রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Car Insurance Guide India
মার্চ 29, 2023

ভারতে কার ইনস্যুরেন্স কীভাবে কাজ করে: একটি কম্প্রিহেন্সিভ গাইড

প্রতি বছর, ভারতীয় রাস্তায়, বিশেষ করে শহুরে এলাকায় প্রচুর সংখ্যক গাড়ি যুক্ত হয়. এই রকমভাবে গাড়ির সংখ্যা বৃদ্ধির কারণে বিদ্যমান অবকাঠামোর উপর চাপের সৃষ্টি হয় এবং ফলে রাস্তায় প্রায়শই অনেক বেশি যানজটের সৃষ্টি হয়. এই ধরনের যানজটপূর্ণ রাস্তায় প্রায়শই দুর্ঘটনা ঘটতে পারে, এবং যদি আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হয় বা অন্য কোনও গাড়ির ক্ষতি হয়, তাহলে মেরামত এবং ক্ষতিপূরণের খরচ আপনার পকেট থেকে পে করার জন্য অনেক হতে পারে. তার চেয়ে, আপনার বাইকের জন্য কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স থাকলে তা আপনাকে এই ধরনের আর্থিক এবং আইনী দায়বদ্ধতার ক্ষেত্রে আর্থিক সাহায্য প্রদান করতে সহায়তা করে.

কার ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

আপনার গাড়ি কোনও দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হলে আপনাকে সেই ক্ষতি মেরামত করতে হবে. যদি আপনার কার ইনস্যুরেন্স না থাকে, তাহলে আপনাকে মেরামতের জন্য নিজের পকেট থেকে পে করতে হবে. যদি আপনার কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স থাকে, তাহলে পলিসিটি মেরামতের খরচ কভার করবে. যদি আপনার গাড়ি কোনও থার্ড পার্টির গাড়িকে ক্ষতিগ্রস্ত করে, তাহলে সেই ক্ষতিপূরণের জন্য আপনাকে ক্ষতিপূরণ প্রদান করতে হবে. এক্ষেত্রে যদি কোনও ব্যক্তি পান বা কারও মৃত্যু হয়, তাহলে আইনী দায়বদ্ধতার খরচও আপনাকে কভার করতে হবে. তবে, যদি আপনার কাছে থার্ড-পার্টি কার ইনস্যুরেন্স, থাকে, তাহলে এই পলিসিটি দুর্ঘটনার কারণে হওয়া থার্ড পার্টির ক্ষতি এবং অন্যান্য লায়াবিলিটির খরচ কভার করবে.

কার ইনস্যুরেন্স ক্লেম কীভাবে ফাইল করবেন?

কোনও দুর্ঘটনার কারণে যদি আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হয় বা কারও কোনও ক্ষতি করে, তাহলে আপনি ক্ষতিপূরণের জন্য একটি ক্লেম ফাইল করতে পারেন. যদি আপনার কাছে অনলাইন কার ইনস্যুরেন্স, থাকে, তাহলে ক্লেম ফাইল করার জন্য আপনাকে যে ধাপগুলি অনুসরণ করতে হবে তা নীচে দেওয়া হল:
  1. ইনস্যুরারকে জানান

প্রথম ধাপটি হল ক্লেম প্রক্রিয়া শুরু করা. দুর্ঘটনা ঘটে যাওয়ার পরে, আপনাকে আপনার ইনস্যুরারকে এটি সম্পর্কে জানাতে হবে. আপনি দুটি মাধ্যমে আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ করতে পারেন:
  • তাদের ক্লেম হেল্পলাইন নম্বরের মাধ্যমে
  • তাদের ওয়েবসাইটের ক্লেম সেকশনের মাধ্যমে
  1. পুলিশকে জানান

দুর্ঘটনার পর, আপনাকে দুর্ঘটনা সম্পর্কে পুলিশকে জানাতে হবে. যদি ক্ষতির পরিমাণ খুব সামান্য হয়, তাহলে এফআইআর করার প্রয়োজন নেই. তবে, যদি আপনার বা থার্ড পার্টির গাড়ির বড় ধরনের কোনও ক্ষতি হয়, তাহলে আপনাকে এটি ফাইল করতে হবে. বেশিরভাগ ইনস্যুরেন্স কোম্পানিগুলি এফআইআর-এর কপি নিয়ে থাকে, তাই এই বিষয়ে আপনার ইনস্যুরারের সাথে কথা বলে নিশ্চিত হয়ে নিন. 
  1. প্রমাণ রাখুন

আপনার গাড়ির ক্ষতির ছবি তুলুন এবং ভিডিও করে রাখুন. থার্ড পার্টির গাড়ির ক্ষেত্রেও একই কাজ করুন. আপনার উল্লিখিত ক্ষতিগুলি ভেরিফাই করার জন্য ইনস্যুরার এগুলি নিয়ে থাকে.
  1. ডকুমেন্ট জমা দিন

আপনি সমস্ত তথ্য সংগ্রহ করার পর, আপনার ইনস্যুরারের কাছে ডকুমেন্টগুলি জমা দিন, যেমন আপনার পলিসি ডকুমেন্টের কপি, এফআইআর এবং আপনার নেওয়া ফটো ও ভিডিও. এই সমস্ত ডকুমেন্টের উপর ভিত্তি করে আপনার ইনস্যুরার আপনার ক্লেম ভেরিফাই করবে.
  1. গাড়ির ইন্সপেকশন করিয়ে নিন

আপনার গাড়ির ক্ষতি পরিদর্শন করার জন্য আপনার ইনস্যুরার একজন সার্ভেয়ার পাঠাবে. থার্ড পার্টির গাড়ির জন্যও এটি করা হবে. আপনার ক্লেমে উল্লিখিত ক্ষতির সাথে গাড়ির ক্ষতি মিলছে কিনা তা তারা যাচাই করবেন. তারা অতিরিক্ত তথ্যও সংগ্রহ করতে পারেন যা পরে আপনার ইনস্যুরারকে প্রদান করা হবে.
  1. গাড়ি মেরামত করুন

যদি সার্ভেয়ারের দেওয়া সমস্ত বিবরণ পেয়ে ইনস্যুরার সন্তুষ্ট হয় এবং আপনার ক্লেমটি আসল বলে মনে করে, তাহলে তারা আপনাকে ক্ষতিপূরণ প্রদান করবে*. এই ক্ষতিপূরণ ক্লেম করার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:
  1. হয় যেকোনও গ্যারেজে গাড়ি মেরামত করুন এবং মেরামতের জন্য পে করুন. এরপর এই বিলটি আপনার ইনস্যুরারের কাছে জমা দিন এবং ইনস্যুরার আপনাকে রিইম্বার্স করবে*.
  2. অথবা গাড়িটি মেরামত করানোর জন্য যেকোনও নেটওয়ার্ক গ্যারেজে নিয়ে যান. এক্ষেত্রে গ্যারেজের মালিক ইনস্যুরারকে বিল প্রদান করবেন এবং ইনস্যুরার মালিকের সাথে ক্যাশলেস সেটলমেন্ট করবেন*.

ক্লেম সেটলমেন্টের ধরন

আপনার কাছে থাকা ইনস্যুরেন্সের ধরনের উপর ভিত্তি করে ক্লেমগুলিকে নিম্নোক্তভাবে শ্রেণীভুক্ত করা যেতে পারে:
  1. থার্ড-পার্টি ক্লেম - আপনার গাড়ির কারণে হওয়া ক্ষতির জন্য থার্ড-পার্টিকে ক্ষতিপূরণ দেওয়া হবে. আপনি নিজের ক্ষতির জন্য কোনও ক্ষতিপূরণ পাবেন না*.
  2. নিজস্ব ক্ষতির জন্য ক্লেম- আপনার গাড়ির হওয়া ক্ষতির জন্য আপনি ক্ষতিপূরণ পাবেন. তবে, থার্ড পার্টির ক্ষতির জন্য আপনাকে নিজের পকেট থেকে ক্ষতিপূরণ দিতে হবে*.
  3. কম্প্রিহেন্সিভ সেটলমেন্ট - এক্ষেত্রে নিজস্ব ক্ষতি এবং থার্ড পার্টির ক্ষতির উভয় ক্ষেত্রেই ক্ষতিপূরণ দেওয়া হয়*.

অনলাইনে কীভাবে কার ইনস্যুরেন্স কিনবেন?

আপনি যদি কার ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে এই নীচের ধাপগুলি অনুসরণ করে এটি কিনতে পারেন:
  1. ইনস্যুরারের ওয়েবসাইট ভিজিট করুন
  2. আপনার সাথে যোগাযোগের বিবরণ এবং আপনার গাড়ির বিবরণ প্রদান করুন
  3. আপনি যে ধরনের ইনস্যুরেন্স কিনতে চান তা নির্বাচন করুন- থার্ড পার্টি নাকি কম্প্রিহেন্সিভ
  4. যদি আপনি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স নিতে চান, তাহলে এর সাথে বিভিন্ন রাইডার যোগ করে পলিসিটি কাস্টমাইজ করুন
  5. অনলাইনে পেমেন্ট করুন
এই কয়েকটি সহজ ধাপের মাধ্যমে আপনি এখন সহজেই অনলাইনে কার ইনস্যুরেন্স কিনতে এবং এর সুবিধা উপভোগ করতে পারবেন.

উপসংহার

এই ধাপগুলি দেখায় যে, কীভাবে কার ইনস্যুরেন্স কাজ করে এবং কোনও দুর্ঘটনা ঘটলে কীভাবে ক্ষতিপূরণ ক্লেম করা যেতে পারে. আপনি যদি কার ইনস্যুরেন্সের আর্থিক সুরক্ষা উপভোগ করার জন্য এটি কিনতে চান, তাহলে আপনি যে পলিসিটি খুঁজছেন তার একটি কোটেশন পেতে অনলাইন কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে ভুলবেন না.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়