রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Benefits of Porting Health Insurance
মে 31, 2021

হেলথ ইনস্যুরেন্স পলিসি পোর্ট করার সুবিধা

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি সেই সকল লোকদের জন্য একটি আশীর্বাদস্বরূপ যারা এমন নিম্নমানের ইনস্যুরেন্স কোম্পানির সাথে বাধা পড়ে যায়, যে কোম্পানিগুলো উচ্চ হরে প্রিমিয়াম চার্জ করে এবং খারাপ সার্ভিস প্রদান করে. আপনার হেলথ ইনস্যুরেন্সটি একটি নতুন ইনস্যুরারের কাছে পোর্ট করা অত্যন্ত সুবিধাজনক হতে পারে কারণ এতে আপনার পলিসির বিদ্যমান সুবিধাগুলি বজায় থাকবে এবং আপনি নিজের জন্য একটি নতুন এবং আরও ভাল ইনস্যুরেন্স প্ল্যানে এবং ইনস্যুরারের কাছে সুইচ করতে পারবেন. এই হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি প্রথম চালু করেছিল ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) 2011 সালে. এর অধীনে, যদি কোনও ব্যক্তি তাঁর বিদ্যমান ইনস্যুরেন্স পলিসির ক্লেম-সেটলমেন্ট সম্পর্কিত সমস্যা, প্রিমিয়ামের হার বেশি হওয়া, রিইম্বার্সমেন্ট প্রক্রিয়ার ধীর গতি বা খারাপ পরিষেবার মতো কারণে অসন্তুষ্ট হন তাহলে তাঁরা তাঁদের পলিসি পরিবর্তন করে কোনও নতুন ইনস্যুরারের সাথে শুরু করতে পারেন, অর্জিত সুবিধাগুলি না হারিয়েই.

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পোর্ট করার 7টি সম্ভাব্য সুবিধা

আপনি আপনার বিদ্যমান ইনস্যুরেন্স প্ল্যান নিয়ে সন্তুষ্ট না হলে হেলথ ইনস্যুরেন্স পলিসি পোর্ট করে অনেক সুবিধা পেতে পারেন. আসুন কিছু প্রধান বেনিফিটগুলি দেখে নেওয়া যাক:

1.     পূর্ববর্তী পলিসির সুবিধার ক্ষেত্রে কোনও ক্ষতি হবে না

আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান পোর্ট করার ফলে আপনি সবচেয়ে বড় যে সুবিধাটি পাবেন তা হল আপনি আপনার বিদ্যমান ইনস্যুরেন্স প্ল্যানের কোনও সুবিধা থেকে বঞ্চিত হবেন না. আপনার বর্তমান পলিসিতে বিদ্যমান ইনস্যুরার কর্তৃক প্রদত্ত সমস্ত সুবিধা আপনার বেছে নেওয়া নতুন পলিসি প্ল্যানে কার্যকর থাকবে.

2.     আরও ভাল সাম ইনসিওর্ড ভ্যালু

আপনি একজন নতুন ইনস্যুরারের কাছে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পোর্ট করলে আপনার পূর্ববর্তী পলিসির অর্জিত বোনাসটি নতুন সাম ইনসিওর্ড ভ্যালুতে যোগ করা হয়. এটি আপনার পলিসির বর্তমান ভ্যালু বাড়িয়ে দেয় এবং আরও ভাল সুবিধা প্রদান করে. এছাড়াও, নো ক্লেম বোনাসও আপনার নতুন সাম ইনসিওর্ড ভ্যালুতে অন্তর্ভুক্ত করা হয়.

3.     পলিসির প্রিমিয়াম অ্যামাউন্ট কমিয়ে দেয়

সাম্প্রতিক কয়েক বছরে ইনস্যুরেন্স কোম্পানিগুলির সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে. এই কোম্পানিগুলি তাদের বর্তমান কাস্টোমারের সংখ্যা বাড়ানোর জন্য সবসময়ই বিভিন্ন ছাড় এবং অন্যান্য সুবিধা অফার করে যাচ্ছে. সুতরাং, আপনি একজন নতুন ইনস্যুরারের কাছে গেলে অনেক কম প্রিমিয়াম রেটে পুরনো পলিসির বিদ্যমান সুবিধাগুলি পাওয়ার সম্ভাবনা বেশি থাকে. এটি ইনস্যুরেন্সের খরচ কমাতে এবং আপনার খরচ আরও বাঁচাতে অত্যন্ত সহায়ক হবে.

4.     পলিসি কাস্টোমাইজ করার ক্ষমতা

পোর্টিং-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধাগুলির মধ্যে একটি হল আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী নতুন হেলথ ইনস্যুরেন্স পলিসি কাস্টোমাইজ করতে পারবেন. আপনার হয়ত এমন কিছু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা থাকতে পারে যেগুলোর জন্য আপনি আপনার পলিসি থেকে বিশেষ সুবিধা পেতে চান বা আপনি আপনার পলিসির নমিনি পরিবর্তন করতে চান. আপনার পুরনো ইনস্যুরারের কাছ থেকে নতুন ইনস্যুরারের কাছে পলিসি সুইচ করার সময় পলিসিতে যে কোনও কাস্টোমাইজেশন করা যেতে পারে.

5.     আরও স্বচ্ছ পদ্ধতি পাওয়ার বিকল্প

পলিসিতে অস্পষ্টতা এবং বিষয় গোপন করার জন্য ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে সবসময়ই দায়ী করা হয়ে থাকে. যেহেতু আপনি একটি নতুন ইনস্যুরেন্স কোম্পানিতে পোর্ট করছেন তাই আপনি এমন একটি সংস্থা বেছে নিতে পারেন যা কোনও লুকানো ধারা বা শর্ত ছাড়াই আরও সুস্পষ্টভাবে অনুশীলন এবং কাজ করে থাকে.

6.     ক্লেম সেটলমেন্টের আরও ভাল অনুপাত পাওয়া

আপনার ইনস্যুরেন্স প্ল্যানের জন্য একজন নতুন ইনস্যুরার বাছাই করার সময় অবশ্যই হেলথ ইনস্যুরেন্সের ক্লেম সেটলমেন্টের অনুপাত দেখে নিন. বেশিরভাগ মানুষ তাদের বিদ্যমান ইনস্যুরারের কাছে যে অভিযোগটি করে তা হল তাদের ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া ধীরগতিসম্পন্ন. আপনি পলিসি কেনার আগে যদি এই বিষয়টি বিবেচনা করেন তাহলে আপনি আপনার নতুন ইনস্যুরারের কাছ থেকে আরও ভাল সার্ভিস উপভোগ করতে পারবেন.

7.     আরও ভাল একটি সার্ভিস প্রোভাইডার পান

আপনার ইনস্যুরেন্স পলিসি পোর্ট করার কারণ আপনার ইনস্যুরারের খারাপ সার্ভিস হলে আপনি অবশ্যই এতে খুশি হবেন. পোর্টিং করার মাধ্যমে আপনার সবদিক থেকে ভাল একটি ইনস্যুরার বেছে নেওয়ার সুযোগ রয়েছে. এমন একটি কোম্পানি বেছে নিন যাকে বেশিরভাগ ক্ষেত্রে উচ্চ-মানের সার্ভিস প্রদানের জন্য পুরস্কৃত করা হয় এবং তারপর আপনার বিকল্প নির্বাচন করুন.

পোর্টেবিলিটির অনুরোধ প্রত্যাখ্যান করার সম্ভাব্য কারণ

হ্যাঁ, আপনি একদম ঠিক পড়েছেন! হেলথ ইনস্যুরেন্স পলিসি পোর্ট করার যথেষ্ট সুবিধা থাকলেও আপনার পোর্টেবিলিটির অনুরোধটি প্রত্যাখ্যান করা হতে পারে. নিম্নলিখিত কারণে এটি হতে পারে:
  1. পলিসি রিনিউ করার মেয়াদের মধ্যে কোনও বিরতি থাকলে.
  2. আপনি ভুল বা অনুপযুক্ত তথ্য প্রদান করলে.
  3. ডকুমেন্ট জমা দেওয়ার ক্ষেত্রে বিলম্ব হলে.
  4. আপনার জমা দেওয়া ডকুমেন্টগুলি অ্যাক্সেসযোগ্য না হলে.
  5. অনেক বেশি ক্লেমের ইতিহাস থাকলে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (এফএকিউ)

  1. নতুন হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে পোর্ট করার জন্য কি কোনও প্রসেসিং ফি আছে?
না, পোর্টেবিলিটি প্রক্রিয়ার জন্য আপনাকে কোনও প্রসেসিং ফি চার্জ করা হবে না.
  1. পোর্টিং প্রক্রিয়াটি সম্পন্ন হতে কত সময় নেয়?
সাধারণত, নতুন ইনস্যুরার আপনার আবেদন জমা দেওয়ার 15 দিনের মধ্যে উত্তর দেবে. সামগ্রিকভাবে, প্রক্রিয়াটি প্রায় 30 দিন সময় নিতে পারে. উপসংহার হেলথ ইনস্যুরেন্স পলিসি পোর্ট করার অনেক সুবিধা রয়েছে. সুতরাং, আপনার যদি মনে হয় যে আপনি আপনার বর্তমান ইনস্যুরারের সাথে বাধা পড়ে গেছেন এবং তাদের সার্ভিসে সন্তুষ্ট না তাহলে আপনার পলিসিটি পোর্ট করে নতুন ইনস্যুরেন্স প্রোভাইডারের সার্ভিস উপভোগ করা হবে একটি ভালো সিদ্ধান্ত.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়