রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
List of Diseases Not Covered Under Health Insurance
মার্চ 30, 2021

হেলথ ইনস্যুরেন্সের অধীনে কভার হয় না, এমন রোগের তালিকা

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি অপ্রত্যাশিত মেডিকেল ইমার্জেন্সির খরচ কভার করে, কিন্তু কিছু সীমাবদ্ধতা রয়েছে যার জন্য এটি কভার করতে পারে এবং করতে পারে না. সুতরাং, সাধারণ মানুষদের জন্য হেলথ ইনস্যুরেন্স আরও জটিল হয় যখন তারা নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে সচেতন না হয়. একজন পঁচিশ বছর বয়সী মহিলা, শ্রেয়া তাঁর বন্ধুদের সাথে প্রতিদিন পার্টি করতে পছন্দ করেন এবং তাঁর জীবনযাত্রার মধ্যে মদ্যপান এবং ধূমপান অন্তর্ভুক্ত রয়েছে. পার্টির পরে এক রাতে, শ্রেয়া অচেতন হয়ে পড়েছিলেন এবং হাসপাতালে ভর্তি করা হয়েছিল. তাঁর রিপোর্ট বলে যে তিনি শরীরে অত্যধিক অ্যালকোহলের কারণে ইমিউন সিস্টেম ডিসফাংশনে ভুগছেন যার ফলে তাঁর প্লেটলেট, শ্বেত আর লোহিত রক্তকণিকার কোষগুলিতে পরিবর্তিত হয়েছে. তাঁর হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করার জন্য, শ্রেয়া তাঁর হেলথ ইনস্যুরেন্স পলিসির উপর নির্ভর করছিলেন. তবে, তিনি এটি জানতে পেরে নিরাশ হয়েছিলেন যে তাঁর হেলথ ইনস্যুরেন্স পলিসি কোম্পানি তার ক্লেম প্রত্যাখ্যান করেছে কারণ ড্রাগ, অ্যালকোহল এবং ধূমপান করার কারণে কোনও স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হলে তা তাঁর হেলথ ইনস্যুরেন্স পলিসিতে কভার করা হয় না. সুতরাং শ্রেয়া ক্ষতিপূরণের অধিকারী ছিলেন না এবং তাঁর পকেট থেকে খরচ পরিশোধ করতে হয়েছিল. ভবিষ্যতে এই ধরনের ভুল ধারণাগুলি এড়ানোর জন্য, পলিসিহোল্ডারকে আরও জানতে এবং বুঝতে হবে কোন রোগগুলি হেলথ ইনস্যুরেন্সে কভার করা হয় না হেলথ ইনস্যুরেন্স কভারেজ আরও ভালো; হেলথ ইনস্যুরেন্সের অধীনে কভার না করা রোগের তালিকা জানতে এই আর্টিকেলটি পড়ুন.

হেলথ ইনস্যুরেন্সে কভার না করা রোগের তালিকা

The IRDAI (Insurance Development Authority of India) has standardized some omissions in a health insurance policy to ensure rigid adherence to rules.

জন্মগত রোগ/জেনেটিক রোগ

জন্মগত রোগ বা জেনেটিক রোগ হল জন্মের থেকে শরীরে উপস্থিত একটি রোগ. এর মধ্যে কিছুকে বাহ্যিক জন্মগত হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় যেমন অতিরিক্ত ত্বক গঠন, ইত্যাদি এবং কিছুকে আভ্যন্তরীণ জন্মগত রোগ হিসাবে চিহ্নিত করা হয় যেমন জন্ম থেকে দুর্বল হার্ট. একটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি এই ধরনের কোনও রোগ কভার করে না.

কসমেটিক সার্জারি

বোটক্স, ফেসলিফট, স্তন বা লিপ অগমেন্টেশন, রাইনোপ্লাস্টি ইত্যাদির মতো কসমেটিক সার্জারি হল একজন ব্যক্তির সৌন্দর্য এবং শারীরিক বৈশিষ্ট্য বাড়ানোর উপায় এবং জীবনের মান বজায় রাখা বা শরীরের কার্যক্রম নিশ্চিত করার জন্য বিষয়গুলি অপরিহার্য হিসাবে বিবেচিত হয় না. তাই এটি একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি থেকে বাদ দেওয়া হয়.

ওষুধ, অ্যালকোহল এবং ধূমপানের কারণে হওয়া স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা

নেশা আসক্ত বা ধূমপানকারী, বা নিয়মিত মদ্যপান করেন যারা তার অন্য মানুষের তুলনায় বেশি লাইফস্টাইল সংক্রান্ত রোগে আক্রান্ত হন. স্ট্রোক, মুখের ক্যান্সার, লিভারের ক্ষতি, ব্রঙ্কাইটিস ইত্যাদির মতো কিছু গুরুতর রোগ হল ড্রাগ, ধূমপান বা মদ্যপান বেশি করার প্রভাব. এই পরিস্থিতিতে হেলথ ইনস্যুরেন্স পলিসি সম্পূর্ণরূপে ক্লেম বাদ দিয়েছে.

আইভিএফ এবং ইনফার্টিলিটি ট্রিটমেন্ট

আইভিএফ এবং অন্যান্য ইনফার্টিলিটি ট্রিটমেন্টগুলি পরিকল্পিত বিষয় এবং অধিক পরিমাণের অর্থ এর সাথে জড়িত. সুতরাং, হেলথ ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থায় কভার করা হয়, তাই এই পলিসিতে যে কোনও ইনফার্টিলিটি ট্রিটমেন্ট সম্পর্কিত খরচ কভার করা হয় না.

গর্ভাবস্থার চিকিৎসা

সিজারিয়ান সেকশানের জটিলতার কারণে হওয়া কোনও প্রেগন্যান্সি চিকিৎসা হেলথ ইনস্যুরেন্স পলিসি কভার করে না.

স্ব-ইচ্ছায় গর্ভপাত

ভারত গর্ভপাত পরিষেবার জন্য আইন সীমাবদ্ধ করেছে; সুতরাং, স্বেচ্ছায় গর্ভপাত সংক্রান্ত খরচ হেলথ ইনস্যুরেন্স পলিসির দ্বারা কভার করা হয় না.

আগে থেকে বিদ্যমান অসুস্থতা

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কোনও রোগের সার্জারি বা রোগ নির্ণয় কভার করে না যার লক্ষণ 30 দিনের মধ্যে দেখা দিয়েছে বা পলিসি কেনার আগে বিদ্যমান, যাকে বলা যেতে পারে ওয়েটিং পিরিয়ড.

স্ব-কৃত আঘাত

হেলথ ইনস্যুরেন্স পলিসি কোনও নিজে থেকে করা বা আত্মহত্যার চেষ্টার কারণে হওয়া কোনও আঘাত কভার করে না. হেলথ ইনস্যুরেন্স পলিসি কোনও নিজে থেকে করা বা আত্মহত্যার চেষ্টার কারণে হওয়া কোনও ক্ষতি কভার করে না.

সংক্রমিত রোগ

ভারতে সীমিত হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে যারা সংক্রমিত রোগ যেমন এইচআইভি, যৌনবাহিত রোগ (এসটিডি), গোনোরিয়া ইত্যাদি, সীমিত সময় বা পরিমাণের সাথে কভার করে. যেহেতু এই রোগের চিকিৎসার জন্য দীর্ঘ সময় ধরে চিকিৎসা প্রয়োজন এবং সম্পূর্ণ জীবনের জন্য চিকিৎসার প্রয়োজন, তাই এটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানিকে কভার করার জন্য ব্যয়বহুল করে তোলে

স্থায়ী বর্জন

যুদ্ধ, দাঙ্গা, পরমাণবিক অস্ত্র আক্রমণের কারণে হওয়া আঘাতের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করা হয় না হেলথ ইনস্যুরেন্স পলিসি এবং স্থায়ী বহির্ভূত বিষয় হিসাবে বিবেচনা করা হয়.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী কেন কিছু ক্লেম বাদ দেন?

কারণ কিছু ক্ষেত্রে, ঝুঁকি বিপুল থাকে এবং এর মধ্যে আরও বেশি সময়ের জন্য একটি বড় পরিমাণ অর্থের বিষয় যুক্ত থাকে, তাই এটি বাদ দেওয়া হয়.

2. সাধারণত হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে অন্যান্য কোন চিকিৎসা অন্তর্ভুক্ত করা হয়?

হোমিওপ্যাথি, আয়ুর্বেদ, অ্যাকিউপ্রেসার ইত্যাদির মতো বিকল্প চিকিৎসাগুলি শুধুমাত্র আয়ুষ চিকিৎসা প্রদানকারী পরিকল্পনার অধীনে কভার করা হয়.

সব শেষে বলা যায়

অন্তর্ভুক্তি/বহির্ভূত বিভাগের আওতাভুক্ত ধারাগুলি একজন হেলথ পলিসি ইনস্যুরেন্স প্রদানকারীর থেকে অন্য একজনের ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে ভিন্ন হতে পারে. এখনও, হেলথ ইনস্যুরেন্সের অধীনে কভার না করা রোগের তালিকা প্রতিটি ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে একই. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে, নিশ্চিত করুন যে আপনি ধারা এবং নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে সম্পূর্ণরূপে সচেতন যাতে আপনি এটির সেরা ব্যবহার করতে পারেন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়