রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
AYUSH treatment in Health Insurance
আগস্ট 5, 2022

মেডিকেল ইনস্যুরেন্সে আয়ুষ চিকিৎসা - সুবিধা, কভারেজ এবং যোগ্যতা

গত কয়েক দশকে চিকিৎসা বিজ্ঞানে অনেক অগ্রগতি হয়েছে. এটা সকলেই জানে যে, এক সময় যে গুরুতর রোগগুলির কারণে মৃত্যু হতো এখন সেগুলোর কেবল সফলভাবে চিকিৎসাই করা হয় না, বরং সেগুলো প্রাথমিক পর্যায়ে নির্ণয়ও করা হয়. সাম্প্রতিক বছরগুলিতে, কেবল চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নই ঘটেনি বরং বিকল্প চিকিৎসা ব্যবস্থা সম্পর্কেও সচেতনতা বৃদ্ধি পেয়েছে. যদিও সবাই অ্যালোপ্যাথিক চিকিৎসা পছন্দ করেন না, তবে আয়ুর্বেদ, হোমিওপ্যাথি, ইউনানী ইত্যাদির মতো বিকল্প চিকিৎসা পদ্ধতি অনেকেই পছন্দ করেন. প্রচলিত চিকিৎসা পদ্ধতি থেকে বের হয়ে আসার বিভিন্ন কারণ থাকতে পারে, যার মধ্যে একটি হতে পারে যে এই ধরনের চিকিৎসা পদ্ধতিতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়. ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) 2013 সালে এই ধরনের বিকল্প চিকিৎসা পদ্ধতির জন্য কভারেজ চালু করে. তাই, বর্তমানে, মেডিকেল ইনস্যুরেন্স আরও ব্যাপক হয়ে উঠেছে এবং চিকিৎসার এই বিকল্প পদ্ধতিগুলি কভার করে. আরও বিবরণের জন্য আপনি আইআরডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখতে পারেন.

আয়ুষ চিকিৎসার অর্থ

আয়ুষ হল হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা বিভিন্ন বিকল্প চিকিৎসা পদ্ধতির একটি সংক্ষিপ্ত রূপ যার মধ্যে রয়েছে আয়ুর্বেদ, ইয়োগা, ইউনানি, সিদ্ধ এবং হোমিওপ্যাথি. উপরের বর্ণনা অনুযায়ী, এই চিকিৎসা পদ্ধতিগুলি বিভিন্ন রোগের চিকিৎসার জন্য প্রাকৃতিক উপাদানের উপর নির্ভর করে. যেহেতু এই ধরনের চিকিৎসা পদ্ধতির জন্য ব্যবহৃত উপাদানগুলি প্রকৃতিতে প্রাকৃতিকভাবেই পাওয়া যায়, তাই এগুলি গ্রহণ করলে মানব শরীরে সামান্য সাইড এফেক্ট দেখা দিতে পারে অথবা নাও দেখা দিতে পারে. তবে, এই চিকিৎসা পদ্ধতি নির্দিষ্ট রোগের ক্ষেত্রে ওষুধের প্রয়োগ একেবারে বাদও দেয় না.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে আয়ুষ চিকিৎসার কভারেজ নেওয়ার সুবিধাগুলি কী কী?

কেন আপনাকে আয়ুষ কভারেজ সহ একটি পলিসি কেনার বিষয়টি অবশ্যই বিবেচনা করতে হবে তার কিছু কারণ এখানে দেওয়া হল:
  • রোগ নিরাময় করার ক্ষেত্রে আয়ুষ চিকিৎসার একটি সামগ্রিক পদ্ধতি রয়েছে যা স্ট্যান্ডার্ড চিকিৎসার ক্ষেত্রে উদ্ভুত ফাঁকগুলি পূরণ করে. এই চিকিৎসা পদ্ধতিতে কেবল রোগের প্রতিই নয় বরং রোগীর সুস্থতার উপরও ব্যাপকভাবে ফোকাস করা হয়.
  • অ্যালোপ্যাথিক চিকিৎসার তুলনায় আয়ুষ চিকিৎসার ক্ষেত্রে সাধারণত কম সাইড এফেক্ট দেখা দিতে পারে. তাই, এই বিকল্প চিকিৎসা পদ্ধতিগুলি এই ধরনের রোগের চিকিৎসার জন্য একটি কার্যকর উপায় হতে পারে এবং হেলথ ইনস্যুরেন্স পলিসি এই ধরনের চিকিৎসার জন্য কভারেজ দিয়ে থাকে.
  • গ্রামীণ অঞ্চলে, যেখানে স্ট্যান্ডার্ড মেডিকেল সুবিধা পাওয়া যায় না, সেখানে আয়ুষ হেলথ ইনস্যুরেন্স কভারেজ চিকিৎসার খরচ কভার করতে সাহায্য করে.
  • সর্বোপরি, আয়ুষ চিকিৎসা সাশ্রয়ীও হতে পারে. আপনি একটি নিফটি টুলের সাহায্যে অনলাইনে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করতে পারেন যার নাম হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর.
* নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

আয়ুষ হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কী কী কভার করা হয়?

হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে আয়ুষ চিকিৎসা আয়ুর্বেদ, ইয়োগা, ইউনানি, সিদ্ধ এবং হোমিওপ্যাথির মতো বিভিন্ন চিকিৎসা পদ্ধতিতে বিভিন্ন ইন-পেশেন্ট চিকিৎসার খরচ কভার করে থাকে. তবে, এক্ষেত্রে চিকিৎসা অবশ্যই ভারতের কোয়ালিটি কাউন্সিল বা স্বাস্থ্য সম্পর্কিত জাতীয় স্বীকৃতি বোর্ড দ্বারা অনুমোদিত যে কোনও সরকারীভাবে স্বীকৃত হাসপাতালে করতে হবে. শুধুমাত্র তখনই আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে ক্ষতিপূরণ পে করা হবে. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

কারা আয়ুষ কভারেজ সহ একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে পারবেন?

হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য যোগ্য সকল ব্যক্তিই আয়ুষ কভারেজ সহ প্ল্যান বেছে নিতে পারবেন. এক্ষেত্রে একমাত্র শর্ত হল, ইনস্যুরেন্স কোম্পানিকে অবশ্যই তাদের পলিসির সুবিধার মধ্যে আয়ুষ কভারেজ অন্তর্ভুক্ত করতে হবে. * স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি, নির্বাচন করার ক্ষেত্রে বিভিন্ন বিষয় বুঝতে এবং মনে রাখতে হবে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়