রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Will Insurance Cover Stolen Bike?
মার্চ 31, 2021

বাইক চুরির জন্য কীভাবে ইনস্যুরেন্স ক্লেম করবেন?

আপনি একটি নতুন বাইক কিনেছেন এবং তার সাথে কিনে নিয়েছেন একটি বাইক ইনস্যুরেন্স অনলাইন, -ও কিনেছেন, এটা আসলেই খুবই ভালো. কিন্তু, কিছু দিন পরে, আপনি সুপারমার্কেট থেকে বেরিয়ে এসে দেখেন আপনার বাইকটি আর পার্কিং লটে নেই. আপনাদের মধ্যে অনেকেই হয়ত এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হয়ে থাকতে পারেন এবং যদি আপনি এটি পড়েন, তাহলে হয়তো আপনার প্রিয় বাইকটি আর আপনার কাছে নেই. তাহলে, এখন কী করতে হবে?? আপনি নিশ্চয়ই ভাবছেন, বাইক চুরি হয়ে যাওয়া কি ইনস্যুরেন্স কভার করবে?? আপনি কি আপনার প্রিয় বাইকটি ফেরত পাবেন?? যদি আপনি যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন, তাহলে আপনি অবশ্যই পাবেন. কিন্তু, বাইক চুরির জন্য কীভাবে ইনস্যুরেন্স ক্লেম করবেন?? আসুন, এটি পড়তে থাকুন এবং জেনে নিন!  

ইনস্যুরেন্স কি চুরি হয়ে যাওয়া বাইক কভার করবে?

আপনার ইনস্যুরেন্সের ধরনের উপর ভিত্তি করে উত্তরটি ভিন্ন ভিন্ন হবে. কারণ দুই ধরনের ইনস্যুরেন্স পলিসি রয়েছে, সেগুলি হল:     যদি আপনার কাছে একটি কম্প্রিহেন্সিভ পলিসি থাকে তাহলেই কেবল আপনি একটি চুরি হওয়া বাইকের জন্য ইনস্যুরেন্স কভার পাওয়ার অধিকারী হবেন. থার্ড পার্টি পলিসি আপনার বাইকের কোনও ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেবে না এবং অবশ্যই চুরির জন্যও দেবে না.  

বাইক চুরির জন্য কীভাবে ইনস্যুরেন্স ক্লেম করবেন?

যদি এই দুর্ভাগ্যজনক ঘটনাটি আপনার সাথে ঘটে থাকে, তাহলে ভয় পাবেন না. আপনাকে শুধুমাত্র নিশ্চিত করতে হবে যে, আপনি যেন যত্ন সহকারে এবং সময়মত পলিসি ক্লেম করার সমস্ত পদক্ষেপ অনুসরণ করেন. প্রক্রিয়াটির উপর বিশ্বাস রাখুন এবং ধৈর্য ধরুন; আপনি আপনার বাইকটি ফিরে পাবেন. এখানে ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়া & -এর বিস্তারিত বিবরণ এবং আপনাকে যে ধাপগুলি অনুসরণ করতে হবে সেগুলো দেওয়া হল:  

1. একটি ফার্স্ট ইনভেস্টিগেশান রিপোর্ট (এফআইআর) রেজিস্টার করুন

সুতরাং, আপনি দেখলেন যে আপনার বাইকটি চুরি হয়ে গেছে. আপনাকে প্রথম যে কাজটি করতে হবে তা হল নিকটবর্তী পুলিশ স্টেশনটি খুঁজে বের করে একটি এফআইআর ফাইল করতে হবে. কেন? এফআইআর হল এমন একটি প্রয়োজনীয় ডকুমেন্ট যা আপনার ক্লেম ফাইল করার জন্য প্রয়োজন. এছাড়াও, এটি আপনার বাইক খুঁজে বের করতে পুলিশকে সাহায্য করবে. আপনাকে আপনার বাইকের রঙ, নম্বর, মডেল এবং অন্যান্য দিক সম্পর্কে তাদেরকে জানাতে হবে. সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, বাইকটি কোথায় থেকে এটি চুরি হয়েছিল সে সম্পর্কে আপনাকে তাদেরকে জানাতে হবে. নিরাপদ থাকতে, আপনার বাইকের ইনস্যুরেন্স এবং আরসি-এর মতো ডকুমেন্টের কপি সাথে রাখুন.  

2. ইনস্যুরারকে জানান

আপনি এফআইআর করার পরে, অবশ্যই ইনস্যুরারের অফিসে গিয়ে তাদেরকে ঘটনাটি সম্পর্কে জানান. এই কাজটি একটি নির্দিষ্ট সময়সীমা অর্থাৎ 24 ঘন্টার মধ্যে করতে হবে. এটি অত্যাবশ্যক কারণ ক্লেম করার জন্য ইনস্যুরারকে কিছু প্রক্রিয়া এবং আনুষ্ঠানিকতা পালন করতে হবে.  

3. নিশ্চিত করুন যে আঞ্চলিক পরিবহন অফিসটি যেন এই ঘটনা সম্পর্কে জানে.

তৃতীয় এবং বাধ্যতামূলক পদক্ষেপ হল আপনাকে আরটিও-কে জানাতে হবে. যেহেতু রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস হল একটি প্রধান কর্তৃপক্ষ, তাই আপনাকে অবশ্যই আপনার বাইকের চুরি সম্পর্কে তাদের জানাতে হবে.  

4. সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করে কাছে রাখুন

আপনি সমস্ত প্রয়োজনীয় কর্তৃপক্ষকে জানানোর পর, আপনার ক্লেম প্রস্তুত করার জন্য আপনাকে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করতে হবে. আপনাকে একটি ক্লেম ফর্ম পূরণ করার সময় এর সাথে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সংযুক্ত করতে হবে. আপনি হয় আপনার ইনস্যুরারের কাছ থেকে ক্লেম ফর্মটি পেতে পারেন বা এটি ইনস্যুরারের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন. এখানে প্রয়োজনীয় ডকুমেন্টগুলির একটি তালিকা রয়েছে যেগুলো আপনাকে বাইক চুরি হওয়ার ক্ষেত্রে ক্লেম ফর্মের সাথে সংযুক্ত করতে হবে:  
  1. এফআইআর-এর অরিজিনাল কপি
  2. আরটিও দ্বারা সরবরাহ করা ডকুমেন্ট যেমন ফর্ম 28, 29, 30, এবং 35
  3. ইনস্যুরেন্স পলিসির অরিজিনাল ডকুমেন্ট
  4. আরসি-এর একটি সেলফ-অ্যাটেস্টেড কপি
  5. ড্রাইভারের লাইসেন্সের একটি সেলফ-অ্যাটেস্টেড কপি
  6. বাইকের অরিজিনাল চাবি
  ক্লেমের পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য এই সমস্ত জিনিসগুলি ফর্মের সাথে সংযুক্ত করতে হবে.  

5. নো-ট্রেস রিপোর্ট

আপনি সমস্ত ডকুমেন্ট ইনস্যুরারের কাছে জমা দেওয়ার পরে, আপনার বাইকটি খুঁজে পাওয়া যায়নি এই মর্মে পুলিশকে একটি নো-ট্রেস রিপোর্ট জমা দিতে হবে. এই রিপোর্টটি ইনস্যুরারের কাছে জমা দেওয়ার পরে, ক্লেম অ্যাপ্রুভাল প্রক্রিয়া শুরু হবে. এই পর্যায়ে আপনাকে ধৈর্য ধরতে হবে কারণ ক্লেম অ্যাপ্রুভালের প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েক মাস সময় লাগতে পারে.  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আমি বাইকের জন্য যে লোনটি নিয়েছি তার কী হবে?
আপনি বাইকের জন্য কোনও লোন নিয়ে থাকলে এবং এটি রিকভার করা না হলে লোনের পরিমাণটি লোন প্রদানকারীকে দেওয়া হবে এবং বাকি অ্যামাউন্ট আপনাকে দেওয়া হবে.  
  1. একটি নো-ট্রেস রিপোর্ট তৈরি হতে কত সময় লাগে?
চুরি হয়ে যাওয়া বাইকের এফআইআর ফাইল করার পর, পুলিশ আপনার বাইক খোঁজার জন্য অন্তত এক মাস সময় নেবে. যদি না পাওয়া যায়, তাহলে একটি নো-ট্রেস রিপোর্ট তৈরি করা হবে.  
  1. আমি কী পরিমাণ রিইম্বার্সমেন্ট পাব?
আপনার হারিয়ে যাওয়া বাইকটি না পাওয়া গেলে ইনস্যুরেন্স কোম্পানি আপনার পলিসিতে উল্লিখিত আইডিভি অ্যামাউন্টটি আপনাকে রিইম্বার্স করবে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়