রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
bike maintenance tasks for a smooth ride
এপ্রিল 1, 2021

বাইকে পিইউসি কী?

বর্তমানে বায়ু দূষণ হল দেশের প্রধান সমস্যাগুলির মধ্যে অন্যতম. এবং সরকার এটি নিয়ন্ত্রণ করার জন্য সমস্ত জরুরি পদক্ষেপ গ্রহণ করছে. বায়ু দূষণ নিয়ন্ত্রণের জন্য সরকার দ্বারা গৃহীত বিভিন্ন পদক্ষেপের মধ্যে অন্যতম হল গাড়ি দূষণ সীমার মধ্যে রাখা. ভারতীয় রাস্তায় গাড়ির সংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে, দূষণ নিয়ন্ত্রণ করা অপরিহার্য হয়ে উঠেছে. এই কারণেই পরিবহণ মন্ত্রক সেন্ট্রাল মোটর ভেহিকেলস অ্যাক্ট, 1989 অনুযায়ী চালকদের জন্য পিইউসি সার্টিফিকেট বাধ্যতামূলক করেছে. তাহলে, বাইক বা গাড়ি বা অন্য কোনও যানের পিইউসি বলতে কী বোঝায়?? এর গুরুত্ব কী?? এমন অনেক প্রশ্ন রয়েছে যার উত্তর খোঁজা জরুরি. চলুন তাহলে শুরু করা যাক এবং বিষয়টি বুঝে নিন!  

পিইউসি কী?

পিইউসি কথাটির পুরো অর্থ হল পলিউশন আন্ডার কন্ট্রোল, এটি হল এক ধরনের সার্টিফিকেট যা প্রতিটি গাড়ির এমিশন লেভেল পরীক্ষা করার পরে প্রত্যেক গাড়ির মালিককে ইস্যু করা হয়. এই সার্টিফিকেটটি গাড়ির দ্বারা উৎপন্ন ধোঁয়া সম্পর্কিত তথ্য এবং তা নির্ধারিত সীমার মধ্যে রয়েছে কিনা, সেই বিষয়ে তথ্য প্রদান করে. এই এমিশন লেভেল-এর পরীক্ষা দেশজুড়ে অধিকাংশ ক্ষেত্রে পেট্রোল পাম্পে অবস্থিত অনুমোদিত কেন্দ্রগুলিতে করা হয়. বাইক ইনস্যুরেন্স, রেজিস্ট্রেশন ইত্যাদির মতো পিইউসি সার্টিফিকেটও সবসময় সাথে রাখতে হবে. পিইউসি সার্টিফিকেটে নিম্নলিখিত তথ্যগুলি থাকে:  
  • গাড়ি, বাইক বা অন্য কোনও গাড়ির রেজিস্ট্রেশন নম্বর.
  • পরীক্ষার বৈধতার সময়সীমা
  • পিইউসি-র সিরিয়াল নম্বর
  • এমিশন টেস্ট সম্পন্ন করার তারিখ
  • গাড়ির এমিশন রিডিং
 

আমার জন্য কি পিইউসি প্রয়োজন?

হ্যাঁ, পিইউসি সার্টিফিকেট ড্রাইভিং লাইসেন্স, ইনস্যুরেন্স এবং রেজিস্ট্রেশন সর্বদা আপনার সাথে বহন করা একই রকম গুরুত্বপূর্ণ. কেন এটি প্রয়োজনীয়, তা এখানে দেওয়া হল:  
  1. আইন অনুযায়ী এটি বাধ্যতামূলক: আপনি যদি প্রায়শই গাড়ি চালিয়ে থাকেন, তাহলে পিইউসি সার্টিফিকেট সাথে বহন করতে হবে. শুধুমাত্র ডকুমেন্টেশনের জন্য নয় বরং ভারতীয় আইন অনুযায়ী এটি বাধ্যতামূলক.
  আমার এক বন্ধু গৌরব কোনও নিয়ম ভঙ্গ না করা সত্ত্বেও তাঁকে একবার ট্রাফিক টিকিট দেওয়া হয়েছিল. কেন? যখন পরিদর্শন করা হয়, তখন তাঁর কাছে বৈধ পিইউসি সার্টিফিকেট ছিল না. এর ফলে তাঁকে ₹1000 জরিমানা দিতে হয়েছিল. এই ফাইন পে করা এড়াতে চাইলে, গাড়ি চালানোর সময় নিজের কাছে সর্বদা পিইউসি সার্টিফিকেট রাখুন.  
  1. এটি দূষণ নিয়ন্ত্রণে সাহায্য করে: পিইউসি সার্টিফিকেট বহন করার দ্বিতীয় কারণ হল এটি পরিবেশ বাঁচাতে সাহায্য করবে. আপনার গাড়ির এমিশন লেভেল অনুমোদিত সীমার মধ্যে রাখার মাধ্যমে, আপনি দূষণ কমাতে এবং তার ফলে পরিবেশ বাঁচাতে সাহায্য করবেন.
 
  1. এটি আপনাকে আপনার গাড়ির স্বাস্থ্য সম্পর্কে সচেতন রাখে: পিইউসি সার্টিফিকেট থাকার আরও একটি প্রয়োজন হল যে, এটি আপনাকে আপনার গাড়ির স্বাস্থ্য সম্পর্কে সচেতন রাখে. সুতরাং, ভবিষ্যতের এমন সমস্ত কোনও ক্ষতি প্রতিরোধ করা যেতে পারে যার ফলে মোটা টাকা ফাইন করা হতে পারে.
 
  1. এটি জরিমানা প্রতিরোধ করে: নতুন আইন অনুযায়ী, আপনার কাছে যদি পিইউসি সার্টিফিকেট না থাকে তাহলে আপনাকে ₹1000 জরিমানা দিতে হবে. এই ঘটনা বারবার ঘটলে এই অঙ্ক ₹2000 হতে পারে. এই জরিমান এড়াতে, গাড়ি চালানোর সময় অবশ্যই পিইউসি সার্টিফিকেট সাথে রাখা প্রয়োজন.
 

ভারতের গাড়ির জন্য নির্ধারিত দূষণ রোধের নিয়মগুলি কী কী?

বিভিন্ন ধরনের যান যেমন গাড়ি, বাইক, অটো এবং অন্যান্য. এছাড়াও, নির্ধারিত দূষণের মানদণ্ড জ্বালানির ধরনের উপর ভিত্তি করে ভিন্ন হয়. গ্রহণযোগ্য দূষণের লেভেলগুলি দেখে নিন.  

বাইক এবং 3-হুইলারে পিইউসি কী?

বাইক এবং 3-হুইলারের জন্য নির্ধারিত দূষণের লেভেল সম্পর্কে এখানে দেওয়া হল:  
গাড়ি হাইড্রোকার্বন (প্রতি মিলিয়ন পিছু পার্টস) কার্বন মোনো-অক্সাইড (সিও)
31 মার্চ 2000 এর আগে বা তার পরে উৎপাদিত বাইক বা 3-হুইলার (2 বা 4 স্ট্রোক) 4.5% 9000
31 মার্চ 2000 এর পরে উৎপাদিত বাইক বা 3-হুইলার (2 স্ট্রোক) 3.5% 6000
31 মার্চ 2000 এর পরে উৎপাদিত বাইক বা 3-হুইলার (4 স্ট্রোক) 3.5% 4500
 

পেট্রোল গাড়ির জন্য দূষণের লেভেল

 
গাড়ি হাইড্রোকার্বন (প্রতি মিলিয়ন পিছু পার্টস) কার্বন মোনো-অক্সাইড (সিও)
ভারত স্টেজ 2 নিয়ম অনুযায়ী উৎপাদিত 4-হুইলার 3% 1500
ভারত স্টেজ 3 নিয়ম অনুযায়ী উৎপাদিত 4-হুইলার 0.5% 750
 

সিএনজি/এলপিজি/পেট্রোল গাড়ির জন্য অনুমোদিত দূষণের লেভেল (ভারত স্টেজ 4)

 
গাড়ি হাইড্রোকার্বন (প্রতি মিলিয়ন পিছু পার্টস) কার্বন মোনো-অক্সাইড (সিও)
ভারত স্টেজ 4 নিয়ম অনুযায়ী উৎপাদিত সিএনজি/এলপিজি 4-হুইলার 0.3% 200
পেট্রোল 4-হুইলার ভারত পর্যায় 4 নিয়ম হিসাবে নির্মাণ করা হয়েছে 0.3% 200
 

পিইউসি সার্টিফিকেট কত সময়ের জন্য বৈধ?

Whenever you purchase a new vehicle, the dealer provides you the PUC certificate which is valid for one year. Post that, when a year is complete, you need to go to an authorized emission testing centre to get your Vehicle Checked and get a new PUC certificate, the validity of this certificate is six months. So, it needs to be renewed every six months.  

পিইউসি সার্টিফিকেট কীভাবে পাবেন?

এটি পাওয়ার কিছু সহজ পদক্ষেপ এখানে দেওয়া হল:  
  • প্রথমত, আপনাকে একটি অনুমোদিত কেন্দ্র খুঁজে বের করতে হবে. আপনি কোনও নিকটবর্তী পেট্রোল পাম্পে যেতে পারেন এবং সেখানে দূষণ পরীক্ষা কেন্দ্র আছে কিনা, তা যাচাই করতে পারেন. এছাড়াও, আপনি অনলাইনে পরিবহণ প্ল্যাটফর্মে একটি লাইসেন্স-যুক্ত আরটিও অনুমোদিত পিইউসি সেন্টার খুঁজে নিতে পারেন.
 
  • নিকটবর্তী পিইউসি কেন্দ্রটি সনাক্ত করার পরে, সেখানে আপনার গাড়ি চালিয়ে নিয়ে যান এবং সেখানকার কর্মীরা আপনার গাড়ির এগজস্ট পাইপের মধ্যে এমিশন টেস্টিং টিউব প্রবেশ করাবেন. এটি আপনার গাড়ির এমিশন লেভেল দেখিয়ে দেবে.
 
  • এর পরে; তিনি আপনার জন্য একটি সার্টিফিকেট তৈরি করবেন যা বৈদ্যুতিকভাবে প্রস্তুত করা হবে. এতে আপনার গাড়ির এমিশন লেভেল উল্লেখ করা থাকবে.
 

এর জন্য আমার কত খরচ হবে?

যদি তুলনা করা হয় বাইকের ইনস্যুরেন্স এবং অন্যান্য ডকুমেন্টের সাথে, তাহলে পিইউসি সার্টিফিকেটের দাম তুলনামূলকভাবে কম. একটি পিইউসি সার্টিফিকেটের জন্য আপনার প্রায় ₹50-100 খরচ হবে.  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আমি কি অনলাইনে পিইউসি পেতে পারি?
হ্যাঁ, আপনি অনলাইনে পিইউসি পেতে পারেন এটি ইস্যু করার পরই. আপনাকে প্রথমে একটি অনুমোদিত কেন্দ্রে আপনার গাড়ি চেক করতে হবে, তারপর আপনি পরিবহণ ওয়েবসাইট থেকে অনলাইনে পিইউসি ডাউনলোড করতে পারেন.  
  1. নতুন বাইকের জন্য কি পিইউসি সার্টিফিকেট প্রয়োজন?
হ্যাঁ, বাইক ইনস্যুরেন্সের মতোই, একটি নতুন বাইকের জন্যও পিইউসি সার্টিফিকেট প্রয়োজন. তবে, আপনাকে এর জন্য কোনও অনুমোদিত পিইউসি সেন্টারে যেতে হবে না. এটি ডিলার নিজেই আপনাকে দেবেন, যা 1 বছরের জন্য বৈধ হবে.  
  1. পিইউসি সার্টিফিকেট কার প্রয়োজন?
সেন্ট্রাল মোটর ভেহিকেলস রুলস 1989 অনুযায়ী প্রতিটি গাড়ির পিইউসি সার্টিফিকেট থাকা প্রয়োজন. এর মধ্যে ভারত স্টেজ 1 সামঞ্জস্যপূর্ণ গাড়িগুলি অন্তর্ভুক্ত রয়েছে/ভারত স্টেজ 2/ভারত স্টেজ 3/ভারত স্টেজ 4 গাড়ি এবং যারা এলপিজি/সিএনজি-তে চলছে.  
  1. আমি কি ডিজিলকারে পিইউসি সার্টিফিকেট ডাউনলোড করতে পারি?
হ্যাঁ, গাড়ির অন্যান্য সব ডকুমেন্টের সাথে, আপনি ডিজিলকার অ্যাপে পিইউসি অন্তর্ভুক্ত করতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়