রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance Tax Benefits & Deductions Under Section 80D
জুলাই 21, 2020

ধারা 80ডি এর অধীনে ছাড়: হেলথ ইনস্যুরেন্সে করের সুবিধাগুলি ব্যাখ্যা করা হয়েছে

আপনি কি জানেন যে একটি উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার মাধ্যমে, আপনি শুধুমাত্র উচ্চ চিকিৎসা খরচের বিরুদ্ধে নিজের আর্থিক সুরক্ষা করেন না যেগুলি আপনার আর্থিক ক্ষতি করতে পারে, বরং আপনি করের উপরও যথেষ্ট পরিমাণ সাশ্রয় করতে পারেন?

হ্যাঁ, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকলে তা আপনাকে দ্বিগুণ ফিন্যান্সিয়াল সুবিধা দিতে পারে. চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় আপনার আর্থিক অবস্থার যত্ন নেওয়ার পাশাপাশি, এটি আপনাকে আয়কর আইনের ধারা 80ডি-এর অধীনে করের উপর ছাড় পাওয়ার অনুমতি দেয়. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি হল সবচেয়ে নিরাপদ এবং সেরা বিনিয়োগ যা আপনাকে কর বাঁচাতে সাহায্য করতে পারে.

হেলথ ইনস্যুরেন্স করের সুবিধা

আয়কর আইনের ধারা 80 ডি-এর অধীনে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য আপনি যে প্রিমিয়াম পে করেন তা কভার করা হয়. আপনাকে যে জিনিসটি মনে রাখতে হবে তা হল আপনি শুধুমাত্র পলিসির প্রস্তাবকারী হলেই কর ছাড়ের সুবিধা পেতে পারেন.

নিম্নলিখিতগুলি হল 2018 এর বাজেট অনুযায়ী কর ছাড়ের সীমা:

  • যদি আপনার বয়স 60 বছরের কম হয় তাহলে আপনি আপনার জন্য প্রদত্ত হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য প্রতি বছর ₹25,000 পর্যন্ত কর ছাড় ক্লেম করতে পারেন.
  • যদি আপনি একজন প্রবীণ নাগরিক হন, অর্থাৎ আপনার বয়স 60 বছরের বেশি হয়, তাহলে আপনি ₹50,000 পর্যন্ত কর ছাড়ের সুবিধা ক্লেম করতে পারেন.
  • যদি আপনার বাবা-মা 60 বছরের বেশি না হন, তাহলে আপনার বাবা-মার জন্য পে করা হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের ক্ষেত্রে ₹25,000 পর্যন্ত অতিরিক্ত ছাড় ক্লেম করা যেতে পারে. যদি আপনার বাবা-মা প্রবীণ নাগরিক হন তাহলে এই সীমা ₹50,000 পর্যন্ত বৃদ্ধি পাবে.
  • উপরে উল্লিখিত কর ছাড়ের সীমাগুলির মধ্যে প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষাগুলির জন্য হওয়া ব্যয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে, যার সর্বাধিক সীমা হল ₹5,000.

একটি ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বা একটি ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স বেছে নিয়ে কর ছাড়ের সুবিধা পাওয়া যায় যা আপনাকে এবং আপনার পরিবারকে (আপনার স্বামী/স্ত্রী, সন্তান এবং বাবা-মা) কভার করে. যদি আপনি নিজের এবং আপনার প্রিয়জনদের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কেনেন (অর্থাৎ যদি আপনি এবং আপনার বাবা-মা প্রবীণ নাগরিক হন) তাহলে সর্বাধিক ₹1 লক্ষ পর্যন্ত ছাড় পেতে পারেন.

হেলথ ইনস্যুরেন্স এবং কর সাশ্রয়: এই বহির্ভূত বিষয়গুলি কী কী?

আয়কর আইন অনুযায়ী কর ছাড়ের জন্য কিছু জিনিস বিবেচনা করা হয় না. পলিসিটি বেছে নেওয়ার সময় আপনার এই বিষয়ে সচেতন হওয়া উচিত:

  • আপনি আপনার চিকিৎসার জন্য নগদে পেমেন্ট ক্লেম করতে পারবেন না, প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত খরচ ছাড়া.
  • আপনি গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বা তাদের কর্মচারীদের জন্য বিভিন্ন কোম্পানির দ্বারা অফার করা কর্পোরেট প্ল্যানের জন্য প্রিমিয়ামের পরিমাণের উপর কোনও সুবিধা পেতে পারবেন না.
  • আপনি আপনার শ্বশুর-শাশুড়ির জন্য পে করা হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের উপর কর ছাড়ের সুবিধা উপভোগ করতে পারবেন না.

হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য পে করার সময় আপনাকে যে অন্য কিছু জিনিসগুলি মনে রাখতে হবে, সেগুলি হল আপনাকে আপনার কর যোগ্য আয় থেকে প্রিমিয়ামের পরিমাণ পে করতে হবে এবং কর ছাড়ের সুবিধা পাওয়ার জন্য আপনাকে পেমেন্টের প্রমাণ প্রদান করতে হবে.

বৃদ্ধি পাওয়া চিকিৎসা সংক্রান্ত খরচের সাথে, আপনার নিজের জন্য সবচেয়ে উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়া অত্যন্ত জরুরি এবং এই ধরনের পলিসিগুলি দেখুন যেমন প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স বয়স্কদের জন্য. একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে অতিরিক্ত খরচ থেকে বাঁচাতে পারে, তবে এটি আপনাকে কর সাশ্রয়ের সুবিধাও প্রদান করতে পারে.

আমাদের বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের দ্বারা অফার করা ফিচার, কভারেজ এবং সুবিধাগুলি যাচাই করার জন্য বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সে যান.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়