রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
accidental death insurance guide
মার্চ 30, 2023

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স: কম্প্রিহেন্সিভ গাইড

দুর্ঘটনা যে কোনও সময় হতে পারে এবং এর ফলে গুরুতর আঘাত বা এমনকি মৃত্যুও হতে পারে. ভারতে, দুর্ঘটনাজনিত মৃত্যুর হার কয়েক বছর ধরে বৃদ্ধি পাচ্ছে. ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, 2021 সালে ভারতে দুর্ঘটনাজনিত মৃত্যুর সংখ্যা ছিল 3,97,530. [1] এই দুর্ভাগ্যজনক ঘটনাগুলি মানসিক এবং আর্থিকভাবে উভয়ভাবেই পরিবারকে বিপর্যস্ত করতে পারে. ভারতে, দুর্ঘটনাজনিত মৃত্যু এবং অক্ষমতা একটি সাধারণ ঘটনা. অনেক ক্ষেত্রে, পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তি অক্ষম হয়ে পড়েন. এটি মেডিকেল ইনস্যুরেন্স বা দুর্ঘটনাজনিত মৃত্যুর ইনস্যুরেন্স থাকার গুরুত্বকে হাইলাইট করে. এই ধরনের দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে এটি পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করতে পারে.

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স কী?

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স হল এক ধরনের ইনস্যুরেন্স পলিসি যা দুর্ঘটনাজনিত মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে ইনসিওর্ড ব্যক্তির পরিবারকে ফিন্যান্সিয়াল সুরক্ষা প্রদান করে. যদি ইনসিওর্ড ব্যক্তি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন তাহলে পলিসির নমিনিকে এই পলিসিটি একটি লাম্পসাম অ্যামাউন্ট পে করে. পেআউটের অ্যামাউন্টটি সাম অ্যাসিওর্ড এবং পলিসির নিয়ম ও শর্তাবলীর ভিত্তিতে পরিবর্তিত হয়. শেষকৃত্যের খরচ, ঋণ বা অন্যান্য খরচ পে করার জন্য বেনিফিশিয়ারি এই অ্যামাউন্টটি ব্যবহার করতে পারেন.

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্সের সুবিধা

এখানে সুবিধাগুলি সম্পর্কে বলা হল যদি আপনি কেনেন অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স প্ল্যান:

·         আর্থিক সুরক্ষা

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স ইনসিওর্ড ব্যক্তির পরিবারকে আর্থিক সুরক্ষা প্রদান করে. দুর্ঘটনার কারণে ইনসিওর্ড ব্যক্তির মৃত্যু হলে নমিনি একটি লাম্পসাম অ্যামাউন্ট পাবেন, যা তাদেরকে ঋণ এবং অন্যান্য খরচ পে করতে সাহায্য করতে পারে.

·         সাধ্যের মধ্যে

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স হল একটি সাশ্রয়ী ইনস্যুরেন্স পলিসি. এই পলিসির প্রিমিয়ামের পরিমাণটি সাধারণত অন্যান্য ধরনের ইনস্যুরেন্স পলিসির চেয়ে কম হয়.

·         কাস্টোমাইজ করা যাবে

ব্যক্তির প্রয়োজনীয়তা অনুযায়ী একটি দুর্ঘটনাজনিত ডেথ ইনস্যুরেন্স পলিসি কাস্টমাইজ করা যেতে পারে. পলিসিহোল্ডার তাদের প্রয়োজন অনুযায়ী সাম অ্যাসিওর্ড এবং পলিসির নিয়ম ও শর্তাবলী বেছে নিতে পারেন.

·         কোনও মেডিকেল চেক-আপের প্রয়োজন নেই

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স পলিসির জন্য কোনও মেডিকেল চেক-আপের প্রয়োজন নেই. এই বিষয়টিই আগে থেকে বিদ্যমান রোগ থাকা ব্যক্তিদের জন্য এই ইনস্যুরেন্স পলিসিটি নেওয়া সহজ করে তোলে.

·         কর ছাড়ের সুবিধা

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্সের জন্য পে করা প্রিমিয়ামের অ্যামাউন্টটি আয়কর আইনের ধারা 80সি-এর অধীনে কর ছাড়ের জন্য যোগ্য. নমিনি যে পেআউট অ্যামাউন্টটি পাবেন সেটিও কর-মুক্ত.**

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্সের পলিসির ধরন

এখানে বিভিন্ন ধরনের অ্যাক্সিডেন্টাল ইনস্যুরেন্স প্ল্যান সম্পর্কে আলোচনা করা হল:

·         ইন্ডিভিজুয়াল অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স পলিসি

এই পলিসিটি শুধুমাত্র একজন ব্যক্তিকেই কভার করে এবং ইনসিওর্ড ব্যক্তির দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে পেআউটের অ্যামাউন্টটি নমিনিকে পে করা হয়.

·         গ্রুপ অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স পলিসি

এই পলিসিটি অনেকজন ব্যক্তি নিয়ে তৈরি একটি গ্রুপকে কভার করে যেমন, কোনও কোম্পানির কর্মচারী. ইনসিওর্ড সদস্যের দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে পেআউটের অ্যামাউন্টটি নমিনিকে পে করা হয়.

এই পলিসির অধীনে আপনি কী কী কভারেজ পাবেন?

এই পলিসির অধীনে যে সমস্ত অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের কভারেজ অফার করা হয় সেগুলি এখানে দেওয়া হল:

·         অ্যাক্সিডেন্টাল ডেথ কভার

পলিসিহোল্ডারের মৃত্যুর ক্ষেত্রে সাম অ্যাসিওর্ড অ্যামাউন্টটি নমিনিকে দেওয়া হবে. এটি দুর্ঘটনাজনিত মৃত্যুর সুবিধা হিসাবে পরিচিত.

·         স্থায়ী অক্ষমতার কভার

দুর্ঘটনার কারণে স্থায়ী অক্ষমতা দেখা দিলে পলিসিহোল্ডারকে পূর্ব-নির্ধারিত অ্যামাউন্টটি পে করা হবে.

·         স্থায়ী আংশিক অক্ষমতার কভার

দুর্ঘটনার কারণে ইনসিওর্ড ব্যক্তির স্থায়ীভাবে আংশিক ক্ষতি হলে কোম্পানি ইনসিওর্ড অ্যামাউন্টের 100% পে করবে.

·         অস্থায়ী সম্পূর্ণ অক্ষমতা

ইনসিওর্ড ব্যক্তি যদি এমন কোনও দুর্ঘটনার সম্মুখীন হন যা তাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য অক্ষম করে ফেলে তাহলে ইনস্যুরেন্স কোম্পানি তাকে নির্ধারিত অ্যামাউন্ট পে করবে.

অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স কেনার আগে যে বিষয়গুলি বিবেচনা করতে হবে

এখানে কিছু বিষয়গুলি সম্বন্ধে বলা হল যেগুলি আপনার বিবেচনা করা উচিত যদি আপনি কেনেন পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কভার:

·         সাম অ্যাসিওর্ড

দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে পরিবারের আর্থিক প্রয়োজনীয়তা কভার করার জন্য সাম অ্যাসিওর্ড পর্যাপ্ত হতে হবে.

·         পলিসির নিয়ম এবং শর্তাবলী

অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কভারেজ কেনার আগে পলিসির নিয়ম ও শর্তাবলী পড়তে এবং বুঝতে হবে.

·         প্রিমিয়ামের পরিমাণ

প্রিমিয়ামের পরিমাণটি সাশ্রয়ী হতে হবে এবং পলিসিহোল্ডারের বাজেট অনুযায়ী হতে হবে.

·         বহির্ভূত

পলিসিহোল্ডারকে পলিসির ডকুমেন্টে উল্লিখিত আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানতে হবে. উদাহরণস্বরূপ, এই পলিসিটি আত্মহত্যা, ড্রাগ ওভারডোজ বা প্রাকৃতিক কারণে হওয়া মৃত্যুকে কভার করে না. দুর্ঘটনাজনিত মৃত্যুর ইনস্যুরেন্স পলিসিগুলি সাশ্রয়ী এবং কাস্টমাইজযোগ্য হলেও আপনার প্রয়োজনের জন্য সেরা অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ. সিদ্ধান্ত নেওয়ার আগে বিভিন্ন পলিসি এবং সেগুলির ফিচার তুলনা করার পরামর্শ দেওয়া হয়. ভবিষ্যতে যে কোনও জটিলতা এড়ানোর জন্য ইনস্যুরেন্স কোম্পানির কাছে সমস্ত প্রাসঙ্গিক তথ্য যেমন আগে থেকে বিদ্যমান রোগ সম্পর্কে প্রকাশ করাও গুরুত্বপূর্ণ.

উপসংহার

দুর্ঘটনা যে কোনও সময় ঘটতে পারে এবং ইনসিওর্ড ব্যক্তির পরিবারের জন্য গুরুতর আর্থিক এবং মানসিক সমস্যার কারণ হতে পারে. অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে পরিবারকে আর্থিক সুরক্ষা প্রদান করে. এটি একটি সাশ্রয়ী ইনস্যুরেন্স পলিসি যা ব্যক্তির প্রয়োজনীয়তা অনুযায়ী কাস্টমাইজ করা যায়. দুর্ঘটনার জন্য মেডিকাল ইনস্যুরেন্স কেনার আগে, পলিসির ডকুমেন্টে উল্লিখিত কভারেজের পরিমাণ, পলিসির নিয়ম ও শর্তাবলী, প্রিমিয়ামের পরিমাণ এবং আওতা বহির্ভূত বিষয়গুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ. অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স কেনার মাধ্যমে যে কেউ নিশ্চিত থাকতে পারেন যে, যেকোনও অপ্রত্যাশিত ট্র্যাজেডির ক্ষেত্রে তাদের পরিবার আর্থিকভাবে সুরক্ষিত থাকবে. পরিশেষে বলা যায় যে, দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে ইনসিওর্ড ব্যক্তির পরিবারকে ফিন্যান্সিয়াল সহায়তা প্রদান করার জন্য অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স হল একটি প্রয়োজনীয় ধরনের ইনস্যুরেন্স পলিসি. এটি একটি সাশ্রয়ী এবং কাস্টমাইজ করার যোগ্য ইনস্যুরেন্স পলিসি যা একজন ব্যক্তির প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজ করা যাবে. তবে, অ্যাক্সিডেন্টাল ডেথ ইনস্যুরেন্স কেনার আগে সাম অ্যাসিওর্ড, পলিসির নিয়ম ও শর্তাবলী, প্রিমিয়ামের পরিমাণ এবং আওতা বহির্ভূত বিষয়গুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ. সঠিক পলিসি বেছে নেওয়ার মাধ্যমে যে কোনও ব্যক্তি যে কোনও অপ্রত্যাশিত ট্র্যাজেডির ক্ষেত্রে তার পরিবারকে আর্থিকভাবে সুরক্ষিত রাখতে পারেন. ** করের সুবিধাগুলি প্রচলিত কর আইনের পরিবর্তনের সাপেক্ষে হয়. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়