রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
How Does Insurance Work If Someone Borrows Your Car?
মার্চ 4, 2021

আপনার ইনস্যুরেন্সে অন্তর্ভুক্ত নন এমন কোনও ব্যক্তি কি আপনার গাড়ি চালাতে পারবেন?

আমরা প্রায়শই আমাদের বন্ধুবান্ধব এবং পরিবারের কাছে ঋণ নিয়ে থাকি এবং পরিবারকে ঋণ দিই. এর মধ্যে বাড়ির ছোটখাট জিনিস, টাকাপয়সা এবং কখনও কখনও আমাদের গাড়ি-ও অন্তর্ভুক্ত থাকতে পারে. কিন্তু, যদি কোনও কারণে আপনার ধার দেওয়া গাড়ি কোনও দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়, তাহলে কী হবে. নিশ্চিত ভাবেই আপনি ইনস্যুরেন্স পাবেন, কিন্তু যদি কেউ আপনার গাড়ি ধার নেন এবং দুর্ঘটনার সাথে স্পষ্টভাবে জড়িত থাকেন, তাহলে ইনস্যুরেন্স কীভাবে কাজ করবে. অনেকের মনে এই প্রশ্ন আছে এবং এখানে এই প্রতিবেদনে আমরা আপনাকে এই বিষয়ে সাহায্য করব. আপনি জানতে সাহায্য করবে যে ফোর হুইলার ইনস্যুরেন্স কখন কভারেজ দেবে, যদি আপনি গাড়ি চালান অথবা না চালান. তাই, চলুন দেখে নেওয়া যাক!

আপনার ইনস্যুরেন্সে অন্তর্ভুক্ত নন এমন কোনও ব্যক্তি কি আপনার গাড়ি চালাতে পারবেন?

হ্যাঁ, যদি কোনও ব্যক্তি আপনার ফোর হুইলার ইনস্যুরেন্সে না থাকেন, তাহলেও তিনি আপনার গাড়ি চালাতে পারেন. তবে, তাঁকে একজন অনুমতিপ্রাপ্ত ড্রাইভার হতে হবে. অনুমতিপ্রাপ্ত ড্রাইভার এই কথার অর্থ হল যে আপনার গাড়ি চালানোর জন্য আপনার বন্ধুকে আপনার দ্বারা অনুমতিপ্রাপ্ত হতে হবে.

যদি অন্য কেউ আপনার গাড়িতে দুর্ঘটনার সম্মুখীন হন তাহলে কি আপনি ইনস্যুরেন্স কভার পাবেন?

হ্যাঁ, যদি আপনার কোনও বন্ধু বা পরিবার আপনার গাড়িতে দুর্ঘটনার সম্মুখীন হন তবে আপনি ইনস্যুরেন্স কভার পাবেন. তবে, বিবেচনা করার মত কিছু পরিস্থিতি রয়েছে:

1. যদি দোষী ড্রাইভারকে আপনি অনুমোদন দেন

যদি আপনি অন্য কাউকে আপনার গাড়ি চালানোর অনুমতি দেন এবং সেটি কোনও দুর্ঘটনায় পড়ে, তাহলে আপনি সম্পূর্ণ ইনস্যুরেন্স কভার পাবেন. যেহেতু ইনস্যুরেন্স মূলত আপনার, তাই যদি আপনি গাড়িতে না থাকাকালীন যদি কোনও দুর্ঘটনা ঘটে, তাহলেও আপনি ইনস্যুরেন্সের সুবিধা পাবেন. যেহেতু লায়াবিলিটি কভারও আপনার ইনস্যুরেন্সের একটি অংশ, তাই এটি আপনার ইনস্যুরেন্স কভারেও অন্তর্ভুক্ত করা হয়. যিনি গাড়ি চালাচ্ছেন তাঁর জন্য যদি অন্যরা ক্ষতিগ্রস্ত হন, যা প্রত্যাশিত সীমার চেয়ে বেশি. সেই ক্ষতি কভার করার জন্য অনুমতিপ্রাপ্ত ড্রাইভারের ইনস্যুরেন্স ব্যবহার করা হবে. যদি তাঁর ইনস্যুরেন্স অটো পলিসি যথেষ্ট না হয়, তাহলে অনুমতিপ্রাপ্ত ড্রাইভারকে ক্ষতির জন্য পে করতে হবে.

2. যদি এটি আপনার স্বামী/স্ত্রী হয় তাহলে কি হবে

এখন, যদি আপনার স্বামী/স্ত্রী আপনার গাড়ি চালানোর চেষ্টা করেন এবং কোনও দুর্ঘটনায় জড়িত থাকেন, তাহলে আপনার ইনস্যুরেন্স সমস্ত খরচ কভার করবে. এর কারণ হল, যদি তিনি বাদ দেওয়া ড্রাইভারের তালিকায় না থাকেন, তাহলে আপনার স্বামী/স্ত্রী আপনার পলিসিতে থাকবেন.

যদি কেউ আপনার গাড়ি চালানোর জন্য নিয়ে যান তাহলে কোন পরিস্থিতিতে আপনি ইনস্যুরেন্স কভার পাবেন না?

যদি কেউ আপনার গাড়ি ধার নেয় তাহলে ইনস্যুরেন্স কীভাবে কাজ করে? এই প্রশ্নের উত্তর বিভিন্ন পরিস্থিতি এবং শর্তাবলীর উপরে নির্ভর করে. আপনি যদি একটি ইনস্যুরেন্স কভারের অধিকারী হন:
  1. আপনার বন্ধুর বয়স ইনস্যুরেন্স পলিসিতে কভার করা গাড়িটি চালানোর পক্ষে উপযুক্ত.
  2. সেক্ষেত্রে আপনার বন্ধু বা আত্মীয়কে আপনার গাড়ি চালানোর অনুমতি দিতে পারেন. যদি আপনি আপনার গাড়ি চালানোর জন্য কাউকে অনুমতি না দিয়ে থাকেন, তাহলে তাঁর জন্য ক্ষতির জন্য তিনি নিজেই দায়বদ্ধ থাকবেন. তবে, প্রমাণ করা প্রয়োজন যে আপনি তাঁকে অনুমতি দেননি.
  3. যদি সেই ব্যক্তি অন্তর্ভুক্ত ড্রাইভারের তালিকায় থাকেন. যে ব্যক্তি অন্তর্ভুক্ত ড্রাইভারের তালিকায় নেই, তিনি আপনার গাড়ি চালাতে পারবেন না. যদি তিনি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে আপনি কোনও ইনস্যুরেন্স কভার পাবেন না.
  4. যদি সেই ব্যক্তির একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকে. যদি না থাকে, তাহলে আপনি ইনস্যুরেন্স কভার নাও পেতে পারেন.
  5. আপনার বন্ধু বা পরিবারের সদস্যদের নেশাগ্রস্ত গাড়ি চালানো উচিত নয়. উদাহরণস্বরূপ, যদি গাড়ি চালানোর সময় আপনার বন্ধু মাদকাসক্ত অবস্থায় থাকেন, তাহলে আপনি কভার পাবেন না.

যদি অন্য কেউ আপনার গাড়ি চালায় তাহলে কি আপনার প্রিমিয়াম বেড়ে যাবে?

"আপনার ইনস্যুরেন্সে অন্তর্ভুক্ত না থাকলেও কি অন্য কেউ আপনার গাড়ি ড্রাইভ করতে পারেন" এর উত্তর বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে, কিন্তু এটি সহজ! যদি অন্য কেউ আপনার গাড়ি চালান এবং দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে আপনার প্রিমিয়ামের মূল্য অবশ্যই বৃদ্ধি পাবে. যদি আপনি চান যে আপনার প্রিমিয়ামের মূল্য কম থাকুক, তাহলে আপনি আপনার পলিসিতে অ্যাক্সিডেন্ট ফরগিভনেস বা দুর্ঘটনা ক্ষমা করার ফিচারটি বেছে নিতে পারেন. এই ফিচারের সাথে, আপনি আপনার কার ইনস্যুরেন্সের প্রিমিয়াম অন্য কেউ আপনার গাড়ি চালানোর সময়ে যদি কোনও দুর্ঘটনা ঘটায়. সাধারণত, এই ফিচার এমন চালকদের প্রদান করা হয় যাঁরা নির্দিষ্ট বছর ধরে গাড়ি চালিয়েছেন অথচ কোনও দুর্ঘটনার সম্মুখীন হননি.

যদি আপনার গাড়ির চালকের ট্রাফিক টিকিট থাকে তাহলে কী হবে?

যদি আপনার গাড়ির চালকের দুর্ঘটনা ছাড়া অন্য কোনও ট্রাফিক টিকিট থাকে, তাহলে এটি আপনার ইনস্যুরেন্স পলিসির রেট বা প্রিমিয়ামকে প্রভাবিত করবে না. ট্রাফিক টিকিট চার্জ চালকের লাইসেন্সের সাথে জুড়ে যাবে.

আপনার গাড়ি অন্যকে চালাতে দেওয়া কি নিরাপদ?

যদি আপনি আপনার ফোর-হুইলারটি আপনার বন্ধু বা আত্মীয়কে চালাতে দিতে চান, তাহলে নিশ্চিত করুন যেন তাঁর কাছে বৈধ ড্রাইভার লাইসেন্স থাকে, তাঁর বয়স যেন উপযুক্ত হয় এবং তিনি যেন মাদকের প্রতি আসক্ত না হন. যদি এই সমস্ত ফ্যাক্টরগুলি ঠিক থাকে, তাহলে আপনি এগিয়ে যেতে পারেন!

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আমাকে কি আমার ইনস্যুরেন্সে সব ড্রাইভারদের তালিকাভুক্ত করতে হবে?

হ্যাঁ, অবশ্যই তাঁদের অন্তর্ভুক্ত করুন আপনার গাড়ির ইনস্যুরেন্স পলিসিতে, যদি তাঁরা গাড়ি চালাতে পারেন. আপনি এমন নাম-ও যোগ করতে পারেন যা বহির্ভূত তালিকার অংশ হবে. যদি কোনও দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে তাহলে এটি ক্ষতির জন্য কভারেজ প্রদান করতে সাহায্য করবে.
  1. আমার বন্ধুর গাড়ি চালালে কি আমার ফোর হুইলার ইনস্যুরেন্স কেনা প্রয়োজন?

সেটা বলা যায় না, কারণ ইনস্যুরেন্স কভার গাড়ির জন্য, ড্রাইভারের জন্য নয়. তাই আপনার কোনও ইনস্যুরেন্স না থাকলেও আপনি আপনার বন্ধুর গাড়ি চালাতে পারেন. যদি কোনও দুর্ঘটনা হয় তাহলে, আপনার বন্ধুর ইনস্যুরেন্স পলিসি সেই ক্ষতি কভার করবে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়