রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Diabetes Insurance Explained by Bajaj Allianz
এপ্রিল 27, 2021

ডায়াবেটিসের জন্য হেলথ ইনস্যুরেন্স

হেলথ ইনস্যুরেন্স নেওয়ার গুরুত্ব সকলেই জানে. এমনকি কেউ যদি নিজের স্বাস্থ্যের প্রতি যত্নও নেন, তারপরও তারা যে কোনও সময় অসুস্থ হয়ে যেতে পারেন, যা অনেকের জন্যই আর্থিকভাবে কষ্টসাধ্য হতে পারে. এখানেই হেলথ ইনস্যুরেন্স আপনাকে ওষুধ এবং হাসপাতালে ভর্তি হওয়ার মতো স্বাস্থ্য সম্পর্কিত যে কোনও খরচ কভার করতে সাহায্য করতে পারে. কিন্তু ডায়াবেটিসের মতো রোগের ক্ষেত্রে বিষয়গুলি আরও জটিল হতে পারে কিন্তু যেহেতু ডায়াবেটিস রোগীদের অতিরিক্ত যত্ন এবং খেয়াল রাখার প্রয়োজন হয়, তাই ডায়াবেটিসের জন্য হেলথ ইনস্যুরেন্স নেওয়া ততটা সহজ নাও হতে পারে. ডায়াবেটিস হল এমন একটি অবস্থা যেখানে আপনার শরীরের ইনসুলিন লেভেল সাধারণ লেভেলের চেয়ে বেড়ে যায় বা কমে যায়. মূলত, শরীরের পক্ষে নিজের রক্তের ব্লাড সুগার লেভেল ম্যানেজ করা কঠিন হয়ে পড়ে. যদি পর্যাপ্ত যত্ন নেওয়া না হয়, তাহলে এর ফলে সময়ের সাথে সাথে স্বাস্থ্যগত অন্যান্য জটিলতা সৃষ্টি হতে পারে. যেহেতু এর জন্য বিশেষ যত্নের প্রয়োজন হয়, তাই এটি পরিবারকে আর্থিক চাপে ফেলতে পারে. এর ফলে চিকিৎসা খরচ বেড়ে যেতে পারে এবং এটি নিশ্চিতভাবে মানসিক এবং আর্থিক চাপ সৃষ্টি করতে পারে. সুতরাং, ডায়াবেটিসের জন্য হেলথ ইনস্যুরেন্স নেওয়ার সময় বেশ কিছু জিনিস বিবেচনা করা এবং কিছু বিষয় ও পেরিমিটার মনে রাখা গুরুত্বপূর্ণ -

অফার করা কভারেজ

ডায়াবেটিসের জন্য হেলথ ইনস্যুরেন্স নেওয়ার সময়, কোন কোন বিষয়গুলি কভার করা হবে সেগুলি দেখে নিন. এটি গুরুত্বপূর্ণ কারণ এটি রোগীর মোট সাম অ্যাসিওর্ডের পরিমাণ নির্ধারণ করে. ডায়াবেটিস ইনস্যুরেন্সের অধীনে অবশ্যই ডাক্তারের ভিজিট, ওষুধ, ইনসুলিন শট, অতিরিক্ত মেডিকেল সাপোর্ট এবং ডায়াবেটিসের কারণে উদ্ভূত যেকোনও জটিলতার খরচ কভার করতে হবে. পর্যাপ্ত কভারেজ না থাকলে হাসপাতালে ভর্তি হওয়ার সময় আপনাকে নিজের পকেট থেকে অতিরিক্ত টাকা পে করতে হবে.

ওয়েটিং পিরিয়ড 

ডায়াবেটিস হল এমন একটি রোগ যাকে হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে আগে থেকে বিদ্যমান রোগ হিসাবে বিবেচনা করা হয় এবং এগুলির ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ডের প্রয়োজন হয়. ওয়েটিং পিরিয়ড হল সেই সময়কাল যখন ইনস্যুরেন্স পলিসি বেনিফিশিয়ারির চিকিৎসার খরচ কভার করে না. ওয়েটিং পিরিয়ড পলিসি কেনার পর থেকে দুই বা চার বছর পর্যন্তও হতে পারে, এবং তাই এই সময়ে কোনও স্বাস্থ্যগত সমস্যা দেখা দিলে তা কভার করা হয় না. সুতরাং, ডায়াবেটিস ইনস্যুরেন্স কেনার আগে অবশ্যই ওয়েটিং পিরিয়ড দেখে নিশ্চিত হয়ে নিতে হবে.

প্রদেয় প্রিমিয়াম 

সাধারণত, নিয়মিত হেলথ ইনস্যুরেন্সের তুলনায় ডায়াবেটিস ইনস্যুরেন্সের ক্ষেত্রে প্রিমিয়াম বেশি হতে পারে. যেহেতু ইনস্যুরেন্স কোম্পানিগুলি এটিকে আগে থেকে বিদ্যমান রোগ হিসাবে বিবেচনা করে তাই এক্ষেত্রে প্রদেয় প্রিমিয়ামের উপর প্রভাব পড়ে. কিন্তু মনে রাখবেন যে, অফার করা কভারেজ যেন প্রিমিয়ামের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, সুতরাং আপনি যদি রোগী হন তাহলে এটি আপনার ডায়াবেটিসের জন্য সেরা হেলথ ইনস্যুরেন্স নেওয়ার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করবে না.

ক্যাশলেস ট্রিটমেন্ট

ওয়েটিং পিরিয়ড শেষ হয়ে গেলে অনেক হেলথ ইনস্যুরেন্স কোম্পানিই ক্যাশলেস চিকিৎসা অফার করে. এই সুবিধাটি আগে থেকে তালিকাভুক্ত কিছু নির্দিষ্ট হাসপাতালে প্রদান করা হয়, যা নেটওয়ার্ক হাসপাতাল হিসাবেও পরিচিত. ডায়াবেটিসের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনার সময় নিশ্চিত হয়ে নিন যে আপনার পলিসিতে ক্যাশলেস ক্লেম সেটলমেন্টের সুবিধা রয়েছে. এটি আপনাকে চিকিৎসার বিশাল খরচ বাঁচাতে সাহায্য করবে. সুতরাং, বিচক্ষণতার পরিচয় দিন এবং ডায়াবেটিস রোগীদের জন্য সেরা ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স এ বিনিয়োগ করুন. ডায়াবেটিস একটি চ্যালেঞ্জিং অবস্থা হতে পারে কারণ এর জন্য ক্রমাগত যত্ন এবং চিকিৎসার প্রয়োজন হয়. কিন্তু এটি যেন আপনার আর্থিক অবস্থার উপর প্রভাব না ফেলে. ডায়াবেটিসের জন্য সঠিক ইনস্যুরেন্স কভারের মাধ্যমে আপনি এবং আপনার পরিবার একটি মানসিক চাপ-মুক্ত, নিশ্চিন্ত এবং সুস্থ জীবন যাপন করতে পারেন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.5 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়