রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance Portability Online
মে 31, 2021

অনলাইনে কীভাবে হেলথ ইনস্যুরেন্স পোর্ট করবেন?

একটি নতুন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনা একটি বিরক্তিকর প্রক্রিয়া. অনেক রিসার্চ এবং পরামর্শের পরে আমরা অবশেষে একটি প্ল্যান বেছে নিই যা আমাদের কাছে আমাদের প্রয়োজন অনুযায়ী সবচেয়ে উপযুক্ত বলে মনে হয়. এটি কেবল ইনস্যুরেন্স পলিসি কেনার পরেই বোঝা যায় যে কেনা পলিসিতে অনেক ঘাটতি রয়েছে. সুতরাং, যদি আপনি এমন কোনও ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিয়ে থাকেন যা আপনার জন্য ভালভাবে কাজ করছে না, তাহলে এটি অন্য কোনও প্ল্যান বা ইনস্যুরেন্স কোম্পানিতে পোর্ট করা যেতে পারে. এই আর্টিকেলটি আপনাকে আপনার অনলাইন হেলথ ইনস্যুরেন্স একটি কোম্পানি থেকে অন্য কোম্পানি বা অন্য একটি প্ল্যানে পোর্ট করার প্রক্রিয়া সম্বন্ধে গাইড করবে. আসুন আমরা শুরু করি!

অনলাইনে কীভাবে হেলথ ইনস্যুরেন্স পোর্ট করবেন?

অনলাইনে হেলথ ইনস্যুরেন্স পোর্ট করার প্রক্রিয়াটি খুব সহজ এবং আমরা চারটি সহজ ধাপ ব্যবহার করে এটি ব্যাখ্যা করার চেষ্টা করব.

1.     একটি উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স কভার খুঁজে বের করে তুলনা করুন

অনলাইনে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির জন্য আবেদন করার আগে আপনাকে প্রথম যে কাজটি করতে হবে তা হল আপনার বিদ্যমান পলিসির তুলনায় একটি নতুন এবং আরও ভাল পলিসি খুঁজে বের করতে হবে. এটি করার জন্য আপনাকে আরও বেশি রিসার্চ করতে হবে এবং যত বেশি সম্ভব ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে যাতে আপনি আপনার জন্য উপকারী প্ল্যানগুলি সম্পর্কে জানতে পারেন. আপনি রিসার্চ করার সময় আপনাকে যে বিষয়গুলি অবশ্যই বিবেচনা করতে হবে সেগুলি হল:
  • পলিসির সুবিধা এবং কভারেজ.
  • বার্ষিক বা মাসিক প্রিমিয়ামের পরিমাণ.
  • ক্লেম করার প্রক্রিয়া.
  • ওয়েটিং পিরিয়ডের নিয়ম.
  • নো ক্লেম সম্পর্কিত ছাড়.

2.     এই প্রক্রিয়াটির জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলি দেখুন

আপনি যদি এমন একটি পলিসি বা ইনস্যুরেন্স কোম্পানি খুঁজে পেয়ে যান যা আপনার সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে এবং সেটি যদি আপনার বর্তমান পলিসির তুলনায় আরও ভাল হয়, তাহলে আপনি পরবর্তী পদক্ষেপ নিতে পারেন. আপনার অনলাইন হেলথ ইনস্যুরেন্স পোর্ট করার জন্য প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট সম্পর্কে আপনার বিদ্যমান এবং নতুন ইনস্যুরেন্স কোম্পানির এক্সিকিউটিভকে জিজ্ঞাসা করুন. সাধারণত, হেলথ ইনস্যুরেন্সের পোর্টেবিলিটির সময় নিম্নলিখিত ডকুমেন্টের প্রয়োজন হয়.
  • বিদ্যমান ইনস্যুরেন্সের রিনিউয়াল নোটিশের একটি কপি.
  • নো ক্লেম ডিক্লারেশন ফর্ম (যদি প্রযোজ্য হয়).
  • বয়সের প্রমাণ.
  • কোনও ক্লেম করা হলে: তদন্ত, ডিসচার্জের সারাংশ এবং ফলো-আপ রিপোর্টের কপি.
  • অতীত মেডিকেল হিস্ট্রি এবং সেই রোগের জন্য কোনও চিকিৎসা নেওয়া হলে সেগুলির কপি.

3.     অনলাইনে হেলথ ইনস্যুরেন্স পোর্ট করার পদ্ধতি

অনলাইনে - পেতে হলে আপনাকে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি অনলাইনে:
  • ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার 45 দিন আগে আপনার বিদ্যমান ইনস্যুরারকে পোর্টেবিলিটি সম্পর্কে জানান.
  • নতুন ইনস্যুরারের কাছে একটি পোর্টেবিলিটির অনুরোধ পাঠান.
  • নতুন ইনস্যুরার তার বিভিন্ন ইনস্যুরেন্স প্ল্যানের বিবরণ সহ একটি প্রোপোজাল এবং পোর্টেবিলিটি ফর্ম প্রদান করবেন.
  • আপনার জন্য সবচেয়ে বেশি উপযুক্ত একটি প্ল্যান বেছে নিন এবং যথাযথভাবে পূরণ করা পোর্টেবিলিটি এবং প্রোপোজাল ফর্ম নতুন ইনস্যুরারের কাছে জমা দিন.
  • এরপর নতুন ইনস্যুরেন্স কোম্পানি আপনার মেডিকেল রেকর্ড, ক্লেমের বিবরণ ইত্যাদির মতো বিবরণ যাচাই এবং ক্রস-ভেরিফাই করার জন্য আপনার বিদ্যমান ইনস্যুরারের সাথে যোগাযোগ করবে.
  • আপনার বিদ্যমান ইনস্যুরারকে সাত দিনের মধ্যে আইআরডিএ এর ডেটা-শেয়ারিং পোর্টালের মাধ্যমে নতুন ইনস্যুরারের কাছে সমস্ত প্রয়োজনীয় বিবরণ দিতে হবে.
  • সমস্ত তথ্য আপডেট হয়ে গেলে, আপনার বিদ্যমান পলিসিটি নতুন ইনস্যুরারের কাছে পোর্ট করা হবে এবং এই প্রক্রিয়াটি অবশ্যই 15 দিনের মধ্যে শেষ করতে হবে.

4.     চূড়ান্ত চেকলিস্টটি দেখুন

আপনার পোর্টেবিলিটি প্রক্রিয়াটি শুরু হয়ে গেলে, আপনার হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির অনলাইন প্রক্রিয়াটি যে, কোনও ত্রুটি ছাড়াই সঠিকভাবে সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করতে চূড়ান্ত চেকলিস্টটি দেখুন. আপনার বিদ্যমান ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন এবং আপনার পলিসিটি তাদের দিক থেকে সম্পূর্ণরূপে বন্ধ করা হয়েছে কিনা এবং কোনও পেন্ডিং পেমেন্ট বা ডকুমেন্ট জমা দিতে হবে কিনা তা বিশেষভাবে জিজ্ঞাসা করুন. একইভাবে, আপনার নতুন ইনস্যুরারের সাথে কথা বলুন এবং সমস্ত বিবরণ সঠিকভাবে দেওয়া হয়েছে কিনা তা যাচাই করুন এবং আরও কোনও ডকুমেন্টের প্রয়োজন আছে কিনা তা জেনে নিন. উভয়ের কাছ থেকেই গ্রিন সিগন্যাল পাওয়ার পর, পোর্টিং প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত বাকি সময় আপনি নিশ্চিন্তে অপেক্ষা করতে পারেন.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (এফএকিউ)

  1. পোর্টেবিলিটির ক্ষেত্রে যোগ্য হওয়ার জন্য কি কোনও বয়সের মানদণ্ড আছে?
পোর্টেবিলিটির ক্ষেত্রে যোগ্য হওয়ার বয়স নতুন পলিসির নিয়ম, শর্তাবলী এবং নির্দেশিকার উপর নির্ভর করতে পারে.
  1. পোর্ট করার সময় কি আমি আমার বিদ্যমান পলিসির সুবিধাগুলি পাব?
হ্যাঁ, আপনি আপনার বিদ্যমান পলিসির সুবিধাগুলি পাবেন. তবে, আপনার নতুন ইনস্যুরারের নির্দেশিকা অনুযায়ী কিছু পরিবর্তন হতে পারে. উপসংহার অনলাইনে কীভাবে হেলথ ইনস্যুরেন্স পোর্ট করবেন তা এখন আর কোনও জটিল প্রশ্ন হওয়ার কথা নয়. আপনাকে যে সমস্ত তথ্য অবশ্যই জানতে হবে তা ইতিমধ্যেই উপরে দেওয়া হয়েছে. এখন আপনাকে কেবল একটি নতুন ইনস্যুরার খুঁজে বের করতে হবে যেখানে আপনি আপনার বিদ্যমান পলিসি পোর্ট করতে চান. এরপরও, যদি আপনার কোনও সন্দেহ থাকে, তাহলে প্রয়োজনীয় তথ্যের জন্য আপনি আমাদের ইনস্যুরেন্স এক্সপার্টদের সাথে যোগাযোগ করতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়