রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Hypothecation In Car Insurance
জানুয়ারি 7, 2022

কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে হাইপোথিকেশন: এটি কী এবং এটি কীভাবে অপসারণ করবেন?

গাড়ি কেনার জন্য সম্পূর্ণভাবে অগ্রিম পেমেন্ট করে অথবা কোনও ঋণদানকারী সংস্থা থেকে লোন নেওয়ার মাধ্যমে ফাইন্যান্স করা যেতে পারে. যখন আপনি পরের বিকল্পটি নির্বাচন করবেন, তখন ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠানের কাছে এই ধরনের কেনাকাটার জন্য জামানত রাখার প্রয়োজন হয়. সুতরাং, এই গাড়িটি ঋণদাতার কাছে একটি জামানত হিসাবে বিবেচিত হয় এবং লোন সম্পূর্ণভাবে পরিশোধ না করা পর্যন্ত সিকিউরিটি হিসাবে থাকে. আপনার গাড়িটি যে ঋণদাতার মাধ্যমে ফাইন্যান্স করা হয়েছে তা রেকর্ড করার জন্য রেজিস্ট্রেশন কর্তৃপক্ষ আঞ্চলিক পরিবহন অফিস (আরটিও) আপনার গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটে একটি হাইপোথিকেশন তৈরি করার মাধ্যমে এটির স্বীকৃতি প্রদান করে.

কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে হাইপোথিকেশন কীভাবে কাজ করে?

আপনি লোন নিয়ে গাড়ি কেনার ক্ষেত্রে আরটিও এভাবে গাড়ি কেনার ফান্ড সংক্রান্ত তথ্য রেজিস্ট্রেশন সার্টিফিকেটে রেকর্ড করে থাকে. সুতরাং, রেজিস্ট্রেশন সার্টিফিকেটে মালিকের নামের পাশাপাশি ঋণদানকারী প্রতিষ্ঠানের পক্ষে তৈরি করা হাইপোথিকেশন-এর বিবরণ উল্লেখ করা থাকে. ঋণদানকারী প্রতিষ্ঠানের পক্ষে হাইপোথিকেশন তৈরির প্রক্রিয়ার মতোই, কার ইনস্যুরেন্স পলিসিতেও এগুলি উল্লেখ করা থাকে. যেহেতু ঋণদাতা কেনার জন্য যথেষ্ট পরিমাণ টাকা পে করেন, তা হোক না কোনও ব্যাঙ্ক বা এনবিএফসি, তাই এই ধরনের হাইপোথিকেশন অপসারণ না করা পর্যন্ত মেরামতের জন্য ক্ষতিপূরণ এই ধরনের ঋণদাতাকে প্রদান করা হয়.

হাইপোথিকেশন অপসারণ করা কি গুরুত্বপূর্ণ এবং কেন?

হ্যাঁ, আপনার জন্য ঋণদাতার পক্ষে তৈরি করা হাইপোথিকেশন অপসারণ করা অপরিহার্য. তবে, হাইপোথিকেশন শুধুমাত্র তখনই অপসারণ করা যেতে পারে যখন আর্থিক প্রতিষ্ঠানকে প্রদেয় সমস্ত বকেয়া সম্পূর্ণভাবে পরিশোধ করা হবে, অর্থাৎ, আর কোনও বকেয়া থাকবে না. আপনি সমস্ত প্রয়োজনীয় পেমেন্ট করার পর ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন একটি নো-অবজেকশন সার্টিফিকেট (এনওসি) ইস্যু করে. এই এনওসি-তে উল্লেখ করা থাকে যে, ঋণদাতার কাছে গাড়ির মালিকের আর কোনও টাকা বকেয়া নেই এবং হাইপোথিকেশন অপসারণ করা যেতে পারে. হাইপোথিকেশন অপসারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ ইনস্যুরারের পাশাপাশি রেজিস্ট্রেশন কর্তৃপক্ষ আরটিও-এর কাছে গাড়ির জন্য করা এই ধরনের লোনের রেকর্ড থাকবে. আপনার গাড়ি বিক্রি করার সময় আপনাকে যে কোনও ধরনের এবং সমস্ত বকেয়া পে করতে হবে এবং এই ধরনের হাইপোথিকেশন অপসারণ না করা পর্যন্ত গাড়ির মালিকানা ট্রান্সফার করার অনুমতি নেই. এছাড়াও, কেবল ঋণদাতার কাছ থেকে এনওসি পেলেই আপনি হাইপোথিকেশন অপসারণ করতে সক্ষম হবেন না. আপনাকে প্রয়োজনীয় ফর্ম এবং ফি-সহ এটি আরটিও-তে রিপোর্ট করতে হবে. যখন আপনার মোটর ইনস্যুরেন্স পলিসিতে মোট ক্ষতির জন্য কোনও ক্লেম করা হয়, তখন প্রথমে ক্লেমটি ঋণদাতাকে প্রদান করা হবে কারণ লন বাবদ তাদের বকেয়া পাওনা রয়েছে এবং তারপর যদি কোনও ব্যালেন্স অ্যামাউন্ট থাকে তাহলে সেটি আপনাকে পে করা হবে. এছাড়াও, - করার সময় আরও ভাল কভারেজের জন্য যদি আপনি আপনার ইনস্যুরার পরিবর্তন করতে চান তাহলে সেক্ষেত্রে অতিরিক্ত তদন্ত করা হতে পারে গাড়ির জন্য ইনস্যুরেন্স রিনিউয়াল. সুতরাং, লোনের ব্যালেন্স শূন্য হয়ে গেলে এই ধরনের হাইপোথিকেশন অপসারণ করে ফেলাই আপনার জন্য ভাল হবে.

কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে হাইপোথিকেশন কীভাবে অপসারণ করবেন?

থার্ড পার্টি প্ল্যান বা কম্প্রিহেন্সিভ পলিসি যা হোক না কেন, আপনি আপনার গাড়ির ইনস্যুরেন্স পলিসি থেকে সহজ চারটি ধাপে হাইপোথিকেশন অপসারণ করে ফেলতে পারবেন.

ধাপ 1:

বাতিলকরণ প্রক্রিয়া শুধুমাত্র তখনই শুরু করা যেতে পারে যখন প্রদেয় লোনের পরিমাণ শূন্য হয়ে যাবে. আর সেটি হল যখন আপনি ঋণদাতার কাছে একটি এনওসি-এর জন্য আবেদন করবেন.

ধাপ 2:

আপনাকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট, পিইউসি সার্টিফিকেট, বৈধ কার ইনস্যুরেন্স পলিসি এবং আরটিও দ্বারা নির্ধারিত অন্যান্য প্রয়োজনীয় ফর্মের মতো অন্যান্য ডকুমেন্টের সাথে ঋণদাতার কর্তৃক প্রদত্ত এই এনওসি প্রদান করতে হবে.

ধাপ 3:

আপনি এই প্রক্রিয়াটির জন্য প্রয়োজনীয় ফি প্রদান করার পর হাইপোথিকেশনের অপসারণ রেকর্ডে অন্তর্ভুক্ত করা হয় এবং একটি নতুন রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হয়. এই নতুন রেজিস্ট্রেশন সার্টিফিকেটে এখন কোনও লিয়েনের উল্লেখ ছাড়াই মালিক হিসাবে শুধুমাত্র আপনার নাম থাকবে.

ধাপ 4:

এখন এই সংশোধিত রেজিস্ট্রেশন সার্টিফিকেটটি আপনি আপনার ইনস্যুরারের কাছে জমা দিতে পারেন যাতে হাইপোথিকেশন অপসারণ করার মাধ্যমে আপনার ইনস্যুরেন্স পলিসিটি সংশোধন করতে পারে. এটি রিনিউ করার সময় করা যেতে পারে অথবা অনুমোদনের মাধ্যমে করা যেতে পারে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়