রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Own Damage Car Insurance Claim
মার্চ 30, 2023

স্টেপ-বাই-স্টেপ গাইড: নিজের ক্ষতির জন্য কার ইনস্যুরেন্স ক্লেম করা

অন-রোড দুর্ঘটনাগুলি অপ্রত্যাশিত হয়. এমনকি যদি আপনি নিয়ম-কানুন মেনে চলেন এবং রাস্তার সঠিক নিরাপত্তা বজায় রাখেন, তাহলেও আপনার চারপাশের লোকেরাও যে একই কাজ করবে তার কোনও গ্যারান্টি নেই. সবাই যখন তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য তাড়াহুড়ো করে, তখন একটি দুর্ঘটনা ঘটতেই পারে. যদি কোনও দুর্ঘটনার কারণে আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে ক্ষতি মেরামত করার জন্য নিজের পকেট থেকে পে করা ব্যয়বহুল হতে পারে. তবে, আপনার যদি কার ইনস্যুরেন্স থাকে, তাহলে আপনি ক্ষতিপূরণ পাওয়ার জন্য একটি ক্লেম ফাইল করতে পারবেন*. একটি ক্লেম ফাইল করার ধাপগুলি এখানে দেওয়া হল.

ওন ড্যামেজের জন্য কীভাবে কার ইনস্যুরেন্স ক্লেম করবেন?

আপনার গাড়ি কোনও দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হলে আপনি ক্ষতিপূরণের জন্য একটি ক্লেম ফাইল করতে পারেন. যদি আপনার কাছে, অনলাইন ফোর-হুইলার ইনস্যুরেন্স থাকে, তাহলে ক্লেম ফাইল করার জন্য আপনি নীচের ধাপগুলি অনুসরণ করতে পারেন:
  1. ইনস্যুরারকে জানান

দুর্ঘটনা ঘটার পর এটি সম্পর্কে ইনস্যুরারকে জানানো আপনার দায়িত্ব. আপনি দুটি মাধ্যমে আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ করতে পারেন:
  • তাদের ক্লেম হেল্পলাইন নম্বর
  • তাদের ওয়েবসাইটের ক্লেম সেকশনের মাধ্যমে
  1. পুলিশকে জানান

দুর্ঘটনার পর, আপনাকে দুর্ঘটনা সম্পর্কে পুলিশকে জানাতে হবে. যদি ক্ষতির পরিমাণ সামান্য হয়, তাহলে এফআইআর ফাইল করার কোনও প্রয়োজন নেই. তবে, যদি কোনও থার্ড পার্টির কারণে বড় কোনও ক্ষতি হয়, তাহলে আপনাকে এটি ফাইল করতে হবে. বেশিরভাগ ইনস্যুরেন্স কোম্পানিগুলি এফআইআর-এর কপি নিয়ে থাকে, তাই এই বিষয়ে আপনার ইনস্যুরারের সাথে কথা বলে নিশ্চিত হয়ে নিন. 
  1. প্রমাণ রাখুন

আপনার গাড়ির ক্ষতির ছবি তুলুন এবং ভিডিও করে রাখুন. এটি ক্লেম ভেরিফিকেশন প্রক্রিয়ার সময় আপনার ইনস্যুরারের জন্য কেবল প্রয়োজনীয়ই নয়, বরং এটি আপনার ইনস্যুরারের বিপক্ষে আপনার কেসটিও শক্তিশালী করে.
  1. ডকুমেন্ট জমা দিন

আপনি সমস্ত তথ্য সংগ্রহ করার পর, আপনার পলিসির ডকুমেন্টের কপি, এফআইআর এবং আপনার নেওয়া ছবি এবং ভিডিও'র মত ডকুমেন্টগুলি আপনার ইনস্যুরারের কাছে জমা দিন. এই সমস্ত ডকুমেন্টের উপর ভিত্তি করে আপনার ইনস্যুরার আপনার ক্লেম ভেরিফাই করবে.
  1. আপনার গাড়ির ইন্সপেকশন করিয়ে নিন

আপনার গাড়ির ক্ষতি পরিদর্শন করার জন্য আপনার ইনস্যুরার একজন সার্ভেয়ার পাঠাবে. আপনার ক্লেমে উল্লিখিত ক্ষতির সাথে আপনার গাড়ির ক্ষতি মিলছে কিনা সেটি তিনি যাচাই করবেন. তিনি অতিরিক্ত তথ্যও সংগ্রহ করতে পারেন যা পরে আপনার ইনস্যুরারকে প্রদান করা হবে.
  1. আপনার গাড়ি মেরামত করুন

যদি সার্ভেয়ারের দেওয়া সমস্ত বিবরণ পেয়ে ইনস্যুরার সন্তুষ্ট হয় এবং আপনার ক্লেমটি আসল বলে মনে করে, তাহলে তারা আপনাকে ক্ষতিপূরণ প্রদান করবে*. এই ক্ষতিপূরণ ক্লেম করার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:
  • আপনার গাড়িটি যেকোনও গ্যারেজে নিয়ে গিয়ে মেরামত করুন এবং এর জন্য পে করুন. এরপর এই বিলটি আপনার ইনস্যুরারের কাছে জমা দিন এবং ইনস্যুরার আপনাকে রিইম্বার্স করবে*.
  • আপনার গাড়িটি যেকোনও নেটওয়ার্ক গ্যারেজে মেরামত করুন. গ্যারেজের মালিক ইনস্যুরারের সাথে বিল শেয়ার করবেন এবং এরপর ইনস্যুরার সরাসরি ক্যাশলেস সেটলমেন্ট করবে*.

ক্লেম সেটলমেন্টের ধরন

আপনার কাছে থাকা ইনস্যুরেন্সের ধরনের উপর ভিত্তি করে ক্লেমগুলি নিম্নরূপ হতে পারে:
  1. থার্ড-পার্টি ক্লেম সেটলমেন্ট- এখানে, আপনার গাড়ির কারণে হওয়া ক্ষতির জন্য থার্ড-পার্টিকে ক্ষতিপূরণ দেওয়া হবে. আপনি নিজের ক্ষতির জন্য কোনও ক্ষতিপূরণ পাবেন না*.
  2. ওন-ড্যামেজ সেটলমেন্ট- আপনার গাড়ির ক্ষতির জন্য আপনি ক্ষতিপূরণ পাবেন. তবে, আপনাকে অবশ্যই নিজের পকেট থেকে থার্ড পার্টিকে ক্ষতিপূরণ দিতে হবে*.
  3. কম্প্রিহেন্সিভ সেটলমেন্ট- এতে, নিজের ক্ষতি এবং থার্ড-পার্টির ক্ষতির জন্য একসাথে ক্ষতিপূরণ দেওয়া হয়*.

যে জিনিসগুলি মনে রাখতে হবে

আপনি যখন গাড়ির ইনস্যুরেন্স ক্লেম, করতে চান, তখন আপনাকে এই বিষয়গুলি মনে রাখতে হবে:
  1. গাড়ির কোনও ক্ষতি হওয়ার ক্ষেত্রে আপনি আপনার ইনস্যুরারকে প্রদান করা বিবরণগুলি সম্পর্কে স্বচ্ছ থাকুন
  2. প্রত্যাখ্যান এড়াতে আপনার ইনস্যুরার দ্বারা নির্ধারিত সময়ের মধ্যে আপনার ক্লেম ফাইল করুন*
  3. অতিরিক্ত টাকা পাওয়ার জন্য প্রমাণ বা রসিদ জাল করবেন না
  4. স্ক্র্যাচ এবং ডেন্টের মতো ছোটখাটো ক্ষতির জন্য ক্লেম ফাইল করা এড়িয়ে চলুন

উপসংহার

আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার ক্ষেত্রে, আপনি ক্লেম ফাইল করার জন্য উপরে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন এবং নিজের ক্ষতির জন্য যথাযথভাবে ক্ষতিপূরণ পেতে পারেন*. আপনার যদি কোনও পলিসি না থাকে, তাহলে ব্যবহার করুন. যেটি আপনি অনলাইন কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করে যে কোটেশান পাবেন, সেটি অন্যান্য ফ্যাক্টরগুলির মধ্যে থেকে আপনার বেছে নেওয়া পলিসির ধরন, পলিসির মেয়াদ এবং গাড়ির ধরনের উপর ভিত্তি করে তৈরি করা হয়*. যদি আপনি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স বেছে নেন, তাহলে আপনি পলিসির সাথে অ্যাড-অন যোগ করার কারণে হওয়া মূল্যের পার্থক্যও দেখতে পাবেন. তবে, এটি জানা গুরুত্বপূর্ণ যে, ক্যালকুলেটর আপনাকে যে কোটেশন দেবে তা ইনস্যুরারের দেওয়া প্রকৃত কোটেশন থেকে ভিন্ন হতে পারে. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়