ইংরেজি

Claim Assistance
Get In Touch
Compulsory Personal Accident Cover
জুলাই 23, 2020

কম্পালসারি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারের সাম্প্রতিক পরিবর্তনগুলি

আইআরডিএআই (ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া) সেপ্টেম্বর 20, 2018 তারিখে, নতুন নিয়ম ঘোষণা করেছেন যা প্রযোজ্য হবে টু-হুইলার কেনা এবং রিনিউ করা এবং কার ইনস্যুরেন্স  পলিসিগুলি.

পলিসিতে পরিবর্তন করা হয়েছিল কারণ এটি লক্ষ্য করা হয়েছিল যে বিদ্যমান সিপিএ (বাধ্যতামূলক ব্যক্তিগত দুর্ঘটনা) কভার খুবই কম এবং অপর্যাপ্ত ছিল.

পরিবর্তনগুলি লাল রঙে চিহ্নিত উপাদানগুলিতে করা হয়েছে. ভারতে, সমস্ত গাড়ির মালিকদের থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স কেনা বাধ্যতামূলক. এই থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্সের দুটি উপাদান রয়েছে:

  • থার্ড পার্টি - এই উপাদানটি আপনার ইনসিওর করা গাড়ির সাথে জড়িত দুর্ঘটনার কারণে থার্ড পার্টির (লোক এবং সম্পত্তি) ক্ষতি বা লোকসানের বিরুদ্ধে কভারেজ প্রদান করে.
  • মালিক-চালকদের জন্য সিপিএ কভার - এই উপাদানটি মালিক-চালকের মৃত্যু বা স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে কভারেজ প্রদান করে, অর্থাৎ আপনি ইনসিওর্ড গাড়ি চালানোর সময় বা গাড়িতে থাকার সময় কোনও দুর্ঘটনা ঘটলে এটি কভারেজ প্রদান করে.

থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্সে নিম্নলিখিত পরিবর্তনগুলি রয়েছে:

  • সমস্ত গাড়ির টিপি কভারের জন্য সাম ইনসিওর্ড (এসআই) ₹15 লক্ষ পর্যন্ত বাড়ানো হয়েছে. আগে, টু-হুইলারের জন্য এসআই ছিল ₹1 লক্ষ এবং গাড়ির জন্য ₹2 লক্ষ ছিল.
  • নতুন পলিসির জন্য থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্সের টিপি কম্পোনেন্ট 5 বছরের জন্য বাধ্যতামূলকভাবে কেনা উচিত. যদিও মালিক-চালকের পিএ কভার সর্বাধিক 5 বছরের সীমা সহ 1 বা তার বেশি বছরের জন্য কেনা যেতে পারে.
  • থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্সের টিপি কম্পোনেন্ট নতুন বাইকের ইনস্যুরেন্স পলিসিগুলির জন্য বাধ্যতামূলকভাবে 3 বছরের জন্য কেনা উচিত. যদিও মালিক-চালকের পিএ কভার 1 বা তার বেশি বছরের জন্য ক্রয় করা যেতে পারে, সর্বাধিক 3 বছরের সীমা সহ.
  • সাম ইনসিওর্ড বৃদ্ধির কারণে, 1 বছরের জন্য মালিক-চালকের পিএ কভারের জন্য প্রিমিয়ামের পরিমাণ জিএসটি বাদ দিয়ে 331 টাকা ধার্য করা হয়েছে. আগে টু-হুইলারের জন্য প্রিমিয়ামের পরিমাণ ছিল ₹50 এবং গাড়ির জন্য ₹100.
  • কোনও কোম্পানি বা সংস্থার মালিকানাধীন গাড়িগুলিকে পিএ কভার অফার করা যাবে না. সুতরাং, কোম্পানিগুলির মালিকানাধীন গাড়িগুলিকে পিএ কভারের জন্য অতিরিক্ত প্রিমিয়াম পে করতে হবে না.
  • 1 এর বেশি গাড়ির মালিক একজন ব্যক্তিকে কেবলমাত্র একটি গাড়ির জন্য পিএ কভারের প্রিমিয়ামের পরিমাণ পে করতে হবে. মালিক-চালকের মালিকানাধীন ইনসিওর্ড গাড়ির মধ্যে যে কোনও গাড়ির ক্ষতিপূরণের জন্য এই প্রিমিয়ামের পরিমাণটি ব্যবহার করা যেতে পারে যদি মালিক-চালকের মৃত্যু বা স্থায়ী অক্ষমতার কারণে কোনও দুর্ঘটনা ঘটে.

এই পরিবর্তনগুলি সকলের জন্য চালু করা হয়েছে মোটর ইনস্যুরেন্স  পলিসি (নতুন ক্রয় বা রিনিউয়াল প্রক্রিয়া). নতুন নিয়মাবলী এখনও সেটেল করা হচ্ছে এবং ইনস্যুরেন্স কোম্পানিগুলি তাদের সম্মানিত গ্রাহকদের সেরা মোটর ইনস্যুরেন্স প্ল্যান প্রদান করার জন্য এই পরিবর্তনগুলি মেনে চলছে.

অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন বা পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারে করা পরিবর্তন সম্পর্কিত কোনও প্রশ্ন থাকলে আমাদের টোল-ফ্রি নম্বরের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন.

মোটর ইনস্যুরেন্স পলিসিতে করা সমস্ত সাম্প্রতিক পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করার জন্য আমরা এই প্রবন্ধটি আপডেট করতে থাকব. আরও বিবরণের জন্য আপনাকে এই জায়গাটি দেখতে অনুরোধ করা হচ্ছে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.3 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়