রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Zero Depreciation Car Insurance After 5 Years
ফেব্রুয়ারি 18, 2022

5 বছর পরে জিরো ডেপ্রিসিয়েশন কার ইনস্যুরেন্স কভারের কী হবে?

কার ইনস্যুরেন্স পলিসি হল এমন একটি আইনী প্রয়োজনীয়তা যা গাড়ির মালিক হিসাবে আপনাকে অবশ্যই মেনে চলতে হবে. যদিও আপনার গাড়ির রেজিস্ট্রেশন এবং তার পিইউসি আপনার কাছে অবশ্যই থাকা জরুরি, তবে ইনস্যুরেন্স প্ল্যান হল এর সুরক্ষা নিশ্চিত করার জন্য একটি অতিরিক্ত প্রয়োজনীয়তা. 1988 সালের মোটর ভেহিকেলস অ্যাক্ট এই প্রয়োজনীয়তাটি নির্ধারণ করেছে, এবং তাই, আপনার পক্ষে এটি মেনে চলা জরুরি. কার ইনস্যুরেন্স প্ল্যানগুলি মূলত দুই ধরনের হয়, যেমন একটি হল থার্ড-পার্টি প্ল্যান এবং অপরটি কম্প্রিহেন্সিভ পলিসি. দুটির মধ্যে যে কোনও একটি নির্বাচন করার সময়, আপনাকে নিশ্চিত করতে হবে যেন আপনার পলিসিতে থার্ড পার্টি কভার অবশ্যই থাকে. এই ধরনের থার্ড-পার্টি কভার বাধ্যতামূলক, কিন্তু এটি শুধুমাত্র আইনী দায়বদ্ধতা পূরণ করে. সুতরাং, বেশিরভাগ ক্রেতাই কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভার নির্বাচন করেন. একটি কম্প্রিহেন্সিভ পলিসির মাধ্যমে আপনি আইনী দায়বদ্ধতা কভার করার পাশাপাশি আপনার গাড়ির ক্ষতির ক্ষেত্রেও সুরক্ষা কবচ পেতে পারেন. ফলস্বরূপ, আইনী বাধ্যবাধকতা পূরণ করার পাশাপাশি আর্থিক সুরক্ষা প্রদান করে এটি দ্বিগুণ সুবিধা দেয়. কম্প্রিহেন্সিভ প্ল্যান, পলিসিহোল্ডার এবং থার্ড পার্টি উভয়ের ক্ষতির জন্য অল-রাউন্ড সুরক্ষা প্রদান করার সময়, তবে এর কিছু নির্দিষ্ট সীমাবদ্ধতা রয়েছে. এই ধরনের ক্ষতির জন্য পে করা ক্ষতিপূরণের উপরে ডেপ্রিসিয়েশন প্রভাব ফেলে. এই ধরনের সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য, জিরো-ডেপ্রিসিয়েশন অ্যাড-অন হল একটি নিফটি রাইডার.

জিরো ডেপ্রিসিয়েশন কভার কী এবং এর সুবিধাগুলি কী কী?

ডেপ্রিসিয়েশন হল এমন একটি ঘটনা যা সমস্ত মোটর গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য, এর কারণে একটি নির্দিষ্ট সময়ের পর থেকে গাড়ির মূল্য কম হতে থাকে. যখন ইনস্যুরেন্সের জন্য ক্লেম করা হয়, তখন ইনস্যুরার প্রথমে এই ডেপ্রিসিয়েশনের বিষয়টি বিবেচনা করেন এবং তারপরে যোগ্য ক্ষতিপূরণ পে করেন. এই সময়ে সহায়ক হতে পারে একটি জিরো-ডেপ্রিসিয়েশন অ্যাড-অন. এটি নিল ডেপ্রিসিয়েশন কভার, বাম্পার টু বাম্পার কভার, জিরো ডেপ্রিসিয়েশন পলিসি বা জিরো-ডেপ্রিসিয়েশন অ্যাড-অনের মতো বিভিন্ন নামে পরিচিত, এটি আপনার ইনস্যুরেন্স ক্লেম থেকে ডেপ্রিসিয়েশনের প্রভাব দূর করে, যার ফলে ইনস্যুরেন্স বেশি পে-আউট করে. সুতরাং, কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স পলিসি কেনার সময় একটি প্রয়োজনীয় অ্যাড-অন হিসেবে জিরো-ডেপ্রিসিয়েশন কভার কেনার কথা আপনি বিবেচনা করতে পারেন. জিরো-ডেপ্রিসিয়েশন কভার নির্বাচন করার সুবিধা হল যে, আপনি আপনার ইনস্যুরেন্স কভারের জন্য অনেক বেশি হারে ক্লেম সেটলমেন্ট ছাড়াও স্পেয়ার পার্টস এবং মেরামতের খরচের জন্য অতিরিক্ত কভারেজ পেতে পারেন. যেহেতু একটি জিরো-ডেপ্রিসিয়েশন প্ল্যান হল একটি অ্যাড-অন রাইডার, তাই এটি প্রিমিয়ামের পরিমাণ বাড়ায়. তবে, সুবিধাগুলি এই বর্ধিত খরচের তুলনায় অনেক বেশি ফলাফল প্রদান করে. এটি নির্বাচন করার সময় আপনি একটি নিফটি টুল ব্যবহার করতে পারেন, এর নাম হল কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর আপনার প্রিমিয়ামের পরিমাণ গণনা করার জন্য. আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে ভারতে 5 বছর পরে জিরো ডেপ্রিসিয়েশন কার ইনস্যুরেন্সের জন্য কোনও কভারেজ উপলব্ধ থাকে না. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

জিরো-ডেপ্রিসিয়েশন অ্যাড-অন সহ প্ল্যানের ডেপ্রিসিয়েশন কীভাবে গণনা করা হয়?

ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) ডেপ্রিসিয়েশন গণনা করার জন্য বিভিন্ন হার নির্দিষ্ট করে দিয়েছে. যখন রবার, প্লাস্টিক, নাইলন স্পেয়ার এবং ব্যাটারির 50% ডেপ্রিসিয়েশন হয়, ফাইবার পার্টসের ডেপ্রিসিয়েশন হয় 30% হারে. মেটাল স্পেয়ারের জন্য, প্রথম ছয় মাসের পর থেকে এক বছর পর্যন্ত ডেপ্রিসিয়েশনের হার 5% থেকে শুরু হয়. তারপর, পরবর্তী প্রতি বছরের জন্য, অতিরিক্ত 5% ডেপ্রিসিয়েশন প্রযোজ্য, যা চলবে 10thবছর, এবং এটি 40% পর্যন্ত হ্রাস পেতে পারে 10th বছরের পরে. 10 বছরের বেশি যে কোনও সময়সীমার জন্য, এটি 50% হিসেবে সেট করা হয়েছে. এই নির্দিষ্ট ব্যতিক্রমগুলি ছাড়া, আপনার গাড়ির ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু (আইডিভি)-এর উপরে ডেপ্রিসিয়েশনের সরাসরি যোগ রয়েছে, যা নীচে বর্ণনা করা হল:  
গাড়ির বয়স আইডিভি গণনা করার জন্য ডেপ্রিসিয়েশন
6 মাসের সমান এবং তার বেশি নয় 5%
6 মাস থেকে 1 বছর পর্যন্ত 15%
1 বছরের বেশি থেকে 2 বছর পর্যন্ত 20%
2 বছরের বেশি থেকে 3 বছর 30%
3 বছরের বেশি থেকে 4 বছর 40%
4 বছরের বেশি থেকে 5 বছর 50%
  তবে, পাঁচ বছরের চেয়ে বেশি পুরানো গাড়ির জন্য বা ম্যানুফ্যাকচারার দ্বারা বন্ধ করে দেওয়া মডেলের ক্ষেত্রে আইডিভি নির্ণয় করার জন্য ইনস্যুরেন্স কোম্পানি এবং আপনার, অর্থাৎ পলিসিহোল্ডারের মধ্যে আলোচনা মাধ্যমে সিদ্ধান্ত গৃহীত হয়. সুতরাং, 5 বছর পরে জিরো ডেপ কার ইনস্যুরেন্সের কভার সাধারণত পাওয়া যায় না.

ভারতে 5 বছর পরে জিরো ডেপ্রিসিয়েশন কার ইনস্যুরেন্সের কী হয়?

সাধারণত, গাড়ির বয়স 5 বছর পেরিয়ে যাওয়ার পর জিরো-ডেপ্রিসিয়েশন অ্যাড-অন উপলব্ধ থাকে না. কিছু ক্ষেত্রে, সাত বছর বয়স পর্যন্ত এটি উপলব্ধ থাকে. তবে রেগুলেটরের দ্বারা এমন কোনও সাধারণ নিয়ম নেই যা কভারেজের সীমাবদ্ধতা নির্দিষ্ট করে, তবে এটি প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানির আন্ডাররাইটিং পলিসির উপরে নির্ভর করে. সুতরাং, উল্লিখিত পাঁচ বা সাত বছরের বেশি সময়ের জন্য কভারেজ বাড়াতে হলে আপনাকে বিষয়টি ইনস্যুরেন্স কোম্পানির সাথে যাচাই করতে হবে যখন করবেন আপনার গাড়ির জন্য ইনস্যুরেন্স রিনিউয়াল. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়