রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Transfer Health Insurance to Another Company
মে 31, 2021

একজন ইনস্যুরার থেকে অন্য ইনস্যুরারের কাছে কীভাবে হেলথ ইনস্যুরেন্স ট্রান্সফার করবেন?

একটি ইনস্যুরেন্স পলিসি কেনার পরে তারপর অনুভব করেন যে আপনার ভাবনার তুলনায় একটি আরও ভালো বিকল্প আছে. কখনও কখনও, আমরা পলিসির কভারেজ এবং সুবিধাগুলি দ্বারা আকর্ষিত হই কিন্তু পরে ইনস্যুরেন্স প্রদানকারীর খারাপ পরিষেবা দ্বারা অসন্তুষ্ট হই. ইনস্যুরেন্স পলিসিতে প্রায়শই লুকানো ধারা থাকে যা ক্লেম সেটলমেন্টের সময় আপনার মনে হতে পারেন যে আপনি ঠকে গেছেন. যাই হোক না কেন, যদি আপনি আপনার বিদ্যমান ইনস্যুরেন্স প্ল্যানের সাথে অসন্তুষ্ট অনুভব করেন, তাহলে আইআরডিএআই (Insurance Regulator and Development Authority of India) আপনাকে কোনও প্রতিকূল প্রভাব ছাড়াই আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান অন্য ইনস্যুরারের কাছে ট্রান্সফার করার স্বাধীনতা প্রদান করে. তাই যদি আপনার এই প্রশ্নটি মাথায় থাকে, আমি কি আমার হেলথ ইনস্যুরেন্স অন্য কোম্পানিতে ট্রান্সফার করতে পারি? উত্তর হল হ্যাঁ, এবং আমরা আপনাকে এটি করার সঠিক উপায় প্রদান করব.

একজন কখন তার হেলথ ইনস্যুরেন্স পলিসি ট্রান্সফার করার কথা বিবেচনা করবে?

এখানে হাজার হাজার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান ভারতে উপলব্ধ. আপনি কেন আপনার হেলথ ইনস্যুরেন্সকে অন্য কোনও ইনস্যুরারের কাছে পোর্ট করতে চান তার বিভিন্ন কারণ থাকতে পারে. আসুন কিছু সবচেয়ে সাধারণ কারণ বিবেচনা করা যাক: ● যদি আপনার বিদ্যমান ইনস্যুরার কম মানের পরিষেবা প্রদান করছে এবং তাদের কথা না রাখে, তাহলে আপনি এটি পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারেন. ● প্রায়শই বাজে ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া, আপনার বর্তমান ইনস্যুরারের অত্যন্ত ধীর ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া থাকলে পোর্ট করতে পারেন. ● জরুরি অবস্থার সময় বা আপনার পলিসির জন্য ক্লেম করার সময় বিদ্যমান প্ল্যানের লুকানো ধারাগুলি, আপনি যে কোনও লুকানো ধারা বা রোগ দেখতে পারেন হেলথ ইনস্যুরেন্সে কভার করা হয় না যে পলিসি কেনার সময় আপনাকে পরিচিত করা হয়নি. এই ধরনের কোনও সমস্যার সমাধান করার সময় আপনি সবসময় হেলথ ইনস্যুরেন্স পলিসি ট্রান্সফার করতে পারেন. ● পলিসিতে মূল্যের পার্থক্য সবসময় আপনার বর্তমান ইনস্যুরার খারাপ নয়. কখনও কখনও আপনি একজন নতুন ইনস্যুরারের সাথে আপনার বর্তমান ইনস্যুরারের চেয়ে কম দামে একই সুবিধা এবং কভারেজ পাবেন. আপনার ইনস্যুরেন্স প্ল্যান পরিবর্তন করার এটি একটি বৈধ কারণ হতে পারে. ● আরও আকর্ষণীয় প্রোডাক্টের বিকল্প ভারতে অনেক কোম্পানি রয়েছে. প্রতিটি কোম্পানি নতুন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এবং প্রোডাক্ট নিয়ে আসছে যা ক্রেতাদের আকর্ষণ করতে পারে, এবং যদি একটি ভালো বিকল্প উপলব্ধ হয় তাহলে তারা একটি উন্নততর প্রোডাক্টে সুইচ করার কথা বিবেচনা করতে পারে. ● কখনও কখনও অতিরিক্ত কভারের প্রয়োজন হতে পারে এমন একটি পরিস্থিতি তৈরি হতে পারে যা আপনাকে আপনার পলিসিতে একটি নির্দিষ্ট কভার খুঁজতে বাধ্য করে. হেলথ ইনস্যুরেন্স প্ল্যান ট্রান্সফার করার একটি যুক্তিসঙ্গত কারণ হতে পারে.

হেলথ ইনস্যুরেন্স ট্রান্সফারের উপর নির্দেশিকা

কিছু নির্দেশিকা রয়েছে যার অধীনে আপনার পোর্টেবিলিটি ধারা কাজ করে. নীচে এগুলি দেখুন: ● পলিসির ধরণ এবং ইনস্যুরেন্স কোম্পানি শুধুমাত্র একই ধরনের ইনস্যুরেন্স কোম্পানি এবং পলিসি প্ল্যানের মধ্যেই হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি ট্রান্সফার করা যেতে পারে. ● আপনি যদি চান তাহলে আপনার বিদ্যমান পলিসি রিনিউ করার কমপক্ষে 45 দিন আগে আপনার বিদ্যমান প্রোভাইডারকে জানাতে হবে হেলথ ইনস্যুরেন্স পোর্ট করুন. ● নতুন ইনস্যুরারের দ্বারা স্বীকৃতি আপনার আবেদনের অনুরোধের পনেরো দিনের মধ্যে নতুন ইনস্যুরার আপনার পোর্টেবিলিটি অনুরোধের উত্তর দেওয়ার জন্য দায়বদ্ধ. ● পোর্টেবিলিটির অনুরোধ উত্থাপন করার সময় নিচে লেখা নিয়মগুলির একটি নতুন সেট লিখিত এবং পলিসিহোল্ডারের সাথে শেয়ার করা হয়. ● আবেদনের প্রত্যাখান আপনার ক্ষেত্রে কোনও ভুল সংযোগ বা অসুবিধা হলে নতুন ইনস্যুরারের আপনার পোর্টেবিলিটি অ্যাপ্লিকেশন প্রত্যাখ্যান করার সমস্ত অধিকার রয়েছে.

আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান ট্রান্সফার করার জন্য প্রয়োজনীয় ধাপগুলি

নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে গাইড করবে যে কীভাবে একজন ইনস্যুরার থেকে অন্য ইনস্যুরেন্সে হেলথ ইনস্যুরেন্স ট্রান্সফার করবেন:
  1. পলিসির মেয়াদ শেষ হওয়ার 45 দিন আগে পলিসির পোর্টেবিলিটি সম্পর্কে আপনার বিদ্যমান ইনস্যুরারকে জানান.
  1. নতুন ইনস্যুরারের সাথে পোর্টেবিলিটির জন্য আবেদন করুন এবং সমস্ত প্রয়োজনীয় ফর্ম পূরণ করুন এবং আপনার বিদ্যমান পলিসির ডকুমেন্টগুলি প্রস্তুত রাখুন.
  1. নতুন ইনস্যুরার তারপর পরবর্তী সাত কর্মদিবসের মধ্যে আপনার ডকুমেন্ট ভেরিফাই করবে.
  1. ইনস্যুরার আইআরডিএআই পোর্টালে পোর্টেবিলিটি ডকুমেন্ট যোগ করবে.
  1. নতুন ইনস্যুরার নিচে লেখা নিয়ম সহ একটি নতুন পলিসি প্ল্যান তৈরি করবে.
  1. আবেদনটি প্রক্রিয়া করা হবে, এবং 15 দিনের মধ্যে আপনাকে একটি প্রস্তাব পাঠানো হবে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (এফএকিউ)

  1. নতুন ইনস্যুরার পোর্টেবিলিটির অনুরোধ প্রত্যাখ্যান করলে কি আমি আমার পুরানো ইনস্যুরারের কাছে ফিরে যেতে পারি?
হ্যাঁ, আপনি সবসময় আপনার পুরনো ইনস্যুরারের কাছে ফিরে যেতে পারেন.
  1. নতুন ইনস্যুরারের কাছে পোর্ট করার সময় কি আমি আমার বিদ্যমান পলিসির সুবিধাগুলি হারাব?
না, আপনার বিদ্যমান পলিসির সমস্ত সুবিধা আপনাকে দেওয়া হবে.

উপসংহার

উপরোক্ত তথ্যের সাথে, আপনাকে এখন অবশ্যই একটি কোম্পানি থেকে অন্য কোম্পানিতে হেলথ ইনস্যুরেন্স কীভাবে ট্রান্সফার করবেন তা সম্পর্কে ভালভাবে পরিচিত হতে হবে. তবে, যদি আপনার এখনও কোনও সন্দেহ থাকে বা আপনার কেস সম্পর্কিত নির্দিষ্ট তথ্যের প্রয়োজন হয়, তাহলে আপনি প্রয়োজনীয় তথ্যের জন্য আমাদের ইনস্যুরেন্স এক্সপার্টের সাথে যোগাযোগ করতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়