রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Insurance Claim For Bike Scratches
এপ্রিল 1, 2021

বাইক স্ক্র্যাচের জন্য কি আপনার ইনস্যুরেন্স ক্লেম করা উচিত?

আমরা সবাই আমাদের গাড়িগুলি পরিষ্কার এবং উজ্জ্বল রাখার চেষ্টা করি. কারণ আমরা সবাই একটি চোখ ধাঁধানো গাড়ি বা বাইক পছন্দ করি, তাই না! কিন্তু, আপনার বাইক বা গাড়িকে অনেকদিন পর্যন্ত নতুনের মতো রাখা খুব কঠিন. আপনি যতই সাবধান থাকুন না কেন, আপনার নতুন গাড়ি বা বাইক সময়ের সাথে সাথে সামান্য দাগ বা গর্ত হবেই. এবং যদি এটি আপনার ত্রুটির ফলে না হয়, তাহলে এর জন্য মেজাজ খারাপ হয়ে যেতে পারে. আপনার পক্ষে সব পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, কিন্তু আপনি একটা কাজ অবশ্যই করতে পারেন, কিনতে পারেন একটি কার বা বাইকের ইনস্যুরেন্স. ইনস্যুরেন্স আপনার বাইক বা গাড়ির ক্ষতি মেরামত করার কাজে আপনাকে সাহায্য করতে পারে. তবে, এখানে যে প্রশ্নটি উঠে আসে তা হল, আমি কি বাইক স্ক্র্যাচের জন্য ইনস্যুরেন্স ক্লেম করতে পারি? আরও গুরুত্বপূর্ণ বিষয়টি হল, আপনার বাইকে কোনও ছোটখাট দাগের মেরামত করার জন্য কি ইনস্যুরেন্স ক্লেম করা যথোপযুক্ত?? আসুন এই প্রশ্নগুলির উত্তর খুঁজে নিই!  

আমি কি বাইক স্ক্র্যাচের জন্য ইনস্যুরেন্স ক্লেম করতে পারি?

যেহেতু এটি আপনার বাইক ইনস্যুরেন্স, তাই আপনি যা উপযুক্ত মনে করবেন তার জন্য ক্লেম করতে পারেন. কিন্তু, যে আসল প্রশ্নটি নিয়ে আপনার ভাবা দরকার তা হল, কিছু সামান্য দাগ মেরামত করার জন্য কি ইনস্যুরেন্স ক্লেম করা যথোপযুক্ত. সোজা কথায় বললে, এটি আপনার বাইকের ক্ষতির পরিমাণের উপর নির্ভর করবে. এছাড়াও, এটি আপনার পলিসির ধরনের উপরেও নির্ভর করবে. উদাহরণস্বরূপ,  
  • যদি আপনার বাইকের জন্য একটি কম্প্রিহেন্সিভ পলিসি কভার নেওয়া থাকে, তাহলে আপনি ইনস্যুরেন্স ক্লেম করতে পারবেন যদি খরচ ক্লেমের অর্থের চেয়ে বেশি হয়.
  • অন্যদিকে, যদি আপনার থার্ড পার্টি বাইক ইনস্যুরেন্স থাকে, তাহলে আপনি কোনও কিছু ক্লেম করতে পারবেন না কারণ এটি আপনার বাইক মেরামত করার জন্য কোনও সুবিধা প্রদান করবে না. কিন্তু, এটি আপনার কারণে থার্ড পার্টির কোনও ক্ষতি হলে তার জন্য পে করবে.
  মূল বিষয়টি হল যে, আপনাকে আপনার বাইক মেরামতের খরচ বিশ্লেষণ করতে হবে. যদি আপনার মনে হয় যে, এটি কম এবং সাশ্রয়ী, তাহলে বড় ক্ষয়-ক্ষতির কথা ভেবে আপনার বাইক ইনস্যুরেন্স বাঁচিয়ে রাখুন. তবে, যদি আপনার বাইক ভয়ানক ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, তাহলে ইনস্যুরেন্স ক্লেম করাই হবে সেরা পছন্দ.  

সাধারণ বাইক স্ক্র্যাচের জন্য ইনস্যুরেন্স ক্লেম না করলে কী কী সুবিধা পাওয়া যাবে?

প্রথমে এটি শুনে অদ্ভুত মনে হতে পারে, কিন্তু যদি আপনি আপনার বাইকের সামান্য ক্ষতির জন্য আপনার ইনস্যুরেন্স ক্লেম না করেন, তাহলে এটি আপনাকে দীর্ঘমেয়াদে সাহায্য করবে. আপনি জিজ্ঞাসা করতে পারেন, কেন?? এখানে এর কিছু লুকানো সুবিধা রয়েছে:  
  • নো ক্লেম বোনাস: যদি আপনি এই বিষয়ে সচেতন না হন বাইক ইনস্যুরেন্সে এনসিবি কী তাহলে আপনার জেনে রাখা উচিত যে, আপনি যদি পূর্ববর্তী বছরে ইনস্যুরেন্সে কোনও ক্লেম না করেন তাহলে আপনার পলিসি রিনিউ করার সময়ে কিছু ছাড় পাবেন. এবং এই বোনাসের পরিমাণ প্রতিটি ক্লেম-মুক্ত বছরের জন্য বেড়ে যায়. নীচের টেবিলটি দেখুন:
 
ক্লেম-মুক্ত বছরের সংখ্যা এনসিবি ছাড়
1 বছর 20%
ধারাবাহিক 2 ক্লেম-মুক্ত বছর 25%
ধারাবাহিক 3 ক্লেম-মুক্ত বছর 35%
ধারাবাহিক 4 ক্লেম-মুক্ত বছর 45%
ধারাবাহিক 5 ক্লেম-মুক্ত বছর 50%
  সুতরাং, যদি আপনি আপনার ইনস্যুরেন্স ক্লেম করা থেকে বিরত থাকেন (তবে ক্ষতির পরিমাণ বেশি হলে নয়), তাহলে এটি আপনার জন্য উপকারী হবে. যখনই আপনি আপনার ইনস্যুরেন্স ক্লেম করবেন, তখনই এনসিবি শূন্য হিসেবে রিসেট হয়ে যাবে.  
  • কম প্রিমিয়াম: আপনার এই বিষয়ে সচেতন থাকা উচিত ইনস্যুরেন্স প্রিমিয়াম কী. সামান্য বাইকের ক্ষতির জন্য ইনস্যুরেন্স ক্লেম না করার সুবিধা হল, কম প্রিমিয়াম. যখনই আপনি আপনার বাইকের ক্ষতির জন্য ক্লেম করবেন, তখন প্রিমিয়াম ভালো পরিমাণে বৃদ্ধি পায়. যা পরিবর্তে, আপনার পকেটের উপরে চাপ সৃষ্টি করবে.
 

কোনও থ্রেশহোল্ড পরিমাণ আছে যার জন্য আমাকে ইনস্যুরেন্স ক্লেম করতে হবে?

যেহেতু কেউ জানে না যে ঠিক কতটা ক্ষতি হবে, তাই আপনার বাইক ইনস্যুরেন্স ক্লেম করার আগে আপনার হিসেব করা প্রয়োজন. সাধারণ নিয়ম হল যে যদি গাড়ির দুটি প্যানেলের জন্য রিভ্যাম্পিং করার প্রয়োজন হয় বা সম্পূর্ণ ক্ষতির পরিমাণ ₹6000 এর বেশি হয়, তাহলে ইনস্যুরেন্স নেওয়া সবচেয়ে ভাল. এখানে কিছু সহজ উদাহরণ রয়েছে:  
  1. ক্ষতি: ওয়ান বডি প্যানেল
যদি আপনি এটি নিজের খরচে মেরামত করেন: ₹5000, যদি আপনি ইনস্যুরেন্স ক্লেম করেন: ₹5800 (ফাইলিং চার্জ সহ)   সমাধান: ক্লেমটি বাঁচিয়ে রাখুন!  
  1. ক্ষতি: থ্রি-বডি প্যানেল
যদি আপনি এটি নিজের খরচে মেরামত করেন: প্রায় ₹15000. যদি আপনি ইনস্যুরেন্স ক্লেম করেন: প্রায় ₹7000 (ফাইলিং চার্জ সহ)   সমাধান: ক্লেম! খরচের তুলনা করার জন্য এগুলি কিছু সহজ উদাহরণ হিসেবে দেওয়া হল. সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে এই খরচগুলি মূল্যায়ন করতে হবে. আপনি যে ধরনের গাড়ির জন্য ইনস্যুরেন্স ক্লেম করছেন, তার উপর ভিত্তি করে এই খরচগুলি ভিন্ন হবে. সুতরাং, হিসেব করার সময় সাবধান থাকুন!  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. স্ক্র্যাচ এবং ডেন্ট ইনস্যুরেন্স কি যথোপযুক্ত?
যদি আপনি নিজের খরচে মেরামত করে থাকেন তাহলে যা খরচ হবে এবং ইনস্যুরেন্স কোম্পানি যে পরিমাণ পে করবে, তার মধ্যে পার্থক্য কতটা রয়েছে, তার উপরে এটি নির্ভর করবে. যদি আপনি যা পে করছেন যদি খরচ তার চেয়ে কম হয়, তাহলে ইনস্যুরেন্স ক্লেম করা সঠিক বিকল্প বা তার বিপরীত.  
  1. একটি স্ক্র্যাচের জন্য ইনস্যুরেন্স কতটা বাড়তে পারে?
যদি আপনি আপনার বাইকে স্ক্র্যাচের জন্য কোনও ইনস্যুরেন্স ক্লেম ফাইল করেন, তাহলে বাইকের পূর্ববর্তী ক্ষতির উপর নির্ভর করে এটি আপনার ইনস্যুরেন্সের হার প্রায় 38% বা তার বেশি বাড়াবে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়