রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Restoration Benefit / Restoration of Cover in Health Insurance
মে 4, 2021

হেলথ ইনস্যুরেন্সের রিস্টোরেশন বেনিফিট

এটি হল 2021 এবং এই নতুন দশকে, সারা বিশ্ব একটি মহামারী পরিস্থিতির সাথে মোকাবিলা করছে. আমাদের দৈনন্দিন কাজ আর ব্যক্তিগত জীবন ম্যানেজ করতে গিয়ে যে স্বাস্থ্যের প্রতি মনোযোগ দেওয়ার কথা আমরা ভুলেই গিয়েছিলাম সেই স্বাস্থ্যই হঠাৎ করে প্রাধান্য পেয়েছে. স্বাস্থ্যই সম্পদ এই প্রবাদটি আবারও এর সত্যতা প্রমাণ করেছে. এই সমস্ত কিছু মাথায় রেখে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ. যখন কিনবেন একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় প্রথম যে কথাটি মাথায় আসে তা হল এটির সম্পূর্ণ টাকা খরচ হয়ে গেলে কী হবে. কিন্তু আধুনিক পলিসিগুলিতে অনেক ফিচার রয়েছে, যার মধ্যে একটি হল রিস্টোরেশন বেনিফিট.

আপনি হয়ত বলতে পারেন হেলথ ইনস্যুরেন্সে কভারের রিস্টোরেশন কী.

রিস্টোরেশন বেনিফিট হল এমন একটি সুবিধা যেখানে ইনস্যুরেন্স কোম্পানি আপনার ইনস্যুরেন্স কভারের সাম অ্যাসিওর্ড শেষ হয়ে গেলে এটি রিস্টোর করে. এই ফিচার থাকার কারণে আপনার হেলথ কভারের সাম অ্যাসিওর্ড শেষ হয়ে গেলেও আপনাকে চিন্তা করতে হবে না. আসুন একটি উদাহরণের মাধ্যমে আমরা হেলথ ইনস্যুরেন্সের রিস্টোরেশন বেনিফিট বুঝে নিই. শ্রীমান কিষানের রিস্টোরেশন বেনিফিট সহ ₹8 লক্ষের একটি ফ্যামিলি হেলথ কভার রয়েছে. তার হার্টের গুরুতর অবস্থার কারণে তাকে একটি অপারেশন করাতে হয় যেখানে সাম অ্যাসিওর্ডের সম্পূর্ণ অ্যামাউন্ট শেষ হয়ে যায়. এখন পরের মাসে, তিনি স্ট্রোক করেন এবং আবার তার অপারেশন করাতে হয় যার জন্য ₹4 লক্ষ খরচ হয়. যেহেতু শ্রীমান কিষানের ইনস্যুরেন্স পলিসির সাথে একটি রিস্টোরেশন বেনিফিট ছিল, তাই দ্বিতীয় চিকিৎসার খরচও তার ইনস্যুরেন্স কোম্পানি কভার করে.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে রিস্টোরেশন বেনিফিট থাকা প্রয়োজন কেন?

জীবনযাপনের সাথে সম্পর্কিত রোগের পাশাপাশি চিকিৎসার খরচ বেড়ে যাওয়ায় এটি প্রায়শই দেখা যায় যে কয়েক বছর পরে সাম অ্যাসিওর্ডের অ্যামাউন্ট অপর্যাপ্ত বলে মনে হতে পারে. সেই মুহূর্তে, রিস্টোরেশন বেনিফিট হিসাবে একটি ব্যাকআপ প্ল্যান থাকলে তা একটি নিরাপত্তা হিসাবে কাজ করবে, যার ফলে প্রয়োজন হলে অতিরিক্ত কভারেজ প্রদান করা হবে. সুতরাং, সঠিক সিদ্ধান্ত নিন এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে রিকভারি বেনিফিট বেছে নিন.

আপনি কোন ধরনের রিস্টোরেশন বেনিফিট কিনতে পারবেন?

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে দুই ধরনের রিস্টোরেশন বেনিফিট রয়েছে, একটি হল সম্পূর্ণ শেষ হয়ে যাওয়া এবং আংশিক সমাপ্তি. এগুলির মধ্যে আপনি কোনটি বেছে নেবেন তা সম্পূর্ণরূপে আপনার কভারেজের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে বেছে নেওয়া উচিত এবং এজন্য, সুস্পষ্ট প্রিন্ট পড়ার পরামর্শ দেওয়া হয়. সম্পূর্ণ শেষ হয়ে যাওয়া রিস্টোরেশন বেনিফিটের ক্ষেত্রে, ইনস্যুরেন্স কোম্পানি সাম অ্যাসিওর্ড সম্পূর্ণ শেষ হয়ে গেলেই কেবল সেই সাম অ্যাসিওর্ড রিস্টোর করবে. উদাহরণস্বরূপ, আপনার পলিসির সাম ইনসিওর্ড অ্যামাউন্ট ₹10 লক্ষ এবং আপনি ₹7 লক্ষের একটি ক্লেম করেন এবং এর পরে আপনি ₹6 লক্ষের আরও একটি ক্লেম করেন. ₹4 লক্ষ পর্যন্ত দ্বিতীয় ক্লেম পে করার পরই কেবল ইনস্যুরেন্স কোম্পানি সাম অ্যাসিওর্ড রিস্টোর করবে. আংশিক সমাপ্তি পদ্ধতির ক্ষেত্রে, ইনস্যুরেন্স কভারেজের কিছু অংশ পাওয়ার পর পরই ইনস্যুরার সাম অ্যাসিওর্ড রিস্টোর করবে. উপরোক্ত উদাহরণ থেকে বোঝা যায় যে, প্রথম ক্লেমের পর পরই ইনস্যুরেন্স কোম্পানি ₹10 লক্ষ সাম অ্যাসিওর্ডের অরিজিনাল অ্যামাউন্ট রিস্টোর করবে.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে কারা রিস্টোরেশন বেনিফিট পাবেন?

আমাদের পরামর্শ হবে, যে কেউ এবং যাদের এই অতিরিক্ত ফিচার নেওয়ার সামর্থ্য আছে তারা সকলেই এটি নিতে পারবেন. একাধিক বার হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনা খুব একটা দেখা যায় না ঠিক তেমনি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থাও খুব একটা দেখা যায় না. কিন্তু যদি সবগুলি পলিসির ক্ষেত্রে নাও হয়, তাহলেও কমপক্ষে পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এর সাথে রিস্টোরেশন বেনিফিট নেওয়া উচিত. যখন আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে কোনও রিকভারি বেনিফিট কিনবেন, তখন বেনিফিশিয়ারিদের মধ্যে যে সম্পূর্ণ সাম অ্যাসিওর্ড 'ফ্লোট' করবে সেই অ্যামাউন্টটি পলিসির অন্যান্য সদস্যরাও যাতে ব্যবহার করতে পারেন সেজন্য রিস্টোর করা যেতে পারে. উপসংহারে বলা যায়, এই অতিরিক্ত ফিচারের সুবিধা নিন. এটি আপনাকে আর্থিক ঝামেলা থেকে রক্ষা করবে এবং আপনাকে মানসিক প্রশান্তি দেবে কারণ আপনার বেস পলিসি কভারেজ সম্পূর্ণ ব্যবহার করার পরও আপনার কাছে ব্যাকআপ থাকবে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়