ইংরেজি

Claim Assistance
Get In Touch
What Is Hospital Daily Cash Benefit In Health Insurance?
মার্চ 5, 2021

হাসপাতালের দৈনিক ক্যাশ ইনস্যুরেন্স কী?

আপনি যতই বেশি দামের মেডিকেল ইনস্যুরেন্স বেছে নিন না কেন, সেই পলিসিতে সবসময় অনেক খরচ কভার করা হবে না. এটি শেষ পর্যন্ত সেই বোঝা বাড়ায় যা কোনও ইনস্যুরেন্স রিইম্বার্স করে না. সুতরাং এমন কোনও পলিসি থাকলে কেমন হয় যা আপনাকে বিলের বিরুদ্ধে ক্লেম করার অনেক ঝামেলা ছাড়াই একটি লামসাম ক্যাশ প্রদান করতে পারে?? হাসপাতালের ক্যাশ ইনস্যুরেন্স কী তা জানলে আপনি আনন্দিত হবেন.

হাসপাতালের দৈনিক ক্যাশ ইনস্যুরেন্স কী?

হাসপাতাল ক্যাশ ইনস্যুরেন্স যদি আপনি হাসপাতালে ভর্তি হন তাহলে পলিসি নেওয়ার সময় আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ পে করবে. হাসপাতালের দৈনিক ক্যাশ সুবিধা প্রকৃত বিলের পরিমাণ যাই হোক না কেন পে করা হয় এবং কোনও বিলের প্রয়োজন নেই. আপনার পলিসির উপর নির্ভর করে প্রতিদিন ₹1000 থেকে ₹5000 বা তার বেশি পর্যন্ত ইনস্যুরেন্সের পরিমাণ হয়.

হাসপাতালের দৈনিক ক্যাশ বেনিফিটের অধীনে ক্লেম জমা দিতে কী প্রয়োজন?

কোনও পরিমাণ প্রকৃত চার্জের প্রয়োজন হবে না তাই হাসপাতালের দৈনিক ক্যাশ ক্লেমের প্রয়োজনীয়তা কী?? এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে:
  1. a) আপনি হাসপাতালে ভর্তি হওয়ার প্রমাণ উল্লেখ করা ডকুমেন্টগুলি
  2. b) কতদিন পর্যন্ত আপনাকে ভর্তি করা হয়েছিল এবং কখন আপনি ডিসচার্জ হয়েছিলেন তার প্রমাণ সহ ডকুমেন্ট.

হাসপাতালের দৈনিক ক্যাশ ইনস্যুরেন্সের অধীনে ক্লেম করার জন্য কোন শর্তগুলি পূরণ করতে হবে?

  • হাসপাতালে ভর্তি হওয়ার সময়কাল

বেশিরভাগ পলিসির ক্ষেত্রে পলিসিহোল্ডারকে পলিসির উপর নির্ভর করে কমপক্ষে 24 ঘন্টা বা 48 ঘন্টার জন্য হাসপাতালে ভর্তি হতে হবে. ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে ডিসচার্জের দিন পর্যন্ত প্রতিটি ভর্তি থাকার দিনের জন্য নির্দিষ্ট পরিমাণ পে করবে.
  • দিনের সংখ্যার উপর সর্বোচ্চ সীমা

এই ইনস্যুরেন্স আপনাকে সর্বাধিক 30 দিন থেকে 60 দিন পর্যন্ত বা এমনকি 90 দিনের মধ্যেও সুবিধা প্রদান করবে. এই শর্তাবলী পলিসিতে স্পষ্টভাবে উল্লেখ করা আছে.
  • পলিসি থেকে আওতা বহির্ভূত বিষয়গুলি

এই পলিসিতে কিছু ধরনের হাসপাতালে ভর্তি হওয়া এবং খরচ কভার করা হয় না. সাধারণত, ডে-কেয়ার খরচের মতো খরচ পলিসি থেকে বাদ দেওয়া হয়.
  • ওয়েটিং পিরিয়ড

ওয়েটিং পিরিয়ড হল সেই সময়কাল যার অধীনে আপনি ক্লেম জমা দিতে পারবেন না মেডিকেল ইনস্যুরেন্স পলিসির অধীনে. ওয়েটিং পিরিয়ড সম্পূর্ণ হওয়ার পরেই ক্লেম গ্রহণ করা হয়. যদিও সমস্ত পলিসিতে এই ধারা থাকে না তবে শুধুমাত্র হেলথ ইনস্যুরেন্স পলিসিতে হাসপাতালের ক্যাশ বেনিফিট কী তা চেক করুন?
  • আগে থেকে বিদ্যমান অসুস্থতা

হাসপাতালের দৈনিক ক্যাশ সুবিধার জন্য আগের কোনও স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন নেই কিন্তু সম্পূর্ণ এবং সঠিক তথ্য প্রকাশ করা সবসময়ই প্রয়োজনীয়. গুরুতর হেলথ ইনস্যুরেন্সে আগে থেকে বিদ্যমান রোগ এই পলিসির অধীনে কভার করা যাবে না. রোগের কভারেজ আগে চেক ইন করা প্রয়োজন.
  • কেটে নেওয়ার যোগ্য ধারা

কেটে নেওয়ার পরিমাণ হল ইনস্যুরেন্স কোম্পানি থেকে সাম ইনসিওর্ড ক্লেম করার আগে আপনাকে যে পরিমাণ পে করতে হবে. সাধারণত হাসপাতালের ক্যাশ বেনিফিট সম্পর্কিত সমস্ত পলিসির ক্ষেত্রে 24 ঘন্টা কেটে নেওয়া প্রযোজ্য হয়.

হাসপাতালের দৈনিক ক্যাশ পলিসি নেওয়ার সুবিধা

প্রমাণ পরিমাণ

হাসপাতাল ক্যাশ ইনস্যুরেন্স পলিসি কীসের জন্য সবচেয়ে বিখ্যাত?? উত্তরটি বিলের পরিমাণ যাই হোক না কেন, ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা একটি স্ট্যান্ডার্ড পরিমাণ পরিশোধ করা হয়. আপনি আপনার প্রয়োজন অনুযায়ী গৃহীত পরিমাণটি ব্যবহার করতে পারেন এবং আপনি এই সম্পর্কে কাউকে উত্তর দিতে হবে না.

নো ক্লেম বোনাস

হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি নো ক্লেম বোনাস অফার করে যার অধীনে আপনাকে নিম্নলিখিত বছরে আপনার প্রিমিয়াম পেমেন্টের উপর ছাড় দেওয়া হয় যদি আপনি পূর্ববর্তী বছরে কোনও ক্লেম না করেন. এখন যদি আপনার হাসপাতালের দৈনিক ক্যাশ পলিসি থাকে তাহলে আপনি এই পলিসির অধীনে ক্লেম করতে পারবেন যদি পরিমাণটি নগণ্য হয় এবং আপনার প্রধান ইনস্যুরেন্স পলিসিতে নো ক্লেম বোনাসের সুবিধা পেতে পারেন.

ট্যাক্স বেনিফিটগুলি

সেকশান 80ডি আপনাকে স্বাস্থ্যের উপর গৃহীত ইনস্যুরেন্সের জন্য কেটে নেওয়ার অনুমতি দেয়. এটি ট্যাক্স প্ল্যানিং এর মাধ্যম হিসাবে ব্যবহার করা যেতে পারে ₹25000 পর্যন্ত ছাড় সাধারণ নাগরিকদের জন্য এবং প্রবীণ নাগরিকদের জন্য ₹30000 পর্যন্ত উপলব্ধ.

হাসপাতালের দৈনিক ক্যাশ সুবিধার সীমাবদ্ধতা

এই পলিসির একমাত্র সীমা হল যে এই পলিসিটি শুধুমাত্র একটি নির্দিষ্ট বয়সের সীমা পর্যন্ত ব্যক্তিদের জন্য উপলব্ধ. এই বারটি একটি ইনস্যুরেন্স কোম্পানির থেকে অন্যটিতে ভিন্ন ভিন্ন কিন্তু সাধারণত, সীমাটি 45 থেকে 55 বছর পর্যন্ত হয়.

পলিসিহোল্ডারকে আইসিইউ-তে ভর্তি করা হলে হেলথ ইনস্যুরেন্সে হাসপাতালের ক্যাশ সুবিধা কী হবে?

যদি পলিসিহোল্ডারকে আইসিইউ-তে ভর্তি করা হয়, তাহলে তাঁকে বেশি খরচ করতে হবে, এবং তাই এই পলিসিটি বেশি কভারেজ প্রদান করে. সাধারণত, দৈনিক কভারের পরিমাণটি দ্বিগুণ হয় যেখানে পরিস্থিতিতে আইসিইউ হাসপাতালে ভর্তি হওয়ার সাথে জড়িত.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:

1."আমি কি একই হাসপাতালে ভর্তি হওয়ার জন্য হেলথ ইনস্যুরেন্স এবং হাসপাতালের দৈনিক ক্যাশ ইনস্যুরেন্স উভয়ই ক্লেম করতে পারি?" জিজ্ঞাসা করেছেন অসীম

হ্যাঁ, আপনি উভয়ই একই হাসপাতালে ভর্তি হওয়ার জন্য ক্লেম করতে পারেন. হেলথ ইনস্যুরেন্স আপনাকে কভার করা খরচের জন্য পে করবে এবং অন্যটি আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ দেবে.

2.মাতৃত্ব এবং সন্তান প্রসবের জন্য কি দৈনিক ক্যাশ সুবিধার নীতি প্রযোজ্য?

এটি আপনার বেছে নেওয়া পলিসির উপর নির্ভর করে. পলিসি নেওয়ার সময় এটির ব্যাপারে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ.

3."আমি কি বাইপাস, ক্যান্সার, কিডনি ট্রান্সপ্ল্যান্ট ইত্যাদির সার্জারি সম্পর্কিত হাসপাতালে ভর্তি হওয়ার জন্য দৈনিক ক্যাশ সুবিধা পেতে পারি?" জিজ্ঞাসা করেছেন রাজীব

না, সাধারণত এগুলি ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়. তবে, এমন কিছু পলিসি রয়েছে যা এই ধরনের হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রেও কিছু পলিসি প্রদান করে. সুতরাং পলিসি সঠিকভাবে পড়া প্রয়োজনীয় হয়ে উঠেছে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.5 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়