ইংরেজি

Claim Assistance
Get In Touch
Grace Period In Health Insurance
ফেব্রুয়ারি 2, 2021

হেলথ ইনস্যুরেন্সের গ্রেস পিরিয়ড ব্যাখ্যা করা হয়েছে

ইনস্যুরেন্স প্রদানকারীরা সেই সমস্ত ব্যক্তি এবং পলিসিহোল্ডারদের জন্য একটি গ্রেস পিরিয়ড অফার করে, যাঁরা সময়মতো প্রিমিয়াম পে করতে ব্যর্থ হন. প্রিমিয়াম বাবদ বাকি থাকা পেমেন্ট পে করার জন্য পলিসিহোল্ডারকে প্রদানকারী যতটা সময় বা যে কয়েক দিন অতিরিক্ত সময় প্রদান করে, তাকে গ্রেস পিরিয়ড হিসেবে বিবেচনা করা হয়. নির্ধারিত তারিখ শেষ হওয়ার পরে গ্রেস পিরিয়ড অফার করা হয়. সাধারণত, ইনস্যুরেন্স প্রোভাইডার পেমেন্টের নির্ধারিত তারিখের পর থেকে 15 দিনের গ্রেস পিরিয়ড প্রদান করে. কিছু কিছু ক্ষেত্রে, প্রোভাইডাররা আলোচনার মাধ্যমে 30 দিন পর্যন্ত এক্সটেনশন অফার করে. চলুন দেখে নেওয়া যাক গ্রেস পিরিয়ড, ওয়েটিং পিরিয়ড এবং এরা কীভাবে প্রভাবিত করে মেডিকেল ইনস্যুরেন্স গ্রেস পিরিয়ডের কারণে.

হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের গ্রেস পিরিয়ড

সময়মতো প্রিমিয়াম পে করতে ব্যর্থ হলে সমস্ত ইনস্যুরেন্স প্রোভাইডাররা পলিসিহোল্ডারদের পূর্বনির্ধারিত অতিরিক্ত সময় অফার করেন. গ্রেস পিরিয়ডের সময়, একজন পলিসিহোল্ডারকে পলিসির কভারেজ না হারিয়েই প্রিমিয়াম পেমেন্ট করার স্বাধীনতা দেওয়া হয়. 95% ইনস্যুরেন্স প্রোভাইডার সাধারণত 15 দিনের এক্সটেনশন প্রদান করে. প্রায়শই প্রোভাইডাররা 15 দিনের গ্রেস পিরিয়ড এক মাস পর্যন্ত বাড়িয়ে দেয়. গ্রেস পিরিয়ডের অধীনে পলিসিহোল্ডার পলিসির কভারেজ পাবেন এবং ক্লেমের জন্য কোনও সীমাবদ্ধতা থাকবে না.

গ্রেস পিরিয়ডের প্রাথমিক বৈশিষ্ট্য

দায়বদ্ধতার ঝুঁকি হ্রাস করার জন্য ইনস্যুরেন্স প্রোভাইডার একটি স্বল্প সময়ের গ্রেস পিরিয়ড অফার করতে পারে.
  • সবচেয়ে সাধারণ গ্রেস পিরিয়ড 15 থেকে 30 দিন পর্যন্ত হতে পারে. এমনকি যদি প্রিমিয়ামের নির্ধারিত তারিখ শেষ হয়ে যায় এবং গ্রেস পিরিয়ড সক্রিয় থাকে, তাহলেও একজন পলিসিহোল্ডার সেই সময়ের মধ্যেও ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভারেজ পাওয়ার যোগ্য হবেন.
  • গ্রেস পিরিয়ডের সময় প্রিমিয়াম পেমেন্ট না করলে পলিসিটি বাতিল হয়ে যাবে. এই ধরনের পরিস্থিতিতে, পলিসিহোল্ডারকে পুনরায় পলিসির জন্য আবেদন করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে.
  • গ্রেস পিরিয়ডের মধ্যে প্রিমিয়াম পেমেন্ট করলে তা পলিসিহোল্ডারকে ইনস্যুরেন্স বজায় রাখতে সাহায্য করে. তবে, ম্য়াটারনিটি কভারেজ বা প্রি-এক্সিস্টিং রোগের জন্য গ্রেস পিরিয়ডের সময় কোনও বোনাস নেই. পলিসিহোল্ডার তাঁর পলিসির প্রগতি হারাবেন এবং তাঁকে পুনরায় ওয়েটিং পিরিয়ডের মধ্যে দিয়ে যেতে হতে পারে.

ওয়েটিং পিরিয়ড হেলথ ইনস্যুরেন্স

যখন একজন পলিসিহোল্ডার একটি নতুন পলিসি পান, তখন শুরু থেকে 30 দিনের সাধারণ ওয়েটিং পিরিয়ড অফার করা হয়. ওয়েটিং পিরিয়ডের সময় ইনস্যুরেন্স প্রোভাইডার হাসপাতালে ভর্তি হওয়ার জন্য কোনও চার্জ প্রদান করে না. তবে, দুর্ঘটনার কারণে ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি হওয়াকে পলিসিহোল্ডার ক্লেম হিসাবে ফাইল করতে পারেন. এই ওয়েটিং পিরিয়ড হেলথ ইনস্যুরেন্স পুনর্নবীকরণযোগ্য পলিসির ক্ষেত্রে প্রযোজ্য নয়. তবে, ওয়েটিং পিরিয়ড এবং গ্রেস পিরিয়ড সম্পর্কিত সমস্ত নিয়ম এবং শর্তাবলী পলিসির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়.

গ্রেস পিরিয়ডের সময় হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের রিনিউয়াল

এই দুইটি বিষয়ের মধ্যে পার্থক্য বোঝা গুরুত্বপূর্ণ হেলথ ইনস্যুরেন্সের রিনিউয়াল এর গ্রেস পিরিয়ড এবং ইনস্যুরেন্সের ওয়েটিং পিরিয়ড. ইনস্যুরেন্সের ওয়েটিং পিরিয়ডের সময়, পলিসিহোল্ডার সাধারণত প্রকৃত ইনস্যুরেন্স ক্লেম করার আগে একটি নির্দিষ্ট সময়ের জন্য অপেক্ষা করেন. অথবা, হেলথ ইনস্যুরেন্সের গ্রেস পিরিয়ড হল যথাযথ প্রিমিয়াম সম্পূর্ণ করার জন্য প্রোভাইডার দ্বারা অফার করা অতিরিক্ত দিনের মেয়াদ. উদাহরণস্বরূপ, যদি ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার তারিখ 1 এপ্রিল 2021 তারিখে দেওয়া হয় এবং অফার করা গ্রেস পিরিয়ড এপ্রিল 30 তারিখ পর্যন্ত হয়, পলিসিহোল্ডার পরবর্তী দিনে পেমেন্ট করতে চান তাহলেও রিনিউ করার অনুরোধ সীমাবদ্ধ করা হতে পারে.

সময়মতো হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ না করার ফলাফল

সঠিক সময়ে ইনস্যুরেন্স প্রিমিয়াম রিনিউ না করার ফলে নিম্নলিখিত অসুবিধাগুলি হতে পারে:

1. গ্রেস পিরিয়ডের সময় কোনও ইনস্যুরেন্স কভারেজ পাওয়া যাবে না

একজন পলিসিহোল্ডার সময়মতো প্রিমিয়াম পে করতে ব্যর্থ হলে গ্রেস পিরিয়ডের সময় কভারেজ পাবেন না. গ্রেস পিরিয়ডের সময় পলিসিহোল্ডার একটি মেডিক্লেম ফাইল করার জন্যও সীমাবদ্ধ থাকবে.

2. রিনিউয়াল অস্বীকার

কিছু ক্ষেত্রে ইনস্যুরেন্স প্রোভাইডাররা সময়মতো প্রিমিয়াম পে করতে ব্যর্থ হওয়া পলিসিহোল্ডারের হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ না করার বিকল্প বেছে নিতে পারেন. পে করা সমস্ত কভারেজ ও প্রিমিয়াম হারিয়ে যাবে এবং সুবিধাগুলি উপলব্ধ করার অনুমতি দেওয়া হবে না. এই ধরনের পরিস্থিতিতে, পলিসিহোল্ডারকে একটি নতুন প্ল্যান নিতে হবে.

3. প্রি-এক্সিস্টিং রোগের জন্য কোনও কভারেজ অনুমোদিত নয়

ওয়েটিং পিরিয়ডের সময়, কন্টিনিউইটি বেনিফিটের অনুমতি সাধারণত দেওয়া হয় না. পলিসিহোল্ডার একজন নতুন গ্রাহক হয়ে উঠবেন এবং ইনস্যুরেন্সের ওয়েটিং পিরিয়ড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে. ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার পরে প্রি-এক্সিস্টিং রোগগুলি কভার করা হবে.

মেডিক্লেমের উপর গ্রেস পিরিয়ডের প্রভাব

গ্রেস পিরিয়ড না থাকলে বা হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার জন্য গ্রেস পিরিয়ড মিস করলে, ইনস্যুরার লেট পেমেন্টের জন্য কভারেজ প্রত্যাখ্যান করতে পারেন. মিস্টার X সময়মতো এবং গ্রেস পিরিয়ডের সময়ও হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে ভুলে গেছেন. একটি স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থার কারণে হাসপাতালে ভর্তি হওয়া এবং ব্যয়বহুল চিকিৎসার প্রয়োজন হয়. মিস্টার X একটি মেডিক্লেম উত্থাপন করেছিলেন, কিন্তু ইনস্যুরেন্স প্রোভাইডার পেমেন্ট না করে সেটি বাতিল করে দিয়েছে. বাতিলকরণ ছাড়াও, চিকিৎসা শেষ না হওয়া পর্যন্ত ইনস্যুরেন্স প্রোভাইডার সব ধরনের কভারেজ প্রত্যাখ্যান করেছে. এই ধরনের পরিস্থিতিতে মিস্টার X এর জন্য একমাত্র বিকল্প হল অনেক বেশি প্রিমিয়ামের বিনিময়ে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা এবং প্রযোজ্য নিয়ম ও শর্তাবলী অনুসরণ করে নতুন করে শুরু করা.

সংক্ষেপে বলা যায়

পলিসিহোল্ডারদের দ্বারা পে করা অতিরিক্ত প্রিমিয়ামের হার অনুযায়ী হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সমস্ত সুবিধা উপলব্ধ করা গুরুত্বপূর্ণ. এটি নিশ্চিত করার জন্য, প্রিমিয়াম সময়মতো পেমেন্ট করাও গুরুত্বপূর্ণ. প্রি-এক্সিস্টিং রোগ থাকাকালীন একটি নতুন পলিসি পাওয়া বা বিদ্যমান প্রিমিয়ামের তুলনায় কম প্রিমিয়ামের বিনিময়ে পাওয়া, খুব একটা সহজ নয়. সুতরাং পলিসির ল্যাপ্স হওয়া এড়ানোর জন্য হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম পে করার তারিখ পেরিয়ে গেলেও অবশ্যই ক্ষতিপূরণ হিসেবে গ্রেস পিরিয়ডের সময়ে তা পে করে দেওয়া উচিত.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়