রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
IRDA Guidelines for Health Insurance Portability
মে 31, 2021

আইআরডিএ হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি নির্দেশিকা

ধরে নিন, আপনি একটি নতুন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনলেন এবং পরবর্তী কয়েক দিনের মধ্যেই আপনি অসুস্থ হয়ে পড়লেন এবং হাসপাতালে ভর্তি হতে হল. যখন আপনি চিকিৎসার খরচের জন্য ক্লেম করতে গেলেন, তখন ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে জানাল যে পলিসির বিভিন্ন নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে বলতে শুরু করল, যার ফলে আপনার সময় ও পরিশ্রমের অপচয় হল. এই ধরনের ক্ষেত্রে, ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) পলিসিহোল্ডারদের একটি গুরুত্বপূর্ণ পোর্টেবিলিটি মিডিয়াম অফার করে, যার মাধ্যমে তারা কোনও সুবিধা না হারিয়েই অন্য কোনও ইনস্যুরারের কাছে তাঁদের ইনস্যুরেন্স পলিসি সুইচ করতে পারেন. এই পোস্টে, আমরা আপনার জন্য IRDA হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি নির্দেশিকাগুলি সহজ ভাবে বুঝিয়ে দেব, যাতে আপনি আপনার পলিসিটি আরও ভাল ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে পোর্ট করতে পারেন.

ভারতে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি সম্পর্কে ব্যাখ্যা করা হয়েছে

Insurance Regulatory Development Authority of India (আইআরডিএআই) দ্বারা 2011 সালে হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি চালু করা হয়েছিল. এটি অনুযায়ী, একজন পলিসিহোল্ডার হেলথ ইনস্যুরেন্স পলিসি পোর্ট করতে পারেন, এর মাধ্যমে তিনি বিদ্যমান প্রোভাইডারের সার্ভিসে অসন্তুষ্ট হলে বা আরও ভাল বিকল্প খুঁজলে অন্য কোনও প্রোভাইডার বেছে নিতে পারেন. পোর্টেবিলিটি পলিসিহোল্ডারকে ইনস্যুরারের দ্বারা অনুমোদিত হওয়া থেকে সুরক্ষিত রাখে এবং তাদের নিজেদের পছন্দ অনুযায়ী ইনস্যুরার বেছে নেওয়ার ফ্লেক্সিবিলিটি প্রদান করে.

আইআরডিএ হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি নির্দেশিকা

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির জন্য নিম্নলিখিতগুলি হল আইআরডিএ-এর নির্দেশিকা:
  1. অনুমোদিত পলিসি: কোনও ব্যক্তি বা পরিবার তাদের ইনস্যুরেন্স পলিসিকে নতুন ইনস্যুরারের কাছে পোর্ট করতে পারেন. তবে, পলিসিটি শুধুমাত্র একই ধরনের পলিসিতে পোর্ট করা যেতে পারে মেডিকেল ইনস্যুরেন্স পলিসির ধরন এবং অন্য কোনও ইনস্যুরেন্স ক্যাটাগরি নেই.
  1. পলিসির রিনিউয়াল: পলিসির পোর্টেবিলিটি প্রক্রিয়াটি শুধুমাত্র পলিসি রিনিউ করার সময় করা যেতে পারে. এছাড়াও, আপনার পলিসি কোনও বিরতি ছাড়াই চালু আছে এমন ক্ষেত্রে শুধুমাত্র পোর্টেবিলিটি সম্ভব. পলিসিতে যে কোনও বিরতির ফলে পোর্টেবিলিটি অ্যাপ্লিকেশন প্রত্যাখ্যান হতে পারে.
  1. ইনস্যুরেন্স কোম্পানির ধরন: পলিসিটি শুধুমাত্র একই ধরনের ইনস্যুরেন্স কোম্পানিতে পোর্ট করা যেতে পারে, এটি একটি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি অথবা একটি জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি হোক না কেন.
  1. ইন্টিমেশন প্রক্রিয়া: আইআরডিএ পোর্টেবিলিটি নির্দেশিকাগুলি পরামর্শ দেয় যে একজন ইউজারকে পলিসি রিনিউ করার 45 দিন আগে পোর্টেবিলিটি সম্পর্কে তাদের বর্তমান ইনস্যুরারকে জানাতে হবে. এটি না হলে, কোম্পানি ইউজারের আবেদনটি প্রত্যাখ্যান করতে পারে.
  1. ইনস্যুরেন্স পোর্টেবিলিটির জন্য ফি: ভাগ্যবশত, আপনার ইনস্যুরেন্স পলিসি পোর্ট করার জন্য কোনও ফি লাগে না.
  1. প্রিমিয়াম এবং বোনাস: সাধারণত, ইউজাররা পলিসি পোর্ট করার সময় অর্জিত এবং নো ক্লেম বোনাস পাবেন. এছাড়াও, আপনার প্রিমিয়াম নতুন ইনস্যুরারের কাছে তাদের আন্ডাররাইটিং নিয়ম অনুযায়ী কম করা যেতে পারে.
  1. আগে থেকে বিদ্যমান রোগের জন্য ওয়েটিং পিরিয়ড: নতুন ইনস্যুরারের নিয়ম অনুযায়ী আগে থেকে বিদ্যমান রোগের ওয়েটিং পিরিয়ড পাওয়া প্রয়োজন. তবে, আপনি যদি কভারেজের পরিমাণ বৃদ্ধির জন্য আবেদন করেন তবেই এটি প্রযোজ্য.
  1. সাম ইনসিওর্ডের ধারা: পলিসিহোল্ডার যদি চান তাহলে পোর্ট করার সময়ে সাম ইনসিওর্ড ভ্যালু বাড়িয়ে নিতে পারেন.
  1. গ্রেস পিরিয়ড: পলিসির পোর্টিং এখনও প্রক্রিয়ায় থাকলে পলিসি রিনিউ করার জন্য একজন আবেদনকারীকে 30 দিনের গ্রেস পিরিয়ড দেওয়া হয়.

পলিসিহোল্ডার হিসাবে আপনার অধিকারগুলি কী কী?

আইআরডিএ পোর্টেবিলিটি গাইডলাইন পলিসিহোল্ডারদের কিছু অধিকার দেয়, যা নিম্নরূপ:
  • যে কোনও ব্যক্তি বা পরিবারের পলিসি পোর্ট করা যেতে পারে.
  • নতুন ইনস্যুরেন্স কোম্পানিকে আপনাকে আগে থেকে বিদ্যমান অবস্থার জন্য আপনার পূর্ববর্তী ইনস্যুরারের কাছে যে ক্রেডিট পেয়েছেন তা দিতে হবে.
  • নতুন ইনস্যুরারকে পূর্ববর্তী পলিসি অনুযায়ী বা তার বেশি সাম ইনসিওর্ড ভ্যালু অফার করতে হবে.
  • উভয় ইনস্যুরারকে একটি নির্ধারিত সময়সীমার মধ্যে পোর্টিং প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে, এবং পলিসিহোল্ডারকে প্রশ্ন করতে এবং প্রক্রিয়ার স্থিতি জানতে হবে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (এফএকিউ)

  1. সমস্ত ইনস্যুরেন্স কোম্পানির জন্য কি আইআরডিএ পোর্টেবিলিটি নির্দেশিকা প্রযোজ্য?
হ্যাঁ, নির্দেশিকাগুলি সমস্ত ইনস্যুরারকে অবশ্যই অনুসরণ করতে হবে.
  1. আমরা কি কোনও হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের জন্য পোর্টেবিলিটির জন্য আবেদন করতে পারি?
নতুন পলিসি প্রোডাক্ট একই রকম থাকলে আপনি যে কোনও প্রোডাক্টের জন্য আবেদন করতে পারেন.
  1. নতুন ইনস্যুরারের কাছে পোর্ট করার সময় কি আমাকে সমস্ত মেডিকেল টেস্ট করতে হবে?
এটি আপনার নতুন ইনস্যুরারের নিয়মের উপর নির্ভর করে. উপসংহার এখন যখন আপনি আইআরডিএ হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি নির্দেশিকাগুলি সম্পর্কে অবগত এবং প্রক্রিয়াটি সম্পর্কে সম্পূর্ণ জানেন , তাহলে যদি আপনার ঠিক মনে হয় তাহলে আপনি পোর্টেবিলিটি বেছে নিতে পারেন. আরও তথ্যের জন্য, আপনি আপনার কেস সম্পর্কে আলোচনা করার জন্য একজন ইনস্যুরেন্স বিশেষজ্ঞর সাথে যোগাযোগ করতে পারেন এবং আরও তথ্যের জন্য সঠিক পরামর্শ পেতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়