রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Motor Insurance Claims: PUC Required?
মার্চ 11, 2023

মোটর ইনস্যুরেন্স ক্লেম: পিইউসি সার্টিফিকেট - আপনার কি এটির প্রয়োজন?

গাড়ির মালিক হিসাবে, আপনার কাছে গাড়ির সাথে সম্পর্কিত তিনটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট থাকতে হবে - গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, এর পিইউসি সার্টিফিকেট এবং গাড়ির মোটর ইনস্যুরেন্স পলিসি এবং আপনার সাথে সম্পর্কিত যে কোনও একটি ডকুমেন্ট, অর্থাৎ, আপনার ড্রাইভিং লাইসেন্স. এই চারটি ডকুমেন্ট গুরুত্বপূর্ণ হলেও, আপনি গাড়ি চালানোর সময় একজন ট্রাফিক অফিশিয়াল যে কোনও সময় আপনাকে এগুলি দেখানোর জন্য বলতে পারেন. সুতরাং, এই প্রয়োজনগুলি যেন আপনি এড়িয়ে না যান তা অত্যন্ত জরুরি. এই ডকুমেন্টগুলির মধ্যে কোনও একটি ডকুমেন্ট না থাকলে মোটা অঙ্কের জরিমানা হতে পারে. গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং আপনার ড্রাইভিং লাইসেন্স হল আপনার পরিচয় প্রদানকারী ডকুমেন্ট. যেখানে মোটর ইনস্যুরেন্স  পলিসি নিশ্চিত করে যে, আপনার পলিসির কভারেজের উপর ভিত্তি করে আপনার গাড়ির ক্ষতি বা থার্ড পার্টি সংক্রান্ত যে কোনও আইনী দায়বদ্ধতা ইনস্যুরার কভার করবে. কিন্তু এই ডকুমেন্টগুলি ছাড়াও, পিইউসি সার্টিফিকেটটি কী? সহজভাবে বলতে গেলে, একটি পিইউসি সার্টিফিকেট বা পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট হল এমন একটি ডকুমেন্ট যা আপনার গাড়ির এমিশন লেভেল সার্টিফাই করে. এটি ব্যক্তিগত বা বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত কোনও গাড়ি বা বাইক, যা-ই হোক না কেন, সমস্ত গাড়ির জন্য অবশ্যই এটি থাকতে হবে. যেহেতু ফুয়েল-চালিত গাড়িগুলি কার্বন মনোক্সাইডের মতো ক্ষতিকারক গ্যাস নির্গত করে, তাই এই নির্গমনের লেভেল পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ. সুতরাং, পিইউসি সার্টিফিকেট হল একটি বাধ্যতামূলক আবশ্যিক শর্ত. 1989 সালের সেন্ট্রাল মোটর ভেহিকেল আইন অনুযায়ী এই পিইউসি সার্টিফিকেটটি থাকা বাধ্যতামূলক. কিন্তু মোটর ইনস্যুরেন্স পলিসির জন্য পিইউসি সার্টিফিকেট কি বাধ্যতামূলক?

আইআরডিএআই কর্তৃক নির্ধারিত

ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএআই), এই নিয়ন্ত্রণকারী সংস্থাটি সমস্ত ইনস্যুরেন্স কোম্পানিকে নির্দেশ দিয়েছে যে, গাড়ির কোনও পিইউসি সার্টিফিকেট না থাকলে যেন কোনও মোটর ইনস্যুরেন্স পলিসি ইস্যু না করা হয়. সুতরাং, আপনার মোটর ইনস্যুরেন্স কভারেজ রিনিউ করার জন্য একটি বৈধ পিইউসি সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক. এটি সমস্ত মোটর ইনস্যুরেন্সের ধরন প্ল্যানের ক্ষেত্রেই প্রযোজ্য তা সেটি থার্ড পার্টি পলিসি বা একটি কম্প্রিহেন্সিভ প্ল্যান যা-ই হোক না কেন. আগস্ট, 2017 সালের সুপ্রিম কোর্টের অর্ডারের উপর ভিত্তি করে নিয়ন্ত্রণকারী পলিসি রিনিউয়ালের সময় পিইউসি সার্টিফিকেট বাধ্যতামূলক করার এই নির্দেশ দেন. #

এর অর্থ কি এই যে, আপনার যদি কোনও বৈধ পিইউসি সার্টিফিকেট না থাকে তাহলে কি আপনার ইনস্যুরেন্স ক্লেম প্রত্যাখ্যান করা হতে পারে?

না, 26th আগস্ট, 2020 তারিখে ইস্যু করা আইআরডিএআই-এর সার্কুলার অনুযায়ী এটি স্পষ্ট করে বলা যায় যে, একটি বৈধ পিইউসি সার্টিফিকেট না থাকলেও কোনও ইনস্যুরেন্স কোম্পানি কোনও ভেহিকেল ইনস্যুরেন্স ক্লেম প্রত্যাখ্যান করতে পারবে না. তবে, এর অর্থ এই নয় যে পিইউসি সার্টিফিকেট কোনও অপশনাল ডকুমেন্ট. রাস্তায় চলাচল করা সমস্ত গাড়ির জন্য এটি থাকা বাধ্যতামূলক. কিন্তু, আপনার যদি কোনও বৈধ পিইউসি সার্টিফিকেট না থাকে তাহলে আপনার ইনস্যুরেন্স ক্লেম প্রভাবিত হবে না.

পিইউসি সার্টিফিকেটের বৈধতা কতদিন? পেট্রোল এবং ডিজেল গাড়ির ক্ষেত্রে কি এটির ভ্যালিডিটি ভিন্ন?

যখন আপনি একটি নতুন গাড়ি কিনবেন, তখন পিইউসি সার্টিফিকেটটি গাড়ি উৎপাদনের তারিখ থেকে এক বছরের জন্য বৈধ থাকবে. এই সময়সীমার পরে, এটি নির্দিষ্ট সময় পর পর রিনিউ করতে হবে. সাধারণত, এটি ছয় মাস থেকে এক বছর পর্যন্ত বৈধ থাকে. তবে, রিডিংয়ের উপর ভিত্তি করে এর বৈধতা নির্ধারণ করা হয়. এই নিয়ম পেট্রোল এবং ডিজেল উভয় গাড়ির ক্ষেত্রেই প্রযোজ্য হয়.

পিইউসি টেস্টের পদ্ধতিটি কী?

ডিজেল গাড়ি এবং পেট্রোল গাড়ির জন্য পিইউসি টেস্টের পদ্ধতিটি সামান্য ভিন্ন হয়. ডিজেল গাড়ির ক্ষেত্রে, অ্যাক্সিলারেটর পুরোপুরি প্রেস করা হয় এবং রিডিং নোট করা হয়. এই পদ্ধতিটি পাঁচ বার পুনরাবৃত্তি করা হয় এবং এই রিডিংগুলির গড় নিয়ে চূড়ান্ত রিডিং তৈরি করা হয়. অন্যদিকে, পেট্রোল গাড়ির ক্ষেত্রে, গাড়িটি কোনও অ্যাক্সিলারেশন ছাড়াই অলসভাবে রাখা হয়. এর মাত্র একটি রিডিং নেওয়া হয় এবং এটিই চূড়ান্ত রিডিং হিসাবে বিবেচনা করা হয়.

আপনার গাড়ির জন্য পিইউসি সার্টিফিকেট কীভাবে পাবেন?

আপনার গাড়ির জন্য একটি বৈধ পিইউসি সার্টিফিকেট পাওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য আপনাকে সরকারীভাবে-অনুমোদিত কোনও পরীক্ষা কেন্দ্রে যেতে হবে. বেশিরভাগ ক্ষেত্রে, এই পরীক্ষা কেন্দ্রগুলি ফুয়েল স্টেশনেই থাকে. আপনার গাড়ির এমিশন রিডিং পরীক্ষা করার পরে, পরীক্ষা কেন্দ্রটি অবিলম্বে আপনাকে পিইউসি সার্টিফিকেট ইস্যু করবে.

ইলেকট্রিক গাড়ির জন্য কি পিইউসি সার্টিফিকেট প্রয়োজন?

যেহেতু চলার সময় ইলেকট্রিক গাড়ির কোনও ধোঁয়া ছাড়ে না, তাই এগুলির জন্য কোনও পিইউসি সার্টিফিকেটের প্রয়োজন নেই. এখন আপনি জানেন যে, আপনার মোটর ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য আপনার একটি পিইউসি সার্টিফিকেট প্রয়োজন, এটি ছাড়াও আপনার পলিসি রিনিউ করার সময় আপনাকে অবশ্যই অন্যান্য যে বিষয়গুলি মনে রাখতে হবে সেগুলি হল.
  • পলিসির ধরন
  • আপনার গাড়ির ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু
  • আপনার পলিসির অপশনাল অ্যাড-অন
  • আপনার ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে ডিডাক্টিবেলের পরিমাণ
  • যে কোনও সংগৃহীত নো-ক্লেম বোনাস
  • ক্লেম করার পদ্ধতি
যদিও একটি থার্ড-পার্টি ইনস্যুরেন্স কভার হল একটি ন্যূনতম আইনী প্রয়োজনীয়তা, তবে আপনার বাইকের জন্য কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স পলিসি নিলে তা ব্যাপক ইনস্যুরেন্স কভারেজ প্রদান করে. এটি নিশ্চিত করে যে, থার্ড পার্টির আইনী দায়বদ্ধতার পাশাপাশি আপনার গাড়ির ক্ষতিও ইনসিওর করা হয়েছে. * এছাড়াও, আপনার জন্য সবচেয়ে উপযুক্ত একটি পলিসি বেছে নেওয়ার ক্ষেত্রে উপলব্ধ বিকল্পগুলির মধ্যে তুলনা করার বিষয়টি নিশ্চিত করুন. এটি করার ক্ষেত্রে একটি গাড়ির ইনস্যুরেন্স ক্যালকুলেটর কাজে আসতে পারে. এই নিফটি টুলের মাধ্যমে কেবল মূল্যের উপর ভিত্তি করেই প্ল্যানগুলি তুলনা করা সহজ হয় না, বরং সেগুলির প্রাসঙ্গিক এবং আপনার জন্য উপযোগী ফিচারের উপর ভিত্তি করে তুলনা করাও সহজ হয়. সবশেষে, নিশ্চিত করুন যে, গাড়ি চালানোর সময় আপনার কাছে উপরে উল্লিখিত চারটি ডকুমেন্টই রয়েছে. এটি নিশ্চিত করে যে, আপনাকে ফাইন দিতে হবে না যা সামগ্রিকভাবে আপনার আর্থিক ক্ষতি করতে পারে. কারও কারও জেলও হতে পারে.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.           * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য # আরও বিবরণের জন্য আইআরডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়