রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Growing Health Problems in India
মে 31, 2021

সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্সের জন্য পোর্টেবিলিটি প্রক্রিয়া

আমরা বৃদ্ধ হওয়ার সাথে সাথে হেলথ কভারেজ কেবল কোনও পছন্দ নয় বরং একটি প্রয়োজনে পরিণত হয়. বয়স বৃদ্ধির সাথে সাথে অসুস্থ হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়. এছাড়াও, বর্তমান সময়ে চিকিৎসার খরচ এত বেশি বৃদ্ধি পেয়েছে যে, কোনও কভারেজ ছাড়া এই খরচ বহন করা অত্যন্ত কঠিন হতে পারে. সুতরাং, বয়স্ক নাগরিকদের চিকিৎসার খরচ কভার করার জন্য হেলথ ইনস্যুরেন্স কেনা অপরিহার্য. বেশিরভাগ বয়স্ক নাগরিকরা ইতিমধ্যেই এই উচ্চ চিকিৎসা খরচ সম্পর্কে সচেতন এবং যে কোনও একটি ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিয়েছেন. দুর্ভাগ্যবশত, সকল ইনস্যুরেন্স প্রোভাইডার তাদের পলিসিহোল্ডারদের প্রয়োজনগুলি সম্পূর্ণরূপে পূরণ করে না. এ ধরনের পরিস্থিতিতে, ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) কাস্টোমারদের বিদ্যমান পলিসির সমস্ত সুবিধা বিদ্যমান রেখেই তাদের ইনস্যুরেন্স প্ল্যানটি একজন নতুন ইনস্যুরারের কাছে পোর্ট করার সুযোগ দেয়.

একটি সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কীভাবে পোর্ট করবেন?

বয়স্ক নাগরিকদের জন্য একজন ইনস্যুরার থেকে অন্য ইনস্যুরারের কাছে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি প্রক্রিয়া মোটামুটি সহজ. এই প্রক্রিয়াটির ধাপ নীচে দেওয়া হল: ধাপ 1: আপনার ইনস্যুরেন্স পলিসির পোর্টেবিলিটির জন্য একটি আবেদন লিখুন এবং আপনার বর্তমান পলিসি রিনিউ করার তারিখের অন্তত 45 দিন আগে এটি নতুন ইনস্যুরারের কাছে জমা দিন. ধাপ 2: আপনার অনুরোধের প্রোপোজাল গ্রহণ করার পরে নতুন ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে একটি পোর্টেবিলিটি ফর্ম প্রদান করবে. এছাড়াও, তারা তাদের কোম্পানির বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট সম্পর্কেও আপনাকে জানাবে যা আপনার বয়স এবং প্রয়োজনীয়তা অনুযায়ী মানানসই হতে পারে. ধাপ 3: জানুন প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে জানুন এবং আপনার প্রয়োজন অনুযায়ী সবচেয়ে বেশি উপযুক্ত একটি প্ল্যান নির্বাচন করুন. পোর্টেবিলিটি ফর্মটি পূরণ করুন এবং ইনস্যুরার অন্যান্য যে ডকুমেন্টগুলি চেয়েছেন সেগুলির সাথে পোর্টেবিলিটি ফর্মটি নতুন ইনস্যুরারের কাছে জমা দিন. ধাপ 4: নতুন ইনস্যুরার সমস্ত ফর্ম এবং বিবরণ গ্রহণ করার পরে আপনার বিদ্যমান ইনস্যুরারের সাথে যোগাযোগ করবে এবং আপনার চিকিৎসার ইতিহাস, ক্লেম রেকর্ড ইত্যাদি সম্পর্কিত বিবরণগুলি চাইবে. ধাপ 5: এরপর, আপনার বর্তমান ইনস্যুরার আইআরডিএআই পোর্টালে ডেটা শেয়ার করবে. বিদ্যমান ইনস্যুরারকে অনুরোধের আবেদন করার সাত দিনের মধ্যে সমস্ত প্রয়োজনীয় ডেটা সম্পূর্ণ করে আপলোড করতে হবে. ধাপ 6: পোর্টালে ডেটা আপডেট হওয়ার পর নতুন ইনস্যুরার যদি প্রদত্ত তথ্য নিয়ে সন্তুষ্ট হন তাহলে আপনার পলিসির জন্য এক সেট নতুন নিয়ম সহ আইন তৈরি করা হবে. নতুন ইনস্যুরারকে এই প্রক্রিয়াটি অবশ্যই 15 কার্যদিবসের মধ্যে সম্পন্ন করতে হবে, এই সময়ের মধ্যে যদি প্রক্রিয়াটি সম্পন্ন করতে ব্যর্থ হয়, তাহলে কেস যা-ই হোক না কেন তারা আবেদন গ্রহণ করতে বাধ্য থাকবে.

কেস স্টাডি

67 বছর বয়সী মি. শর্মা 2018 সালে ভারতের একটি বিখ্যাত ইনস্যুরেন্স কোম্পানি থেকে হেলথ ইনস্যুরেন্স কিনতে গিয়েছিলেন. তাঁকে পলিসির সমস্ত নিয়ম জানানো হয়েছিল এবং তিনি বার্ষিক ₹35000 প্রিমিয়াম পে করে পলিসিটি শুরু করেছিলেন. তিনি যে পলিসিটি নির্বাচন করেছিলেন সেটি ছিল ক্যাশলেস এবং তাঁকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে, পলিসির অধীনে নেওয়া যে কোনও চিকিৎসার ক্ষেত্রে ক্লেম করার ফি ছাড়া তাঁকে আর কোনও চার্জ দিতে হবে না. 2019 সালের জুলাই মাসে যখন মি. শর্মা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন তখন তাঁর পরিবারের সদস্যরা হাসপাতালের চিকিৎসার খরচের জন্য তাঁর পলিসি ব্যবহার করার সিদ্ধান্ত নিল. তারা হাসপাতালের ইনস্যুরেন্স ডিপার্টমেন্টে পলিসির সমস্ত ডকুমেন্ট জমা দিল. হাসপাতাল কর্তৃপক্ষ তখন সংশ্লিষ্ট ইনস্যুরারের কাছে কেসটি পাঠায় এবং সরাসরি কোনও খরচ ছাড়াই তাঁর চিকিৎসা শুরু করার জন্য ইনস্যুরারের অনুমতি চায়. কিন্তু, ইনস্যুরার নির্ধারিত সময়ের মধ্যে উত্তর দেয়নি. হাসপাতাল কর্তৃপক্ষ এবং মি. শর্মার পরিবারের সদস্যরা ইনস্যুরারের সাথে বারবার যোগাযোগ করার চেষ্টা করে. তাদের দিক থেকে কোনও প্রতিক্রিয়া না পাওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় যে তাঁর পরিবার চিকিৎসার খরচ বহন করবে. সমস্ত খরচ তাঁর পরিবারকেই পে করতে হয়েছিল এবং বেশ কিছু যাওয়ার পরে ইনস্যুরার মি. শর্মার সাথে তাঁর কেস সম্পর্কে যোগাযোগ করে. ক্ষুব্ধ মি. শর্মা তাদের সাথে একটি একটি কথাও বলতে চান নি এবং তাঁর অবস্থা ভালো হওয়ার সাথে সাথেই তিনি একজন নতুন ইনস্যুরারের কাছে পোর্ট করার জন্য পোর্টেবিলিটি প্রক্রিয়া বেছে নেন. তাঁর অনুরোধের আবেদন করার দেড় মাসের মধ্যে তাঁর পলিসিটি পোর্ট করা হয় এবং এখন তিনি তাঁর নতুন পলিসির সুবিধাগুলি উপভোগ করছেন.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (এফএকিউ)

  1. আমি কি আমার পিতার জন্য হেলথ ইনস্যুরেন্স কিনতে পারব?
হ্যাঁ, আপনি আপনার পরিবারের যেকোনও সদস্যের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনতে পারবেন. শুধুমাত্র ইনস্যুরারকে পলিসিহোল্ডারের তথ্য দিন.
  1. হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির ক্ষেত্রে কি কোনও বয়সের সীমা আছে?
যদিও বয়সের কোনও নির্দিষ্ট সীমা নেই, তবে বেশিরভাগ কোম্পানি 70 বছরের বেশি বয়সী ব্যক্তিদের ক্ষেত্রে পলিসি পোর্ট করতে চান না. উপসংহার আপনি আপনার বর্তমান পলিসি প্রোভাইডারের সাথে যদি সন্তুষ্ট না হন তাহলে বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্সের পোর্টেবিলিটি একটি অসাধারণ পজিটিভ পদক্ষেপ হতে পারে. এটি আপনাকে কেবল আপনার বর্তমান পলিসি প্ল্যানের সুবিধা পেতেই সাহায্য করবে না বরং আপনাকে একাধিক নতুন সুবিধাও প্রদান করবে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়