Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

আপনার বিবরণ শেয়ার করুন

+91
নির্বাচন করুন
অনুগ্রহ করে প্রোডাক্ট নির্বাচন করুন

সাইবার ইনস্যুরেন্সের অধীনে ইমেল স্পুফিং

 

ইমেল স্পুফিং সম্পর্কে আপনাকে যে জিনিসগুলি জানতে হবে

যখন কোনও ইমেল একটি ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড কোম্পানির মতো বৈধ উৎস থেকে পাঠানো হয়েছে বলে মনে হয়, কিন্তু প্রকৃতপক্ষে তা সম্পূর্ণ ভিন্ন কোনও উৎস থেকে এসেছে, তখন এটিকে ইমেল স্পুফিং বলে. সহজ ভাষায় বলতে গেলে, ইমেল স্পুফিং হল একটি জালি প্রেরকের ঠিকানা দিয়ে ইমেল তৈরি করা.  

এটি বর্তমান বিশ্বে ইন্টারনেটের অন্যতম প্রধান হুমকিগুলির মধ্যে একটি. ভেরিজন-এর একটি রিপোর্ট অনুযায়ী, প্রায় 90% ডেটার গোপনীয়তা লঙ্ঘনের জন্য ইমেল জালিয়াতি দায়ী.

ইমেল স্পুফিং কীভাবে করা সম্ভব?

This is possible as the Simple Mail Transfer Protocol (SMTP) does not have any tool to authenticate the sender’s address. Some email address authentication procedures and tools have been developed to tackle the email spoofing threat. However, these tools are not advanced enough to solve the threat.

কেন ইমেল স্পুফিং করা হয়-

প্রেরকের ঠিকানা স্পুফিং করার অনেক কারণ রয়েছে, কিছু কারণ এখানে দেওয়া হল-

 প্রেরকের প্রকৃত পরিচয় লুকানো- এটি জালিয়াতি করার জন্য করা হতে পারে যাতে প্রাপক ইমেলের উৎস ট্র্যাক করতে না পারে.

স্প্যামের ব্ল্যাকলিস্ট থেকে বাঁচার জন্য- অনেক স্প্যামাররা সহজেই ব্ল্যাকলিস্ট হয়ে যায়. তাই, তারা ব্ল্যাকলিস্ট হওয়া এড়াতে তাদের ইমেল অ্যাড্রেস পাল্টাতে থাকে.

অন্য কেউ হওয়ার ভান করা- প্রাপকের গোপনীয় তথ্য পেতে বা পার্সোনাল জিনিসপত্রে অ্যাক্সেস করার জন্য প্রেরক এমন একজন হওয়ার ভান করে যাকে প্রাপক চেনে.

ইমেল স্পুফিং থেকে কীভাবে নিরাপদ থাকবেন?

আপনি যদি এমন একটি ইমেল পেয়ে থাকেন যা সন্দেহজনক বলে মনে হয়, তাহলে আপনার এটি মুছে ফেলা উচিত.

ইমেলটি যদি আপনার ব্যাঙ্ক/প্রতিষ্ঠান থেকে আসে এবং আপনাকে আপনার পাসওয়ার্ড বা অন্যান্য পার্সোনাল তথ্য পরিবর্তন করতে বলা হয় তাহলে আপনাকে আপনার ব্যাঙ্ক/প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করতে হবে. কারণ ইমেলটি জালি হওয়ার সম্ভাবনা অত্যন্ত বেশি.

আপনার ইমেলে প্রাপ্ত কোনও হাইপারলিঙ্কে আপনার কখনও ক্লিক করা উচিত নয়. আপনি সেগুলি ম্যানুয়ালি আপনার ওয়েব ব্রাউজারে টাইপ করতে পারেন. 

সব ধরনের ডিজিটাল হুমকি থেকে নিজেকে সুরক্ষিত রাখতে একটি সাইবার ইনস্যুরেন্স পলিসি কিনুন.

আরও দেখুন সাইবার ইনস্যুরেন্সের ফিচার.

 

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • কাস্টমার লগইন

    গো
  • পার্টনারের লগইন

    গো
  • কর্মচারী লগইন

    গো