রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Is Original Driving License Compulsory on Indian Roads?
মার্চ 5, 2021

অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স কি বাধ্যতামূলক?

আমরা যেভাবে প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টগুলি শেয়ার এবং স্টোর করি, এই ডিজিটাল যুগে তা সম্পূর্ণ বদলে গিয়েছে. আপনার গাড়ির গুরুত্বপূর্ণ কাগজপত্র আপনার সাথে বহন করার মতো দিন বহু আগেই চলে গিয়েছে. ডিজিটাল হয়ে যাওয়ার সাথে সাথে, অনলাইনে আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলি স্টোর করা সহজ হয়ে গিয়েছে. এর ফলে একটি প্রশ্ন উঠে আসে, "ড্রাইভিং করার সময়ে কি আপনার সাথে অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স বহন করা বাধ্যতামূলক?" সোজাসাপ্টা উত্তর হল, হ্যাঁ! তবে, এটি উপস্থাপন করার উপায় ভিন্ন হতে পারে. আসুন, এটি পড়তে থাকুন এবং জেনে নিন!  

ড্রাইভিং লাইসেন্স এবং অন্যান্য ডকুমেন্ট বহন করা কি বাধ্যতামূলক?

ভারতীয় আইন অনুযায়ী, আপনার অরিজিনাল কাগজপত্র দেখানো জরুরি গাড়ির ডকুমেন্ট যদি পুলিশ দেখতে চায়. তবে, এখন আর তাদের ফিজিকাল ভার্সান দেখানো বাধ্যতামূলক নয়. সেন্ট্রাল মোটর ভেহিকেল রুলস 1989 এর সাম্প্রতিক সংশোধনীর জন্য ড্রাইভারদের পক্ষে তাঁদের গাড়ির ডকুমেন্ট স্টোর এবং ম্যানেজ করা অনেক সহজ হয়ে গিয়েছে. এই সংশোধনী অনুযায়ী, আপনি এই ডকুমেন্টগুলি আপনার ফোনে ডিজিটাল ফর্মে রাখতে পারেন. এগুলি আপনার ফিজিকাল ডকুমেন্টের সমতুল্য হিসেবে গণ্য করা হবে, তার ফলে আপনাকে আর সেগুলি সাথে নিয়ে ঘুরতে হবে না. সংশোধনীতে বলা হয়েছে যে, ডিজিটাল ডকুমেন্টগুলি যদি যথাযথভাবে সার্টিফাই করা হয় একমাত্র তবেই সেগুলি বৈধ হিসাবে বিবেচিত হবে. আপনার গাড়ির কোনও ডকুমেন্টের সাধারণ স্ক্যান করা কপি বৈধ হবে না.

ড্রাইভিং লাইসেন্স এবং অন্যান্য ডকুমেন্ট কীভাবে সার্টিফাই করবেন?

যদি আপনি ভারতীয় রাস্তায় ডকুমেন্ট ছাড়া ড্রাইভ করতে চান, তাহলে ডকুমেন্টের সার্টিফায়েড ইলেকট্রনিক ভার্সান সাথে রাখা প্রয়োজন. সরকারী সংস্থাগুলি দ্বারা প্রকাশিত এবং রক্ষণাবেক্ষণ করা কিছু অ্যাপ আপনাকে সার্টিফায়েড ডকুমেন্ট পেতে সাহায্য করতে পারে. আপনার ফোনে রাখার জন্য ডিউটি সার্টিফায়েড ডকুমেন্ট পেতে ডিজি-লকার এবং এম-পরিবহণ ব্যবহার করা যেতে পারে. এই অ্যাপগুলি সাধারণ জনতার জন্য তৈরি করা হয়েছে, যা সহজেই গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যেতে পারে. অ্যাপগুলি ড্রাইভারকে রিয়েল-টাইম তথ্য অ্যাক্সেস করার অনুমতি দেয়:
  • রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি বুক)
  • ড্রাইভিং লাইসেন্স
  • ফিটনেস ভ্যালিডিটি
  • মোটর ইনস্যুরেন্স এবং তার বৈধতা
  • পিইউসি (পলিউশন আন্ডার কন্ট্রোল) সার্টিফিকেট
এবং অন্যান্য, যদি থাকে!

ডিজিলকার অ্যাপ

ডিজিলকার অ্যাপটি ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক দ্বারা নির্মীত হয়েছে. পরিবহণ সম্পর্কিত ডকুমেন্ট যাঁরা ইস্যু করেন তাঁরাই সরাসরি এই অ্যাপটি নিয়ন্ত্রণ করেন, ফলে আপনার ডকুমেন্ট ইস্যু করা এবং সেগুলি ভেরিফিকেশান করার জন্য এটি আদর্শ.

এম-পরিবহণ অ্যাপ

অন্যদিকে, এম-পরিবহণ নির্মীত হয়েছে সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক দ্বারা. আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স নম্বর বা গাড়ির রেজিস্ট্রেশন নম্বর লিখে এখান থেকে আপনার সমস্ত গাড়ির তথ্য পেতে পারেন. অতএব, অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স কি সাথে রাখা বাধ্যতামূলক?? হ্যাঁ, কিন্তু পেপারলেস ফর্মে!  

আপনার ডকুমেন্টগুলি ইলেকট্রনিক ফর্মে রাখার সুবিধাগুলি কী কী?

যেহেতু আপনার প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন, এখন প্রশ্ন হল তাহলে কি ড্রাইভিং লাইসেন্স বহন করা বাধ্যতামূলক?? ইলেকট্রনিক ফর্মে আপনার গাড়ির সমস্ত ডকুমেন্ট সুরক্ষিত করার কিছু সুবিধা এখানে দেওয়া হল:

নিরাপত্তা এবং পোর্টেবিলিটি

সময়ের সাথে, ফিজিকাল ডকুমেন্টগুলি ছিঁড়ে যাওয়া, নষ্ট হওয়া এবং ক্ষতিগ্রস্ত হওয়ার মতো সমস্যা হওয়া খুবই সাধারণ একটি বিষয়. এছাড়াও, আমাদের মধ্যে অনেকেই অনিচ্ছাকৃত ভাবে ডকুমেন্টগুলি অন্যত্র রেখে দিতে পারেন বা হারিয়ে ফেলতে পারেন. আইনী ডকুমেন্ট ছাড়াই রাস্তায় যাতায়াত করা কঠিন বিষয় হয়ে উঠতে পারে. বর্ণিত অ্যাপগুলি ব্যবহারের মাধ্যমে, একজন ব্যক্তি তাঁর ফোনে সমস্ত প্রাসঙ্গিক ডকুমেন্ট স্টোর করতে পারেন, এর ফলে প্রতিবার বাইরে যাওয়ার সময় আপনার মনে করে সেগুলি সাথে রাখার ঝামেলা দূর হবে. এই পদ্ধতিটি আপনার ড্রাইভিং লাইসেন্স বা অন্য কোনও ডকুমেন্টের ফিজিকাল ক্ষতি এড়াতেও সাহায্য করে. মনে রাখুন: ডিজিটাল-ওনলি ইনস্যুরারদের কাছ থেকে অনলাইনে কার ইনস্যুরেন্স কিনুন, এটি পেপারওয়ার্ক হ্রাস করবে এবং নিরাপত্তা নিশ্চিত করবে. দ্রুত অ্যাক্সেস ফিজিকাল ডকুমেন্টগুলি বাড়িতে ফেলে এলে সেগুলি নিয়ে আসার জন্য অনেকটা সময় লাগতে পারে, তবে ইলেকট্রনিক ডকুমেন্টের ক্ষেত্রে তা হবে না, এগুলি যে কোনও জায়গা থেকে অ্যাক্সেস করা যায়. এর ফলে, অনেক সময় সাশ্রয় করা সম্ভব হয়.

কর্তৃপক্ষের জন্য ইলেকট্রনিক ডকুমেন্টের সুবিধা

সাধারণ জনতা ছাড়াও, ইলেকট্রনিক ডকুমেন্টের উপলব্ধতা নিম্নলিখিত উপায়ে কর্তৃপক্ষকেও উপকৃত করে:

ডকুমেন্টের দ্রুত ডেলিভারি

ডকুমেন্টের ফিজিকাল কপি ডেলিভার করার ক্ষেত্রে সরকারী সংস্থাগুলিকে প্রায় 15-20 দিন বিলম্বের সম্মুখীন হতে হয়. এর ফলে ব্যবহারকারীদের অনেক অসুবিধায় পড়তে হয়. সমস্ত ডকুমেন্ট বৈদ্যুতিকভাবে গ্রহণ করার সংশোধনীর পাশ হওয়ার ফলে, এত সময় নষ্ট করার প্রয়োজন হয় না, এই কাজ মাত্র কয়েক মিনিটে হয়ে যায়. সরকারী সংস্থা, বিশেষত ইনস্যুরেন্স ফার্ম, গ্রাহকের ইনস্যুরেন্স পেপার তৎক্ষণাৎ অনলাইনে ডেলিভার করতে পারে. তবে, ইউজারদের অবশ্যই অনলাইনে কার ইনস্যুরেন্স কিনতে হবে এই সুবিধা পাওয়ার জন্য.

কম পেপারওয়ার্ক হ্যান্ডেল করতে হবে

আইন প্রনয়ণকারী সংস্থাগুলি ইউজারদের ডকুমেন্ট-সহ ফাইল এবং ফোল্ডার হ্যান্ডেল করার ঝামেলা থেকে মুক্তি পাবে. সুতরাং, তাদের অনেক কম পেপারওয়ার্ক করতে হবে. এছাড়াও, ডকুমেন্টগুলি অনলাইনে থাকলে এনফোর্সমেন্ট অফিসাররা নথিগুলির সত্যতা ভেরিফাই করার জন্য ইউজারের ডেটা তৎক্ষণাৎ চেক করতে পারেন. অফিসাররা এর জন্য ই-চালান অ্যাপ ব্যবহার করতে পারেন.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আমরা কি একটি ড্রাইভিং লাইসেন্সের ছবি দেখাতে পারি?

আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সের ছবি কর্তব্যরত পুলিশ অফিসারকে দেখাতে পারেন, কিন্তু তাতে কোনও হেরফের হবে না. ভারতীয় আইন অনুযায়ী, ডিজিলকার এবং এম-পরিবহণের মতো অ্যাপগুলি আপনাকে আপনার ড্রাইভিং লাইসেন্সের একটি ভেরিফায়েড কপি পেতে সাহায্য করতে পারে. একটি সাধারণ ছবির তুলনায় সেটি বৈধ হবে.
  1. আমাকে কি পুরনো কার ইনস্যুরেন্স ডকুমেন্ট রাখতে হবে?

আপনাকে পুরনো কার ইনস্যুরেন্স ডকুমেন্ট রেখে দিতে হবে না. একবার যদি আপনি আপনার পলিসি রিনিউ করেন, তাহলে আপনি পুরনো ডকুমেন্টগুলি থেকে মুক্তি পেতে পারেন এবং নতুন ডকুমেন্টগুলি আপনার ফোনে রাখতে পারেন.
  1. ক্র্যাকড আইডি কি বৈধ?

না, কোনও স্ন্যাপড বা রিটেপ করা আইডি বৈধ নয়, আপনাকে একটি নতুন আইডি নিতে হবে.

গুরুত্বপূর্ণ কিছু কথা

অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স কি বাধ্যতামূলক?? হ্যাঁ, আপনার সাথে অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক. তবে, আপনাকে এটি কোনও ফিজিকাল পেপার আকারে সাথে রাখতে হবে না; আপনি আপনার ফোনে ডিজিলকার বা এম-পরিবহণ অ্যাপে এটি রেখে দিতে পারেন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়