Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

আপনার বিবরণ শেয়ার করুন

+91
নির্বাচন করুন
অনুগ্রহ করে প্রোডাক্ট নির্বাচন করুন

হেলথ ইনস্যুরেন্সের অধীনে ভলান্টারি ডিডাক্টিবেল

 

হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে ভলান্টারি ডিডাক্টিবেল বলতে কী বোঝায়?

হেলথ ইনস্যুরেন্স এবং এর সংশ্লিষ্ট শর্তাবলী বোঝার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে. তবে, এগুলিকে গুরুত্ব না দিলে যে কেউ সমস্যার সম্মুখীন হতে পারে. ভলান্টারি ডিডাক্টিবেল হল এমন একটি উপাদান হেলথ ইনস্যুরেন্স যা আপনার পলিসির ক্লেম সেটলমেন্টের উপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে.

ভলান্টারি ডিডাক্টিবেল বলতে কী বোঝায়?

Voluntary deductible, also referred to as excess, represents that part of your claim that you would have to foot yourself before insurance coverage can kick in. Simply put, a voluntary deductible will have to be borne by you (the insured) while the remainder of the claim amount would be taken care of by the insurance provider.

উদাহরণস্বরূপ

আপনার সাম অ্যাশিওর্ড হল ₹5 লক্ষ, যেখানে ভলান্টারি ডিডাক্টিবেল পরিমাণ হল ₹1 লক্ষ.

পরিস্থিতি#1: আপনি ₹85,000 এর একটি ক্লেম ফাইল করেছেন. এই ক্ষেত্রে, ক্লেম ভ্যালু ডিডাক্টিবেল সীমা অতিক্রম না করার ফলে এই সম্পূর্ণ খরচ আপনাকেই বহন করতে হবে.

Scenario#2: You file a claim worth Rs.2 lakh. In this case, you will have to foot Rs.1 lakh (considering it is the voluntary deductible) whereas the insurer will bear the remainder Rs.1 lakh.

ভলান্টারি ডিডাক্টিবেল কেন নেবেন?

ইনস্যুরেন্স কোম্পানিগুলি সামান্য এবং ঘন ঘন করা ক্লেমের বিরুদ্ধে সম্ভাব্য সুরক্ষা হিসাবে একটি ভলান্টারি ডিডাক্টিবেল যোগ্যতা সেট করে. এর পিছনে যুক্তি হল, আপনি যদি জানেন যে একটি নির্দিষ্ট পরিমাণ ক্লেম অ্যামাউন্টের জন্য আপনাকে একটি নির্দিষ্ট খরচ বহন করতে হবে, তাহলে আপনি এই ক্ষুদ্র ক্ষুদ্র অপ্রয়োজনীয় ক্লেমগুলি আর করবেন না. এটি ফাইল করা ক্লেমের সংখ্যা কমাবে, যার ফলে জালিয়াতি এবং প্রশাসনিক খরচও কমে যাবে.

ভলান্টারি ডিডাক্টিবেল-এর সুবিধা

  ✓ সাবধানে বেছে নেওয়া ভলান্টারি ডিডাক্টিবেল আপনাকে পলিসির প্রিমিয়াম হ্রাস করার কাজে সাহায্য করতে পারে

  ✓    Deductibles might make you wary of filing trivial, insignificant claims. This directly influences your eligibility to earn a cumulative bonuses (if you haven’t filed any claim over successive policy periods).

বড় অংকের ভলান্টারি ডিডাক্টিবেল গ্রহণ করার একমাত্র নেতিবাচক দিক হল, এটি আপনার সেভিংস কমিয়ে দিতে পারে এবং আপনার কাছে পর্যাপ্ত ফিন্যান্সিয়াল সম্পদ না থাকলেও আপনি চিকিৎসার খরচ বহন করার জন্য বাধ্য হতে পারেন.

আরও দেখুন হেলথ ইনস্যুরেন্সের বৈশিষ্ট্য

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • কাস্টমার লগইন

    গো
  • পার্টনারের লগইন

    গো
  • কর্মচারী লগইন

    গো