রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance OPD Benefits
জুন 15, 2021

ওপিডি কভারের সাথে হেলথ ইনস্যুরেন্সের সুবিধা

হাসপাতালে যাওয়া হল এমন একটি অভিজ্ঞতা যা প্রায় সকলেই তাদের জীবনে একবার হলেও অর্জন করেছে, নিজের জন্য না হলেও অন্যদের জন্য. আমরা জানি যে, কেউই আঘাত পেতে বা অসুস্থ হতে চান না. এ রকম যেকোনও কিছুই অনিশ্চিত, বিশেষ করে সেই মুহূর্তে যখন আপনি আপনার পার্থিব জীবনে নির্দিষ্ট সময়সীমার মধ্যে কোনও কাজ সম্পন্ন করতে ব্যস্ত থাকেন. বর্তমান সময়ে, বিভিন্ন চিকিৎসা পদ্ধতির অধীনে চিকিৎসার খরচ অনিয়মিতভাবে বৃদ্ধি পাচ্ছে. তাই, কিছু নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে আর্থিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের চেয়ে ভাল আর কী হতে পারে? একটি হেলথ কভার থাকলে আপনাকে এই চিকিৎসার খরচ নিয়ে আর ভাবতে হবে না. এছাড়াও,, হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এর কিছু অতিরিক্ত ফিচার রয়েছে যেগুলো শুধুমাত্র চিকিৎসা গ্রহণই সহজ করে না, বরং এর পাশাপাশি হাসপাতালে ভর্তি হওয়ার আগে ও পরে পর্যাপ্ত সহায়তাও প্রদান করে. এই ধরনের একটি সুবিধা হল ওপিডি কভার. চলুন আমরা দেখে নেওয়া যাক -

হেলথ ইনস্যুরেন্সে ওপিডি কভার কী?

আউটপেশেন্ট ডিপার্টমেন্ট হল কোনও হাসপাতাল বা মেডিকেল সেন্টারে যাওয়ার পর মেডিকেল প্র্যাকটিশনার বা ডাক্তারের সুপারিশ অনুযায়ী গৃহীত চিকিৎসা যাকে সাধারণত সংক্ষেপে ওপিডি বলা হয়. যে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই সেগুলোকে ওপিডি চিকিৎসা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়. এই ধরনের চিকিৎসার মধ্যে রয়েছে ফ্র্যাকচার, ডেন্টাল পদ্ধতি এবং ছোট-খাটো সার্জারি. চিকিৎসা বিজ্ঞানের উন্নতির ফলে, সব ধরনের চিকিৎসা পদ্ধতির জন্য আর আপনার হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই. আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অংশ হিসাবে ওপিডি কভারেজ অন্তর্ভুক্ত থাকলে তা সহায়তা করে. এমন অনেক চিকিৎসা রয়েছে যার জন্য মাত্র কয়েক ঘন্টা সময় লাগে. এই ধরনের চিকিৎসার জন্য বেশি সময়ের প্রয়োজন না হলেও এগুলি ব্যয়বহুল হতে পারে. একটি ওপিডি কভার এই ধরনের চিকিৎসার বিল কভার করে এবং এর কারণে উদ্ভুত আর্থিক সমস্যা এড়াতে সাহায্য করে. ওপিডি সহ হেলথ ইনস্যুরেন্স হলো আপনার ইনস্যুরেন্স কভারেজের সাথে থাকা একটি উপযোগী সুবিধা.

হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে ওপিডি কভারের সুবিধাগুলি কী কী?

এখন যেহেতু আপনি জানেন যে ওপিডি কভার সহ হেলথ ইনস্যুরেন্সের অর্থ কী, তাই আসুন দেখে নিই, কী কী সুবিধা প্রদান করার কারণে এটি আপনার ইনস্যুরেন্স পলিসিতে রাখা আবশ্যক হয়ে ওঠে.
  • বেশিরভাগ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে আপনাকে হাসপাতালে ভর্তি হতে হয়, কিন্তু ওপিডি কভারেজ সহ একটি হেলথ ইনস্যুরেন্স এই ছোট ছোট চিকিৎসাগুলির দায়িত্ব নিয়ে আপনাকে আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচাতে সাহায্য করে.
  • ইনস্যুরেন্স ক্লেম করার জন্য আপনার আর হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই.
  • এই প্ল্যানটি শুধুমাত্র চিকিৎসার খরচই কভার করে না, বরং চিকিৎসা পরবর্তী প্রয়োজনীয় ওষুধের জন্যও এটি সাহায্য করে.
  • পলিসিহোল্ডারের বয়সের উপর ভিত্তি করে ওপিডি কভার সহ হেলথ ইনস্যুরেন্সের জন্য সাম ইনসিওর্ড নির্ধারণ করা হয়. তাই আপনি যত তাড়াতাড়ি কভারটি কিনবেন, আপনাকে তত কম প্রিমিয়াম পে করতে হবে.
  • ওপিডি খরচ ক্লেম করার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করার প্রয়োজন নেই.
  • আপনি ওপিডি কভারেজ সহ একটি হেলথ ইনস্যুরেন্স কিনলে সেটি ট্যাক্স বাঁচাতেও সাহায্য করতে পারে.

ওপিডি বেনিফিট সহ হেলথ কভার কেনার সময় আপনার কোন বিষয়গুলো বিবেচনা করা উচিত?

ওপিডি বেনিফিট সহ হেলথ ইনস্যুরেন্স কেনার সময় কভারেজের পরিমাণটি ভেবে-চিন্তে বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ. একটি পর্যাপ্ত সাম ইনসিওর্ড শুধুমাত্র একটি চিকিৎসাই নয়, বরং একই পলিসি কভারের অধীনে অনেক চিকিৎসার জন্য কম্প্রিহেন্সিভ কভারেজ প্রদান করবে. এরপর, পলিসির শর্তাবলী এবং এর মধ্যে কোনও কো-পেমেন্টের নিয়ম অন্তর্ভুক্ত আছে কি না তা যাচাই করুন. পলিসিতে কোনও বয়স-সম্পর্কিত কো-পেমেন্টের নিয়ম না থাকলে তা সমস্ত বয়সের লোকেদের এই কভারের সুবিধাগুলি পেতে সাহায্য করে. সবশেষে, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় ওয়েটিং পিরিয়ড বিবেচনা করা উচিত. দীর্ঘ ওয়েটিং পিরিয়ডের অর্থ হল প্রয়োজনের সময় কোনও কভারেজ পাওয়া যাবে না. এভাবে, ওপিডি কভারেজ সহ একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় আপনার এই বিষয়গুলির উপর নজর রাখা অপরিহার্য. সুতরাং, ছোটখাটো চিকিৎসার জন্য আর্থিক দুশ্চিন্তার মুখোমুখি হওয়ার হাত থেকে নিজেকে বাঁচাতে ওপিডি কভারেজ সহ একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নিন. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির অফার করা ওপিডি কভারেজ অফার করা একটি পলিসি নিশ্চিত করুন, যাতে চিকিৎসার জন্য ফিন্যান্সিয়াল দুশ্চিন্তা দূর করা যায়. ভালো ভাবে জেনে নিন হেলথ ইনস্যুরেন্সে কো-পে কী.  ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়