রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Government Health Insurance for Senior Citizens
এপ্রিল 15, 2021

বয়স্ক নাগরিকদের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্স স্কিম

স্বাস্থ্যসেবার খরচ বাড়ার সাথে সাথে, হেলথ ইনস্যুরেন্স থাকা আবশ্যিক হয়ে পড়ছে, বিশেষ করে যদি আপনার বয়স্ক বাবা-মা থাকে. আপনার বয়স বাড়ার সাথে সাথে, বিভিন্ন অসুস্থতার আরম্ভ হয়, এজন্যই আপনাকে একটি উপযুক্ত সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিম কিনতে হবে. সুতরাং, আসুন এর গুরুত্ব বোঝা যাক হেলথ ইনস্যুরেন্স প্ল্যান প্রবীণ নাগরিকদের জন্য এবং কিছু উপযুক্ত পলিসি দেখুন.

সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিম রাখার গুরুত্ব

বয়স্কদের জন্য একটি হেলথ প্ল্যান কেন প্রয়োজনীয় তার বিভিন্ন কারণ রয়েছে. সুতরাং, আমাদেরকে কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টার বলার অনুমতি দিন.

হেলথ প্ল্যানগুলি আপনার সেভিংস সুরক্ষিত করে

অনেক মেডিকেল পদ্ধতি আপনার ফাইন্যান্সের উপর বোঝা তৈরি করতে পারে, যার ফলে আপনার সেভিংস কমে যেতে পারে. একজন প্রবীণ নাগরিক হিসাবে, আপনি নিশ্চয়ই চাইবেন না যেন আপনার অসুস্থতার জন্য রিটায়ারমেন্ট ফান্ডে হাত দিতে হয়. একটি সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিমের সাথে, আপনার সমস্ত চিকিৎসা খরচ ইনস্যুরার দ্বারা সুরক্ষিত থাকে. সুতরাং, আপনি চিকিৎসা নেওয়ার সময় নিশ্চিন্ত থাকতে পারেন এবং আপনার ফাইন্যান্স সম্পর্কে চিন্তা করার পরিবর্তে দ্রুত সুস্থ হয়ে ওঠার দিকে মনোনিবেশ করতে পারেন.

ইনস্যুরেন্স অসুস্থতা হ্রাসের ক্ষেত্রে উচ্চ প্রবৃত্তি রক্ষা করে

60 বছর বয়স তার নিজস্ব সুবিধা এবং অসুবিধার নিয়ে হাজির হয়. বারবার অসুস্থ হয়ে পড়া বা বয়স সম্পর্কিত চিকিৎসা সংক্রান্ত সমস্যার অভিজ্ঞতা করা এর মধ্যে একটি সবচেয়ে বড় অসুবিধা হতে পারে. ডাক্তারের কাছে একাধিক ভিজিট সহজেই আপনার পকেটে টান সৃষ্টি করতে পারে, এবং তাই, বয়স্ক নাগরিকদের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্স থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ. আপনার চিকিৎসার প্রয়োজনীয়তাগুলির যত্ন নেওয়া হয়, এবং আপনার অবসর গ্রহণের দিনগুলি উপভোগ করা থেকে আপনাকে কেউ বাঁধা দিতে পারবে না!

মানসিক শান্তি দেয়

ব্যয় বৃদ্ধি, বিশেষত যখন আপনি অবসর গ্রহণ করেন, তখন চিন্তার কারণ হতে পারে. দুর্ভাগ্যজনক পরিস্থিতির ক্ষেত্রে কোন কিছু ঘটুক বা না ঘটুক ব্যাকআপ রাখা যা আপনাকে সবসময় মানসিক শান্তি প্রদান করে. সুতরাং, হেলথ ইনস্যুরেন্সের মাধ্যমে, আপনি ইতিমধ্যে সুরক্ষিত থাকার কারণে যে কোনও জরুরি অবস্থা সম্পর্কে নিশ্চিত থাকতে পারেন.

বয়স্ক নাগরিকদের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্সের জন্য আইআরডিএআই -এর নিয়ম এবং নির্দেশিকা

সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিমের জন্য আইআরডিএআই (Insurance Regulatory and Development Authority) দ্বারা নির্ধারিত কিছু নিয়ম এবং নির্দেশিকা নীচে দেওয়া হল:
  • আইআরডিএআই অনুযায়ী, ভারত সরকার দ্বারা সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিম কেনার জন্য ব্যক্তিটিকে 65 বছর বা তার বেশি বয়সী হতে হবে
  • যদি কোনও প্রবীণ নাগরিকের ইনস্যুরেন্স অ্যাপ্লিকেশন গ্রহণ করা হয়, তাহলে ইনস্যুরারকে প্রি-ইনস্যুরেন্স মেডিকেল চেক-আপ বাবদ খরচের 50% রিইম্বার্স করতে হবে
  • কোনও প্রবীণ নাগরিকেপ ইনস্যুরেন্স অ্যাপ্লিকেশন প্রত্যাখ্যান করলে ইনস্যুরেন্স প্রোভাইডারদের লিখিতভাবে তার কারণ সম্পর্কে জানাতে হবে
  • বয়স্ক নাগরিকদের জন্য একটি সরকারী হেলথ ইনস্যুরেন্সের জন্য, ব্যক্তিটিকে যেখানেই সম্ভব তাদের থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর (টিপিএ) পরিবর্তন করার অনুমতি দিতে হবে
  • প্রতারণা, ভুল ব্যাখ্যা ইত্যাদির মতো কারণ ছাড়া কোনও ইনস্যুরেন্স কোম্পানি কোনও প্রবীণ নাগরিকের হেলথ প্ল্যান রিনিউয়ালের অনুরোধ প্রত্যাখ্যান করতে পারবে না.
 

সিনিয়র সিটিজেন স্কিমের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্স

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা বা পিএমজেএওয়াই (আয়ুষ্মান ভারত স্কিম নামে পরিচিত)

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা হল ভারত সরকার দ্বারা অর্থায়িত একটি ইনস্যুরেন্স স্কিম যা মহিলা এবং শিশুদের ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তাও কভার করে. এই প্ল্যানের কিছু মূল বৈশিষ্ট্য হল:
  • দারিদ্র্য সীমার নীচে থাকা প্রতিটি পরিবারের জন্য বার্ষিক ₹5 লক্ষের কভার
  • সেকেন্ডারি এবং টার্শিয়ারি হেলথকেয়ার অন্তর্ভুক্ত
  • হেলথ ইনস্যুরেন্সে আগে থেকে বিদ্যমান সমস্ত রোগ কভার করে
  • পলিসিতে ফলো-আপ চিকিৎসার বিধান অন্তর্ভুক্ত রয়েছে
  • পেপারলেস অ্যাক্সেস এবং ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স এর সুযোগ - সুবিধা
  • সারা ভারত জুড়ে স্বাস্থ্যসেবার সুবিধা উপলব্ধ
  • ডে-কেয়ারের খরচ অন্তর্ভুক্ত
যদি আপনি কাস্টমাইজ করা যায় এমন একটি আরও কম্প্রিহেন্সিভ কভার খুঁজছেন এবং ফ্লেক্সিবিলিটি এবং অন্যান্য অতিরিক্ত সুবিধা প্রদান করেন তাহলে আমাদের সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স পলিসি দেখুন.

বাজাজ অ্যালিয়ান্সের বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স

বাজাজ অ্যালিয়ান্স দ্বারা অফার করা বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান সমস্ত ধরনের চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয়তা সুরক্ষিত করে. স্বাস্থ্যসেবা সম্পর্কিত যে কোনও আর্থিক দুশ্চিন্তা এখন ইনস্যুরার দ্বারা কভার করা হয়. এখানে কিছু মূল বৈশিষ্ট্য রয়েছে:
  • আগে থেকে বিদ্যমান অসুস্থতা কভার করে
  • কিউমুলেটিভ বোনাস অফার করে
  • বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা প্রদান করে
  • এই পলিসিতে হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের কভার অন্তর্ভুক্ত রয়েছে
  • অ্যাম্বুলেন্স কভার এবং কো-পেমেন্টের ছাড় দেয়
এই পলিসিটি কেনার যোগ্যতার মানদণ্ড এবং এর অধীনে অতিরিক্ত প্রয়োজনীয়তা প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স:  
প্রবেশের উপযুক্ত বয়স 46 থেকে 70 বছর
রিনিউয়ালের মেয়াদ লাইফটাইম রিনিউ করার সুবিধা
সাম ইনসিওর্ড ₹50,000 থেকে ₹5 লক্ষ
প্রি-মেডিকেল টেস্ট বাধ্যতামূলক
এর সাথে, আপনি এখন ভবিষ্যতের যে কোনও মেডিকেল ইমার্জেন্সি থেকে আপনার প্রিয়জনদের সুরক্ষিত রাখার জন্য সেরা পলিসি পেতে পারেন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2.5 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়