েবসাইটে লগইন করা, বাইক ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করা, পলিসির বিবরণ ভেরিফাই করা এবং তারপর কপি ডাউনলোড করা. কিছু ইনস্যুরার ইমেল বা ফিজিকাল ডেলিভারির বিকল্প অফার করে.

10 সংখ্যার পলিসি নম্বর কী? 

একটি 10-সংখ্যার পলিসি নম্বর হল আপনার ইনস্যুরেন্স পলিসিতে অ্যাসাইন করা একটি ইউনিক আইডেন্টিফায়ার. এটি শুধুমাত্র রিনিউ করার পর বা অন্য একজন ইনস্যুরারের কাছ থেকে একটি নতুন পলিসি কেনার পরই পলিসির মেয়াদ শেষ হয়ে যায়.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য. **ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়