রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
CKYC Insurance & Car Insurance in India
মে 20, 2022

আইআরডিএআই এবং এর ভূমিকা সম্পর্কে জানা

ভারতে, ইনস্যুরেন্সের একটি গভীর ইতিহাস রয়েছে. ইনস্যুরেন্সের ধারণাটি অনেক বছর আগের যখন একজন ব্যক্তি কিছু আকাঙ্ক্ষিত সুরক্ষা বা নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজনীয়তা অনুভব করেছিল. সময়ের সাথে সাথে এটি ইনস্যুরেন্সের ধারণা জন্ম দেয়. সময়ের সাথে সাথে ইনস্যুরেন্সের ধারণা বিস্তৃত হয়েছে. আইআরডিএআই হল ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি-এর সংক্ষিপ্ত রূপ. সহজ ভাষায় বলতে গেলে, আইআরডিএআই হল ভারতের ইনস্যুরেন্স রেগুলেটর. এটি ভারতের জেনারেল ইনস্যুরেন্স এবং লাইফ ইনস্যুরেন্স কোম্পানি উভয়ের কার্যক্রম পর্যবেক্ষণ করে. এই আর্টিকেলের মাধ্যমে, আমরা আইআরডিএআই এবং এর কাজের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে সংক্ষেপে দ্রুত বুঝে নেব.

আইআরডিএআই-এর সূত্রপাত

  • ভারতের স্বায়ত্তশাসিত সংস্থা ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি আইআরডিএআই আইন 1999-এর অধীনে পরিচালিত হয়.
  • আইআরডিএআই-এর লক্ষ্য হল পলিসিহোল্ডারদের স্বার্থ সুরক্ষিত করা, ভারতীয় ইনস্যুরেন্স সেক্টরের সাথে সম্পর্কিত বা প্রাসঙ্গিক বিষয়গুলি নিয়ন্ত্রণ, প্রচার এবং ইনস্যুরেন্স সেক্টরের বৃদ্ধি সুনিশ্চিত করা.

ওভারভিউ: আইআরডিএআই

ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি হল নিয়ন্ত্রণকারী সংস্থা. আইআরডিএআই ভারতের অর্থ মন্ত্রণালয়ের বিচারব্যবস্থার অধীন. এই সংস্থাটির কাজ হল সারা দেশের ইনস্যুরেন্স এবং রি-ইনস্যুরেন্স উভয় ইন্ডাস্ট্রিকে লাইসেন্স প্রদান এবং নিয়ন্ত্রণ করা. আইআরডিএআই কেবল পলিসিহোল্ডারের স্বার্থই সুরক্ষিত করে না বরং ভারতীয় ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিকেও নিয়ন্ত্রণ করে. ভারতে আমরা সবাই যৌথ পরিবারের ধারণার সাথে পরিচিত. প্রতিটি যৌথ পরিবারে, একজন প্রধান থাকেন, বেশিরভাগ ক্ষেত্রে পরিবারে দাদু-দিদা এই ধরনের প্রধানের দায়িত্ব পালন করে থাকেন, যারা পথপ্রদর্শক বা একজন জ্ঞানী গাইড হিসাবে ভূমিকা পালন করেন. বাড়িতে যেন সব কাজ সঠিকভাবে সম্পন্ন হয় তার প্রতি এই প্রধান ব্যক্তি খেয়াল রাখেন এবং অন্যান্য সদস্যদের বলে দেন যে কী করতে হবে, কীভাবে করতে হবে এবং কোন কাজটি করা যাবে না. একইভাবে, পরিবারের প্রধান যেভাবে এই ধরনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন, ঠিক তেমনি আইআরডিএআই নির্ধারিত নিয়ম এবং নির্দেশিকা অনুযায়ী ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রি পরিচালনা করে যেগুলি মেনে চলতে হবে. ভারতে ইনস্যুরেন্সের শীর্ষস্থানীয় সংস্থা আইআরডিএআই সম্পর্কে আরও কিছু জানার জন্য এখানে একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল:

ভারতীয় ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিতে আইআরডিএআই-এর ভূমিকা সম্পর্কে জানা

সেই দিনগুলি চলে গেছে যখন ইনস্যুরেন্স কোম্পানিগুলি দায় গ্রহণ করে ব্যবসার ভালো-মন্দের উপর ভিত্তি করে ক্লেম অস্বীকার করত. এটি, তাদের ভাল এবং খারাপ উভয় ঝুঁকি সম্পর্কে জানার উপরও নির্ভর করত. এই ধরনের যে কোনও কাজের পরিমাণ কমিয়ে দিয়ে এবং নিয়ন্ত্রণ করার জন্যই আইআরডিএআই প্রতিষ্ঠা করা হয়েছিল. আমরা যেমন সবাই জানি যে ভারতের ব্যাঙ্কগুলিকে আরবিআই-এর নির্দেশিকা অনুসরণ করতে হয়. উদাহরণস্বরূপ, ব্যাঙ্কাররা অ্যাকাউন্ট হোল্ডারদের সাথে অভদ্র আচরণ করতে পারবে না. এই ব্যাঙ্কগুলি আরবিআই-এর নির্ধারিত নির্দেশিকা অনুযায়ী লোন এবং সুদ অফার করে. এই সব কারণে একচেটিয়া ব্যবসার জন্য কোনও মার্কেট নেই এবং এই নিয়মগুলি জনগণের স্বার্থে সর্বোত্তম কাজ করে. ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিতে আইআরডিএআই-এর ভূমিকা কী সে সম্পর্কে এখানে সংক্ষেপে বিবরণ দেওয়া হল:
  • ইনস্যুরেন্স সেক্টরের সিস্টেমেটিক বৃদ্ধি নিশ্চিত করা যাতে এটি মানুষকে পলিসিতে বিনিয়োগ করতে এবং সুরক্ষিত থাকতে সহায়তা করে
  • ইনস্যুরেন্স মার্কেটে ন্যায্য অনুশীলন এবং সততার মান সম্পর্কে প্রচার করা
  • পলিসি হোল্ডারদের স্বার্থ সুরক্ষিত করা যাতে তারা বিদ্যমান ব্যবস্থার প্রতি আস্থা রাখতে পারে
  • ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া দ্রুততর করা এবং প্রাসঙ্গিক বিবাদগুলি সময়মত সমাধান করা
  • জালিয়াতি বা কেলেঙ্কারি শনাক্ত করতে স্ট্যান্ডার্ড প্রতিষ্ঠা করা এবং সতর্কতা বজায় রাখা

মূল বিষয়

আইন বা নিয়মের ক্ষেত্রে কোনও পরিবর্তন হলে সেক্ষেত্রে আইআরডিএআই ভারতের ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে অবহিত করে. এটি কার্যক্রম, প্রিমিয়াম এবং অন্যান্য ইনস্যুরেন্স সম্পর্কিত বিভিন্ন খরচের ক্ষেত্রে ইনস্যুরেন্স ব্যবসার দক্ষতা বৃদ্ধি করতে সাহায্য করে. আপনি যে সঠিক ধরনের পলিসি যেমন হেলথ ইনস্যুরেন্স, বাইক ইনস্যুরেন্স কেনার মাধ্যমে সুরক্ষিত আছে তা নিশ্চিত করুন, মোটর ইনস্যুরেন্স পলিসি, ইত্যাদি. আইআরডিএআই-এর ভূমিকা শুধুমাত্র উপরে উল্লিখিত বিষয়গুলির মধ্যেই সীমাবদ্ধ নয়. এর মধ্যে, এই দেশে ব্যবসা এবং অন্যান্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করার জন্য ইনস্যুরারদের রেজিস্ট্রেশন প্রদান করাও অন্তর্ভুক্ত রয়েছে. স্বচ্ছতা এবং সময়মতো পরিবর্তন করার জন্য আইআরডিএআই-এর ভূমিকা হল সর্বোচ্চ.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়