রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
List of Documents to Be Carried While Driving a Car in India
সেপ্টেম্বর 28, 2020

ভারতে গাড়ি চালানোর জন্য বাধ্যতামূলক ডকুমেন্টগুলির তালিকা

ভারতে, একটি গাড়ির মালিক হলে বেশ কিছু দায়িত্ব পালন করা বাধ্যতামূলক. মোটর ভেহিকেলস অ্যাক্ট, 1988 অনুযায়ী, সমস্ত গাড়ির মালিকদের কাছে থার্ড-পার্টি কার ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক এবং এটি সহজেই গ্রহণ করা যেতে পারে কার ইনস্যুরেন্স অনলাইনে . রাস্তায় গাড়ি চালানোর সময় ব্যক্তিদের নিরাপত্তার জন্য আইনটি তৈরি করা হয়েছে. ভারতে গাড়ি চালানোর সময় প্রতিটি ড্রাইভারের নির্দিষ্ট ডকুমেন্ট থাকতে হবে. প্রাসঙ্গিক ডকুমেন্টগুলি না থাকলে অত্যধিক জরিমানা দিতে হতে পারে. ভারতের প্রতিটি গাড়ির মালিককে দেওয়া প্রয়োজনীয় পেপারওয়ার্কের উপযুক্ত তালিকা এখানে দেখুন:

ড্রাইভিং লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্স হল প্রত্যেক গাড়ির মালিকের জন্য আবশ্যিক একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট. উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যক্তির একটি ফোর-হুইলার থাকে, তাহলে তাঁর ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে. যখন কোনও ব্যক্তি লাইসেন্সের জন্য আবেদন করেন, তখন তিনি প্রাথমিকভাবে একটি লার্নার লাইসেন্স পাবেন. যাইহোক, ড্রাইভিং টেস্ট দেওয়ার পর একটি পারমানেন্ট লাইসেন্স পেতে পারেন. গাড়ির মালিককে ড্রাইভিং করার সময় সবসময় ড্রাইভিং লাইসেন্স সাথে রাখতে হবে.

কার ইনস্যুরেন্স পলিসি

প্রত্যেক গাড়ির মালিককে তাঁর গাড়ির ইনসিওর করতে হবে. যদিও থার্ড-পার্টি ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক, তবে কেউ চাইলে কম্প্রিহেন্সিভ কভারেজও বেছে নিতে পারেন. কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্সের সাথে, একজন পলিসিহোল্ডার সংঘর্ষ হওয়ার পর সেল্ফ-ড্যামেজের পাশাপাশি থার্ড-পার্টির ক্ষতির জন্যও কভার পেতে পারেন. একবার আপনি আপনার গাড়িকে একটি ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে সুরক্ষিত করলে, যখন আপনি রাস্তায় বেরোবেন তখনই ইনস্যুরেন্স সার্টিফিকেট নিয়ে যান. আপনি কম্প্রিহেন্সিভ কেনার পাশাপাশি মিনিটের মধ্যে আপনার গাড়ির ইনসিওর করতে পারেন থার্ড পার্টি কার ইনস্যুরেন্স অনলাইনে .

রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি)

যখন কোনও ব্যক্তি একটি গাড়ি কিনবেন, তখন তাঁকে অবশ্যই গাড়িটি রেজিস্টার করতে হবে. গাড়ির রেজিস্ট্রেশনে প্রাপ্ত ডকুমেন্টটি আরসি সার্টিফিকেট হিসাবে পরিচিত. একজন ড্রাইভার রিজিওনাল ট্রান্সপোর্ট সার্টিফিকেটে (আরটিও) রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারেন. যাইহোক, কেনার সাত দিনের মধ্যে গাড়ি রেজিস্টার করাতে হবে. একবার রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হয়ে গেলে, তিনি সবসময় তাঁর গাড়িতে ডকুমেন্টটি রাখতে পারেন.

পলিউশন আন্ডার কন্ট্রোল (পিইউসি) সার্টিফিকেট

এমিশন টেস্ট পাস করার মাধ্যমে অর্জিত সার্টিফিকেট-কে পিইউসি সার্টিফিকেট বলা হয়. পিইউসি টেস্ট সাধারণত পেট্রোল পাম্পে করা হয়. পিইউসি সার্টিফিকেট পাওয়ার মূল লক্ষ্য হল এটি নিশ্চিত করা যে গাড়িটি দূষণ নিয়ন্ত্রণের সমস্ত নিয়ম পূরণ করে. প্রত্যেক গাড়ির মালিকের কাছে পিইউসি সার্টিফিকেট থাকা জরুরি এবং যখন ও যেখানে এর প্রয়োজন হবে তখনই এটি দেখাতে হবে. পিইউসি সার্টিফিকেট দেখাতে না পারলে অনেক বেশি পরিমাণে ফাইন দিতে হতে পারে.

প্রয়োজনীয় পারমিট

কমার্সিয়াল উদ্দেশ্যে ব্যবহৃত গাড়ির জন্য বিশেষ কিছু পারমিট প্রয়োজন. নির্দিষ্ট কিছু গাড়ির জন্য সবচেয়ে বেশি দেখতে চাওয়া ডকুমেন্ট হল তার ফিটনেস সার্টিফিকেট. আসলে, কোনও গাড়ি রাস্তায় চালানোর জন্য উপযুক্ত কিনা তা দেখার জন্য ফিটনেস সার্টিফিকেট প্রয়োজন. সংক্ষেপে বলা যায়, প্রত্যেক ড্রাইভারকে সমস্ত প্রাসঙ্গিক ডকুমেন্ট অবশ্যই হাতের কাছে রাখতে হবে. যদি কোনও পুলিশ দেখতে চান, তাহলে ভেরিফিকেশানের জন্য এই ডকুমেন্টগুলি দেখানো যেতে পারে. এছাড়াও, গাড়ি কেনার পরই অবিলম্বে গাড়ির ইনস্যুরেন্স কিনুন. কার ইনস্যুরেন্স অনলাইনে কেনার সময় বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স নানা রকমের অ্যাড-অন সমেত সব পলিসিহোল্ডারদের ব্যাপক কভারেজ প্রদান করে. এছাড়াও, এর 24x7 রোড অ্যাসিস্টেন্স ভারতের রাস্তায় গাড়ি চালানোর সময় আপনার নিরাপত্তা নিশ্চিত করে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়