রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
PUC Certificate Validity For New Four Wheelers
এপ্রিল 2, 2021

পিইউসি সার্টিফিকেট

আজকাল ভ্রমণ সুবিধাজনক হয়ে উঠেছে. নতুন গাড়ির জন্য উপলব্ধ সহজ ফাইন্যান্স বিকল্পের সাথে, আপনার স্বপ্নের গাড়ি বা বাইক কেনা সহজ হয়ে গেছে. কিন্তু আপনি কি জানেন, গত দশকে গাড়ির চাহিদা হঠাৎ বৃদ্ধি পাওয়ার ফলে একটি প্রতিকূল পরিবেশগত প্রভাব পড়েছে?? আসলে, এই সমস্যাটি এখন আলোর দিকে আসে এবং তারপর প্রধানতা অর্জন করা শুরু করেছে. সরকারী সংস্থাগুলি এই গাড়িগুলির দ্বারা উৎপাদিত দূষণের স্তরের উপর নজর রাখার প্রয়োজনীয়তা সনাক্ত করতে শুরু করেছে. সুতরাং, কেন্দ্রীয় মোটর গাড়ির নিয়ম, 1989 দেশে রেজিস্টার করা প্রতিটি গাড়ির জন্য একটি বৈধ দূষণ সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক করেছে. এছাড়াও, মোটর ভেহিকেল অ্যাক্ট, 2019 অনুসারে এটি সবসময় গাড়ির চালক বা রাইডারের সাথে রাখার মতো একটি বাধ্যতামূলক ডকুমেন্ট হিসাবে তৈরি করেছে. এটি সাথে না থাকলে ধার্য করা হবে মোটা টাকার কার/বাইক ইনস্যুরেন্সের ফাইন  

পিইউসি সার্টিফিকেট কী?

পলিউশান আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট বা জনপ্রিয়ভাবে পরিচিত পিইউসি সার্টিফিকেট এমন একটি ডকুমেন্ট যাতে আপনার গাড়ির নির্গমের স্তর নির্দেশিত আছে. এই চেকিং শুধুমাত্র অনুমোদিত পরীক্ষা কেন্দ্রগুলির মাধ্যমে করা হয় যা সাধারণত দেশজুড়ে জ্বালানি কেন্দ্রগুলিতে পাওয়া যায়. আপনার গাড়ির নির্গমনের স্তর যাচাই করার পরে এবং তারা গ্রহণযোগ্য সীমার মধ্যে আছে কিনা তা প্রমাণ করার পরে এই সার্টিফিকেটটি ইস্যু করা হয়. সড়ক ও রাজপথ পরিবহণ মন্ত্রণালয় প্রতিটি গাড়ির জন্য পিইউসি সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক করেছে সেন্ট্রাল মোটর ভেহিকেল অ্যাক্ট, 1989 এর মাধ্যমে.  

কীভাবে একটি পিইউসি সার্টিফিকেট পাবেন?

আপনার গাড়ি বা বাইকের জন্য পিইউসি সার্টিফিকেশন পাওয়া সহজ -
  • নতুন গাড়িগুলি ডিলার দ্বারা পিইউসি সার্টিফিকেট সহ সরবরাহ করা হয়, যা এক বছরের জন্য বৈধ. তাই আপনাকে এর জন্য আবেদন করতে হবে না.
  • রিনিউয়ালের ক্ষেত্রে, আপনাকে অনুমোদিত টেস্টিং সেন্টারে যেতে হবে. প্রয়োজনীয় পরিমাণ ফি পে করুন এবং এই ধরনের সার্টিফিকেট পান. পিইউসি সার্টিফিকেট প্রয়োজনীয় ডকুমেন্টের একটি অংশ তৈরি করে যা ভারতে আইনগতভাবে গাড়ি চালানোর জন্য একজনকে বহন করতে হবে.
 

আমি কীভাবে অনলাইনে পিইউসি সার্টিফিকেট পেতে পারি?

বর্তমানে, শুধুমাত্র অনুমোদিত এমিশন টেস্টিং সেন্টার এবং রোড ট্রান্সপোর্ট অফিসগুলি অনলাইনে একটি পলিউশন সার্টিফিকেট পেতে পারে. সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক দ্বারা গঠিত পরিবহণ পোর্টালে পিইউসি কেন্দ্রগুলি রেজিস্ট্রেশন বা রিনিউয়ালের সুবিধা প্রদান করে, পিইউসি সার্টিফিকেট অনলাইন চেক করার সুবিধা-সহ আপনার পিইউসি কেন্দ্রের অ্যাপ্লিকেশন স্টেশন চেক করা যেতে পারে.  

আমি কি আমার পিইউসি সার্টিফিকেট অনলাইনে ডাউনলোড করতে পারি?

হ্যাঁ, আপনি অনলাইনে আপনার পিইউসি সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন. তিনটি সহজ পদক্ষেপের মাধ্যমে আপনি ডাউনলোড প্রক্রিয়াটি করতে পারেন-   #1 পরিবহণ-এর ওয়েব পোর্টালে যান. এখানে আপনাকে আপনার চ্যাসিস নম্বরের শেষ পাঁচটি সংখ্যার সাথে আপনার গাড়ির রেজিস্ট্রেশনের বিবরণ প্রদান করতে হবে.   #2 নিরাপত্তা ক্যাপচা লিখুন এবং 'পিইউসি বিবরণ' বোতামে ক্লিক করুন.   #3 যদি আপনার একটি সক্রিয় পিইউসি সার্টিফিকেট থাকে, তাহলে আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে যাতে আপনার এমিশন টেস্টের বিবরণ থাকে. আপনি 'প্রিন্ট' বোতামে ক্লিক করতে পারেন এবং এটি ডাউনলোড করতে পারেন.  

নতুন গাড়িগুলির কি পিইউসি সার্টিফিকেট থাকা প্রয়োজন?

পিইউসি সার্টিফিকেট পাওয়ার জন্য নতুন গাড়ির মালিকের জন্য কোনও বিশেষ প্রয়োজন নেই. এই গাড়িগুলি উৎপাদনের সময় পরীক্ষা করা হয় এবং পিইউসি যাচাই করার জন্য প্রথম বছরের জন্য ছাড় দেওয়া হয়. ডিলার সাধারণত একটি নতুন গাড়ি কেনার সময় দূষণ পরীক্ষার ফলাফল প্রদান করে.  

আমার পিইউসি সার্টিফিকেটের বৈধতা কত?

আপনার গাড়ির বয়সের উপর নির্ভর করে বিভিন্ন নির্গমনের স্তর. সুতরাং, এটি সময়মত পরিদর্শন করার পরামর্শ দেওয়া হচ্ছে এবং নিশ্চিত করুন যে আপনার গাড়ি পরিবেশের জন্য বেশি ক্ষতি করছে না. আপনার পিইউসি সার্টিফিকেটের বৈধতা নতুন গাড়ি বা পুরানো গাড়ির উপর নির্ভর করে ভিন্ন হয়. নতুন গাড়ির জন্য আবেদন করার প্রয়োজন নেই কারণ ডিলার আপনার গাড়ির ডেলিভারির সময় প্রদান করে. এই সার্টিফিকেটটি এক বছরের জন্য বৈধ. এই মেয়াদ শেষ হওয়ার পরে, আপনাকে আপনার পিইউসি সার্টিফিকেট রিনিউ করতে হবে. এই রিনিউ করা পিইউসি সার্টিফিকেটটি ছয় মাসের জন্য বৈধ এবং সময়মত রিনিউ করা উচিত. সুতরাং, পরিবেশের স্বার্থ এবং আইনী সম্মতি হিসাবে, আপনার পলিউশান সার্টিফিকেটটি করান. পিইউসি সার্টিফিকেট বহন না করলে জরিমানা হতে পারে, আপনি হয় অনলাইনে আপনার পিইউসি সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন বা এমপরিবহনের মতো অ্যাপগুলি ব্যবহার করতে পারেন যা এই ডকুমেন্টগুলি ইলেকট্রনিক ফরম্যাটে সংরক্ষণ করতে সাহায্য করতে পারে. এক্সপ্লোর করুন কার ইনস্যুরেন্স এবং বাইকের ইনস্যুরেন্স সম্পর্কিত প্ল্যান যেগুলি বাজাজ অ্যালিয়ান্স অফার করে এবং অনলাইনে আপনার গাড়ির ইনস্যুরেন্স পান!  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়